আজঃ সোমবার ০৮ মার্চ ২০২১
শিরোনাম

পৌর নির্বাচন: নেত্রকোনায় চাচা-ভাতিজার নির্বাচনী লড়াই

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ২০১জন দেখেছেন
Share

Image
আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ায় অসমাপ্ত কাজ সমাপ্তসহ প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার আগামী প্রজন্মের রূপকল্প ও ডেল্টাপ্ল্যান বাস্তবায়ন করবো

নেত্রকোনা থেকে মোনায়েম খান

সকল জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নেত্রকোনা পৌরসভার নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেলেন বর্তমান পৌর মেয়র আলহাজ মো. নজরুল ইসলাম খান। বিএনপি থেকে মনোনয়ন পেলেন আবদুল্লাহ আল মামুন খান রনি। রনি সম্পর্কে নজরুল ইসলাম খানের চাচা। জেলা শহরের চকপাড়া এলাকায় ঐতিহ্যবাহী খান পরিবারের সদস্য তারা। নেত্রকোনা পৌরসভায় এবারের নির্বাচনে জমবে চাচা-ভাতিজার লড়াইয়ে।

আসন্ন পৌরসভার নির্বাচনে গত ১২ জানুয়ারি রাতে ধানের শীষ প্রতীকে বিএনপির মনোনয়ন পান আবদুল্লাহ আল মামুন খান রনি এবং ১৩ জানুয়ারি সন্ধ্যায় কেন্দ্রীয় আওয়ামী লীগ কর্তৃক নৌকা প্রতীকে মনোনয়ন পান আলহাজ্ব মো. নজরুল ইসলাম খান।

নেত্রকোনা পৌরসভার বর্তমান মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক-১ আলহাজ মো. নজরুল ইসলাম খান জেলা শহরের চকপাড়ার ঐতিহ্যবাহী খান পরিবারের সন্তান। তাঁর বাবা মরহুম আব্বাছ আলী খান মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক এমএনএ এবং দুইবার নেত্রকোনা পৌরসভার চেয়ারম্যান ছিলেন। বিগত নির্বাচনে জয়লাভের পর গত ৫ বছরে পৌর এলাকার ৯টি ওয়ার্ডে পাঁকা রাস্তা, জলাবদ্ধতা নিরসনে প্রায় সাড়ে ৪ কিলোমিটার ড্রেন নির্মাণ, শহরের মোক্তারপাড়া, নাগড়া, থানার মোড়, সাতপাই, মালনীরোড থেকে ইসলামপুর পর্যন্ত ফুটপাত, মরহুম বীর মুক্তিযোদ্ধা আব্বাছ আলী খান নামে অত্যাধুনিক মিলনায়তন নির্মাণ করেছেন।

মো. নজরুল ইসলাম খান বলেন, নেত্রকোনা পৌরসভার জনগণের বিপুল ভোটে মেয়র নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেছি। আবারও আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ায় অসমাপ্ত কাজ সমাপ্তসহ প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার আগামী প্রজন্মের রূপকল্প ও ডেল্টাপ্ল্যান বাস্তবায়ন করবো।

অন্যদিকে জেলা জাতীয়তাবাদী যুবদল জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি আবদুল্লাহ আল মামুন খান রনি পিতা বীর মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান জেলা মুক্তিযোদ্ধা সংসদ ইউনিটের প্রতিষ্ঠাতা কমান্ডার, জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক এমপি। পারিবারিক ঐতিহ্য এবং বাবার সুনামকে অক্ষুন্ন রাখতে জেলা যুবদল নেতা রনি প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

Share

আরও খবর



কঙ্গোতে জাতিসংঘের গাড়িবহরে হামলা, ইতালির রাষ্ট্রদূত নিহত

প্রকাশিত:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | ৮৭জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
লুকা আত্তানাসিও ও সেনা জাতিসংঘ মিশন মনুস্কোর একটি গাড়ির বহরে ভ্রমণ করছিলেন। সন্ত্রাসীরা গুলি চালালে রাষ্ট্রদূত ও তার সঙ্গে থাকা সামরিক পুলিশের মৃত্যু হয়

কঙ্গোয় জাতিসংঘের গাড়িবহরে হামলায় দেশটিতে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও নিহত হয়েছেন। সোমবার (২২ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল সোয়া ১০টার দিকে পূর্বাঞ্চলীয় কানিয়ামাহোরো শহরের কাছে তাদের গাড়িবহরে হামলা হয় বলে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, লুকা আত্তানাসিও ও সেনা জাতিসংঘ মিশন মনুস্কোর একটি গাড়ির বহরে ভ্রমণ করছিলেন। সন্ত্রাসীরা গুলি চালালে রাষ্ট্রদূত ও তার সঙ্গে থাকা সামরিক পুলিশের মৃত্যু হয়।

ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্যানুসারে, রাষ্ট্রদূত অ্যাটানসিও ২০১৭ সালে কঙ্গোতে ইতালির মিশন প্রধান ছিলেন। ২০১৯ সালে তাকে রাষ্ট্রদূত করা হয়।

Share

আরও খবর



জীবনের প্রথম চুমু ফুটপাথে বসে: উষসী

প্রকাশিত:রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১১০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

টলিউডের ব্যোমকেশ খ্যাত অভিনেত্রী উষসী চক্রবর্তী। কলেজে পড়াকালীন দেবাশীষ নামে এক তরুণের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান তিনি। উষসী তখন সেন্ট জেভিয়ার্স আর দেবাশীষ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়েন। রোজ হেঁটে হেঁটে বাড়ি ফিরতেন তারা। যদিও দুজনের চোখেই ছিল বিপ্লবের লাল স্বপ্ন।

উষসীর প্রথম চুম্বনের অভিজ্ঞতা দেবাশীষের সঙ্গেই। রুবির ভেতরে আনন্দপুরের এক ফুটপাথে বসে প্রথম চুমু খেয়েছিলেন এই যুগল। সেই অভিজ্ঞতা জানিয়ে উষসী বলেন—‘আজও যখন ছোট ছোট ছেলেমেয়েদের ফুটপাথে বসে প্রেম করতে দেখি, আমার সেই দিনটার কথা মনে পড়ে। তখন তো বাড়িতে প্রেম করার অবকাশ ছিল না। ওই মাও সে তুং-এর ছবির সামনেই আমাদের প্রেম হতো। আর একবার ফুটপাথে।

উষসীর বাবা প্রয়াত রাজনীতিক শ্যামল চক্রবর্তীর কড়া নিয়ম ভেঙে প্রেম করতেন এই জুটি। রাত ৮টার আগে ঘরে ঢুকতে হতো তাকে। কিন্তু প্রেম তো আর বাধা মানে না! সেই নিয়মের বেড়াজাল ভেঙে ফেলার প্রবণতা বেড়ে যায় উষসীর। প্রতিদিন রাত সাড়ে ৮টা থেকে ৯টা বেজে যেত বাড়ি ফিরতে। এজন্য রোজ রোজ মিথ্যা অজুহাত তৈরি করতেন উষসী। সেই স্মৃতিচারণ করে উষসী বলেন, ‘‘প্রায় প্রতিদিনই বাবাকে বলতাম, বাবা, কী আর করব বলো! পথ অবরোধ ছিল। একদিন বাবা বলেছিলেন, সব অবরোধ কি তোমার পথেই হয় মা?’’

২০১৩ সালে মিসেস সেন সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন উষসী চক্রবর্তী। এরপর রঞ্জনা আমি আর আসবো না, বেডরুম, আবার ব্যোমকেশ প্রভৃতি সিনেমায় অভিনয় করেন উষসী। তবে ব্যোমকেশ বক্সি সিনেমায় সত্যবতী চরিত্রে অভিনয় করে নজর কাড়েন এই অভিনেত্রী।

 

Share

আরও খবর



উত্তরা-আগারগাঁও রুটে মেট্রোরেল চালু ১৬ ডিসেম্বর

প্রকাশিত:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | ৮৪জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরে মহান বিজয় দিবসে রাজধানীর আগারগাঁও থেকে উত্তরা রুটে চলবে মেট্রোরেল বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) নগরীর উত্তরা মেট্রোরেল ডিপো পরিদর্শনকালে তিনি এ কথা জানান।

পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, রাজধানীর আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত অংশের মোট দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার। এ পথে স্টেশন রয়েছে নয়টি। ১১ দশমিক চার কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান। এ রুটে চলতি বছরে মহান বিজয় দিবসে মেট্রোরেল চলবে।

তিনি বলেন, আমরা আশা করছি মহান বিজয় দিবসে আগারগাঁও থেকে উত্তরা রুটে মেট্রোরেল চালু করতে পারবো। আমাদের দেশীয় ও বিদেশি এক্সপার্টরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। করোনার মধ্যেও সবাই কাজ করে যাচ্ছেন। মেট্রোরেল প্রকল্পটি বাস্তবায়ন করছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

ডিএমটিসিএলর ব্যবস্থাপনা পরিচালক ও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব এম এ এন সিদ্দিক বলেন, স্বাধীনতার ৫০ বছরপূর্তি উদযাপন বর্ষের ২০২১ সালে ১৬ ডিসেম্বর বাংলাদেশে প্রথম মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছে প্রকল্পের কাজ। করোনা সংকট না থাকলে কাজের অগ্রগতি আরো বাড়তো।

Share

আরও খবর



স্বরূপকাঠিতে রিক্সা চালকদের কাছ থেকে চাঁদা নেয়ার অভিযোগ

প্রকাশিত:রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১৯৭জন দেখেছেন
Share
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image
সম্প্রতি আরাফাত নতুন একটি বউ গাড়ী কিনলে ওই তিন ব্যাক্তি পূর্বের ন্যায় তার কাছে পাঁচ হাজার টাকা চাঁদা দাবী করে। উপায়ন্তর না দেখে আরাফাত বিষয়টি পৌর মেয়র গোলাম কবির

পিরোজপুরের স্বরূপকাঠিতে রিক্সা চালানোর ক্ষেত্রে চালকদের কাছ থেকে চাঁদা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। স্বরূপকাঠি পৌরসভার ২ নং ওয়ার্ডের রিক্সা চালক মো. আরাফাত হোসেন বাদী হয়ে মো. মোস্তফা, আব্দুস সালাম ও নূর ইসলাম নামের তিন ব্যাক্তির বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ এনে নেছারাবাদ থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। নেছারাবাদ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবির মোহাম্মদ হোসেন অভিযোগ পাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন।

থানায় দায়ের হওয়া অভিযোগ সুত্রে জানা যায়, স্বরূপকাঠি পৌরসভার ২ নং ওয়ার্ডের আব্দুল আউয়ালের ছেলে আরাফাত হোসেন (৩০) কিছুদিন পূর্বে জীবিকার তাগিদে একটি বউ গাড়ি (রিক্সা) ক্রয় করে চালানো শুরু করে। এসময় রিক্সা চালাতে হলে পাঁচ হাজার টাকা চাঁদা দাবী করে স্বরূপকাঠি পৌরসভার ৭ নং ওয়ার্ডের মৃত শওকত আলীর ছেলে মো. মোস্তফা (৫৫), আব্দুল খালেকের ছেলে আব্দুস সালাম (৪৫) ও উপজেলার কামারকাঠি এলাকার মৃত আব্দুর রহমানের ছেলে নূর ইসলাম। অন্যথায় রিক্সা চালাতে দেয়া হবেনা মর্মে হুমকি দেয়। ভয়ে আরাফাত তাদের দাবীকৃত পাঁচ হাজার টাকা তাদের দিয়ে দেয়। এর কিছুদিন পর ওই গাড়ীটি পুরোনো হলে নতুন একটা গাড়ী ক্রয়ের উদ্দেশ্যে সেটা বিক্রি করলে ওই তিন ব্যাক্তি তার কাছে আরো দুই হাজার টাকা চাঁদা দাবী করলে আরাফাত তাদের এক হাজার টাকা প্রদান করে।

সম্প্রতি আরাফাত নতুন একটি বউ গাড়ী কিনলে ওই তিন ব্যাক্তি পূর্বের ন্যায় তার কাছে পাঁচ হাজার টাকা চাঁদা দাবী করে। উপায়ন্তর না দেখে আরাফাত বিষয়টি পৌর মেয়র গোলাম কবিরকে জানালে মেয়র ঘটনাটি শুনে তাকে ব্যাবস্থা গ্রহনের জন্য থানায় যাবার পরামর্শ দেয়। নাম প্রকাশ না করার শর্তে একাধীক রিক্সা চালকরা অভিযোগ করেন এ উপজেলার পূর্ব পাড়ে রিক্সা চালাতে হলে ওই সকল ব্যাক্তিকে এভাবে চাঁদা দিয়ে রিক্সা চালাতে হয়। এটা এখন এক প্রকারের নিয়মে পরিনত হয়েছে।

গতকাল রবিবার সকালে আল আমিন নামের এক বৌ গাড়ি চালক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে শিশু রোগী সহ দুই মহিলা যাত্রী নিয়ে সেহাংঙ্গল যাবার সময় অভিযুক্ত মোস্তফা স্বরূপকাঠি কেন্দ্রিয় পূজা মন্দিরের কাছে গাড়িটি আটকায়। এসময় ওই যাত্রীরা রোগীর কথা উল্লেখ করে গাড়ীটি ছেড়ে দিতে অনুরোধ করলেও মোস্তফা বেশ সময় গাড়িটি আটকিয়ে রাখেন। গাড়ী আটকানোর কারণ জানতে চাইলে ওই চালক আল আমিন জানায় তিনি পূর্বে ভ্যানগাড়ি চানাতেন সেসময় তিনি মোস্তফাকে টাকা দিয়েছেন এখন বৌ গাড়ি কিনলে মোস্তফা আবার তার কাছে তিন হাজার টাকা চাঁদা দাবী করছে সেই টাকার জন্যই তার গাড়ী আটকানো হয়েছে।

বিষয়টি নিয়ে পৌর মেয়র গোলাম কবির বলেন, ওই রিক্সা চালক বিষয়টি নিয়ে আমার কাছে আসলে প্রাথমিকভাবে আমি এর সত্যতা খুজে পাই তাই আইনি ব্যাবস্থা গ্রহনের জন্য তাকে থানায় যাবার পরামর্শ দেই। পরবর্তীতে আরও কয়েকজন চালক একই অভিযোগ নিয়ে আমার কাছে আসলে তাদেরকেও একই পরামর্শ দেয়া হয়। এছাড়াও এখানে রিক্সা চলাচলের ক্ষেত্রে চাঁদা উত্তোলন, অতিরিক্ত ভাড়া সহ বেশ কিছু অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। অতিদ্রুতই এসকল অনিয়ম বন্ধে কার্যকরী ব্যাবস্থা গ্রহন করা হবে।

এ ব্যাপারে নেছারাবাদ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবির মোহাম্মদ হোসেন বলেন, এ সংক্রান্ত একটি অভিযোগ পাওয়া গেছে চাঁদাবাজীর ক্ষেত্রে কাউকে কোন প্রকার ছাড় দেয়া হবেনা। বিষয়টি তদন্তপূর্বক খতিয়ে দেখা হচ্ছে।  

Share

আরও খবর
স্বরূপকাঠিতে চার জুয়াড়ির কারাদণ্ড

বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১




দলীয় প্রতীক থাকছে না ইউপি নির্বাচনে

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ৩০৯৭জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
স্থানীয় সরকার নির্বাচনকে কেন্দ্র করে দলে ক্ষোভ-বিক্ষোভ ও বিদ্রোহ দমন করতে সর্বোচ্চ কঠোর অবস্থান জানানো হলেও কার্যত সুফল আসছে না

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন নির্দলীয়ভাবে করার কথা ভাবছে সরকার। ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রভাবশালী কয়েকজন নেতা এ ইঙ্গিত দিয়ে বলছেন, আসন্ন সংসদ অধিবেশনে এ সংক্রান্ত আইনের সংশোধন করা হবে।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর গুরুত্বপূর্ণ এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মার্চ-এপ্রিলে ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার কথা থাকলেও এ নির্বাচন নিয়ে বিকল্প চিন্তা করায় নির্ধারিত সময়ে ওই নির্বাচন হচ্ছে না। পিছিয়ে চলতি বছরের মে-জুন থেকে ইউনিয়ন পরিষদ নির্বাচন শুরু হওয়ার কথা। ইউনিয়ন পরিষদ নির্বাচন নির্দলীয় করতে আইনি বাধ্যবাধকতা বা জটিলতা থাকলে এর আগে তা দূর করা হবে। তিনি আরও বলেন, আমার জানামতে নির্বাচন কমিশনের সঙ্গেও এ ব্যাপারে আলোচনা চলছে সরকারের। স্থানীয় সরকার নির্বাচনকে কেন্দ্র করে দলে ক্ষোভ-বিক্ষোভ ও বিদ্রোহ দমন করতে সর্বোচ্চ কঠোর অবস্থান জানানো হলেও কার্যত সুফল আসছে না। ইউনিয়ন পরিষদ নির্বাচন দলীয় প্রতীকে থাকলে পৌরসভা-উপজেলা নির্বাচনের চেয়ে এখানে চারগুণ বেশি বিদ্রোহী থাকবে। কেন্দ্রীয় কড়া নজরদারি থাকলেও নিয়ন্ত্রণ করা দুঃসাধ্য হয়ে পড়বে। আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর এক সদস্য বলেন, আইনি জটিলতা দূর করা অসম্ভব হয়ে দাঁড়ালে এমনও হতে পারে উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন যেভাবে উন্মুক্ত রাখা হয়েছে ইউনিয়ন পরিষদ নির্বাচনেও সে নিয়ম অনুসরণ করা হতে পারে।

নীতিনির্ধারণী পর্যায়ের এ ধরনের কথাবার্তা সম্পর্কে জানতে চাইলে দলের অন্য নেতারা বলেন, ব্যাপারটি সম্পর্কে পুরোপুরি ধারণা নেই। তবে ইউনিয়ন পরিষদ নির্বাচন নির্দলীয় হলে ভালো হবে, বেঁচে যাই। গতকাল বুধবার গুরুত্বপূর্ণ এক নেতার সংসদ ভবনের অফিসে ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে এলাকার নেতারা কথা বলতে এলে তিনি ওইসব নেতাকে বলেন, এবার ইউনিয়ন পরিষদ নির্বাচন দলীয় প্রতীকে নাও হতে পারে। এ সম্পর্কে তার কাছে আরও জানতে চাইলে তিনি বলেন, দলীয় প্রতীকে নির্বাচন হলে আমরা যারা সংসদ সদস্য তারা বেশ বেকায়দায় পড়ে যাই। আগামী সংসদ অধিবেশনে এ ব্যাপারে আইনি বাধা দূর করা হতে পারে।

এ প্রসঙ্গে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম গতকাল বলেন, কমিশন সচিবালয় থেকে এখনো নির্বাচন পেছানোর ব্যাপারে কিছু উপস্থাপন করা হয়নি। যখন উপস্থাপন করা হবে তখন আমরা দেখব। দেখেশুনে তারপর সিদ্ধান্ত গ্রহণ করা হবে। স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদের নির্বাচন দলীয় প্রতীকে হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা তো স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ব্যাপার। এখন পর্যন্ত যে আইন আছে তাতে চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন হওয়ার কথা । যদি আইন পরিবর্তন করা হয় তাহলে দলীয় প্রতীকে হবে না।

সভাপতিমন্ডলী, সম্পাদকমন্ডলীর একাধিক সদস্য বলেন, স্থানীয় সরকার নির্বাচন আইন পরিবর্তন করে ২০১৬ সাল থেকে স্থানীয় সব নির্বাচনই দলীয় প্রতীকে শুরু করে ক্ষমতাসীনরা। পাশ্চাত্যের রাজনৈতিক সংস্কৃতি ফলো করে রাজনৈতিক সুফল পাওয়ার আশায় স্থানীয় সরকার নির্বাচন পদ্ধতি পরিবর্তন করে সরকার। দলীয় প্রতীকে নির্বাচন আয়োজনের মধ্য দিয়ে যে বৈরী পরিস্থিতির মুখোমুখি পড়তে হয়েছে সেখান থেকে দলকে বের করে আনতে স্থানীয় সরকার নির্বাচন নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে ক্ষমতাসীন দলকে। রাজনৈতিক সুফল আশা করে আইনগত পরিবর্তন আনা হলেও এ পর্যায়ে দলটির সর্বস্তরের নেতা এবং কর্মী সবারই এক কথা দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন চালু করার মধ্য দিয়ে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়েছে। প্রতীকে নির্বাচন হিতেবিপরীত বলে মনে করছে ক্ষমতাসীন দলের নীতিনির্ধারণী পর্যায়।

নীতিনির্ধারণী পর্যায়ের দাবি, দলীয় প্রতীকে নির্বাচন পদ্ধতি চালুর ভেতর দিয়ে দলীয় শৃঙ্খলা ভেঙে গেছে। আগের যেকোনো সময়ের চেয়ে দলের ভেতরে দলাদলি বেড়েছে। দুর্নীতি-দুর্বৃত্তায়ন ও অনিয়ম সব বেড়েছে নির্বাচনী এ নিয়মে। সারা দেশে কেউ কাউকে মানছে না এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে স্থানীয় নির্বাচন দলীয় প্রতীকে করার নিয়মে। এর মধ্য দিয়ে দলীয় রাজনীতি ক্ষতির সম্মুখীন হচ্ছে। তাই স্থানীয় সরকারের অধীনে আগামী ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন দলীয় প্রতীকে করতে আর চায় না সরকারি দল। আগের নিয়মেই হবে ইউনিয়ন পরিষদ নির্বাচন। আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা এ তথ্য জানিয়ে বলেন, মার্চের শেষের দিকে ইউনিয়ন পরিষদ নির্বাচন হওয়ার কথা থাকলেও পিছিয়ে যাচ্ছে এ নির্বাচন। নির্দলীয় নির্বাচন আয়োজনের জন্য আইনি যেসব বাধ্যবাধকতা রয়েছে সামনের সংসদ অধিবেশনে তা সংশোধন করার প্রস্তাব আনা হবে। এজন্য পিছিয়ে দেওয়া হবে ইউনিয়ন পরিষদ নির্বাচন।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক বলেন, দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠানের ফলে দলীয় রাজনীতিতে তুমুল দলাদলি সৃষ্টি হয়েছে। এ নির্বাচনগুলোতে বিদ্রোহী প্রার্থী শূন্যের কোঠায় নামিয়ে আনতে হিমশিম খেতে হচ্ছে আমাদের। নির্দলীয় নির্বাচন হলে তৃণমূলে বিরোধপূর্ণ সম্পর্ক কমবে, এটা ঠিক। তিনি বলেন, প্রত্যেক ইউনিয়ন-উপজেলা ও পৌরসভায় একাধিক যোগ্য প্রার্থী থাকে। কিন্তু আওয়ামী লীগকে বেছে নিতে হয় একজনকে। যারা মনোনয়নবঞ্চিত হন তারা ক্ষুব্ধ হন। ফলে দলাদলি তৈরি হয়।

সূত্র: দেশ রূপান্তর

নিউজ ট্যাগ: আওয়ামী লীগ
Share

আরও খবর