আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

প্রধানমন্ত্রী নিজেই মনিটর করছেন রূপগঞ্জের অগ্নিকাণ্ডের বিষয়টি

প্রকাশিত:শনিবার ১০ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ জুলাই ২০২১ | ১৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি বলেছেন, নারায়ণগঞ্জের রূপগঞ্জের একটি কারখানায় মর্মান্তিক অগ্নিকাণ্ডের বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই মনিটর করছেন।

বঙ্গবন্ধু আদর্শ ফোরামের দেড় যুগপূর্তি উপলক্ষে শনিবার (১০ জুলাই) আলোচনা সভায় মর্মান্তিক অগ্নিদুর্ঘটনায় হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ ও স্বজন হারানো পরিবারগুলোর প্রতি সমবেদনা জানিয়ে তিনি একথা বলেন। তার সরকারি বাসভবন থেকে তিনি সভায় ভার্চুয়ালি যুক্ত হন।

ওবায়দুল কাদের বলেন, এ ঘটনায় এরইমধ্যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত রিপোর্ট অনুযায়ী যারা দায়ী হবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না। বাংলাদেশকে মর্যাদাশীল করতে হলে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করতে হবে। আর মুক্তিযুদ্ধের চেতনাকে বাঁচাতে হলে আওয়ামী লীগকে শক্তিশালী করতে হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রীর অসীম সাহসে দেশে বাস্তবায়িত হচ্ছে একের পর এক মেগাপ্রকল্প। নির্মাণের শেষ প্রান্তে স্বপ্নের পদ্মা সেতু। দৃশ্যমান হয়েছে দেশের প্রথম মেট্রোরেল, এগিয়ে চলছে কর্ণফুলীর তলদেশ দিয়ে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ। বাংলাদেশে এখন মাথাপিছু আয় দুই হাজার দুইশ ডলার ছাড়িয়েছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছাড়িয়েছে ৪৬ বিলিয়ন মার্কিন ডলার।

নিউজ ট্যাগ: ওবায়দুল কাদের

আরও খবর



অলিম্পিক টেনিসে স্বর্ণপদক জিতলেন প্রথম সুইস নারী

প্রকাশিত:রবিবার ০১ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ০১ আগস্ট ২০২১ | ৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
১৯৯২ সালে বার্সেলোনা অলিম্পিকে পুরুষদের এককে মার্ক রোসেট স্বর্ণ জয়ের পর প্রথম সুইস নারী হিসেবে নবম বাছাই বেনসিস এবারের আসরে স্বর্ণপদক জিতেছেন

দারুণ এক লড়াইয়ের পর শেষ পর্যন্ত অলিম্পিকে নারী টেনিস এককে ইতিহাস গড়ে স্বর্ণপদক জিতেছেন সুইজারল্যান্ডের বেলিন্ড বেনসিস। প্রথম সুইস নারী হিসেবে তিনি অলিম্পিকে স্বর্ণ জিতেছেন। তিন সেটের লড়াইয়ে বেনসিস চেক প্রজাতন্ত্রের মার্কেটা ভনড্রুসোভাকে ৭-৫, ২-৬, ৬-৩ সেটে হারিয়ে স্বর্ণপদক জিতেছেন। আড়াই ঘণ্টার লড়াই শেষে শেষ হাসিটা হেসেছেন ২৪ বছর বয়সী বেনসিস।

ইতিহাসে চতুর্থ খেলোয়াড় হিসেবে একটি গেমসে সিঙ্গেলস ও ডাবলসে স্বর্ণপদক জয়ের হাতছানি এখন বেনসিসের সামনে। এর আগে এই সাফল্য পেয়েছেন যুক্তরাষ্ট্রের সেরেনা ও ভেনাস  উইলিয়ামস ও চিলিয়ান নিকোলাস মাসু।

১৯৯২ সালে বার্সেলোনা অলিম্পিকে পুরুষদের এককে মার্ক রোসেট স্বর্ণ জয়ের পর প্রথম সুইস নারী হিসেবে নবম বাছাই বেনসিস এবারের আসরে স্বর্ণপদক জিতেছেন। ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে পৌঁছে হইচই ফেলে দিয়েছিলেন বেনসিস। এরপর ২০১৭ সালে ইনজুরির কারণে শীর্ষ ৩০০ র‌্যাঙ্কিং থেকে ছিটকে পড়েন তিনি। গত বছর করোনা থাবা শুরু হওয়ার আগে ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে উঠে আসেন তিনি। এর পর থেকে কোনো ডব্লিউটিএ শিরোপা জিততে পারেননি।

এদিকে ২২ বছর বয়সী ভনড্রুসোভার জন্যও এই পরাজয়টা বেশ হতাশার ছিল। ২০১৯ সালের ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে পরাজিত এই চেক তারকা ফাইনালের পথে নাওমি ওসাকা ও এলিনা সেভিতোলিনার মতো তারকাদের হারিয়েছেন। অল্পের জন্য চেক প্রজাতন্ত্রের হয়ে টেনিসে প্রথম অলিম্পিক স্বর্ণ জয় করা হলোনা ভনড্রুসোভার।


আরও খবর



হেলেনা জাহাঙ্গীরের বিরুদ্ধে যেসব মামলা হচ্ছে

প্রকাশিত:শুক্রবার ৩০ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ৩০ জুলাই ২০২১ | ১০৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিতর্কিত কর্মকাণ্ডে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপকমিটি থেকে অব্যাহতি দেওয়া ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীরকে আটকের পর তার বিরুদ্ধে তিনটি মামলা করার সিদ্ধান্ত নিয়েছে র‍্যাব। ডিজিটাল সিকিউরিটি আইনে একটি, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি এবং বন্যপ্রাণী সংরক্ষণ আইনে আরেকটি মামলা করার প্রস্তুতি নিয়েছে বলে জানায় র‌্যাব।

শুক্রবার (৩০ জুলাই) রাজধানীর গুলশান থানায় এ তিনটি মামলা করা করা হবে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন র‍্যাবের গোয়েন্দা বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল খাইরুল ইসলাম।

তিনি বলেন, র‍্যাবের কাছে সুনির্দিষ্ট অভিযোগ ছিল যে, হেলেনা জাহাঙ্গীরের বাসায় অবৈধ মাদক, ইলেক্ট্রনিক ডিভাইসহ বিভিন্ন সামগ্রী বেআইনিভাবে মজুদ আছে। সেগুলো উদ্ধার করতেই বৃহস্পতিবার রাতে তার বাসায় এই অভিযান পরিচালনা করে র‌্যাব।

যেসব অবৈধ জিনিস তার বাসা থেকে জব্দ হয়েছে সেগুলোর ক্যাটাগরি অনুযায়ী অপরাধ বিবেচনায় আমরা তিনটি মামলা করার সিদ্ধান্ত নিয়েছি। মামলাগুলো প্রক্রিয়াধীন রয়েছে। মামলা পর হেলেনা জাহাঙ্গীরকে গুলশান থানায় হস্তান্তর করা হবে বলে জানান ওই কর্মকর্তা।

আওয়ামী লীগের নামের সঙ্গে মিল রেখে নামসর্বস্ব সংগঠন চাকরিজীবী লীগ নিয়ে সমালোচিত ব্যবসায়ী হেলেনা জাহাঙ্গীরের বাসায় র‍্যাব বৃহস্পতিবার (২৯ জুলাই) অভিযান চালায়। অভিযানে তার বাসা থেকে বিদেশি মদ, ক্যাসিনোর সরঞ্জাম, হরিণের চামড়া, বিদেশি মুদ্রা, ওয়াকিটকিসহ বিভিন্ন অবৈধ জিনিসপত্র জব্দ করা হয়।



আরও খবর



কুষ্টিয়ায় একদিনে করোনায় ১৬ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ জুলাই ২০২১ | ১০৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা বিশেষায়িত হাসপাতাল ঘোষণা করা কুষ্টিয়া সদর হাসপাতালে গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১০ জনের করোনা পজিটিভ এবং ছয় জনের করোনার উপসর্গ ছিল। হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) তাপস কুমার সরকার এসব তথ্য জানিয়েছেন।

হাসপাতালের করোনা ইউনিটের সেবিকা ইনচার্জ (স্টাফ নার্স) দীপ্তি রানী জানান, ২৫০ শয্যার বিপরীতে করোনা পজিটিভ নিয়ে ১৮৭ এবং করোনার উপসর্গ নিয়ে ৮৭ জনসহ মোট ২৭৪ জন হাসপাতালে ভর্তি রয়েছেন।

এদিকে, পিসিআর ল্যাব ও জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় জেলায় ৮০১ জনের নমুনা পরীক্ষা করে ২৩৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৯ দশমিক ২১ শতাংশ।

অন্যদিকে দেশজুড়ে চলমান সর্বাত্মক বিধিনিষেধের আওতায় স্থানীয় প্রশাসনের তৎপরতা সত্ত্বেও যত দিন যাচ্ছে তত বেশি মানুষকে ঘরের বাইরে বের হতে দেখা যাচ্ছে। স্বাস্থ্যবিধি মানতে অনীহা লক্ষ্য করা গেছে।

এদিকে, সরকারি বিধিনিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে গতকাল মঙ্গলবার দিনভর অভিযান চালিয়ে ৫৭ জনের কাছ থেকে ৪৩ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। জেলায় সেনা সদস্যদেরও টহল দিতে দেখা গেছে।


আরও খবর



৪ দিন টিকা দেওয়া বন্ধ

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | ১১৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদুল আজহার ছুটি শুরু হয়েছে। এ কারণে দেশে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম মঙ্গলবার (২০ জুলাই) থেকে বন্ধ থাকছে চার দিন। স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, আজ থেকে ৩ দিনের ঈদের ছুটি শুরু হয়েছে। তার পরদিন শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকছে। এই ৪ দিন টিকাদান কর্মসূচি বন্ধ থাকবে। আগামী শনিবার আবার টিকা কার্যক্রম শুরু হবে।

বাংলাদেশে গত ৭ ফেব্রুয়ারি গণটিকাদান শুরু হলেও মাঝে ভ্যাকসিন সংকটে ছন্দপতন ঘটে। ভারত রপ্তানি বন্ধ করে দিলে পর্যাপ্ত টিকা না থাকায় ২৫ এপ্রিল দেশে প্রথম ডোজ দেওয়া বন্ধ হয়ে যায়।

এ অবস্থায় অন্য উৎস থেকে টিকা সংগ্রহের চেষ্টা শুরু করে সরকার। চীনের সিনোফার্মের কাছ থেকে দেড় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব অনুমোদন করা হয়। টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকেও কিছু টিকা আসে।

নতুন করে টিকা পাওয়ার পর গত ১ জুলাই থেকে দেশে জেলা পর্যায়ে আবারও টিকাদান শুরু হয়। টিকার সরবরাহ বাড়তে থাকায় সোমবার (২০) থেকে ৩০ বছর বা তার বেশি বয়সী সবাইকে টিকার জন্য নিবন্ধন করার সুযোগ দেওয়া হয়েছে, এতদিন যা ৩৫ বছর ছিল।


আরও খবর



ইন্টারনেটের গতিতে সুদান-উগান্ডারও পেছনে বাংলাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ | ৬৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মোবাইল ইন্টারনেটের গতির দিক থেকে বাংলাদেশের অবস্থা খুবই করুণ। দক্ষিণ এশিয়ায় শুধু আফগানিস্তানের ওপরে আছে বাংলাদেশ। ওয়েবসাইট স্পিডটেস্টর গ্লোবাল ইনডেক্স জানুয়ারি মাসে ১৪০টি দেশের ওপর পরিচালিত এক জরিপের ফল প্রকাশ করেছে। ফলের সূচকে দেখা যায় বাংলাদেশ মোবাইল ইন্টারনেটের গতির দিক থেকে ১৪০টি দেশের মধ্যে ১৩৬তম। আফ্রিকার দেশ উগান্ডার অবস্থান ১৩৩তম। আর সুদান ও জাম্বিয়া যথাক্রমে ১৩৪ ও ১৩৫তম।

স্পিডটেস্টর সূচক

প্রতিষ্ঠানটি মোট ১৪০টি দেশের মোবাইল ইন্টারনেটের গতি জরিপ করেছে, সেখানে বাংলাদেশের অবস্থান ১৩৬তম। গত বছরের চেয়ে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে মালদ্বীপ, দেশটির অবস্থান ৪৫তম। ৮৮তম অবস্থানে রয়েছে মিয়ানমার। নেপালের অবস্থান ১১৪তম। চার ধাপ পিছিয়ে ১১৮তম অবস্থানে রয়েছে পাকিস্তান। ১২০তম অবস্থানে শ্রীলঙ্কা। ভারত ১৩১তম অবস্থানে, আর সবচেয়ে নিচে ১৪০তম অবস্থানে রয়েছে আফগানিস্তান।

মোবাইলের ইন্টারনেটের গতিতে সবচেয়ে এগিয়ে আছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির মোবাইল ইন্টারনেটের গতি ১৮৩ এমবিপিএসর বেশি। তারপরই রয়েছে দক্ষিণ কোরিয়া, কাতার, চীন, সৌদি আরব, নরওয়ে, কুয়েত ও অস্ট্রেলিয়া।

এই দেশগুলোর মোবাইল ইন্টারনেটের গতি ১০০-১৭০ এমবিপিএসর বেশি। ১৩৬তম দেশ হিসেবে বাংলাদেশের মোবাইল ইন্টারনেটের গতি ১০.৫৭ এমবিপিএস, যা ভারতে ১২ দশমিক ৪১ এমবিপিএস ও পাকিস্তানে প্রায় ১৮ এমবিপিএস।

তবে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির দিকে দিয়ে বাংলাদেশের অবস্থান ভালো। ১৭৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৬। সে হিসেবে তুরস্ক, গ্রিসের চাইতেও এগিয়ে আছে বাংলাদেশ। অন্যদিকে মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, মিয়ানমার, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়ার চেয়েও বাংলাদেশ ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে কয়েক ধাপ এগিয়ে।


আরও খবর