আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

পদ্মা ইসলামী লাইফে সিইও নিয়োগ

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | ৯৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ।

মঙ্গলবার (২৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির পরিচালনা পরিষদ একেএম শরিফুল ইসলামকে প্রতিষ্ঠানটির সিইও হিসেবে নিয়োগ দিয়েছে। গত ৩ জানুয়ারি থেকে একেএম শরিফুল ইসলাম কোম্পানিটির সিইও হিসেবে কাজ শুরু করেন।

নিয়ন্ত্রণ সংস্থা ইন্স্যুরেন্স ডেভলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটির (আইডিআরএ) এ নিয়োগ অনুমোদন করেছে।


আরও খবর
সারা দেশে নিয়োগ দেবে কাজী ফার্মস

মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১




মহামারি থেকে রক্ষায় চুক্তি, ২৩ দেশের সম্মতি

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ৩১ মার্চ ২০২১ | ৯৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মহামারি থেকে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষায় প্রস্তাবিত একটি চুক্তিতে সম্মতি দিয়েছে বিশ্বের ২৩টি দেশ। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রস্তবিত চুক্তিতে সায় দেয় এসব দেশ। এরই মধ্যে চুক্তিটির অনুমোদন দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস।

চুক্তিটি ভবিষ্যৎ মহামারি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান।

গতবছর প্রথম এ ধরনের চুক্তির কথা তুলে ধরেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। মহামারিতে টিকা ও ওষুধের সমান অধিকার নিশ্চিতের কথা বলেন তিনি। খবর রয়টার্সের

প্রস্তাবিত এই চুক্তিতে জনস্বাস্থ্যের জন্য হুমকি তৈরিকারী যেকোনো বিষয়ে তথ্য বিনিময়ের বিষয়ে কড়াকড়ির কথা বলা হয়েছে। তবে বিষয়টি নিয়ে এখনো আনুষ্ঠানিকভাবে সমঝোতা আলোচনা শুরু হয়নি বলে কূটনীতিকেরা জানিয়েছেন।

চুক্তিতে সম্মতি দেয়া দেশগুলো হলো- যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন, নরওয়ে, গ্রিস, ফিজি, পর্তুগাল, রোমানিয়া, রুয়ান্ডা, কেনিয়া, দক্ষিণ কোরিয়া, চিলি, কোস্টারিকা, আলবেনিয়া, দক্ষিণ আফ্রিকা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, তিউনিসিয়া, সেনেগাল, সার্বিয়া, ইন্দোনেশিয়া ও ইউক্রেন। তবে এ বিষয়ের চিঠিতে এখনো সই করেনি যুক্তরাষ্ট্র ও চীন। তবে দেশ দুটির নেতারা এই প্রস্তাবে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক জানিয়েছেন।

টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেন, কোভিড-১৯ মহামারিতে যেসব ঘাটতি দেখা দিয়েছে, সেগুলো মোকাবিলা সম্ভব হবে নতুন এই চুক্তি হলে। আগামী মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মন্ত্রী পর্যায়ের বার্ষিক সভা হবে। সেখানে সংস্থাটির সদস্য ১৯৪টি দেশের প্রতিনিধিদের সামনে খসড়া প্রস্তাবটি উত্থাপন করা হতে পারে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। এখন পর্যন্ত এতে ২৮ লাখ ১৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং ১২ কোটি ৮৭ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন।


আরও খবর



পশ্চিমবঙ্গে পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে

প্রকাশিত:শনিবার ১৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১৭ এপ্রিল ২০২১ | ৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, পঞ্চম দফার ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য মোট ১ হাজার ৭১ কোম্পানি আধা সেনা মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ৮৫৩ কোম্পানি ভোটের দায়িত্বে নিয়োজিত থাকবেন

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে বিধানসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে। শনিবার (১৭ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টায় রাজ্যের মোট ৬ জেলার ৪৫ আসনে ভোট গ্রহণ শুরু হয়েছে। সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

পঞ্চম দফায় উত্তর চব্বিশ পরগনা জেলার ১৬ আসন, পূর্ব বর্ধমানের ৮ আসন, নদিয়ার ৮, জলপাইগুড়ির ৭, দার্জিলিংয়ের ৫ ও কালিম্পংয়ের ১ আসনে ভোট গ্রহণ চলছে। এর আগে চতুর্থ দফায় রাজ্যের ১৩৫টি আসনে ভোটগ্রহণ হয়েছে।

ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, পঞ্চম দফার ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য মোট ১ হাজার ৭১ কোম্পানি আধা সেনা মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ৮৫৩ কোম্পানি ভোটের দায়িত্বে নিয়োজিত থাকবেন।

এর আগে প্রথম তিন দফায় ভোটগ্রহণের সময় বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও চতুর্থ দফায় পাঁচজনের প্রাণহানি হয়েছে বলে সংবাদ প্রকাশ হয়। সেসময় জানানো হয় শীতলখুচিতে বুথের লাইনে দুর্বৃত্তের গুলিতে ১ জন এবং বাকি ৪ জন কেন্দ্রীয় বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছেন।

প্রসঙ্গত, আগে গত ২৭ মার্চ প্রথম দফা, ১ এপ্রিল দ্বিতীয় দফা, ৬ এপ্রিল তৃতীয় দফা এবং ১০ এপ্রিল চতুর্থ দফার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এবার মোট আট দফায় রাজ্যটিতে নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

নিউজ ট্যাগ: ভারত

আরও খবর



হেফাজত নেতা আজিজুল হক ইসলামাবাদী ৭ দিনের রিমান্ডে

প্রকাশিত:সোমবার ১২ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১২ এপ্রিল ২০২১ | ৭১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
২০১৩ সালের ৫ মের ঘটনায় কয়েকটি মামলা হয়। এর মধ্যে পল্টন থানার ১২ নম্বর মামলায় ১৫৭ নম্বর আসামি এই আজিজুল ইসলামবাদী। তাকে আমরা সাত দিনের রিমান্ড পেয়েছি

হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদীকে সাত দিনের রিমান্ডে পাঠিয়েছেন আদালত। সোমবার (১২ এপ্রিল) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবদাস চন্দ্র অধিকারী রিমান্ডের এই আদেশ দেন।

হেফাজতের শাপলা চত্বর কাণ্ডে ২০১৩ সালে হওয়া মামলার এজাহারভুক্ত আসামি তিনি। সেই মামলায় গ্রেফতার আজিজুলকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড চায় পুলিশ। আবেদনের প্রেক্ষিতে বিচারক রিমান্ডের এই আদেশ দেন।

ডিবি কর্মকর্তা কামরুল হাসান তালুকদারের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক মাওলানা আজিজুল হক ইসলামাবাদীর সাত দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেন। আদালতের সাধারণ নিবন্ধন শাখা থেকে এ তথ্য জানা গেছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের মতিঝিল বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার আতিকুল ইসলাম বলেন, ২০১৩ সালের ৫ মের ঘটনায় কয়েকটি মামলা হয়। এর মধ্যে পল্টন থানার ১২ নম্বর মামলায় ১৫৭ নম্বর আসামি এই আজিজুল ইসলামবাদী। তাকে আমরা সাত দিনের রিমান্ড পেয়েছি। সাম্প্রতিক সময়ে দায়ের হওয়া মামলায়ও তাকে গ্রেফতার দেখিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

এর আগে রবিবার (১১ এপ্রিল) মধ্যরাতে চট্টগ্রামের হাটহাজারীতে র‍্যাবের সঙ্গে যৌথ অভিযানে আজিজুল হককে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। গ্রেফতারের পর সাম্প্রতিক কিছু ঘটনা ও ২০১৩ সালে হেফাজতের তাণ্ডবের বিষয়ে ঢাকায় ডিবির কার্যালয়ে  জিজ্ঞাসাবাদ শেষে তাকে আদালতে পাঠানো হয়।


আরও খবর



মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ভ্রাম্যমাণ বিক্রয় কার্যক্রম পরিদর্শন করলেন সচিব

প্রকাশিত:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | ৭১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা পরিস্থিতিতে সরকার ঘোষিত বিধি-নিষেধ চলাকালে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশে ন্যায্যমূল্যে মাছ, মাংস, দুধ, ডিম ও বিভিন্ন প্রাণিজাত পণ্যের ভ্রাম্যমান বিক্রয় কার্যক্রম চলমান রয়েছে। ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্র থেকে সাধারণ মানুষ ব্যাপক আগ্রহ নিয়ে তাদের প্রয়োজনীয় পণ্য ক্রয় করছেন। খামারিরাও উৎপাদিত পণ্য ন্যায্যমূল্যে ভোক্তাদের কাছে সরাসরি বিক্রয় করতে পারছেন।

আজ বুধবার (১৪ এপ্রিল) সকালে রাজধানীর খামারবাড়িতে ভ্রাম্যমান বিক্রয় কার্যক্রম পরিদর্শন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ। প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ শেখ আজিজুর রহমান, প্রাণিসম্পদ অধিদপ্তরের লাইভস্টক ও ডেইরি উন্নয়ন প্রকল্পের পরিচালক মোঃ আব্দুর রহিম, প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডাঃ মনজুর মোহাম্মদ শাহজাদা, ঢাকা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ কাজী রফিকুজ্জামান, ডেইরি অ্যাসোসিয়েশনের সভাপতি ইমরান হোসেন ও প্রাণিসম্পদ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

করোনা পরিস্থিতিতে ও পবিত্র রমজান মাস সামনে রেখে জনসাধারণের প্রাণিজ পুষ্টি নিশ্চিতকরণে গত ০৫ এপ্রিল থেকে দেশের ৮টি বিভাগের ৬৪ জেলায় মাছ, মাংস, দুধ, ডিম ও বিভিন্ন প্রাণিজাত পণ্যের ভ্রাম্যমান বিক্রয় শুরু হয়েছে। গতকাল ১৩ এপ্রিল পর্যন্ত সারাদেশে ৯৫ কোটি ১৬ লক্ষ ৬৯ হাজার ৩১৯ টাকা মূল্যের মাছ, মাংস, দুধ, ডিম, পোল্ট্রি ও বিভিন্ন প্রাণিজাত পণ্য বিক্রয় হয়েছে।

এ বছর জেলা প্রশাসনকে সম্পৃক্ত করে সংশ্লিষ্ট জেলার মৎস্য দপ্তর ও প্রাণিসম্পদ দপ্তরের ব্যবস্থাপনায় স্থানীয় ডেইরি ও পোল্ট্রি অ্যাসোসিয়েশনের মাধ্যমে এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। করোনা পরিস্থিতিতে গতবছরও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ভ্রাম্যমাণ বিক্রয় ব্যবস্থায় প্রায় ৯ হাজার কোটি টাকা মূল্যের মাছ, মাংস, দুধ ও ডিম বিক্রয় করা হয়েছে।


আরও খবর
সব সবজির দাম ঊর্ধ্বমুখী

শুক্রবার ১৬ এপ্রিল ২০২১




কবরীর জানাজা বাদ জোহর, দাফন বনানীতে

প্রকাশিত:শনিবার ১৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১৭ এপ্রিল ২০২১ | ৬৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া কিংবদন্তী অভিনেত্রী, চলচ্চিত্র নির্মাতা, সাবেক সাংসদ সারাহ বেগম কবরীকে রাজধানীর বনানী কবরস্থানে সমাহিত করা হবে।

কবরীর ছেলে শাকের চিশতী এই তথ্য নিশ্চিত করে জানান, সকালে কবরীকে তাদের গুলশান ২-এর বাসায় নেয়া হবে। এরপর বাদ জোহর জানাজা ও গার্ড অব অনার শেষে বনানী কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হবে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার দিবাগত রাত ১২টার পর ঢাকার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই নায়িকা।

গত ৫ এপ্রিল কবরীর নমুনা পরীক্ষায় করোনাভাইরাসের রিপোর্ট পজিটিভ আসে। এরপর ওইদিন রাতেই তাকে কুর্মিটোলা হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল থেকে তাকে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের আইসিইউতে নেওয়া হয়। অবস্থা আরও খারাপ হলে ১৫ এপ্রিল কবরীকে নেওয়া হয় লাইফ সাপোর্টে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় গতকাল মারা যান কিংবদন্তি এই অভিনেত্রী।

৭১ বছর বয়সী এ অভিনেত্রী দীর্ঘদিন ধরে কিডনির জটিলতায় ভুগছিলেন। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর তার ফুসফুসেরও মারাত্মক ক্ষতি হয়।

গত শতকের ষাটের দশকে সেলুলয়েডের পর্দায় আবির্ভূত হয়ে ঢাকাই চলচ্চিত্রের মিষ্টি মেয়ে হিসেবে দর্শক হৃদয়ে স্থায়ী আসন করে নেওয়া কবরী পরের অর্ধশতকে দুই শতাধিক সিনেমায় আলো ছড়িয়েছেন। শীর্ষ পাঁচ ঢাকাই নায়কের অভিষেক ঘটেছে তার হাত ধরেই।


আরও খবর