আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

পেট্রলশূন্য ফিলিং স্টেশন, খোলা বাজারে প্রতি লিটার ১৪০ টাকা

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৫৫৫জন দেখেছেন

Image

ঠাকুরগাঁও প্রতিনিধি:

ঠাকুরগাঁওয়ে ফিলিং স্টেশনগুলোতে পেট্রল ও অকটেন পাওয়া যাচ্ছে না। এ নিয়ে বিশেষ করে চরম ভোগান্তিতে পড়েছেন মোটরসাইকেল চালকরা। কয়েকটি ফিলিং স্টেশনে অকটেন পাওয়া গেলেও ১০০ টাকার বেশী দেওয়া হচ্ছে না। এক ফিলিং স্টেশন থেকে আরেক ফিলিং স্টেশনে গেলেও পাওয়া যাচ্ছে না তেল। ফিলিং স্টেশন গুলোতে পেট্রল অকটেন না থাকলেও খোলা বাজারে পাওয়া যাচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সদর উপজেলার বকসের হাট, রাজাগাঁও ঢোলারহাট ও ভগদগাজী বাজারে বোতলে করে বিক্রি করা হচ্ছে পেট্রল ও অকটেন। দুদিন আগেও যে তেলের বোতলটি বিক্রি হতো ১০০ টাকায় একই বোতলের দাম এখন ১৪০ টাকা। প্রতি লিটারে খোলা বাজারে ৪০ টাকা অতিরিক্ত মূল্যে বিক্রি করা হচ্ছে।

একদিকে ভোজ্যতেলের দাম বৃদ্ধি, অপরদিকে জ্বালানি তেলের অতিরিক্ত মূল্য। উপায় না পেয়ে চড়া দামে পেট্রল ও অকটেন কিনতে হচ্ছে যানবাহন চালকদের।

খোলা বাজারে তেল কিনতে আসা মোটরসাইকেল চালক আরিফ হোসেন বলেন, শহরের ফিলিং স্টেশনগুলোতে তেল পেলাম না। গাড়িতে তেল প্রায় শেষ। আরও ত্রিশ কিলোমিটার গাড়ি চালাতে হবে৷ খোলা বাজারে কিনলাম এক বোতল ১৪০ টাকা দামে৷ এক লিটার তেলে চল্লিশ টাকা বাড়তি দিয়ে কিনতে হলো। উপায় না পেয়েই কিনেছি৷ বাসায় যেতে হবে এজন্য। আরেক ক্রেতা আনোয়ার বলেন, সয়াবিন তেলের দাম বাড়লো, এবার পেট্রল অকটেন এর বাড়ানোর জন্য মিলছেনা। পাম্পে পেট্রল আর অকটেন নেই। তাহলে খোলা বাজারের দোকানদারেরা কোথা থেকে পাই? বোতলে করে বিক্রি করে তাও আবার ত্রিশ থেকে চল্লিশ টাকা বেশীতে। আমি বিষয়টি প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি৷

নাম প্রকাশে অনিচ্ছুক এক তেল বিক্রেতা জানান, আমার কাছে ৫০ লিটার পেট্রল রয়েছে। আমি একজনের কাছে প্রতি লিটার একশো বিশ টাকা করে কিনেছি। আমার যাতায়াত খরচ ও লাভসহ আমি প্রতি লিটার একশো চল্লিশ টাকা করে বিক্রি করছি। যারা বোতলে করে বিক্রি করছে তারা সবাই এইরকম দামে বিক্রি করছে পেট্রল ও অকটেন৷

ফিলিং স্টেশনগুলোতে কবে নাগাত পেট্রল ও অকটেন পাওয়া যাবে এ প্রশ্নের জবাবে ঠাকুরগাঁও পেট্রল পাম্প অনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এনামুল হক জানান, ডিপোতে গাড়ি পাঠানো হয়েছে। স্বল্প সময়ের মধ্যে এ ভোগান্তি দূর হবে বলে আমরা আশা করছি৷

এবিষয়ে জানতে চাইলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঠাকুরগাঁওয়ের সহকারী পরিচালক শেখ সাদী জানান, আমরা অভিযান চালিয়ে যাচ্ছি। যারা অতিরিক্ত দামে বিক্রি করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে৷


আরও খবর



১০ কোটি টাকার বিজ্ঞাপনের প্রস্তাব ফেরালেন ‘কেজিএফ ২’-র তারকা

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৪৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সদ্য অনুরাগীদের ক্ষোভের আঁচে পুড়েছেন অক্ষয়কুমার। শেষমেশ ক্ষমা চেয়ে এক পানমশলা সংস্থার প্রচার-দূতের ভূমিকা থেকে সরে দাঁড়িয়েছেন অভিনেতা। আশ্বাসও দিয়েছেন ভবিষ্যতে তামাক, পানমশলার বিজ্ঞাপন থেকে দূরে থাকবেন। এ বার আগেভাগেই একই পথে হাঁটলেন কেজিএফ ২ ছবির নায়ক। কন্নড় তারকা ইয়াশ ফিরিয়ে দিয়েছেন আর এক পানমশলা সংস্থার বিপুল টাকার প্রস্তাব।

কেজিএফ ২-এর সাফল্য তাঁকে বলিউডেও জনপ্রিয়তার স্বাদ দিচ্ছে। একাধিক বিজ্ঞাপনের জন্য ইতিমধ্যেই চুক্তিবদ্ধ হয়েছেন ইয়াশ। পানমশলা সংস্থাটি বিজ্ঞাপনের জন্য তাঁর সঙ্গে বেশ কয়েক কোটি টাকার চুক্তি করতে চেয়েছিল। শোনা যাচ্ছে, এক কথায় সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন কন্নড় অভিনেতা। যশ নিজে এ নিয়ে মুখ না খুললেও তাঁর বিজ্ঞাপনী চুক্তির দায়িত্বে থাকা সংস্থার তরফে খবরে সিলমোহর দেওয়া হয়েছে।

যশের বিজ্ঞাপনী চুক্তি তত্ত্বাবধানের দায়িত্বে থাকা ওই সংস্থা ইতিমধ্যেই একটি বিবৃতি জারি করেছে।সংস্থার প্রধান অর্জুন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ওই পানমশলা সংস্থা ১০ কোটি টাকার বেশি অঙ্কের চুক্তি প্রস্তাব দিয়েছিল। কিন্তু এই মুহূর্তে তাঁরা খেয়াল রাখছেন ইয়শের কোনও বিজ্ঞাপন সমাজে যেন কোনও ভুল বার্তা না দেয়। সে কথা মাথায় রেখেই তারকার বিজ্ঞাপনী চুক্তি বাছাই করছে সংস্থা।

তামাকজাত পণ্য বা পানমশলার বিজ্ঞাপন ইতিমধ্যেই জনরোষের মুখে দাঁড় করিয়েছে জনপ্রিয় অভিনেতা অক্ষয়কে। সেই পরিস্থিতিই এড়াতে চায় ইয়াশের বিজ্ঞাপন-বিষয়ক ওই সংস্থা।


আরও খবর



আজকের ভালো মন্দ

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০৭ মে ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

৭ মে ২০২২ শনিবার, চন্দ্র দিনরাত কর্কট রাশিতে থাকবে। চন্দ্র তার রাশিচক্রে খুব শক্তিশালী অবস্থানে থাকবে। চন্দ্রের শুভ অবস্থানের কারণে মে মাসের প্রথম শনিবার কর্কট রাশির জাতকদের জন্য অনেক দিক থেকেই শুভ হতে চলেছে। তারকারা আজ আপনার জন্য কী বলছেন, দেখুন আপনার ভবিষ্যদ্বাণী।

মেষ রাশি

ব্যবসায়ীদের আজকের দিনটি মোটামুটি কাটবে। আজ আপনাকে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। চাকুরিজীবীরা অফিসের সমস্ত নিয়মকানুন মেনে চলুন। আজ যদি আপনি সামান্য অবহেলাও করেন, তবে আপনাকে তার ফল ভোগ করতে হতে পারে। ঘরের পরিবেশ শান্ত থাকবে। প্রিয়জনের সঙ্গে সম্পর্ক মজবুত হবে। আর্থিক দিক দিয়ে আজকের দিনটি মোটামুটি কাটবে। আপনার স্বাস্থ্য ভাল থাকবে।

বৃষ রাশি

যাঁরা পার্টনারশিপে ব্যবসা করছেন, তাঁদের জন্য আজকের দিনটি লাভদায়ক হতে চলেছে। ভাল আর্থিক লাভ হতে পারে। পার্টনারের সঙ্গে সম্পর্কও ভাল হবে। যাঁরা দীর্ঘদিন ধরে চাকরি পরিবর্তন করার চেষ্টা করছেন, আজকের দিনটি তাঁদের জন্য শুভ হতে চলেছে। আপনি একটি বড় কোম্পানিতে উচ্চ পদ পেতে পারেন, আপনার আয়ও বাড়বে। পারিবারিক জীবনের পরিস্থিতি ভাল থাকবে না। বাড়ির বড়দের সঙ্গে আপনার মতপার্থক্য হতে পারে। আর্থিক অবস্থা ভাল থাকবে। আজ আপনি অর্থ সংক্রান্ত কোনও কাজও করতে পারেন। স্বাস্থ্য ঠিক রাখতে হলে, দীর্ঘক্ষণ খালি পেটে থাকা এড়িয়ে চলুন।

মিথুন রাশি

যদি আপনার ভাই বা বোন বিবাহযোগ্য হয়, তবে আজ তাঁদের জন্য বিয়ের প্রস্তাব আসতে পারে। শীঘ্রই আপনার বাড়িতে মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন হতে পারে। আজ খরচ বাড়তে পারে। ঋণ পরিশোধের চাপও থাকবে আপনার ওপর। অফিসে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সহযোগিতা পাবেন। আপনার কঠিন কাজগুলোও খুব সহজে সম্পন্ন হবে। ব্যবসায়ীদের আশানুরূপ ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে। স্বাস্থ্য মোটামুটি থাকবে।

কর্কট রাশি

অফিসের পরিবেশ খুব ভাল থাকবে। ঊর্ধ্বতন কর্মকর্তারা আপনাকে গাইড করতে পারেন। আজ আপনি কিছু গুরুত্বপূর্ণ কাজ সময়মতো সম্পন্ন করতে সক্ষম হবেন। ব্যবসায়ীরাও আজ খুব ভাল সুযোগ পেতে পারেন। ঘরের পরিবেশ ভাল থাকবে। গুরুজনদের আশীর্বাদ পাবেন। পিতা-মাতার স্বাস্থ্যের উন্নতি হতে পারে। আর্থিক পরিস্থিতি ঠিকঠাক থাকবে। স্বাস্থ্যের যত্ন নিন। 

সিংহ রাশি

আজ আপনার স্বাস্থ্যের অবনতি হতে পারে। অত্যধিক মানসিক চাপ নেওয়া থেকে বিরত থাকুন। অর্থের দিক দিয়ে আজকের দিনটি ভাল কাটবে। অফিসে খুব সাবধানে কথাবার্তা বলুন। ব্যবসায়ীরা আজ খুব ব্যস্ত থাকবেন।

কন্যা রাশি

কন্যা রাশির জাতকরা আজ খুব ব্যস্ত থাকবেন। ব্যক্তিগত ও পেশাগত জীবনে দায়িত্ব বেশি থাকবে। অফিসে অমীমাংসিত কাজের তালিকা বাড়তে পারে। আজ বসও আপনার প্রতি অসন্তুষ্ট থাকবেন। এই সময়ে কাজে ভুল করা এড়িয়ে চলুন, অন্যথায় আপনার অগ্রগতি থেমে যেতে পারে। ছোটো ব্যবসায়ীরা ভাল লাভ করতে পারেন। আজ আপনাকে তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। বাড়ির পরিবেশ ভাল থাকবে। অর্থের দিক দিয়ে দিনটি ভাল কাটবে। আজ স্বাস্থ্যের অবনতি হতে পারে।

তুলা রাশি

আজ কাজের চাপ কম হবে, তবে অফিসে আপনার আচরণ ঠিক রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। অত্যধিক হাসাহাসি করা এবং কথা বলা এড়িয়ে চলুন। খুচরা ব্যবসায়ীদের লাভ হবে। আজ আপনি ভাল আর্থিক লাভ করতে পারেন। পারিবারিক জীবনের পরিস্থিতি অনুকূল থাকবে। পরিবারের সদস্যদের সাপোর্ট পাবেন। জীবনসঙ্গীর সঙ্গে সম্পর্ক ভাল থাকবে। আজ আপনার প্রিয়জনের সঙ্গে অতিরিক্ত সময় কাটানোর সুযোগ পাবেন। আর্থিক দিক দিয়ে আজকের দিনটি সাধারণ কাটতে চলেছে। আজ আপনার হাত ও পায়ে ব্যথা হতে পারে

বৃশ্চিক রাশি

ঘরের পরিবেশ খুব ভাল থাকবে। আজ বাড়িতে কোনও ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন হতে পারে। মানসিকভাবে আপনি খুব ভাল বোধ করবেন। ব্যবসায়ীদের আর্থিক ক্ষতি হতে পারে। চাকুরিজীবীদের অফিসে বসের সামনে ভাল আচরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। আর্থিক অবস্থার উন্নতি হতে পারে। অর্থ প্রাপ্তির সম্ভাবনা রয়েছে। স্বাস্থ্য মোটামুটি থাকবে।

ধনু রাশি

আজ ব্যবসায়ীদের লাভ হতে পারে। আপনি আপনার ব্যবসায় ইতিবাচক পরিবর্তন দেখতে পাবেন। চাকুরিজীবীদের কঠোর পরিশ্রম করতে হতে পারে। ব্যক্তিগত জীবনের পরিস্থিতি উত্থান-পতনে পূর্ণ হবে। অর্থ সংক্রান্ত দুশ্চিন্তা বাড়তে পারে। সুস্থ থাকতে হলে সময়মতো খাবার খেতে হবে, পাশাপাশি দুশ্চিন্তা করা চলবে না।

মকর রাশি

ব্যবসায়ীরা অন্যের নির্দেশে কোনও ব্যবসায়িক সিদ্ধান্ত নেবেন না। চাকুরিজীবীদের অফিসে বসের কথা মেনে চলতে হবে। যদি বস আপনাকে কোনও কাজ দেন, তবে তা কঠোর পরিশ্রমের সাথে সম্পন্ন করুন। এই সময়ে ভুল করলে সমস্যায় পড়তে পারেন। পারিবারিক জীবনে সুখ-শান্তি থাকবে। জীবনসঙ্গীর মেজাজ খুব ভাল থাকবে। স্বাস্থ্য ভাল থাকবে।

কুম্ভ রাশি

ব্যবসায়ীদের আজ বড় কোনও সমস্যার সমাধান হতে পারে এবং আপনার কাজ সুষ্ঠুভাবে এগিয়ে যাবে। আজ আর্থিক লাভও হতে পারে। চাকুরিজীবীরা অফিসে বসের কাছ থেকে প্রশংসা পাবেন। সরকারি চাকুরিজীবীদের পদোন্নতি হতে পারে। বাড়ির পরিবেশ ভাল থাকবে। জীবনসঙ্গীর সঙ্গে আপনার ঝগড়া হতে পারে। তবে আপনাদের মধ্যে ভাল বোঝাপড়ার কারণে বড় সমস্যা হবে না। আজ আপনি অর্থের দিক থেকে ভাল ফল পেতে পারেন। অর্থ উপার্জনের ভাল সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে। স্বাস্থ্যের উন্নতি হতে পারে এবং আপনি আজ বেশ ভাল বোধ করবেন।

মীন রাশি

চাকুরিজীবীদের দিনটি ভাল কাটতে পারে। ব্যবসায়ীদের সমস্ত সিদ্ধান্ত খুব ভেবেচিন্তে নিলে ভাল হবে। আর্থিক পরিস্থিতি ঠিকঠাক থাকবে। আজ আপনার গলার কোনও সমস্যা হতে পারে।

 


আরও খবর
‘আম’ চিনুন তারপর কিনুন

বৃহস্পতিবার ১৯ মে ২০২২




মাদারীপুরে খাদ্য গুদামের ভেতর থেকে ওসির ঝুলন্ত লাশ উদ্ধার

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৭৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাদারীপুরে নিজ কার্যালয় থেকে খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ কামরুল ইসলামের (৪০) লাশ উদ্ধার করেছে পুলিশ। রোববার (১৫ মে) সকাল সাড়ে ৯টার দিকে সদর উপজেলার নয়াচর এলাকায় অবস্থিত চরমুগরিয়া খাদ্য গুদামের ভেতর থেকে তার লাশ উদ্ধার করা হয়।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সকালে চরমুগরিয়া খাদ্য গুদাম কার্যালয়ের ভেতরে বাথরুমের সামনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ কামরুল ইসলামের মরদেহ ঝুলে থাকতে দেখে পুলিশকে খবর দেয় অফিসের স্টাফরা। পরে পুলিশ গিয়ে সুরতহাল রিপোর্ট প্রস্তুত শেষে লাশটি ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতালের মর্গে পাঠায়। এটি হত্যা নাকি আত্মহত্যা তা খতিয়ে দেখছে পুলিশ। পরে প্রতিষ্ঠানটি সিলগালা করে দেয় সদর উপজেলা প্রশাসন।

মাদারীপুরের অতিরিক্ত পুলিশ সুপার চাইলাউ মারমা জানান, পারিবারিক কোনো ঝামেলা কিংবা অফিস সংক্রান্ত কোনো সমস্যার ছিল কিনা এসব বিষয়ে তদন্ত করা হচ্ছে। ময়নাতদন্তের রিপোর্ট হাতে পেলে পরে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরও খবর



শ্রীলঙ্কা আরও কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে পারে : শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ২১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেউলিয়া হয়ে যাওয়া শ্রীলঙ্কা আগামী দিনে আরও কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তিনি বলেন, আগামী কয়েক মাস আমাদের জীবনের বাঁচানো সবচেয়ে কঠিন হবে। সত্যকে আড়াল করার এবং জনগণের কাছে মিথ্যা বলার কোনও ইচ্ছা আমার নেই।

জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে এসব কথা বলেন রনিল বিক্রমাসিংহে। তিনি বলেন, সঙ্কটে বিধ্বস্ত শ্রীলঙ্কায় পেট্রোল ফুরিয়ে গেছে এবং প্রয়োজনীয় আমদানির জন্য ডলার খুঁজে পাওয়া যাচ্ছে না। এই মুহূর্তে (সোমবার) আমাদের কাছে মাত্র আর এক দিনের পেট্রোল মজুত আছে।

নতুন এই লঙ্কান প্রধানমন্ত্রী বলেছেন, সরকার তেলের তিনটি চালানের অর্থ পরিশোধের জন্য ডলার সংগ্রহ করতেও অক্ষম হয়েছে। অর্থ পরিশোধ করতে না পারায় বর্তমানে জাহাজগুলো থেকে কার্গো নামানো যাচ্ছে না। এসব জাহাজ কলম্বো বন্দরের বাইরে অপেক্ষা করছে।


আরও খবর



ঈদে গয়না-কসমেটিক্সের চাহিদা কম

প্রকাশিত:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ২৫ এপ্রিল ২০২২ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদ মানেই খুশি আর আনন্দ ভাগাভাগি। ঈদ ঘিরে ঘরে ঘরে খাবারদাবারের পসরা থাকলেও বড় আকর্ষণের জায়গাজুড়ে থাকে নতুন পোশাক। ছোট-বড় সব বয়সী মানুষ ঈদের দিন নতুন পোশাক গায়ে জড়ায়। নারীদের ক্ষেত্রে পোশাকের সঙ্গে চাহিদা থাকে মানানসই গয়না ও কসমেটিক্সেরও। কিন্তু ঈদের মাত্র সপ্তাহখানেক বাকি থাকলেও রাজধানীর বেশিরভাগ গয়না-কসমেটিক্সের দোকানে বেচাকেনা এখনো তেমন জমে ওঠেনি।

সরেজমিনে রাজধানীর অভিজাত গুলশান-বনানী এলাকার শপিংসেন্টার বা বড় মার্কেটগুলো ঘুরে দেখা গেছে, গয়না-প্রসাধনীর দোকানগুলোতে ক্রেতাদের তেমন উপস্থিতি নেই। বিক্রয়কর্মীরা বলছেন, কোনো কোনো দোকানে স্বাভাবিক সময়ের চেয়েও বেচাকেনা কমেছে। গুলশান-বনানীর এসব শপিংসেন্টার ও মার্কেটের একাধিক ব্যবসায়ী জানিয়েছেন, করোনা মহামারিতে বহু ব্যবসায়ী আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত। ঈদেও পর্যাপ্ত বেচাকেনা না হলে তাদের ব্যবসা-বাণিজ্যে আরও নেতিবাচক প্রভাব পড়বে। তবে আগামী দু-একদিনের মধ্যে মার্কেটগুলোতে ক্রেতাদের ভিড় বাড়তে পারে, এমন আশা তাদের।

বনানী এলাকার সবচেয়ে বড় বিপণি-বিতান ডিএনসিসি বনানী সুপার মার্কেট। মার্কেটটির নিচ তলা থেকে চতুর্থ তলা পর্যন্ত গার্মেন্টস, কসমেটিক্স, জুয়েলারি, জুতার হাজারো দোকান। সরেজমিনে মার্কেটটি ঘুরে ঈদ-বাজারের আমেজ মেলেনি। ক্রেতাশূন্য মার্কেটের চারপাশ প্রায় ফাঁকা। দু-চারজন ক্রেতা যদিওবা আসছেন, তাতে বিশাল এ মার্কেটের ক্রেতা চাহিদা মোটেই পূরণ হচ্ছে না। পর্যাপ্ত ক্রেতা না থাকায় দোকানকর্মীদেরও দেখা গেছে অলস সময় কাটাতে।

বনানী সুপার মার্কেটের চতুর্থ তলায় (লেভেল-৩) মদিনা জুয়েলার্স। বিকেল তিনটার দিকে ইমিটেশনের গয়না কিনতে দোকানটিতে ঢুকতে দেখা যায় তিন নারীকে। কিন্তু দরদামে বনিবনা না হওয়ায় গয়না না কিনেই তাদের দুজন বেরিয়ে পড়েন। মাকসুদা আক্তার নামের অন্য ক্রেতা এক হাজার ৫০০ টাকায় একটি ইমিটেশনের হার কেনেন। নেন পাথরের কানের দুলও। এ ক্রেতার সঙ্গে কথা হলে তিনি বলেন, বাসায় ব্যবহারের জন্য স্বর্ণের হার রয়েছে। কিন্তু ঈদের ছুটিতে গ্রামে বেড়াতে যাবেন বলে শাড়ির রঙের সঙ্গে মিল রেখে তিনি ইমিটেশনের এ হার কিনেছেন। জানিয়েছেন, এখানে গয়নার দামও মোটামুটি নাগালের মধ্যেই।

মদিনা জুয়েলার্সের স্বত্বাধিকারী সিরাজুল ইসলাম জানান, তাদের দোকানে ৫০০ থেকে পাঁচ হাজার টাকা দামের ইমিটেশনের গয়না রয়েছে। সাধারণত নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত শীত মৌসুমে গয়নার বেচাকেনা বেশি হয়। কারণ, বছরের ওই সময়টাতে বিয়ের পরিমাণও বেড়ে যায়। তবে ঈদ ঘিরে তাদের দোকানে বেচাকেনা বাড়েনি।

মদিনা জুয়েলার্সের পাশেই স্বর্ণের দোকান মণিমালা জুয়েলার্স। নারীদের নাকফুল থেকে শুরু করে গলার হার সব ধরনের গয়নায় পুরো দোকান সাজানো। দূর থেকে তাকালে সোনালী এক আভা এসে চোখে লাগে। দোকানটিতে প্রায় আধাঘণ্টার মতো অবস্থান করে একজন ক্রেতারও দেখা মেলেনি। এক অবস্থা পর্ণা জুয়েলার্স বা ফাতেমা জুয়েলার্সের মতো দোকানগুলোতেও। মণিমালা জুয়েলার্সের এ দোকানের স্বত্বাধিকারী মো. রবিউল ইসলাম বলেন, স্বাভাবিক সময়ে স্বর্ণের কিছুটা চাহিদা থাকালেও রমজানে বা ঈদ ঘিরে তা একেবারেই কমে যায়। এরইমধ্যে কয়েক দফায় স্বর্ণের দাম বাড়ায় ক্রেতারাও মার্কেটে আসছেন না।

বনানী সুপার মার্কেটের নিচতলায় ৩০ বছর ধরে কসমেটিক্সের ব্যবসা করে উর্বশী কসমেটিক্স। দেশ-বিদেশের বিভিন্ন ব্রান্ডের পণ্য এখানে বিক্রি করা হয়। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক নূর নবী বলেন, রমজানের আগে প্রতিদিন গড়ে ২৫ থেকে ৩০ হাজার টাকার কসমেটিক্স বেচাকেনা হতো। কিন্তু রোজার মাসে তা কমে ১৫-২০ হাজারে নেমেছে। ঈদ এলেও মার্কেটে আসছেন না ক্রেতারা।

এদিন কিছুটা ভিন্ন চিত্র দেখা গেছে গুলশান পিংক সিটিতে। বিকেল চারটার দিকে সরেজমিনে দেখা যায়, মার্কটটির প্রায় সব দোকানেই ক্রেতা রয়েছে। দরদাম করে কেনাকাটা করছেন ক্রেতারা। এর মধ্যে জামা-কাপড়ের দোকানে বেশি ভিড়। ইফতারের পর ভিড় আরও বাড়ে বলে জানিয়েছেন মার্কেটটির বিক্রয়কর্মীরা।

গুলশান অ্যাভিনিউ থেকে মার্কেটটিতে ঢুকতেই চোখে পড়ে কাপড়ের দোকান ইয়েলো’। শেষ বিকেলে দোকানটিতে ক্রেতাদের ভালোই উপস্থিতি ছিল। দোকানের ব্যবস্থাপক রকিব হাসান বলেন, এবার ঈদে তারা বেশ সাড়া পাচ্ছেন। সামনের দিনগুলোতে বেচাকেনা আরও বাড়বে বলে আশা তাদের।

মার্কেটের নিচ তলায় (গ্রাউন্ড ফ্লোরে) ইমিটেশনের দোকান আইনস গ্যালারি। হরেক রকমের গয়না সাজানো দোকানে। বিক্রয়কর্মী রাসেল ভূইয়া বলেন, দিনের চেয়ে রাত ১০টার পর বেচাকেনা বাড়ে। সাধারণত বিত্তশালীরা রাতের মার্কেটে আসেন কেনাকাটা করতে। তবে স্বাভাবিক সময়ের তুলনায় ঈদ ঘিরে বাড়তি বেচাকেনা নেই।

গুলশান পিংক সিটির চতুর্থ তলায় কসমেটিক্স ক্লাব। বিকেল গড়ালেও দোকানটিতে ক্রেতার দেখা মেলেনি। কথা হয় কসমেটিক্স ক্লাবের ব্যবস্থাপক আনহা আক্তার তানজিলার সঙ্গে। তিনি  জানান, তাদের দোকানে নানা ডিজাইনের গয়না আছে। সরকারি ছুটির দিনগুলোতে বেচাকেনা বাড়ে। রোজার দিনে ইফতারের পর ক্রেতারা আসেন। ঈদের বেচাকেনা বেশ ভালো। গুলশান পিংক সিটি কর্তৃপক্ষ জানিয়েছে, রমজানে সাপ্তাহিক বন্ধের দিন রোববারও মার্কেট খোলা রাখা হচ্ছে। ২১ থেকে ৩০ রমজান পর্যন্ত সকাল সাড়ে ১০টা থেকে রাত ১১ পর্যন্ত মার্কেট খোলা থাকবে।


আরও খবর