আজঃ সোমবার ০৬ মে ২০২৪
শিরোনাম

পিবিআইয়ের তদন্তেও সন্তুষ্ট না নুসরাত?

প্রকাশিত:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুনিয়ার মৃত্যু নিয়ে করা মামলার এখন তদন্ত করছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। মুনিয়ার বড়বোন নুসরাত তানিয়া আট নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মুনিয়ার মৃত্যুকে কেন্দ্র করে হত্যা ও ধর্ষণের অভিযোগে একটি মামলা দায়ের করেছেন। আদালত ওই মামলা তদন্তের দায়িত্ব দিয়েছে পিবিআইকে। পিবিআই নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছে। বাংলাদেশ পুলিশ বাহিনীর মধ্যে পিবিআই একটি ফ্ল্যাগশীপ প্রতিষ্ঠান। নিরপেক্ষ ও নির্মোহ তদন্তের ক্ষেত্রে ইতিমধ্যেই এই প্রতিষ্ঠানটি অনেক সুনাম কুড়িয়েছে।

কিন্তু সাধারণ মানুষের কাছে গ্রহণযোগ্য হলেও এই মামলার বাদী নুসরাত তানিয়াকে এখনো সন্তুষ্ট করতে পারে নি পিবিআই। পিবিআইয়ের বিরুদ্ধে নানা রকম অভিযোগ উত্থাপন করেছেন নুসরাত তানিয়া এবং এই অভিযোগগুলো নিয়ে তিনি আদালতে যাবেন বলেও পিবিআইকে হুমকি দিয়েছেন। অবশ্য পিবিআই বলছে যে, পিবিআই কারো হুমকি বা চাপের কাছে নতি স্বীকার করে না। পিবিআই নিরপেক্ষ ও নির্মোহভাবে এই তদন্ত করবে এবং আইনের চুলচেরা বিশ্লেষণ করেই চূড়ান্ত প্রতিবেদন জমা দেবে।

উল্লেখ যে, গত এপ্রিল মাসে গুলশানে একটি ফ্ল্যাটে মারা যায় মুনিয়া। মুনিয়ার মৃত্যুর পর তার বড়বোন নুসরাত তানিয়া কুমিল্লা থেকে এসে একটি অপমৃত্যুর মামলা দায়ের করেছিলেন গুলশান থানায়। দীর্ঘ তিন মাস তদন্ত করে গুলশান থানা পুলিশ। তদন্ত শেষে অপমৃত্যুর কোনো প্রমাণ পায় নি এবং এর ফলে এই মামলাটিকে খারিজ করে দিয়ে একটি চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় আদালতে। কিন্তু মামলার বাদী নুসরাত তানিয়া এই চূড়ান্ত প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি দরখাস্ত দেন। শেষ পর্যন্ত আদালত তার নারাজি আবেদন খারিজ দেয়। এর বিরুদ্ধে উচ্চ আদালতে না গিয়ে নুসরাত তানিয়া একই ঘটনায় ভিন্ন একটি মামলা দায়ের করেন যা বাংলাদেশের সংবিধান ও ফৌজদারি কার্যবিধির সুস্পষ্ট লঙ্ঘন।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এই মামলায় বেশ কয়েকজনকে অভিযুক্ত করা হয় এবং মুনিয়াকে ধর্ষণ করে হত্যা করা হয়েছে বলে অভিযোগ দায়ের করা হয়। আদালত বিষয়টি পিবিআইকে তদন্তের নির্দেশ দেয়। পিবিআই এখন মামলাটির তদন্ত করছে। পিবিআই সূত্র বলছে, মামলাটির তদন্ত চূড়ান্ত পর্যায়ে।

তবে মামলাটি দিয়ে ব্ল্যাকমেইলিং, প্রতিপক্ষকে ঘায়েল করা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালিয়ে ইমেজ নষ্টের একটি সুস্পষ্ট প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। এই মামলা হওয়ার পরপরই কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে যুদ্ধাপরাধীদের মদদে ও পৃষ্ঠপোষকতায় পরিচালিত কিছু আইপিটিভি এবং সামাজিক মাধ্যমে লাগাতার অপপ্রচার ও মিথ্যাচার করা হচ্ছে। মুনিয়ার মৃত্যুটিকে একটি রাজনৈতিক ইস্যু বানিয়ে সরকারকে ঘায়েল করার কৌশল অবলম্বন করা হচ্ছে ও বিচারের আগেই রায় দেয়া হচ্ছে।

তদন্তকারী কর্মকর্তাদের সূত্রে বলা হচ্ছে, এই বিষয়গুলো খুবই গর্হিত। কারণ একটি মামলার নির্মোহ ও নিরপেক্ষ তদন্তের জন্য সকল পক্ষকে দায়িত্বশীলতা অবলম্বন করা উচিত। এধরনের বিচারাধীন একটি বিষয় নিয়ে কোনো পক্ষেরই কথা বলা উচিত নয়। কিন্তু দেশের বাইরে থেকে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে কুৎসিত, নোংরা এবং আপত্তিকর বক্তব্য দিয়ে বিচারের আগেই বিচার শেষ করা হচ্ছে। আর এটিকে পুঁজি করে মামলার বাদী নুসরাত তানিয়া এখন পিবিআইয়ের উপর নানা রকম চাপ প্রয়োগ করছে। কিন্তু পিবিআই এসব চাপের কাছে নতি স্বীকার করছে না বলেই পিবিআই সূত্রে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক পিবিআইয়ের একজন কর্মকর্তা বলেন, পিবিআই নির্মোহ ও নিরপেক্ষভাবে তদন্ত করছে এবং তদন্তের জন্য যা যা করা দরকার সেটি করা হচ্ছে। কিন্তু কোনো কোনো মহল তদন্তের আগেই কাউকে দোষী সাব্যস্ত করার জন্য চাপ প্রয়োগ করছে। এটি পিবিআই করতে পারে না।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, হত্যা মামলা প্রমাণের ক্ষেত্রে প্রধান উপজীব্য বিষয় হলো মৃত্যুর সময় অভিযুক্তের সরাসরি উপস্থিতি। সেক্ষেত্রে কারো উপস্থিতি যদি না পাওয়া যায় তাহলে সেটি হত্যা প্রমাণিত হয় না। আর এই বাস্তবতাতেই মুনিয়ার মৃত্যুকে হত্যাকাণ্ড বলে চালানোর যে চেষ্টা, তা অকার্যকর হয়ে উঠছে। তবে মুনিয়ার বড়বোন এই মামলা থেকে অন্য কোনো ফায়দা হাসিলের চেষ্টা করছেন বলেই তিনি এখন রীতিমতো পিবিআইয়ের উপর চাপ সৃষ্টির চেষ্টা করছেন।


আরও খবর



ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ চলছে

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতে চলছে ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। স্থানীয় সময় সকাল সাতটা থেকে এই ভোটগ্রহণ শুরু হয়েছে। সাত দফার এই নির্বাচনে আজ প্রথম দফায় ২১টি রাজ্য এবং‌ কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে দেশের ১০২টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে। সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। খবর হিন্দুস্তান টাইমসের।

এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর মধ্যে রয়েছে অরুণাচল, আসাম, বিহার, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পশ্চিমবঙ্গ।

নির্বাচন কমিশন ১ লাখ ৮৭ হাজার ভোটকেন্দ্র জুড়ে ১৮ লাখেরও বেশি ভোটকর্মী মোতায়েন করেছে। নির্বাচনের প্রথম ধাপে ১৬ কোটি ৬৩ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ৮ কোটি ৪০ লাখ পুরুষ, ৮ কোটি ২৩ লাখ নারী এবং ১১ হাজার ৩৭১ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

২০ থেকে ২৯ বছর বয়সী ৩ কোটি ৫১ লাখ তরুণ ভোটার ছাড়াও প্রথমবারের মতো ভোট দেবেন ৩৫ লাখ ৬৭ হাজার ভোটার।


আরও খবর



টি-টোয়েন্টি বিশ্বকাপের আম্পায়ারের তালিকা প্রকাশ, আছেন সৈকত

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে বিশ্বকাপ নিয়ে তোড়জোড় শুরু হয়ে গেছে। ব্যস্ত সময় কাটাচ্ছে আইসিসিও। বিশ্ব আসরকে সামনে রেখে আম্পায়ার এবং ম্যাচ রেফারির তালিকা প্রকাশ করল ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

শুক্রবার (৩ মে) বিশ্বকাপের প্রথম রাউন্ডের জন্য আম্পায়ার এবং ম্যাচ রেফারির তালিকা প্রকাশ করেছে আইসিসি। ২৬ জনের তালিকায় ম্যাচ রেফারি আছেন ৬ জন, আর আম্পায়ার আছেন ২০ জন। আম্পায়ারদের তালিকায় আছেন বাংলাদেশের শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। 

গত বছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে আম্পায়ারিং করেছেন সৈকত। অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট ম্যাচে আম্পায়ারিং করে সুনাম কুড়িয়েছেন বাংলাদেশের এই আম্পায়ার। কয়েকদিন আগেই পেয়েছেন আইসিসির এলিট প্যানেল আম্পায়ারের স্বীকৃতি। ওয়ানডে বিশ্বকাপে আম্পায়ারিং করার আগে মেয়েদের বিশ্বকাপ এবং অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও আম্পায়ারিং করেছেন সৈকত।

চলতি বছরের ১ জুন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের আসরে অংশ নেবে ২০ দল। ২৮ দিন ব্যাপী আসরের পর্দা নামবে ২৯ জুন।

বিশ্বকাপে দায়িত্বপ্রাপ্ত আম্পায়ার ও ম্যাচ রেফারিদের তালিকা

আম্পায়ার: ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, ক্রিস জেফানি, মাইকেল গগ, আদ্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড এলিংওর্থ, আল্লাহুদিন পালেকার, রিচার্ড কেটেলবোরো, জয়ারামান মাদানাগোপাল, নিতিন মেনন, স্যাম নোগাস্কি, এহসান রাজা, রশিদ রিয়াজ, পল রাইফেল, ল্যাংটন রুসিয়ার, শহীদ সৈকত, রডনি টাকার, অ্যালেক্স হোয়ার্ফ, জোয়েল উইলসন ও আসিফ ইয়াকুব।

ম্যাচ রেফারি: ডেভিড বুন, জেফ ক্রো, রঞ্জন মাদুগালে, অ্যান্ড্রু পাইক্রফট, রিচি রিচার্ডসন ও জাভাগাল শ্রীনাথ।


আরও খবর



ঈদের পরই লিটার প্রতি ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঈদের পরই প্রতি লিটারে ১০ টাকা বাড়িয়ে বোতলজাত সয়াবিন তেলের দাম। বর্তমান ১৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে তেলের দাম। যা কার্যকর হবে আজ থেকে।

সোমবার (১৫ এপ্রিল) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, ভোজ্যতেলের কাঁচামাল আমদানি, উৎপাদন পর্যায়ে গত ৭ ফেব্রুয়ারি জারিকৃত বিজ্ঞপ্তির মেয়াদ গত ১৫ এপ্রিল শেষ হয়েছে। ফলে ১৬ এপ্রিল থেকে বাজারে ভোজ্যতেল (পরিশোধিত পাম তেল এবং পরিশোধিত সয়াবিন তেল) ভ্যাট অব্যহতি পূর্ববর্তী মূল্যে সরবরাহ করা হবে।

আজ থেকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ১৭৩ টাকায়। এছাড়া বোতলজাত ৫ লিটার সয়াবিন তেল বিক্রি হবে ৮৪৫ টাকায়। আর প্রতি লিটার খোলা পাম তেলের দাম নির্ধারণ করা হয়েছে ১৩২ টাকা।

এদিকে, ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মিট দ্য রিপোর্টার্স আয়োজনে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, সয়াবিন তেলের দাম কমবে না। আগের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই। তবে ট্যারিফ কমিশনের মাধ্যমে একটি নতুন দাম বেঁধে দেওয়া হবে।


আরও খবর



জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক দল ঘোষণা বাংলাদেশের

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুত করতে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলতে নামছে বাংলাদেশ। যেখানে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে দুই দল।

মঙ্গলবার (২৩ এপ্রিল) জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন সিরিজকে সামনে রেখে প্রস্তুতি ক্যাম্পের জন্য ১৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে রাখা হয়নি পেসার মুস্তাফিজুর রহমান ও সাবেক অধিনায়ক সাকিব আল হাসানকে।

এবারের আইপিএলে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি পেসার মুস্তাফিজ। যেখানে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন কাটার মাস্টার ফিজ। বাঁহাতি এই পেসারকে আগামী ১ মে পর্যন্ত ছুটি দিয়েছে বিসিবি। আর সাকিব যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে থাকায় নেই প্রাথমিক এ ক্যাম্পে।

আগামী ২৬ থেকে ২৮ এপ্রিল অনুষ্ঠিত হবে এই প্রস্তুতি ক্যাম্প। এরপর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরু হবে ৩ মে। ৪ ও ৭ মে চট্টগ্রামেই পরের দুটি টি-টোয়েন্টি। এরপর মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১০ ও ১২ মে হবে সিরিজের শেষ দুটি ম্যাচ।

বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড : নাজমুল হোসেন শান্ত, লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভীর ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন ও সৌম্য সরকার।


আরও খবর



দু’মাসের মধ্যে ঢাকা-যশোর রেললাইন উদ্বোধন হবে: রেলমন্ত্রী

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রেলমন্ত্রী জিল্লুল হাকিম বলেছেন, আগামী দুই মাসের মধ্যে নবনির্মিত ঢাকা-যশোর রেললাইন উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করবেন।

শনিবার (৪ মে) ঢাকা-ভাঙ্গা-রাজবাড়ী রুটে নতুন ট্রেনের উদ্বোধন উপলক্ষ্যে এক অনুষ্ঠানে রেলমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সবচেয়ে সস্তা পরিবহণ ব্যবস্থা হলো রেল। এটি মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দে্য়ারর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা অনুযায়ী ফরিদপুরের ভাঙ্গা থেকে খুলনা হয়ে যশোরের বেনাপোল পর্যন্ত নতুন ট্রেনলাইন চালু হচ্ছে আগামী দুই মাসের মধ্যে।

তিনি বলেন, এই দুটো লাইন চালু হয়ে গেলে ভাঙ্গা, শিবচর- এসব অঞ্চলের গুরুত্ব অনেক বেড়ে যাবে। এছাড়া আমরা ডিভিশনগুলো একপেশে করতে চাই না। সমন্বিতভাবে, সব অঞ্চলের লোকজন যাতে পায় সেভাবে আমরা কাজ করার চেষ্টা করছি।


আরও খবর