আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

পিরোজপুরে প্রশাসনকে সাবেক এমপি আউয়ালের হুমকি

প্রকাশিত:সোমবার ০১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০১ নভেম্বর ২০২১ | ৫০৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পিরোজপুরের নাজিরপুরে আওয়ামী লীগের সম্প্রীতি সমাবেশে প্রশাসনকে হুমকি দিয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সাংসদ এ কে এম এ আউয়াল।

গতকাল রোববার বেলা তিনটা থেকে রাত পৌনে আটটা পর্যন্ত উপজেলা সদরের স্বাধীনতা মঞ্চে ওই সমাবেশ অনুষ্ঠিত হয়। সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার পর ঘটনায় উপজেলা আওয়ামী লীগ এই সম্প্রীতি সমাবেশের আয়োজন করে।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার সময় এ কে এম এ আউয়াল নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সহকারী কমিশনার (ভূমি) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) উদ্দেশে বলেন, দেশে আওয়ামী লীগের সরকার। সেই দলের আমি জেলা সভাপতি। আমার কথা শুনবেন না, শুনবেন খুনিদের কথা। সেটা শোনা যাবে না।

এ সময় তিনি আরো বলেন, আপনাদের যাঁরা গুরু, তাঁরা কিন্তু আমাকে স্যার বলেন। আমি ডকুমেন্ট তৈরি করে ফেলেছি। আপনারা কে কোথায় কী বলেন। কার নামে কাজ নিয়েছেন। কে কাজ তৈরি করে, আমি জানি। সব রেকর্ড কাগজ-কলমে কথা বলবে। যদি কাজ শুরু হয় এগোতে পারবেন না।

তার ওই বক্তব্যে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। সোমবার উপজেলার বিভিন্ন দপ্তরে তার ওই বক্তব্য নিয়ে সমালোচনার ঝড় উঠে।

এ সময় তিনি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে উপস্থিত জনতাকে ধর্মীয় প্রতিজ্ঞা করিয়ে বলেন, আপনারা নৌকার পক্ষে কাজ করবেন ও ভোট দিবেন। ওই সমাবেশে উপস্থিত বক্তাদের মধ্যে জেলা আ.লীগের দপ্তর সম্পাদক শেখ ফিরোজ আহম্মেদ ছাড়া সকলেই নৌকার পক্ষে ভোট চান। ওই সমাবেশে উপজেলার দীর্ঘা, শাঁখারীকাঠী ও শ্রীরামকাঠী ইউনিয়নের নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীরাও ভোট চেয়ে বক্তব্য রাখেন।  

উপজেলার শ্রীরামকাঠী ইউনিয়নের চেয়ারম্যান পদের স্বতন্ত্র প্রার্থী মো. ছিদ্দিকুর রহমান তুহিন (চশমা প্রতীক) অভিযোগ করে বলেন, রোববার বিকালে সম্প্রীতি সমাবেশের নামে শ্রীরামকাঠীসহ উপজেলার ৩ ইউনিয়নের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে নির্ধারিত প্রার্থীর পক্ষে ভোট চাওয়া ও বিরোধী মতাদর্শের ভোটারদের হুমকি-ধামকি দেয়া হয়েছে। ভোটারদের প্রতিজ্ঞা করিয়ে ভোট চাওয়ায় তাদের ভোটাধিকার ক্ষুন্ন করা হয়েছে। একই অভিযোগ উপজেলা ৩ ইউনিয়নের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. ছিদ্দিকুর রহমান জানান, নির্বাচনের আগে প্রার্থীর পক্ষে কোন বড় জনসমাবেশে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হয়। তবে ওই সমাবেশের অনুমতি দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুর রহমান বলেন, আ.লীগের পক্ষে সম্প্রীতি সমাবেশের কথা বলে সমাবেশের অনুমতি নেয়া হয়েছে। নির্বাচনী সমাবেশের কথা বলা হয় নি। 

উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মণীন্দ্র নাথ মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সমাবেশে বক্তব্য দেন নাজিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অমূল্য রঞ্জন হালদার, মঠবাড়িয়া পৌরসভার মেয়র রফিউদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কানাই লাল বিশ্বাস প্রমুখ।  

উল্লেখ্য, ১১ নভেম্বর নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠি, শাঁখারিকাঠি ও দীর্ঘা ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। সম্প্রীতি সমাবেশে আউয়াল উপস্থিত জনতাকে শপথ করিয়ে বলেন, আপনারা নৌকার পক্ষে কাজ করবেন ও ভোট দেবেন। সমাবেশে বেশির ভাগ বক্তা নৌকার পক্ষে ভোট চান। সমাবেশে উপজেলার শ্রীরামকাঠি, শাঁখারিকাঠি ও দীর্ঘা ইউনিয়নের নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীরাও ভোট চেয়ে বক্তব্য দেন। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে তাঁরা বড় ধরনের সমাবেশের আয়োজন করে দলীয় প্রার্থীর পক্ষে ভোট চান। এসব ঘটনায় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।


আরও খবর
পিরোজপুর মুক্ত দিবস আগামীকাল

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




পৌর মেয়র জাহাঙ্গীরকে বরখাস্তের আদেশ অবৈধ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ১২৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
এই আদেশের ফলে জাহাঙ্গীর আলমের দায়িত্ব পালনে কোনো বাধা থাকল না বলে জানান মেয়র জাহাঙ্গীরের আইনজীবী

বগুড়ার দুপচাঁচিয়া পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্তের আদেশ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেয়।

এই আদেশের ফলে জাহাঙ্গীর আলমের দায়িত্ব পালনে কোনো বাধা থাকল না বলে জানান মেয়র জাহাঙ্গীরের আইনজীবী। এর ফলে দুপচাঁচিয়া পৌরসভার মেয়র হিসেবে জাহাঙ্গীর আলমের দায়িত্ব পালনে কোনো বাঁধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী।

আইনজীবী রুহুল কুদ্দস কাজল বলেন, দুপচাঁচিয়া পৌরসভার নির্বাচিত মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে দুটি ফৌজদারি মামলায় চার্জশিট দাখিলের উল্লেখ করে স্থানীয় সরকার গত বছরের ২৭ অক্টোবর মেয়র পদ থেকে তাকে সাময়িক বরখাস্ত করে। এ বরখাস্ত আদেশের বিরুদ্ধে হাইকোর্টে তিনি আবেদন করেন।

বগুড়ার দুপচাঁচিয়া পৌরসভার সাবেক মেয়র বেলাল হোসেন জানান, স্থানীয় সরকার মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করলে ওই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে তিনি আবেদন করেন। হাইকোর্ট তার আবেদনের শুনানি নিয়ে সাময়িক বরখাস্তের আদেশ অবৈধ ঘোষণা করে। এরপর হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল হলে আপিল বিভাগ আজ হাইকোর্টের আদেশ বহাল রাখে।


আরও খবর
আবরার হত্যায় ২০ আসামির মৃত্যুদণ্ড

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




ফতুল্লায় যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জের ফতুল্লায় আমির হামজা (২৫) নামে এক যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার করেছে পুলিশ। আজ বুধবার দুপুরে ফতুল্লার মুসলিমনগর এলাকা থেকে লাশটি উদ্ধার করা হয়। নিহত আমির হামজা টাঙ্গাইল সদরের আব্দুল খালেকের ছেলে। তিনি ফতুল্লার শাসনগাঁও এলাকায় থাকতেন।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুজ্জামান জানান, একটি হাত-পা বাঁধা লাশ দেখতে পেয়ে এলাকাবাসী খবর দিলে পুলিশ গিয়ে উদ্ধার করে। লাশ ময়নাতদন্তের জন্য সদর জেনারেল হাসপাতালে প্রেরণ করা হয়েছে। বিষয়টি হত্যাকান্ড বলে ধারণা করে এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে কাজ শুরু হয়েছে।


আরও খবর



বালুবাহী ট্রাক্টরচাপায় প্রাণ গেল কলেজছাত্রের

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নওগাঁর আত্রাইয়ে সড়ক দুর্ঘটনায় নাইমুল হাসান নাইম (২১) নামে এক কলেজছাত্র নিহত হয়েছে। গতকাল সোমবার (২৯ নভেম্বর) রাতে উপজেলার পুরাতন রেলওয়ে স্টেশনের খোলাপাড়া এলাকায় এই দুর্ঘটনা ঘটে। সে রানীনগর উপজেলার আমিলপুর গ্রামের ইউনুস আলীর ছেলে এবং নওগাঁ সরকারি ডিগ্রি কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, গতকাল সোমবার রাত ৮টার দিকে কলেজ ছাত্র নাইমুল ও তার বন্ধু আকাশ মোটরসাইকেল যোগে আত্রাই থেকে নিজ বাড়িতে ফিরছিলেন। পথিমধ্যে নওগাঁ-আত্রাই সড়কের আত্রাই পুরাতন রেলওয়ে স্টেশনের খোলাপাড়া এলাকায় একটি বালুবাহী ট্রাক্টরের সঙ্গে তাদের ধাক্কা লাগে। এতে মোটরসাইকেল থেকে দুজনই ছিটকে পড়ে গেলে ওই ট্রাক্টর তাদের চাপা দিয়ে পালিয়ে যায়।

পরে স্থানীয়রা তাদের গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে নাইম মারা যায় এবং আকাশের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য তাকে রামেক হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

আত্রাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।


আরও খবর
চট্টগ্রামে পাট গুদামে ভয়াবহ আগুন

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




ভারতের 'ওমিক্রন ঝুঁকিপূর্ণ' দেশের তালিকায় বাংলাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ | ৩৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ বাড়ায় বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় ফেলেছে ভারত। দক্ষিণ আফ্রিকা থেকে ভারতের মহারাষ্ট্রে ফিরে আসা এক ব্যক্তির দেহে করোনা পজিটিভ ধরা পরায় ভারত সরকার বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে নির্দেশনা জারি করেছে। টাইমস অব ইন্ডিয়ার সোমবারের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ভারতের তালিকায় ঝুঁকিপূর্ণ দেশগুলো হলো- যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, সিঙ্গাপুর, হংকং, চীন, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, মরিশাস, বতসোয়ানা ও ইসরায়েল।

প্রতিবেদনে আরও বলা হয়, ভারত সরকার বাংলাদেশকে ঝুঁকিপূর্ণহিসেবে উল্লেখ করে ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে। পূর্ণ ডোজ টিকা নেওয়া ভ্রমণকারীদের যে ছাড় দেওয়া হয়েছিল সেটিও বাতিল করা হয়েছে।

অপরদিকে ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় তাদের নির্দেশনায় জানিয়েছে, আন্তর্জাতিক ভ্রমণকারীদের শিডিউল ভ্রমণের আগে অনলাইন এয়ার সুবিধা পোর্টালে সেলফ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে। এতে ভ্রমণের শেষ ১৪ দিনের বিস্তারিত জানাতে হবে। ভ্রমণ শুরুর ৭২ ঘণ্টা আগে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট আপলোড করতে হবে। আগামীকাল (১ ডিসেম্বর) থেকে এই নির্দেশনা কার্যকর হবে।


নিউজ ট্যাগ: করোনা ওমিক্রন

আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




হাতি হত্যা বন্ধে দ্রুত পদক্ষেপ নিতে হাইকোর্টের নির্দেশ

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বন্য হাতির চলাচলের জায়গায় মানুষজন বাড়ি-ঘর বানাচ্ছে। এতে হাতির চলাচলের বিঘ্ন ঘটায় হাতি সেগুলো ভাঙচুর করে

হাতি হত্যা বন্ধে দ্রুত পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনস্বার্থে আনা এক রিটের শুনানি নিয়ে আজ সোমবার (২২ নভেম্বর) বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এই আদেশ দেন।

একইসঙ্গে আদালত হাতি হত্যা বন্ধে জনসচেতনতা বাড়াতে তথ্য মন্ত্রণালয়কে পদক্ষেপ নিতে বলেছেন। পাশাপাশি রুলও জারি করেছেন আদালত। রুলে বন্যপ্রাণি (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুসারে ১২টি এলিফ্যান্ট করিডোরকে সংরক্ষিত করিডোর হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশের কেন নির্দেশ দেওয়া হবে না এবং হাতি হত্যা বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে তা জানতে চেয়েছেন হাইকোর্ট। পরিবেশ সচিব, তথ্য সচিব, আইন সচিব, বন অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রাম ও কক্সবাজার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ২১ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনের পক্ষে আইনজীবী খান খালিদ আদনান সাংবাদিকদের আদালতের আদেশের বিষয়টি জানান। তিনি আরো বলেন, বন অধিদপ্তর থেকে জরিপ করে বন্য হাতি চলাচলের জন্য ১২টি করিডোর নির্ধারণ করেছে। কিন্তু ওই সব করিডোর এখনও বন্যপ্রাণি (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুসারে সংরক্ষিত এলাকা ঘোষণা করা হয়নি। যে কারণে বন্য হাতির চলাচলের জায়গায় মানুষজন বাড়ি-ঘর বানাচ্ছে। এতে হাতির চলাচলের বিঘ্ন ঘটায় হাতি সেগুলো ভাঙচুর করে। অন্যদিকে মানুষ বন্য হাতিকে বিভিন্নভাবে হত্যা করছে। এভাবেই হাতি ও মানুষের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়।

গতকাল রবিবার চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের বিভিন্ন এলাকায় বন্য হাতি হত্যা বন্ধে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন ওয়াইল্ড লাইফ অ্যাক্টিভিস্ট আদনান আজাদ, ফারজানা ইয়াসমিন ও খান ফাতিম হাসান হাইকোর্টে রিট করেন।

নিউজ ট্যাগ: হাতি হত্যা

আরও খবর
আবরার হত্যায় ২০ আসামির মৃত্যুদণ্ড

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১