আজঃ সোমবার ০৮ মার্চ ২০২১
শিরোনাম

প্রবাসী আয়ে শীর্ষ তিন দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | ১১৬জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২০ সালে প্রবাসী আয়ে শীর্ষ তিন দেশের মধ্যে রয়েছে বাংলাদেশও। প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটেনের ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। ২০২১ সালে রেমিট্যান্স ৭ শতাংশ কমবে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। প্রবাসী আয়ে রেকর্ড করা বাকি দুই দেশ মেক্সিকো আর পাকিস্তান।

মহামারিতে ২০২০ সালের পুরোটাই বিপর্যস্ত ছিলো বিশ্ব অর্থনীতি। বন্ধ ছিলো আন্তর্জাতিক যোগাযোগ। বিভিন্ন দেশে প্রবাসী আয় ছিলো নিম্নমুখী। কিন্তু বাংলাদেশের চিত্র ভিন্ন। ব্রিটিশ গবেষণা সংস্থা ইকোনমিস্ট ইন্টেলিজেন্সের রিপোর্ট বলছে, ২০২০ সালে প্রবাসী আয়ে রেকর্ড গড়েছে বাংলাদেশ, পাকিস্তান ও মেক্সিকো।

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে বাংলাদেশে রেমিট্যান্স এসেছে ১৯শ' ৮০ কোটি ডলার। যেখানে ২০১৯ সালে রেমিট্যান্স এসেছিলো ১৮শ' ৪০ কোটি ডলার। গেলো বছর মেক্সিকোর রেমিট্যান্স এসেছে ৪ হাজার ৫০ কোটি ডলার। পাকিস্তানের রেমিট্যান্স এসেছে ২৪শ' ১০ কোটি ডলার। এই তালিকায় তৃতীয় অবস্থানে বাংলাদেশ। বিশ্বব্যাংক বলছে, ২০১৯ সালে মেক্সিকোর রেমিট্যান্স ছিলো ৩৯শ কোটি ডলার আর পাকিস্তানের রেমিট্যান্স ছিলো ২২শ' ২০ কোটি ডলার।

কোভিড নাইনটিন অ্যান্ড মাইগ্র্যান্ট রেমিট্যান্স বিষয়ক এই প্রতিবেদনে বলা হয়, সারাবিশ্বে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে রেমিট্যান্স প্রবাহ কমেছে অন্তত ৫ হাজার কোটি ডলার। সারাবিশ্বের বিভিন্ন দেশ গেলো বছর ৬৬ হাজার ৬শ' কোটি ডলার রেমিট্যান্স পেয়েছে, যেখানে ২০১৯ সালে পেয়েছিলো ৭১ হাজার ৬শ' কোটি ডলার। ২০২১ সালেও নিম্নমুখী এ প্রবণতা অব্যাহত থাকবে বলে জানায় সংস্থাটি। সংস্থাটি বলছে, ২০২১ সালে সারাবিশ্বে রেমিট্যান্স প্রবাহ কমেছে ৭ শতাংশ, যেখানে ২০০৯ সালের মহামন্দার সময় রেমিট্যান্স প্রবাহ কমেছিলো ৫ শতাংশ।

মহামারিতে রেমিট্যান্স প্রবাহে নেতিবাচক প্রভাব পড়েছে। অথচ এই রেমিট্যান্স আয়ই অনেক দরিদ্র দেশের আয়ের অন্যতম উৎস। প্রবাসী আয় বেশি আসে এমন শীর্ষ ১০টি উন্নয়নশীল দেশের মধ্যে ৭টিরই গেলো বছর রেমিট্যান্স কমেছে।

প্রবাসী আয় কমার তালিকায় আছে ভারত, চীন, ফিলিপিন্স, মিসর, নাইজেরিয়া, ভিয়েতনাম ও ইউক্রেন। ভারতে প্রবাসী আয় ২০১৯ সালের চেয়ে ৮শ' কোটি ডলার কমেছে। ২০২০ সালে দেশটিতে প্রবাসী আয় এসেছে ৭ হাজার ৫শ' ৯০ কোটি ডলার। চীনের প্রবাসী আয় কমেছে ৯শ' কোটি ডলার, রেমিট্যান্স এসেছে ৫ হাজার ৯শ' ৫০ কোটি ডলার।

নিউজ ট্যাগ: রেমিট্যান্স
Share

আরও খবর
স্বর্ণের দাম আরেক দফা কমলো

শনিবার ০৬ মার্চ ২০২১




চরিত্রের জন্য পরিচালক আমাকে নর্তকী বানিয়েছে: অদিতি

প্রকাশিত:মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১ | ১৫২জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

বলিউডে প্রথম ছবি থেকেই সবার নজর কেড়েছেন অভিনেত্রী অদিতি রাও হায়দারি। দ্য গার্ল অন দ্য ট্রেন ছবিতে নিজের চরিত্র নুসরাতকে নিখুঁত রোদের মেয়ে বলে আখ্যায়িত করেছেন তিনি।

২০১৬ সালে পলা হকিন্সের উপন্যাস অবলম্বনে নির্মিত একই নামের মূল ছবির হিন্দি রিমেক অদিতির দ্য গার্ল অন দ্য ট্রেন। মূল ছবিতে মনস্তাত্ত্বিক থ্রিলার হ্যালি বেনেট মেগান চরিত্রে অভিনয় করেছিলেন এমিলি ব্লান্ট। রিবু দাশগুপ্তের পরিচালনায় এই ছবির বলিউড সংস্করণে অদিতির পাশাপাশি মীরা চরিত্রে পর্দায় হাজির হবেন পরিণীতি চোপড়া।

মূল ছবিতে মেগান একটি রহস্যময়, আবেগগতভাবে বিরক্ত মেয়ে। বলিউড সংস্করণে নুসরাত তার থেকে কতটা আলাদা? নির্মাতা রিবু তার ছবিতে নুসরাতকে কেমন রূপে হাজির করবেন?

এ প্রসঙ্গে একটি সংবাদমাধ্যমকে অদিতি বলেন, নুসরাত চরিত্রটির পেছনের গল্পে অনেককিছু এনেছিলেন পরিচালক রিবু। দুটি বিপরীত চরিত্রকে (নুসরাত ও মীরা) তিনি যেভাবে উপস্থাপন করেছেন তা সত্যিই অসাধারণ।

তিনি আরো জানিয়েছেন, নুসরাত চরিত্রে নতুন সংযোজন তাকে বিশেষ করে তুলেছে। পরিচালক আমাকে নর্তকী বানিয়েছে। যেখানে সুখ-দুঃখ যাই হোক না কেন, তার নাচের মাধ্যমেই সেটি প্রকাশ পায়।

নাচ একটি গুরুত্বপূর্ণ উপাদান। সংগীত এবং নৃত্য, এই সূক্ষ্ম জিনিসগুলো একজন ব্যক্তির পক্ষে কতটা গুরুত্বপূর্ণ এবং এটি কিভাবে কোন ব্যক্তির মধ্যে বিশেষ কিছু নিয়ে আসে তা আমি জানি, যোগ করেন অদিতি।

মূল গল্প অনুসারে, দ্য গার্ল অন দ্য ট্রেন ছবির প্রতিটি চরিত্র স্তরযুক্ত। নুসরাত ও মীরা উভয় চরিত্রের অন্ধকার দিকগুলো প্রকাশ করে নির্মাতা যেভাবে গল্প বলেছেন তার ভূয়সী প্রশংসা করেছেন অদিতি।

Share

আরও খবর



খাগড়াছড়িতে ধর্ষণ মামলায় অভিযুক্ত শিক্ষক গ্রেফতার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১ | ৯৬জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

খাগড়াছড়ি থেকে দিদারুল আলম

খাগড়াছড়িতে এক শিক্ষার্থীকে যৌন হয়রানির চেষ্টার অভিযুক্ত শিক্ষক সোহেল রানাকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (৩ মার্চ) বিকালে ঢাকা শেরে বাংলা নগর এলাকা থেকে খাগড়াছড়ি সরকারি টেকনিক্যাল স্কুলের ওই শিক্ষককে গ্রেফতার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন খাগড়াছড়ি সদর থানার ওসি মো. রশীদ। বৃহস্পতিবার তাকে আদালতে হাজির করার কথা রয়েছে।

প্রসঙ্গত, গত ২৫ ফেব্রুয়ারি দশম শ্রেনীর এক শিক্ষার্থীকে টেকনিক্যাল স্কুলের অফিস কক্ষে ডেকে নিয়ে ধর্ষণ চেষ্টা করে। এ খবর ছড়িয়ে পড়লে বিক্ষোভে ফেটে পরে স্থানীয় ছাত্র সংগঠনগুলো।

গত মঙ্গলবার (২ মার্চ) শিক্ষক হোসেল রানাকে অভিযুক্ত করে ধর্ষণ মামলা করে শিক্ষার্থীর বাবা।

Share

আরও খবর
খাগড়াছড়িতে চাঁদের গাড়ি উল্টে নিহত ২

বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১




‘টিকা নিয়ে বাংলাদেশের সঙ্গে গভীর আলোচনা করছে চীন’

প্রকাশিত:শুক্রবার ১২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১ | ১১৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং জানিয়েছেন, টিকা সহায়তা নিয়ে বাংলাদেশ সঙ্গে গভীর আলোচনা চলছে। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন।

চীনা নববর্ষ উপলক্ষে দেওয়া ভিডিও বার্তায় চীনা রাষ্ট্রদূত বলেন, চীন গ্যাভি-কোভেক্স ফ্যাসিলিটির মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে ১ কোটি ভ্যাকসিন সরবরাহের ঘোষণা দিয়েছে। এছাড়া ভ্যাকসিন সহায়তা নিয়ে আমরা এখন বাংলাদেশ সরকারের সঙ্গে গভীর আলোচনা করছি।

তিনি বলেন, আজ চীনের নববর্ষ। এ দিনটি চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। এ বছরের নববর্ষ ষাঁড় বা গরুর বছর হিসেবে চিহ্নিত হয়েছে। শুভ নববর্ষ!

Share

আরও খবর
ঢাবিতে ভর্তির আবেদন শুরু

সোমবার ০৮ মার্চ ২০২১




করোনায় আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩২৭

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ৬৩জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও সাতজনের মৃত্যু হয়েছে। তাদের সবাই পুরুষ এবং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৩৪৯ জনে।

গত ২৪ ঘণ্টায় ২১৪টি ল্যাবরেটরিতে মোট ১৪ হাজার ২১২টি নমুনা সংগ্রহ ও ১৪ হাজার ৩৬টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ লাখ ৪৭ হাজার ৬৭৩টি। এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ৩২৭ জনের। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৪৩ হাজার ৩৫১ জন।

রবিবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭৫ জন। এ পর্যন্ত করোনাভাইরাস থেকে মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯১ হাজার ৩৬৭ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক শূন্য ৩৩ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ। এছাড়া শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৪৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত ও ১৮ মার্চ প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। রোববার (২১ ফেব্রুয়ারি) পর্যন্ত মোট মারা যাওয়া ৮ হাজার ৩৪৯ জনের মধ্যে পুরুষ ৬ হাজার ৩২১ জন (৭৫ দশমিক ৭১ শতাংশ) ও নারী ২ হাজার ২৮ জন (২৪ দশমিক শূন্য ২৯ শতাংশ)।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়া সাতজনের মধ্যে বিশোর্ধ্ব একজন ও ষাটোর্ধ্ব ছয়জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ছয়জন ও চট্টগ্রাম বিভাগে একজন রয়েছেন।

Share

আরও খবর



৩২৩ ইউনিয়ন পরিষদে নির্বাচন ১১ এপ্রিল

প্রকাশিত:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:বুধবার ১৭ ফেব্রুয়ারী ২০২১ | ১৯৭জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রথম ধাপে দেশের ৩২৩ ইউনিয়ন পরিষদে (ইউপি) আগামী ১১ এপ্রিল নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী মার্চের প্রথম সপ্তাহে এসব ইউপির তফসিল ঘোষণা করবে ইসি।

বুধবার ইসির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে সংস্থাটির সচিব হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের জানিয়েছেন।

সচিব বলেন, দেশের ২০ জেলার ৬৩ উপজেলায় মোট ৩২৩টি ইউপিতে আগামী ১১ এপ্রিল ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়েছে। সেই লক্ষ্যে আগামী মার্চের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে।

দেশের প্রায় সাড়ে চার হাজার ইউপির মধ্যে কয়েক ধাপে ভোট হবে। প্রথম ধাপে ৪১টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। ১০টি আঞ্চলিক নির্বাচন অফিস বিবেচনায় নিয়ে এসব ইউপি বাছাই করা হবে।

তিনি জানান, ১১ এপ্রিল নয়টি পৌরসভায়ও ভোটগ্রহণ হবে। এগুলোতে ভোট নেওয়া হবে ইভিএমে।  কমিশনের লক্ষ্য একটাই, অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক ভোট গ্রহণ। এ জন্য সব ধরনের পদক্ষেপ থাকবে বলেও জানান সচিব।

Share

আরও খবর
ঢাবিতে ভর্তির আবেদন শুরু

সোমবার ০৮ মার্চ ২০২১