আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম
স্পেনের কারাগারে ম্যাকাফি অ্যান্টিভাইরাস আবিষ্কারকের ‘আত্মহত্যা’ আগস্টে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ১৮ জনের মৃত্যু ‘আ.লীগ হীরার টুকরা, যতবার কেটেছে নতুন করে জ্যোতি ছড়িয়েছে’ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নামে মিথ্যাচারের প্রতিবাদে মানববন্ধন স্বাক্ষর জালিয়াতি ও তথ্য গোপন করায় ছাত্র ইউনিয়নের দুই শীর্ষ নেতা বহিষ্কার ইতিহাসে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা সমার্থক হয়ে থাকবে: : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী পরীমনির মামলায় সেই নাসির-অমি ৫ দিনের রিমান্ডে ৯ দেশে ছড়িয়েছে ডেলটা প্লাস ধরন বিধিনিষেধের মধ্যেও শনাক্ত ও মৃত্যু বাড়ছে

পদ্মা পারের অপেক্ষায় অর্ধলাখ মানুষ

প্রকাশিত:বুধবার ১২ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ১২৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে ঘরমুখো মানুষের জনস্রোত থামছেই না। গাড়ি রেখে ফেরিতে যাত্রী পারাপার করলেও ১৬টি ফেরি নিয়ে হিমশিম খাচ্ছে ঘাট কর্তৃপক্ষ। শিমুলিয়া ঘাট ও তার আশেপাশের এলাকায় অন্তত ৫০ হাজারেরও বেশি মানুষ পদ্মাপারের অপেক্ষায় প্রহর গুনছে বলে ধারণা করা হচ্ছে।

শিমুলিয়া ঘাট থেকে মুন্সিগঞ্জ প্রতিনিধি শেখ মো. শিমুল জানান, যখন কোন ফেরি ঘাটে আসছে তখনই হুমড়ি খেয়ে পড়ছে যাত্রীরা। এতে ফেরিতে থাকা যানবাহন নামতে বিলম্ব হচ্ছে। বিঘ্ন হচ্ছে মানুষ পারাপার। গতকাল ঘাট ফাঁকা থাকলেও আজ (বুধবার) সকাল থেকেই হুমড়ি খেয়ে পড়ছে যাত্রীরা। বেলা যত বাড়ছে যাত্রীর চাপ তত বেড়েই চলছে।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহম্মেদ আরটিভি নিউজকে বলেন, এ মুহূর্তে শিমুলিয়া-বাংলাবাজার রুটে ১৬টি ফেরি চলছে। পারাপারের জন্য ঘাটে এখনও প্রায় ৫০-৬০ হাজার যাত্রী অবস্থান করছেন। লঞ্চ ও স্পিডবোটের মাধ্যমে পারাপারের ব্যবস্থা না থাকায় ফেরিতে যাত্রী বহনে বেগ পেতে হচ্ছে।


আরও খবর



চাকরিতে প্রবেশের বয়স ৩২’র দাবিতে আজ শাহবাগে সমাবেশ

প্রকাশিত:শুক্রবার ১১ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১১ জুন ২০২১ | ৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাকালীন যুব সমাজের ক্ষতি বিবেচনা করে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে ৩২-এ উন্নীতকরণের দাবি জানিয়ে জনসমাবেশের ডাক দিয়েছেন চাকরিপ্রত্যাশী যুবপ্রজন্ম। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ও মুজিব বর্ষের উপহার হিসেবে এই দাবি জানিয়েছেন তারা। এ লক্ষ্যে আজ শুক্রবার দুপুর ৩টায় শাহবাগ প্রজন্ম চত্বরে জনসমাবেশ অনুষ্ঠিত হবে।

কর্মসূচীর অংশ হিসেবে ইতোমধ্যেই তারা একাধিকবার স্মারকলিপি জমাদান সাংবাদিক সম্মেলন, সংসদ ভবন এলাকার মৌন সমাবেশ করেছেন। এবার জনসমাবেশের ডাক দিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। বিজ্ঞপ্তিতে তারা কয়েকটি যুক্তি তুলে ধরেছেন।

১। করোনাকালীন অচলাবস্থায় সকল বয়সের শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা ইতোমধ্যেই দেড় বছর হারিয়ে ফেলেছে যা দুই বছরের দিকে ধাবমান।

২। সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ হওয়ায় দেড় লাখ তরুণ-তরুণী (করোনার শুরুর সময়ে যারা ২৮+ বয়সের ছিলো) চাকরির পরীক্ষা দেয়ার সুযোগ না পেয়েই ৩০ এর গণ্ডি অতিক্রম করতে চলেছে।

৩। যে ছেলেমেয়েরা ২৬ বছর বয়সে শিক্ষাজীবন শেষ করে সেই করোনা শুরুর সময় থেকে আশায় বসে আছে চাকরি পরীক্ষায় তারাও দেড় বছর হারাতে চলেছে।

সরকারি নিয়ম মোতাবেক ৩০ বছর  অবধি আবেদনের সুযোগ পাওয়ার কথা থাকলেও করোনার প্রকোপে প্রকৃতপক্ষে সেই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

৪। ১৯৯১ সালে শেষবার সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ২৭ থেকে বৃদ্ধি করে ৩০ করা হয় যখন গড় আয়ু ছিল ৫৭ বছর। এই ৩০ বছরে গড় আয়ু ১৬ বছর বৃদ্ধি পেয়ে ৭০ বছর হলেও বৃদ্ধি পাইনি চাকরিতে প্রবেশের বয়সসীমা।

৫। ২০১১ সালে এসে অবসরের বয়স বেড়ে হয় ৫৯ আর মহান মুক্তিযোদ্ধাদের জন্য হয় ৬০। অবসরের বয়স যেহেতু বৃদ্ধি পেয়েছে সেক্ষেত্রে চাকরিতে প্রবেশের বয়স ২ বছর বৃদ্ধি করলে সেটাও আর সাংঘর্ষিক হয় না।

৬। প্রাপ্ত তথ্যমতে, করোনাকালে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশের পরিমাণ ৮৭% কমে ১০% এ উপনীত হয়েছে বেকারত্বের হার ২০% থেকে ৩৫% এ উন্নীত হয়েছে। করোনাকালীন ক্ষতিগ্রস্তের স্বীকার এই দেড় লাখ চাকরিপ্রত্যাশী বেকার। যা আরও বৃদ্ধি পাবে।

৭। ব্যাকডেট দেওয়ার মাধ্যমে সকল বয়সী শিক্ষার্থী তথা চাকরিপ্রত্যাশীদের ক্ষতিপূরণ সম্ভব নয়। চাকরিতে আবেদনের বয়স স্থায়ীভাবে ২ বছর বাড়িয়ে ৩২ বছর করলে সকলেই তাদের হারিয়ে যাওয়া বছর ফিরে পাবে। উদাহরণ স্বরুপ- করোনাকালে প্রতিবেশী রাষ্ট্র ভারতের আসাম রাজ্যে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ২ বছর বৃদ্ধি করা হয়েছে।


আরও খবর



বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রাক্টর সংঘর্ষে নিহত ২, দীর্ঘ যানজট

প্রকাশিত:রবিবার ১৩ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ১৩ জুন ২০২১ | ৭৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বঙ্গবন্ধু সেতুর ওপর বাসের সঙ্গে সংঘর্ষে ট্রাক্টরে আগুন ধরে দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় বাসের সাত যাত্রী আহত হয়েছেন। শনিবার দিনগত রাত ৩টার দিকে সেতুর ১৯ নম্বর পিলারের কাছে উত্তরবঙ্গগামী লেনে এ দুর্ঘটনা ঘটে। এতে সেতুর দুপাশে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

নিহতরা হলেন- নীলফামারী জেলার ডিমলা থানার মজনু (৩৩) ও একই উপজেলার রমজান আলীর ছেলে নজরুল ইসলাম (৩৪)।

বঙ্গবন্ধু সেতুর ট্রাফিক কন্ট্রোল রুম (টিসিআর) সূত্র জানায়, রাত ৩টার দিকে বঙ্গবন্ধু সেতুর ওপর উত্তরবঙ্গগামী লেনে শ্যামলী পরিবহনের যাত্রীবাহী বাস একটি ট্রাক্টরকে পেছন থেকে ধাক্কা দেয়।

এতে ট্রাক্টরটি উল্টে গিয়ে আগুন ধরে যায়। এ সময় ট্রাক্টরে থাকা দুজন আগুনে পুড়ে ঘটনাস্থলেই মারা যান। বাসের সাত যাত্রী আহত হন।

আহতদের টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়া আগুনে পুড়ে যাওয়া দুজনের লাশ সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার এসআই আরিফুল রহমান জানান, দুর্ঘটনায় কবলিত দুটি পরিবহন সরানোর পর সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল শুরু হয়। এর আগে সেতুর ওপর গাড়িতে আগুন লাগায় সেতুর দুপাশের মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। সকাল ৮টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতুপশ্চিম টোলপ্লাজা হতে কড্ডার মোড় পর্যন্ত মহাসড়কে একলেনে যানজট রয়েছে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়াসির আরাফাত জানান, রাতে বঙ্গবন্ধু সেতুর ওপর আগুন লাগার ঘটনার পর থেকেই মহাসড়কে থেমে থেমে যানবাহন চলাচল করছে। সকালের পর কিছুটা গাড়ির চাপ কমেছে। তবে ঢাকাগামী লেনে পরিবহনের চাপ বেশি রয়েছে। 


নিউজ ট্যাগ: বঙ্গবন্ধু সেতু

আরও খবর



এ বছরের হজ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাইনি : ধর্ম প্রতিমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ০৯ জুন ২০২১ | ১০১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, চলতি বছর পবিত্র হজ পালন করতে বাংলাদেশ থেকে কোনো যাত্রী যাবে কি-না সে ব্যাপারে আমার কাছে কোনো মেসেজ (বার্তা) নেই। সৌদি বাদশাহর পক্ষ থেকে এ বিষয়ে কোনো মেসেজ বা চিঠিও আসেনি।

আজ বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এ ধরনের কোনো চিঠি বা মেসেজ পেলে গণমাধ্যমকর্মীদের কাছে তা বিস্তারিত তুলে ধরা হবে। সুতরাং এ মুহূর্তে হজ নিয়ে কোনো চিন্তা করছি না।

তিনি বলেন, হজ নিয়ে অনেকেই অনেক কথা বলছেন কিন্তু সেগুলো মিথ্যা ও বানোয়াট। তবে কোনো সুযোগ এলে সেজন্য সর্বাত্মক প্রস্তুতি রয়েছে এবং সরকারপ্রধান ও ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তা করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীন প্রতিটি জেলায় এবং উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে মুজিববর্ষ উপলক্ষে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করতে যাচ্ছেন।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, প্রতিটি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র ৪৩ শতাংশ জায়গার ওপর তিন ক্যাটাগরিতে নির্মাণ করা হবে। জেলা ও সিটি করপোরেশন পর্যায়ে চারতলা, উপজেলা পর্যায়ে তিনতলা, উপকূলীয় এলাকায় চারতলা (যার মধ্যে নিচতলা ফাঁকা) মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। 


আরও খবর



গ্রুপচ্যাম্পিয়ন হওয়ার মিশন ব্রাজিলের

প্রকাশিত:বুধবার ২৩ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ২৩ জুন ২০২১ | ৩৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোপা আমেরিকায় নিজেদের তৃতীয় ম্যাচ খেলতে নামছে হট ফেবারিট ব্রাজিল। এবার নেইমারদের সামনে কলম্বিয়া। আগামীকাল (বৃহস্পতিবার) বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হবে ম্যাচটি।

ব্রাজিলের ঘরের মাঠ রিও ডি জেনিরোর অলিম্পিক স্টেডিয়ামে খেলা। টেলিভিশনে ম্যাচটি সরাসরি দেখতে পারবেন সনি সিক্স, সনি টেন ওয়ান এবং টেন টু'তে।

টুর্নামেন্টের 'বি' গ্রুপে প্রথম দুই ম্যাচই জিতে আকাশে উড়ছে ব্রাজিল। ৬ পয়েন্ট নিয়ে তারা শীর্ষে। কলম্বিয়ার বিপক্ষে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই খেলতে নামবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

অন্যদিকে তিন ম্যাচে মাত্র একটি জয় পেলেও আরেক ম্যাচে ড্রয়ের সুবাদে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় কলম্বিয়া। তাদের সামনেও দারুণ সুযোগ। ব্রাজিলকে হারাতে পারলে তারা উঠে যাবে পয়েন্ট তালিকার শীর্ষে।

নিউজ ট্যাগ: ব্রাজিল

আরও খবর



গুগল ওয়ার্কস্পেসে বড় পরিবর্তন আনার ঘোষণা

প্রকাশিত:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গুগল ওয়ার্কস্পেসে বড় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল| এই পরিবর্তনের ফলে গুগল মিট, স্ক্রিন শেয়ারিং, পোলস, মিটিং চ্যাট, হ্যান্ড রেইজ ও কোয়েশ্চেন-অ্যানসার সেশনসহ একাধিক অপশন যুক্ত হবে। টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সোমবার (১৪ জুন) এক ঘোষণায় গুগল ওয়ার্কস্পেসের ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার জেভিয়ার সলতেরিও বলেন, গুগল ওয়ার্কস্পেসে এতোদিন প্রিমিয়ার ফিচার চালু ছিল। এখন থেকে ব্যবহারকারীরা ফ্রি ও প্রিমিয়াম ফিচারের মাধ্যমে গুগল ওয়ার্কস্পেস ব্যবহার করতে পারবেন। আমাদের উদ্দেশ্য কেবল ব্যবহারকারীর প্রয়োজন মেটানো।

গুগল ওয়ার্কস্পেসের এই পরিবর্তন জিমেইল ব্যবহারকারীরা বুঝতে না পারলেও ড্রাইভ ও ডক ব্যবহারকারীরা এটি বুঝতে পারবেন। গুগল ওয়ার্কস্পেস তথা ডক, ড্রাইভ, শিট, মিটসহ একাধিক ফিচার ফ্রি ও প্রিমিয়াম ব্যবহার করা যাবে। এই অতিরিক্ত সেবা গ্রহণের জন্য ব্যবহারকারীকে কী পরিমাণ অর্থ ব্যয় করতে হবে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।

এ বিষয়ে জেভিয়ার সলতেরিও বলেন, ব্যবহারকারীদের সুবিধার্থে শুরু থেকেই আমাদের ফিচারগুলো অপটিমাইজ করা হয়েছে।

গুগল ওয়ার্কস্পেসটিতে নতুন ফিচারসহ ব্যবহারকারীর ইন্টারফেসেও উল্লেখযোগ্য পরিবর্তন আনা হবে। উন্মুক্ত করা হবে সব ব্যবহারকারীর জন্য। নতুন ফিচারের মধ্যে অন্যতম হচ্ছে গুগল চ্যাটের আপডেট যা হ্যাংআউট নামে পরিচিত।

গুগল চ্যাটের আপডেট করা হলে ব্যবহারকারী আরো ভালোভাবে অনলাইনে তাদের কাজ সম্পন্ন করতে পারবেন। যদিও এতে অনেকগুলো সহায়ক টুল বা ফিচার রয়েছে। কিন্তু সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল বলছে, একাধিক ফাইল ও টাস্কের মাধ্যমে ব্যবহারকারী আগের তুলনায় ভালো স্পেস পাবেন।

গুগল চ্যাটের পরিবর্তন ছাড়াও আরও যে ফিচারগুলোর কথা বলা হয়েছে- গুগল মিট, যেমন স্ক্রিন শেয়ারিং, পোলস, মিটিং চ্যাট, হ্যান্ড রেইজ ও কোয়েশ্চেন-অ্যানসার সেশনসহ একাধিক অপশনে আসবে পরিবর্তন। ফিচারটি চলতি বছরের সেপ্টেম্বর থেকে চালু হওয়ার কথা রয়েছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ব্যবহারকারীর তথ্যের সুরক্ষার জন্য আগামীতে গুগল আরও উন্নত সার্ভিস নিয়ে আসবে। ইতোমধ্যে ফ্লোক্রিপ্ট, ফিউচার-এক্স, থালস এবং ভার্চুর সঙ্গে ব্যবসায়িক অংশীদারিত্বেও সঙ্গে চুক্তি করা হয়েছে।


আরও খবর
আজ মহাজগতে বলয়গ্রাস সূর্যগ্রহণ

বৃহস্পতিবার ১০ জুন ২০২১