আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

প্রবীন রাজনীতিবিদ শাহজাহান খান তালুকদারের ইন্তেকাল, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর শোক

প্রকাশিত:সোমবার ০৫ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ জুলাই ২০২১ | ৫৩৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, স্বাধীনতা পরবর্তী জেলা ছাত্রলীগের প্রথম সাধারণ সম্পাদক, দক্ষ রেফারী ও ফুটবলার, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি প্রবীন রাজনীতিবিদ শাহজাহান খান তালুকদার ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সোমবার সকালে বারিশাল একটি হাসপাতালে চিৎিসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়ে রয়েছে।

সোমবার আছরবাদ শহরের পুরাতন ঈদগাহ মাঠে প্রথম জানাজা এবং মাগরিববাদ পৌরসভার খামকাটা নিজবাড়ীতে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক করবস্থানে তাকে দাফন করা হবে। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম এমপি।

এবং জেলা আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, বিভিন্ন উপজেলার আওয়ামীলীগসহ রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সরকারি, বেসরকারি কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক, সুশীলসমাজের নেতৃবৃন্দ, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, আত্মীয়স্বজন, সুভাকাঙ্খী সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জানাজা নামাজে শরিক হন।


আরও খবর



আজ ব্যাংক বন্ধ

প্রকাশিত:বুধবার ০৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ০৪ আগস্ট ২০২১ | ৬৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে গত ২৩ জুলাই থেকে চলছে সারা দেশে কঠোর বিধি-নিষেধ (লকডাউন)। করোনা সংক্রমণরোধে সরকার ঘোষিত এ বিধি-নিষেধ ৫ আগস্ট থেকে বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত করা হয়েছে। বিধি নিষেধের নিয়মানুযায়ী, গত ২৫ জুলাই থেকে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংকের লেনদেন হয়।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় ব্যাংকিং লেনদেনের সময়সীমা বাড়ানো হয়েছে। কিন্তু দিনের সংখ্যা কমানো হয়েছে। সেই কারণে বুধবার (৪ আগস্ট) সব ব্যাংক বন্ধ থাকবে। ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলো বুধবার বন্ধ থাকবে।

বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী একই কারণে চলতি মাসের প্রথম দিন গত রবিবার (১ আগস্ট) ব্যাংক বন্ধ ছিল। গত ২৮ জুলাই বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন নতুন নির্দেশনা জারি করে।

নির্দেশনায় বলা হয়, ২, ৩ ও ৫ আগস্ট সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ব্যাংকে লেনদেন হবে। অভ্যন্তরীণ সমন্বয়ের জন্য বিকেল ৪টা পর্যন্ত ব্যাংক খোলা রাখা যাবে। ১ ও ৪ আগস্ট ব্যাংক বন্ধ থাকবে। আগামী বৃহস্পতিবার (৫ আগস্ট) ফের সকাল ১০টা থেকে আড়াইটা পর্যন্ত ব্যাংকে লেনদেন চলবে। ব্যাংকের আনুষাঙ্গিক কার্যক্রম শেষে করতে ৪টা পর্যন্ত খোলা রাখা যাবে।



আরও খবর



পরীক্ষা নাকি অটোপাস ঘোষণা চলতি সপ্তাহে

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১২ জুলাই ২০২১ | ৮৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলতি বছরের আটকে থাকা এসএসসি ও এইচএসসি পরীক্ষার ভবিষ্যৎ নির্ধারণ করা হয়েছে। সংক্ষিপ্ত আকারে পরীক্ষা নাকি অটোপাস দেয়া হবে সে সিদ্ধান্ত জানিয়ে দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। চলতি সপ্তাহে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী এ বিষয়ে ঘোষণা দেবেন বলে জানা গেছে।

জানা গেছে, ২০২১ সালের ঝুলে থাকা এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব না হলে বিকল্প পদ্ধতিতে পাস করানোর চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়। এজন্য একাধিক প্রস্তাব তৈরি করে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, রচনামূলক বা সৃজনশীল প্রশ্ন বাদ দিয়ে কেবল বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) পরীক্ষা নেয়া। বিষয় ও পূর্ণমান (পরীক্ষার মোট নম্বর) কমিয়ে পরীক্ষা নেয়া। এক্ষেত্রে প্রতি বিষয়ের দুইপত্র একীভূত করা।

পাশাপাশি ২০০ নম্বরের বদলে ১০০ নম্বরে পরীক্ষা নেয়া হবে। কিন্তু উভয়ক্ষেত্রেই করোনা পরিস্থিতির উন্নতি জরুরি। অর্থাৎ সংক্রমণ ১০ শতাংশের নিচে নেমে এলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পরীক্ষা নেয়া হবে। স্বাস্থ্যবিধি নিশ্চিতে কেন্দ্রের সংখ্যা বর্তমানের তুলনায় দ্বিগুণ করে এই পরীক্ষা নেয়া হবে।

এমনটি সম্ভব না হলে এসএসসির ক্ষেত্রে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলের ৫০ শতাংশ এবং অ্যাসাইনমেন্ট ও ক্লাস অ্যাকটিভিটিসের ওপর ৫০ শতাংশ ফলাফল নিয়ে ফল প্রস্তুত করা হতে পারে। এইচএসসির ক্ষেত্রে শিক্ষার্থীর এসএসসির ফলের ৫০ শতাংশ, জেএসসির ২৫ শতাংশ এবং অ্যাসাইনমেন্টের ফলের ২৫ শতাংশ সমন্বয় করে ফল প্রকাশের জন্য প্রস্তাব করা হয়েছে।

জানা গেছে, করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিন এবং এইচএসসি পরীক্ষার্থীদের ৮৪ দিনে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করা হবে। বর্তমানে শিক্ষার্থীরা সেটির ওপর প্রস্তুতি নিচ্ছেন। হঠাৎ করে করোনার সংক্রমণ ও মৃত্যু অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হচ্ছে না। এ কারণে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে পরীক্ষা নেয়া অসম্ভব তা শিক্ষামন্ত্রী ইঙ্গিত দিয়েছেন। বিকল্প পদ্ধতি খোঁজা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।


আরও খবর



হোয়াইট হাউসের অদূরে রেস্তোরাঁর বাইরে গুলি

প্রকাশিত:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৮১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির অভিজাত এলাকার একটি রেস্তোরাঁর বাইরে এক বন্দুকধারী গুলি ছুড়েছে। এলাকাটি হোয়াইট হাউস থেকে মাত্র দেড় কিলোমিটার দূরে অবস্থিত। আজ শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে লোগান সার্কেল এলাকার একটি মেক্সিকান রেস্তোরাঁ লক্ষ্য করে ওই বন্দুকধারী গুলি ছোড়ে। বন্দুকধারী ২০টির বেশি গুলি ছোড়ে বলে খবরে বলা হয়। বন্দুকধারী গুলি ছুড়তে শুরু করলে রেস্তোরাঁর বাইরের টেবিলে থাকা লোকজন নিরাপদ আশ্রয়ের জন্য ছোটাছুটি করতে থাকে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গুলি ছোড়ার পর বন্দুকধারী একটি গাড়িতে করে পালিয়ে যায়। গুলিতে দুই ব্যক্তি আহত হয়েছেন। স্থানীয় পুলিশের ধারণা, আহত দুজনের মধ্যে একজন হামলার লক্ষ্যবস্তু ছিলেন।

পুলিশ জানায়, গুলির ঘটনার খুব অল্প সময়ের মধ্যে তারা তৎপরতা শুরু করে। কারণ, অপর একটি গুলির ঘটনার তদন্ত করতে ওই এলাকাতেই অবস্থান করছিল পুলিশ।

দিন কয়েক আগেই ওয়াশিংটন ডিসির ন্যাশনাল পার্ক স্টেডিয়ামের বাইরে গুলির ঘটনা ঘটে। এতে চারজন আহত হয়। এ সময় স্টেডিয়ামে খেলা চলছিল। স্টেডিয়াম ছিল দর্শকে ভর্তি।

ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বন্দুক সহিংসতা বাড়ছে। বৈধ-অবৈধ অস্ত্র নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হচ্ছে নগরীগুলোর প্রশাসন। এমন প্রেক্ষাপটে সম্প্রতি বিভিন্ন নগরীর মেয়র ও পুলিশ প্রধানেরা হোয়াইট হাউসে সভা করেছেন।

২০১৮ সাল থেকে ওয়াশিংটন ডিসিতে বন্দুক সহিংসতা বাড়ছে বলে সেখানকার অপরাধবিষয়ক পরিসংখ্যানে দেখা গেছে। পরিসংখ্যান অনুযায়ী, ওয়াশিংটন ডিসিতে চলতি বছর ৪৭১টি বন্দুক সহিংসতার ঘটনা ঘটেছে। গত বছর একই সময় পর্যন্ত এই সংখ্যা ছিল ৪৩৪।

ওয়াশিংটন ডিসির দক্ষিণ-পূর্ব ও উত্তর-পূর্বের দরিদ্র এলাকাগুলোতে অধিকাংশ বন্দুক সহিংসতার ঘটনা ঘটতে দেখা গেছে।

মার্কিন সংবিধানে নাগরিকদের অস্ত্র রাখার অধিকার দেওয়া হয়েছে। তবে অঙ্গরাজ্যগুলো নিজস্ব আইনের মাধ্যম আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ করে থাকে। যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঙ্গরাজ্যেই অস্ত্র ক্রয় করা সহজ। সহজে পাওয়া এসব অস্ত্র সড়কপথে এক অঙ্গরাজ্য থেকে অন্য অঙ্গরাজ্যে স্থানান্তরিত হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগ্নেয়াস্ত্র সমস্যাকে আমেরিকার জাতীয় লজ্জা হিসেবে অভিহিত করে, তা নিয়ন্ত্রণে কঠোর আইন প্রণয়নের পক্ষে। কিন্তু রিপাবলিকান ও রক্ষণশীলদের কারণে এ নিয়ে কোনো জাতীয় উদ্যোগ এখন পর্যন্ত সফল হয়নি।

আগ্নেয়াস্ত্র সহিংসতা নিয়ন্ত্রণে ফেডারেল বিভিন্ন সংস্থার সমন্বয়ে ইতিমধ্যেই স্ট্রাইকিং ফোর্স গঠন করা হয়েছে। ওয়াশিংটন ডিসিতে এমন স্ট্রাইকিং ফোর্স কাজ করছে বলে মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে।



আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




ঈদ-পরবর্তী লকডাউনেও খোলা থাকবে যেসব শিল্প-কারখানা

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ জুলাই ২০২১ | ১৯৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কঠোর লকডাউনে আগামী ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট পর্যন্ত নির্দিষ্ট কিছু শিল্প-কারখানা খোলা রাখার ঘোষণা দিয়েছে সরকার। সোমবার এক প্রজ্ঞাপনে মন্ত্রিপরিষদ বিভাগ এ তথ্য জানায়।

প্রজ্ঞাপনে বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় আরোপিত বিধি -নিষেধের আওতামুক্ত থাকবে খাদ্য ও খাদ্যদ্রব্য উৎপাদন/প্রক্রিয়াজাতকরণ মিল কারখানা, কোরবানির পশুর চামড়া পরিবহণ, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ এবং ঔষধ, অক্সিজেন ও কোভিড-১৯ প্রতিরোধে ব্যবহারের জন্য প্রয়োজনীয় দ্রব্য উৎপাদনকারী শিল্প কারখানা।

১৪ জুলাই মধ্যরাত থেকে চলমান বিধিনিষেধ শিথিল করা হলেও ২৩ জুলাই থেকে আবার কঠোর লকডাউন শুরু হবে। করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় গত ১ জুলাই থেকে এক সপ্তাহের কঠোর লকডাউন আরোপ করে সরকার। পরে সময়সীমা বাড়িয়ে ১৪ জুলাই পর্যন্ত করা হয়।  


আরও খবর



এক মাস বয়সী শিশুর মরদেহ পুকুর থেকে উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | ১০৮জন দেখেছেন
Image

সাতক্ষীরা থেকে দিলীপ কুমার দেব:

এক মাস বয়সী শিশুর মরদেহ পুকুর থেকে উদ্ধার। সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জ ইউনিয়নে পার্শ্বেখালী গ্রামে শিশু সন্তানের পুকুরে রহস্যজনক মৃত্যুর এ ঘটনাটি ঘটে।

জানাগেছে, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জ ইউনিয়নে পার্শ্বেখালী গ্রামের মোঃ বেলাল হোসেন তাঁর বিয়ের পর থেকেই শ্বশুর মোঃ আবু নূরের বাড়িতে বসবাস করে আসছেন। মোঃ বেলাল হোসেন ঢাকায় অবস্থান করেন। ১২ জুলাই দুপুরে মোঃ বেলাল হোসেনের স্ত্রী আফরোজ খাতুন সদ্যজাত ১ মাসে শিশু কন্যাকে ঘুম পাড়িয়ে এবং নিজেও ঘুমিয়ে পড়েন। অন্যদিকে বড় ছেলেকে নিয়ে নানি আছিয়া বেগমের সাথে পাশের বাড়িতে ঘুরতে যায়। এসময় পাশের বাড়ির কয়েকজন মহিলা আছিয়া বেগমের সাথে তাঁর সদ্যজাত নাতনিকে দেখতে আসেন। বিকাল ৪ টার দিকে মহিলাদের সাথে নিয়ে আছিয়া বেগম বাড়িতে এসে দেখেন তাঁর মেয়ে আফরোজ খাতুন ঘুমিয়ে আছেন, কিন্তু তাঁর পাশে শিশু সন্তান নেই। তখন আছিয়া বেগম মেয়ে আফরোজ খাতুনকে ডেকে বলেন নাতনি কোথায়। তখনই সবাই খুঁজতে গিয়ে দেখেন, বাড়ির সামনে পুকুরে শিশু কন্যার মরদেহ ভাসছে। এই নিয়ে এলাকায় শোকের ছায়া নেমে আসে। কিভাবে এক মাসের শিশু সন্তান পুকুরে এলো এই নিয়ে এলাকায় গুনঞ্জনের সৃষ্টি হয়েছে।

তবে স্থানীয় লোকজনের ধারণা, যেকোন শত্রুতা অথবা কোন বিশেষ ষঢ়যন্ত্র এই শিশু সন্তানকে পুকুরে ফেলে মেরে ফেলার পিছনে কাজ করেছে। এমন রহস্যজনক মৃত্যুতে শ্যামনগর থানাকে অবগত না করে শিশুর মরদেহ দাফন করেছে তাঁদের পরিবার। শিশুর রহস্যজনক মৃত্যুর বিষয়টি নিয়ে শ্যামনগর থানায় জানতে চাইলে ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) বলেন, আমরা বিষয়টির কিছুই জানি না। তবে কিভাবে ১ মাস বয়সী শিশু পুকুরে ডুবে মারা গেলো ? তা তদন্ত করা হবে।


আরও খবর