আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

পবিত্র কোরআন পোড়ানো নিষিদ্ধ করেছে ডেনমার্ক

প্রকাশিত:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

মুসলিম বিশ্বের সঙ্গে উত্তেজনা প্রশমনে পবিত্র কোরআন পোড়ানো নিষিদ্ধ করে আইন পাস করেছে ইউরোপের দেশ ডেনমার্ক। স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টে এ বিষয়ক একটি বিল পাস হয়।

নতুন আইনটি পাসের পর কেউ কোরআন পোড়ালে সেটি অপরাধ হিসেবে গণ্য হবে। এ জন্য অপরাধীকে সর্বোচ্চ দুই বছরের সাজার পাশাপাশি জরিমানাও গুনতে হবে।

চলতি বছর ডেনমার্ক ও প্রতিবেশী সুইডেনে বেশ কয়েকটি কোরআন পোড়ানোর ঘটনা ঘটেছে। ডেনমার্কের বিচারমন্ত্রী পিটার হামেলগার্ডের তথ্য অনুযায়ী, গত জুলাই মাস থেকে তাদের দেশে কোরআন বা পতাকা পোড়ানোসহ ৫০০টির বেশি বিক্ষোভ হয়েছে। 

আরও পড়ুন>> ইউক্রেন-ইসরায়েল সহায়তা তহবিল আটকে দিল মার্কিন সিনেট

এসব ঘটনায় মুসলিম বিশ্বের সমালোচনার মুখে পড়ে দেশ দুটি। এমনকি তাদের দেশে কোরআন পোড়ানো নিষিদ্ধের দাবি উঠে। এমন পরিস্থিতিতে কোরআন পোড়ানো নিষিদ্ধ করে আইন পাস করল দেশটি।

বিলটি পাসের আগে ডেনমার্কের পার্লামেন্টে ভোটাভুটি হয়। তীব্র প্রতিন্দ্বন্দ্বিতাপূর্ণ ভোটাভুটিতে ৯৪ আইনপ্রণেতা বিলটির পক্ষে ভোট দেন। অপরদিকে বিপক্ষে ভোট পড়ে ৭৭টি।

আইন পাসের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাবেক মন্ত্রী ইনগার স্টোইবার্গ বলেন, এই আইন মতপ্রকাশের স্বাধীনতাকে খর্ব করবে।

তবে ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসেন বলেন, এই বিলটি আইনে পরিণত হলেও খুব বেশি কঠোর হবে না। এই আইনে ধর্ম নিয়ে সমালোচনা সম্পূর্ণ অপরাধ বলে গণ্য নাও হতে পারে।


আরও খবর



বঙ্গবন্ধুর সমাধিতে প্রকৌশলী দেলোয়ার হোসেনের শ্রদ্ধা

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
গোপালগঞ্জ প্রতিনিধি

Image

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো: দেলোয়ার হোসেন মজুমদারকে দুই বছর মেয়াদে এ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হয়েছে।

এ উপলক্ষ্যে শনিবার (১৭ ফেব্রুয়ারি) তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় অবস্থিত হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ এবং প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা প্রতিশ্রুত স্মার্ট বাংলাদেশ গড়ার অঙ্গীকার ব্যক্ত করেন। এছাড়াও মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহিদের প্রতি এবং ১৯৭৫ সালে ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের শাহাদাতবরণকারী সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদনপূর্বক তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন। মহান আল্লাহর নিকট বাংলাদশের মানুষের সুখ, শান্তি ও সমৃদ্ধি এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উত্তরোত্তর সাফল্য কামনাও করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের পরিচালক, উপ-পরিচালক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী, উপ-সহকারী প্রকৌশলীগণসহ এ অধিদপ্তরের বিভিন্ন সার্ভিস এসোসিয়েশন এর নেতৃবৃন্দ ও অন্যান্য কর্মকর্তা/কর্মচারীগণ উপস্থিত ছিলেন। 

পরবর্তীতে দেলোয়ার হোসেন মজুমদার তাঁকে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদানপূর্বক দেশের সেবা করার সুযোগ দানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ এবং তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে জাতির পিতার সমাধি সৌধে সংরক্ষিত মন্তব্য বইতে স্বাক্ষর করেন।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




অবশেষে আন্তর্জাতিক বাজারে তেলের দরপতন

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

দক্ষিণ গাজায় সিরিজ হামলা সমাপ্ত করেছে ইসরায়েল। এতে মধ্যপ্রাচ্য থেকে তেল সরবরাহ নিয়ে উদ্বেগ কমেছে। ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানি পণ্যটির মূল্য হ্রাস পেয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সোমবার (১২ ফেব্রুয়ারি) স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক অপরিশোধিত ব্রেন্টের দর নিম্নমুখী হয়েছে ২৯ সেন্ট বা শূন্য দশমিক ৪ শতাংশ। প্রতি ব্যারেলের দাম স্থির ৮১ ডলার ৯০ সেন্টে।

একই কার্যদিবসে ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক অপরিশোধিত ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) মূল্য নিম্নগামী হয়েছে ২৮ সেন্ট বা শূন্য দশমিক ৪ শতাংশ। ব্যারেলপ্রতি দর নিষ্পত্তি হয়েছে ৭৬ ডলার ৫৬ সেন্টে।

গত সপ্তাহে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করে ইসরায়েল। এতে দুই পক্ষের সংঘাত বৃহৎ আকার ধারণ করার আশঙ্কা জাগে। এছাড়া বিশ্বজুড়ে ভূ-রাজনৈতিক ঝুঁকি বাড়ে। ফলে মধ্যপ্রাচ্য থেকে তেলের সরবরাহ ব্যাহত হয়। তাতে জ্বালানি পণ্যটির দাম ৩ শতাংশ বৃদ্ধি পায়। অবশেষে চলতি সপ্তাহের শুরুতেই তেলের দরপতন ঘটলো।

এদিন ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, দক্ষিণ গাজায় সিরিজ হামলা চালিয়েছে তারা। এখন সেটার সমাপ্তি টানা হয়েছে। এর আগে গত সপ্তাহে হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব নাকচ করে দেন দেশটির প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু।


আরও খবর



বিশ্ববাজারে সোনার দরপতন

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

বিশ্ববাজারে ধারাবাহিকভাবে কমছে সোনার দাম। গত ডিসেম্বরে রেকর্ড সৃষ্টি করার পর থেকেই বিশ্ববাজারে সোনার দাম কমতে দেখা যাচ্ছে। গত সপ্তাহেও পতনের মধ্যে ছিল সোনা। এতে এক মাসের ব্যবধানে বিশ্ববাজারে সোনার দাম প্রায় তিন শতাংশ কমে গেছে।

বিশ্ববাজারে সোনার দাম কমার মধ্যেই সম্প্রতি দেশের বাজারে সোনার দামে নতুন ইতিহাস সৃষ্টি হয়েছে। যদিও রেকর্ড দাম নির্ধারণের পরদিনই সোনার দাম কমানো হয়। দাম বাড়ানোর পরদিনই দাম কমানোর ঘটনা এর আগে দেশে কখনো ঘটেনি।

গত ১৮ জানুয়ারি সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৪০০ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয় ১ লাখ ১২ হাজার ৪৪১ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ২৮৩ টাকা বাড়িয়ে ১ লাখ ৭ হাজার ৩০৯ টাকা নির্ধারণ করা হয়।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে ৯২ হাজার ২৯ টাকা নির্ধারণ করা হয়। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৯৩৩ টাকা বাড়িয়ে ৭৬ হাজার ৬৩২ টাকা নির্ধারণ করা হয়। দেশের বাজারে এটাই সোনার সর্বোচ্চ দাম। এ রেকর্ড দামে সোনা বিক্রি হয় শুধু ১৮ জানুয়ারি।

পরদিন অর্থাৎ ১৯ জানুয়ারি সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৭৫০ টাকা কমিয়ে নির্ধারণ করা হয় ১ লাখ ১০ হাজার ৬৯১ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৬৩৩ টাকা কমিয়ে ১ লাখ ৫ হাজার ৬৭৬ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৪৫৮ টাকা কমিয়ে ৯০ হাজার ৫৭১ টাকা নির্ধারণ করা হয়। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৭৫ হাজার ৪৬৬ টাকা নির্ধারণ করা হয়। বর্তমানে দেশের বাজারে এ দামেই সোনা বিক্রি হচ্ছে।

দেশের বাজারে সোনার এ দাম নির্ধারণের পর থেকেই বিশ্ববাজারে সোনার দাম কমতে দেখা যাচ্ছে। গত এক সপ্তাহে প্রতি আউন্স সোনার দাম কমেছে ১০ দশমিক ৭৫ ডলার বা দশমিক ৫৩ শতাংশ। এর মাধ্যমে প্রতি আউন্স সোনার দাম কমে হয়েছে ২ হাজার ১৮ দশমিক ৩৮ ডলার। এ দরপতনের ফলে মাসের ব্যবধানে প্রতি আউন্স সোনার দাম কমেছে ৫৮ দশমিক ৭৮ ডলার বা ২ দশমিক ৮৩ ডলার।

এর আগে ডিসেম্বরের শুরুতে বিশ্ববাজারে সোনার দাম হু হু করে বাড়তে দেখা যায়। ৪ ডিসেম্বর লেনদেনের এক পর্যায়ে প্রতি আউন্স সোনার দাম রেকর্ড ২ হাজার ১২৪ দশমিক ৭৩ ডলারে উঠে যায়। সোনার এত দাম আগে বিশ্ববাসী আর দেখেনি।

অবশ্য এ রেকর্ড দাম হওয়ার পরপরই পতনের মধ্যে পড়ে সোনা। ওই দিনই প্রতি আউন্স সোনার দাম কমে ২ হাজার ২১ ডলারে চলে আসে। অর্থাৎ একদিনেই সোনার দাম ১০০ ডলারের ওপরে কমে যাওয়ার ঘণ্টা ঘটে। একদিনের মধ্যে সোনার দামে এমন উত্থান-পতনও আগে কখনো দেখা যায়। এরপর কয়েক দফা সোনার দাম ওঠা-নামা করলেও গত এক মাস ধরে পতনের মধ্যেই রয়েছে।


আরও খবর
২৪ দিনে প্রবাসী আয় ১৮ হাজার কোটি টাকা

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




জাতীয় গ্রিডে যুক্ত হলো ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
হবিগঞ্জ প্রতিনিধি

Image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ হবিগঞ্জের রশিদপুর গ্যাস ফিল্ডে নতুন কূপের গ্যাস সঞ্চালনের উদ্বোধন করেছেন। এ কূপের উদ্বোধনের মাধ্যমে জাতীয় গ্রিডে নতুন করে যুক্ত হলো আরও ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস।

রোববার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে তিনি এই কূপ দুটির উদ্বোধন করেন। উদ্বোধনকালে উপস্থিত ছিলেন হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া চৌধুরী কেয়া, জেলা প্রশাসক জিলুফা সুলতানা।

উদ্বোধনের পর গ্যাস ফিল্ডের ২ ও ৯ নম্বর কূপ থেকে গ্যাস সরবরাহ শুরু হয়। এতে গ্যাসক্ষেত্রটির উৎপাদন বেড়ে দাঁড়িয়েছে ৬৬ মিলিয়ন ঘনফুটে।

এ বিষয়ে গ্যাস ফিল্ড কোম্পানি লিমিটেডের (এসজিএফসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে কূপ-২ থেকে গ্যাস উত্তোলন বন্ধ ছিল। ওয়ার্কওভারের মাধ্যমে উৎপাদন উপযোগী করা হয়েছে। ওই কূপ থেকে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাচ্ছে।

ওয়ার্কওভারের মাধ্যমে এ পরিমাণে গ্যাস পাওয়ার নজির খুবই কম উল্লেখ করে মিজানুর রহমান আরও বলেন, ৯ নম্বর কূপটি নতুন, সেখানে পাইপলাইন না থাকায় গ্যাস উত্তোলন করা যাচ্ছিল না।

এর আগে মন্ত্রী রোববার দুপুরে সিলেট থেকে রশিদপুর গ্যাস ফিল্ডে আসেন। রশিদপুর ২ নম্বর কূপের ওয়ার্ক ওভার পরিদর্শন ও রশিদপুর ৯ নম্বর কূপের গ্যাস গ্যাদারিং পাইপলাইন প্রকল্প কার্যক্রমের উদ্বোধন শেষে রশিদপুর তিন হাজার বিপিডি সিআরইউ প্ল্যান্ট পরিদর্শন করেন।

পরে মন্ত্রী নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জের করিমপুরে অবস্থিত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে যান। সেখানে শেভরনের ওপর ওরিয়েন্টশন ও উপস্থাপনা, শেভরনের কন্ট্রোল রুম বুস্টার কম্প্রেসর এবং টার্বো এক্সপেন্ডার পরিদর্শন উপস্থাপনা (টিইএক্স, বিসি, প্ল্যান্ট ওভারভিউ, রিগ অপারেশন এবং পাইপলাইন প্রেসার অপ্টিমাইজেশন অনুষ্ঠানে উপস্থিত হন।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




শিবপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে এক শিশুর মর্মান্তিক মৃত্যু

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নরসিংদী প্রতিনিধি

Image

নরসিংদীর শিবপুরে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মায়সা (৭) নামের এক শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। বুধবার দুপুরে উপজেলার চক্রধা ইউনিয়নের বৈলাবো বাজার সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মাইসা বৈলাবো গ্রামের মোর্শেদের মেয়ে।

শিবপুর মডেল থানার এসআই সাব্বির হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। শিশু মাইসার বাড়িতে মৃত্যুর খবর পৌঁছালে সেখানে শোকের মাতম শুরু হয়।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, রাস্তার কাজে নিয়োজিত বালুর ট্রাকটি ঘুরানোর পিছনে নিয়ে যাওয়ার সময় সতর্ক সংকেত দেওয়ার লোক না থাকায় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মায়সার মর্মান্তিক মৃত্যু হয়েছে। উপস্থিত জনতা ট্রাক আটক করলেও চালক পালিয়ে গেছে।

শিবপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: ফরিদ উদ্দিনকে এই বিষয়ে বক্তব্য নেওয়ার জন্য ফোন করে পাওয়া যায়নি।


আরও খবর
ঝিনাইদহ জেলা কারাগারে কয়েদির মৃত্যু

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪