আজঃ সোমবার ০৮ মার্চ ২০২১
শিরোনাম

পিপলসের চেয়ারম্যান ও ইন্টারন্যাশনালের এমডি গ্রেপ্তার

প্রকাশিত:রবিবার ২৪ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ৫৩৮জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) অর্থ আত্মসাতের মামলা তদন্তে পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান উজ্জ্বল কুমার নন্দী ও ইন্টারন‌্যাশনাল লিজিংয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রাশেদুল হককে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রবিবার (২৪ জানুয়ারি) দুপুরে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা ও পরিচালক প্রণব ভট্টাচার্য।

তিনি আরও জানান, পিপলস লিজিংয়ের সাবেক কর্ণধার কানাডায় পলাতক পি কে হালদারকে অর্থ আত্মসাৎ বা পাচারে সহযোগিতা করেছেন উজ্জ্বল নন্দী ও রাশেদুল হক। তাদের আদালতে হাজির করে রিমান্ড চাওয়া হবে।

সম্প্রতি বেসরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান পিপলস লিজিংয়ের বিরুদ্ধে ব্যাপক অর্থ কেলেঙ্কারির অভিযোগ ওঠে। এর প্রধান হোতা পি কে হালদার। তিনি প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা আত্মসাৎ করে বিদেশে পালিয়েছেন। তাকে অর্থ আত্মসাৎ ও পাচারে সহযোগিতা করেছে, এমন ৭৮ জনের নাম জানতে পেরেছে দুদক। পিকে হালদারকে অর্থ আত্মসাতে সহযোগিতার অভিযোগে তার বান্ধবী অবন্তিকা বড়াল, একজন আইনজীবী ও তার মেয়েসহ কয়েকজনকে গ্রেপ্তার করেছে দুদক। পি কে হালদার বিদেশে পলাতক থাকায় বাংলাদেশ পুলিশের অনুরোধে তার বিরুদ্ধে রেড নোটিশ জারি করেছে পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল।

Share

আরও খবর



ব্রিটেনে আর ফিরতে পারবেন না শামীমা

প্রকাশিত:শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১ | ১০৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাজ্যে ফেরার অনুমতি পেলেন না বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক স্কুলছাত্রী শামীমা বেগম। আজ শুক্রবার ব্রিটেনের সুপ্রিম কোর্ট এই রায় ঘোষণা করেছেন। নাগরিকত্ব বাতিল হওয়ার সিদ্ধান্ত আইনগতভাবে মোকাবিলায় ব্রিটেনে ফিরে যাওয়ার অনুমতি চেয়েছিলেন শামীমা।

মাত্র ১৫ বছর বয়সে স্কুলের দুই বন্ধুকে সঙ্গে নিয়ে আইএসএ যোগ দিতে লন্ডন থেকে পালিয়ে সিরিয়ায় পাড়ি জমান তিনি। ছয় বছর পর দেশটির সর্বোচ্চ আদালত তার ফেরা নিয়ে আজ সিদ্ধান্ত জানাতে যাচ্ছে।

এখন উত্তর সিরিয়ায় সশস্ত্র রক্ষীদের নিয়ন্ত্রণাধীন একটি ক্যাম্পে দুর্গত অবস্থায় আছেন শামীমা। তার স্বামী সিরীয় কারাগারে আছেন বলে মনে করা হচ্ছে এবং তাদের তিনটি সন্তানই মারা গেছে।

২১ বছর বয়সী শামীমার দাবি, ব্রিটিশ সরকারের বেআইনি সিদ্ধান্তে তিনি রাষ্ট্রহীন হয়ে পড়েছেন এবং তার মৃত্যুর ঝুঁকি আছে। শামীমার আইনজীবীদের যুক্তি, শুনানিতে অবাধে অংশ নিতে না পারলে এ বাংলাদেশি বংশোদ্ভূত নারীর ব্রিটিশ নাগরিকত্ব স্বয়ংক্রিয়ভাবে বহাল হয়ে যাবে।

২০১৯ সালে যুক্তরাজ্যে ফিরতে চান শামীমা। তবে দেশটির সরকার রাষ্ট্রীয় নিরাপত্তার কারণ দেখিয়ে তার নাগরিকত্ব বাতিল করে। এরপর বিষয়টি আদালতে গড়ায়। পরে গত বছরের ২১ ফেব্রুয়ারি শামীমার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করার সিদ্ধান্তকে বৈধ বলে রায় দেন যুক্তরাজ্যের একটি আদালত।

Share

আরও খবর



ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ মারা গেছেন

প্রকাশিত:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | ১০৬জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ মারা গেছেন। বুধবার (২৪ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৫টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

খোন্দকার ইব্রাহিম খালেদ করোনায় আক্রান্ত হয়ে চলতি মাসের শুরুতে শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এরপর তার শারীরিক অন্যান্য সমস্যা দেখা দিতে থাকে। পরে ২১ ফেব্রুয়ারি তাকে আরও উন্নত চিকিৎসার জন্য বিএসএমএমইউতে স্থানান্তর করা হয়। এরপর আর স্বাভাবিক অবস্থায় ফেরেননি তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া গণমাধ্যমকে জানান, উনি করোনায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন। আরও কিছু জটিল সমস্যা ছিল। এ ছাড়া বয়সও হয়েছে।

খোন্দকার ইব্রাহিম খালেদ বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া সোনালী, অগ্রণী ও পূবালী ব্যাংকেরও ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন খোন্দকার ইব্রাহিম খালেদ।

নিউজ ট্যাগ: ইব্রাহিম খালেদ
Share

আরও খবর



‘টিকা নিয়ে বাংলাদেশের সঙ্গে গভীর আলোচনা করছে চীন’

প্রকাশিত:শুক্রবার ১২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১ | ১১৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং জানিয়েছেন, টিকা সহায়তা নিয়ে বাংলাদেশ সঙ্গে গভীর আলোচনা চলছে। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন।

চীনা নববর্ষ উপলক্ষে দেওয়া ভিডিও বার্তায় চীনা রাষ্ট্রদূত বলেন, চীন গ্যাভি-কোভেক্স ফ্যাসিলিটির মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে ১ কোটি ভ্যাকসিন সরবরাহের ঘোষণা দিয়েছে। এছাড়া ভ্যাকসিন সহায়তা নিয়ে আমরা এখন বাংলাদেশ সরকারের সঙ্গে গভীর আলোচনা করছি।

তিনি বলেন, আজ চীনের নববর্ষ। এ দিনটি চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। এ বছরের নববর্ষ ষাঁড় বা গরুর বছর হিসেবে চিহ্নিত হয়েছে। শুভ নববর্ষ!

Share

আরও খবর



পিরোজপুরে অর্নিষ্টকালের জন্য বাস ধর্মঘট

প্রকাশিত:রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১৯০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
গত শনিবার বিকালে বিআরটিসি বাস শ্রমিক ও কাউন্টারের লোকদের কর্তৃক সাধারণ পরিবহনের বাসের এক শ্রমিককে মারধরের বিচারের দাবীতে এ ধর্মঘট আহবান করা হয়েছে

পিরোজপুর থেকে এইচ এম লাহেল মাহমুদ

পিরোজপুরে বিআরটিসি বাসের ষ্টাফ ও কাউন্টারের লোকজন কর্তৃক সাধারণ পরিবহনের বাসের শ্রমিকদের মারধরের বিচারের দাবীতে বাস শ্রমিকদের উদ্যোগে অনির্দষ্ট কালের জন্য ধর্মঘটের আহবান করা হয়েছে। 

রবিবার (১৪ ফেব্রুয়ারি) সকাল  থেকে এ ধর্মঘট চলছে। এতে পিরোজপুরের সাথে সংযোগ ১০টি রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। পিরোজপুর জেলা বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের উদ্যোগে এ ধর্মঘট আহবান করা হয়েছে।

জানা গেছে, গত শনিবার বিকালে বিআরটিসি বাস শ্রমিক ও কাউন্টারের লোকদের কর্তৃক সাধারণ পরিবহনের বাসের এক শ্রমিককে মারধরের বিচারের দাবীতে এ ধর্মঘট আহবান করা হয়েছে। এতে পিরোজপুরের সাথে ঝালকাঠী, বরিশাল, খুলনা, বাগেরহাট, পাথরঘাটা, ভান্ডারিয়া, কাউখালী, মঠবাড়িয়া, নাজিরপুরসহ দক্ষিণ অঞ্চলের ১০টি রুটে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে সাধারণ যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন। 

পিরোজপুর জেলা বাস ও মিনি বাস শ্রমিক ইউনিয়ন সমিতির সভাপতি মো. হান্নান শেখ জানান, গত শনিবার বিকাল সোয়া ৪টার দিকে চরখালী ফেরী থেকে বিআরটিসি বাস নিয়ম লঙ্গন করে কয়েক জন যাত্রীকে বাসে উঠায়। এর প্রতিবাদ করেন আমাদের বাসের সুপার ভাইজার মো. রাজীব হোসেন। এর জের ধরে   বিআরটিসি বাসের ড্রাইভার প্রসঞ্জিত, বিআরটিসির স্থাণীয় কাউন্টারের লোক তারেকসহ কয়েকজন ওই সুপার ভাইজারকে বেদম মারধর করে। এ ঘটনার  বিচারের  দাবীতে ও নিয়ম-নীতি অনুযায়ী বিআরটিসি বাস চালানোর দাবীতে জেলা বাস শ্রমিক ইউনিয়নের সিদ্ধান্ত অনুযায়ী অনির্দিষ্ট কালের জন্য এ বাস ধর্মঘট আহবান করা হয়েছে।  

নিউজ ট্যাগ: বিআরটিসি
Share

আরও খবর



স্বাধীনতার ইশতেহার পাঠ দিবস আজ

প্রকাশিত:বুধবার ০৩ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ০৩ মার্চ ২০২১ | ৮৫জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
হয়তো এটাই আমার শেষ ভাষণ। আমি যদি না-ও থাকি, আন্দোলন যেন থেমে না থাকে। বাঙালির স্বাধীনতার আন্দোলন যাতে না থামে

আজ ঐতিহাসিক ৩ মার্চ; স্বাধীনতার ইশতেহার পাঠ দিবস। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৩ মার্চ অনুষ্ঠিত একটি জনসভাতেও স্বাধীনতার কথা বলেছিলেন। ওই সভায় তিনি না থাকলেও যেন বাঙালির স্বাধীনতা আন্দোলন না থেমে থাকে সে জন্য সবার প্রতি আহ্বান জানান।

ক্ষমতা হস্তান্তর নিয়ে পাকিস্তানি শাসকগোষ্ঠীর টালবাহানা এবং জাতীয় পরিষদের অধিবেশন স্থগিতের প্রতিবাদে উত্তাল হয়ে ওঠেছিল পুরো দেশ। ছাত্রলীগ এবং শ্রমিকলীগের উদ্যোগে ১৯৭১ সালের ৩ মার্চ পল্টন ময়দানের জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে পাঠ করা হয় স্বাধীনতার ইশতেহার। বঙ্গবন্ধুকে স্বাধীকার আন্দোলনের সর্বাধিনায়ক ঘোষণা করে ছাত্রসমাজ।

বঙ্গবন্ধু ওই সভায় বলেছিলেন, আমি মরে গেলেও সাত কোটি মানুষ দেখবে দেশ সত্যিকার স্বাধীন হয়েছে। তিনি বলেন, হয়তো এটাই আমার শেষ ভাষণ। আমি যদি না-ও থাকি, আন্দোলন যেন থেমে না থাকে। বাঙালির স্বাধীনতার আন্দোলন যাতে না থামে।

একাত্তরের ৩ মার্চ পল্টনে ছাত্রলীগ এবং শ্রমিকলীগের উদ্যোগে এক বিশাল জনসভায় বঙ্গবন্ধু এ আহ্বান জানান। পরদিন ৪ মার্চ দৈনিক ইত্তেফাক এবং আজাদে সভার বিস্তারিত ছাপা হয়।

জনসভায় বঙ্গবন্ধু স্বাধীনতার কথা বলায় উদ্বেলিত মানুষ বীর বাঙালি অস্ত্র ধর, বাংলাদেশ স্বাধীন কর, গ্রামে গ্রামে দূর্গ গড়, মুক্তিবাহিনী গঠন কর স্লোগানে রাজপথ প্রকম্পিত করে। নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বঙ্গবন্ধুকে বাংলার স্বাধীকার আন্দোলনের সর্বাধিনায়ক ঘোষণা করা হয় । জনসভায় বক্তব্য রাখেন তোফায়েল আহমেদ, শ্রমিক নেতা আবদুল মান্নান এবং ডাকসু নেতা আবদুল কুদ্দুস মাখন।

ড. মোহাম্মদ হান্নান তাঁর বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস গ্রন্থে এ ব্যাপারে বিস্তারিত লিখেছেন। তিনি লেখেন, বঙ্গবন্ধু এদিন ভাষণে অফিস আদালতে যাওয়া এবং কর খাজনা দেওয়া বন্ধ রাখতে বলেন। রেডিও, টেলিভিশন, সংবাদপত্রে বিধিনিষেধ আরোপ করলে তিনি তা মান্য না করার নির্দেশ দেন।

বঙ্গবন্ধু বলেন, দানবের সাথে লড়াইয়ে যেকোনো পরিণতিকে মাথা পেতে বরণের জন্য আমরা প্রস্তুত। তেইশ বছর রক্ত দিয়ে এসেছি। প্রয়োজন বোধে বুকের রক্তে গঙ্গা বইয়ে দেব। তবু সাক্ষাৎ মৃত্যুর মুখে দাঁড়িয়েও বাংলার বীর শহীদদের রক্তের সাথে বেঈমানি করব না।

এর আগে ৩ মার্চ রাজনৈতক পরিস্থিতি পর্যালোচনার জন্য তৎকালীন প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ঢাকায় পাকিস্তানের নির্বাচিত রাজনৈতিক দলের নেতাদের একটি বৈঠক ডাকেন। আমন্ত্রিতদের তালিকায় উল্লেখযোগ্যরা ছিলেন- পাকিস্তান আওয়ামী লীগের শেখ মুজিবুর রহমান, পাকিস্তান পিপলস পার্টি থেকে জুলফিকার আলী ভুট্টো, ন্যাশনাল আওয়ামী পার্টি থেকে খান আবদুল ওয়ালী খান, পাকিস্তান মুসলিম লীগ (কাইউম) থেকে খান আবদুল কাইউম খান, মুসলিম লীগ কাউন্সিল থেকে মিয়া মোমতাজ দৌলানা প্রমুখ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রেসিডেন্ট ইয়াহিয়ার এই রাজনৈতিক সভাকে বন্দুকের নলের মুখে নিষ্ঠুর তামাশা বলে অভিহিত করে তা প্রত্যাখ্যান করেন।

বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক, কবি এবং সাংবাদিক আবুল মোমেন ৩ মার্চের জনসভায় বঙ্গবন্ধুর স্বাধীনতা নিয়ে কথা বলা প্রসঙ্গে বলেছিলেন, আগে থেকে পরিকল্পনার অংশ হিসেবে তিনি এদিনের জনসভাতেও স্বাধীনতার প্রসঙ্গটি এনেছিলেন। যদিও জোরালোভাবে তা উচ্চারিত হয়েছিল ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে।

সাংবাদিক আবুল মোমেন বলেন, অনেক আগে থেকে বিচ্ছিন্নভাবে বাংলাদেশের স্বাধীনতার বিষয়টি আলোচিত হলেও সত্তর দশকে এবং আগে সংগঠিত নানা আন্দোলন সংগ্রামে স্বাধীনতার প্রত্যাশাটি আরো বেশি জোরালো হয়ে উঠে। স্বাধীনতার প্রতি জনগণের প্রত্যাশা অনুধাবন এবং পাকিস্তানীদের প্রতিক্রিয়া এবং প্রস্তুতি পর্যবেক্ষণের জন্য ৩ মার্চের জনসভায় বঙ্গবন্ধু স্বাধানতার প্রসঙ্গটি তুলেছিলেন বলে মনে করেন আবুল মোমেন।

পল্টনের সভা থেকে এ দিন ৪ থেকে ৬ মার্চ পর্যন্ত প্রতিদিন ৬টা থেকে ২টা পর্যন্ত হরতাল পালনের আহ্বান জানানো হয়। ৫ মার্চ বায়তুল মোকারম থেকে একটি লাঠি মিছিল বের করারও কর্মসূচি ঘোষিত হয়। এদিকে ৩ মার্চ সারা দেশে পূর্ণ হরতাল শেষে ঢাকা, চট্রগ্রাম, রংপুর ও সিলেটে গোলযোগ হয়। পরদিন দৈনিক আজাদের খবরে বলা হয়, এদিন রাজশাহীতে টেলিফোন অফিসের সামনে সামরিক বাহিনীর গুলিতে আহতদের স্থানীয় মুসলীম কমার্শিয়াল ব্যাংকের বারান্দায় ফেলে রাখা হয়। এ সময় আহতদের কয়েকজন ব্যাংকের দেয়ালে তাঁদের দেহ থেকে নিঃসরিত রক্ত দিয়ে বাংলাদেশ স্বাধীন কর কথা লেখেন।

Share

আরও খবর
জাতীয় পতাকা দিবস আজ

মঙ্গলবার ০২ মার্চ 2০২1