আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন শামসুল আলম

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৮ জুলাই ২০২১ | ১৫৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বর্তমানে মন্ত্রিসভায় মন্ত্রী আছেন ২৫ জন। এছাড়া ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী বিভিন্ন দপ্তরের দায়িত্ব পালন করছেন। শামসুল আলমের শপথের মধ্য দিয়ে প্রতিমন্ত্রীর সংখ্যা বেড়ে দাঁড়াল ২০

পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদ্য সাবেক সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। রবিবার সন্ধ্যায় বঙ্গভবনের গ্যালারি হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে শপথ পড়ান।

বর্তমানে মন্ত্রিসভায় মন্ত্রী আছেন ২৫ জন। এছাড়া ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী বিভিন্ন দপ্তরের দায়িত্ব পালন করছেন। শামসুল আলমের শপথের মধ্য দিয়ে প্রতিমন্ত্রীর সংখ্যা বেড়ে দাঁড়াল ২০। সংসদ সদস্য না হওয়ায় তিনি মন্ত্রিসভায় টেকনোক্র্যাট হিসেবে জায়গা পাচ্ছেন।

তিনি দীর্ঘ ১২ বছর ধরে চুক্তিভিত্তিক পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগে দায়িত্ব পালন করেছেন। গত ৩০ জুন তার মেয়াদ শেষ হয়েছে। শামসুল আলম পেশাগত জীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৫ বছর অধ্যাপনার অভিজ্ঞতা শেষে প্রেষণে ছুটিতে যান।

২০০৯ সালের ১ জুলাই পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগদান করেন। তার কর্মজীবনে তিনি দারিদ্র্যবিমোচন কৌশলপত্র সংশোধন ও পূর্ণ বিন্যাস, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, জাতীয় টেকসই উন্নয়ন কৌশলপত্র, শতবর্ষের ডেল্টা প্ল্যানসহ নানা পরিকল্পনা প্রণয়ন করার মধ্য দিয়ে দেশকে এগিয়ে নিয়ে গেছেন। এর স্বীকৃতিস্বরূপ ইতোমধ্যেই অর্থনীতিতে একুশে পদক লাভ করেছেন তিনি।


আরও খবর



জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০২ আগস্ট 2০২1 | হালনাগাদ:সোমবার ০২ আগস্ট 2০২1 | ৫১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
আগামী ২১-২৬ সেপ্টেম্বর জাতিসংঘের মূল অধিবেশন হবে। এতে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এবার নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটির সঙ্গে সরাসরি প্রধানমন্ত্রীর সাক্ষাৎ হবে না

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের ৭৬তম জাতিসংঘ অধিবেশনে যোগ দেবেন। সোমবার (২ আগস্ট) সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের ড. মোমেন বলেন, এবারের জাতিসংঘ অধিবেশন সীমিত আকারে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সশরীরে এ অধিবেশনে যোগ দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ২১-২৬ সেপ্টেম্বর জাতিসংঘের মূল অধিবেশন হবে। এতে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে এবার নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটির সঙ্গে সরাসরি প্রধানমন্ত্রীর সাক্ষাৎ হবে না। তিনি তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার কারণে দীর্ঘদিন বিদেশ সফরে যাননি। এবার তিনি ১৯ মাস পর বিদেশে যাচ্ছেন।


আরও খবর



ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ জুলাই ২০২১ | ১০৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জিম্বাবুয়ের হারারেতে বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের একমাত্র টেস্টে বাংলাদেশের দুর্দান্ত জয়ে বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়, কোচ ও ম্যানেজারসহ সংশ্লিষ্ট সকলকে প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার টেস্টে স্বাগতিকদের বিরুদ্ধে ২২০ রানের দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ।

জিম্বাবুয়ের বিপক্ষে বিশাল ব্যবধান জয় পাওয়া ম্যাচে প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি দলের পক্ষে প্রথম ইনিংসে অপরাজিত ১৫০ রান করে দলকে বড় সংগ্রহ এনে দেন।

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ২২০ রানের দুর্দান্ত জয় পেয়েছে মুমিনল হক সৌরভের নেতৃত্বাধীন বাংলাদেশ ক্রিকেট দল। মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহেমদ, সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্তর ব্যাটে-বলের নৈপুণ্যে এ জয় পায় টাইগাররা।

জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমেই বিপর্যয়ে পড়ে যায় বাংলাদেশ। ১৩২ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশ দলের হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার দায়িত্বশীল ব্যাটিংয়ে ৪৬৮ রান সংগ্রহ করে টাইগাররা।


আরও খবর



হোয়াইট হাউসের অদূরে রেস্তোরাঁর বাইরে গুলি

প্রকাশিত:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৮১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির অভিজাত এলাকার একটি রেস্তোরাঁর বাইরে এক বন্দুকধারী গুলি ছুড়েছে। এলাকাটি হোয়াইট হাউস থেকে মাত্র দেড় কিলোমিটার দূরে অবস্থিত। আজ শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে লোগান সার্কেল এলাকার একটি মেক্সিকান রেস্তোরাঁ লক্ষ্য করে ওই বন্দুকধারী গুলি ছোড়ে। বন্দুকধারী ২০টির বেশি গুলি ছোড়ে বলে খবরে বলা হয়। বন্দুকধারী গুলি ছুড়তে শুরু করলে রেস্তোরাঁর বাইরের টেবিলে থাকা লোকজন নিরাপদ আশ্রয়ের জন্য ছোটাছুটি করতে থাকে।

প্রত্যক্ষদর্শীরা জানান, গুলি ছোড়ার পর বন্দুকধারী একটি গাড়িতে করে পালিয়ে যায়। গুলিতে দুই ব্যক্তি আহত হয়েছেন। স্থানীয় পুলিশের ধারণা, আহত দুজনের মধ্যে একজন হামলার লক্ষ্যবস্তু ছিলেন।

পুলিশ জানায়, গুলির ঘটনার খুব অল্প সময়ের মধ্যে তারা তৎপরতা শুরু করে। কারণ, অপর একটি গুলির ঘটনার তদন্ত করতে ওই এলাকাতেই অবস্থান করছিল পুলিশ।

দিন কয়েক আগেই ওয়াশিংটন ডিসির ন্যাশনাল পার্ক স্টেডিয়ামের বাইরে গুলির ঘটনা ঘটে। এতে চারজন আহত হয়। এ সময় স্টেডিয়ামে খেলা চলছিল। স্টেডিয়াম ছিল দর্শকে ভর্তি।

ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বন্দুক সহিংসতা বাড়ছে। বৈধ-অবৈধ অস্ত্র নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হচ্ছে নগরীগুলোর প্রশাসন। এমন প্রেক্ষাপটে সম্প্রতি বিভিন্ন নগরীর মেয়র ও পুলিশ প্রধানেরা হোয়াইট হাউসে সভা করেছেন।

২০১৮ সাল থেকে ওয়াশিংটন ডিসিতে বন্দুক সহিংসতা বাড়ছে বলে সেখানকার অপরাধবিষয়ক পরিসংখ্যানে দেখা গেছে। পরিসংখ্যান অনুযায়ী, ওয়াশিংটন ডিসিতে চলতি বছর ৪৭১টি বন্দুক সহিংসতার ঘটনা ঘটেছে। গত বছর একই সময় পর্যন্ত এই সংখ্যা ছিল ৪৩৪।

ওয়াশিংটন ডিসির দক্ষিণ-পূর্ব ও উত্তর-পূর্বের দরিদ্র এলাকাগুলোতে অধিকাংশ বন্দুক সহিংসতার ঘটনা ঘটতে দেখা গেছে।

মার্কিন সংবিধানে নাগরিকদের অস্ত্র রাখার অধিকার দেওয়া হয়েছে। তবে অঙ্গরাজ্যগুলো নিজস্ব আইনের মাধ্যম আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ করে থাকে। যুক্তরাষ্ট্রের অধিকাংশ অঙ্গরাজ্যেই অস্ত্র ক্রয় করা সহজ। সহজে পাওয়া এসব অস্ত্র সড়কপথে এক অঙ্গরাজ্য থেকে অন্য অঙ্গরাজ্যে স্থানান্তরিত হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগ্নেয়াস্ত্র সমস্যাকে আমেরিকার জাতীয় লজ্জা হিসেবে অভিহিত করে, তা নিয়ন্ত্রণে কঠোর আইন প্রণয়নের পক্ষে। কিন্তু রিপাবলিকান ও রক্ষণশীলদের কারণে এ নিয়ে কোনো জাতীয় উদ্যোগ এখন পর্যন্ত সফল হয়নি।

আগ্নেয়াস্ত্র সহিংসতা নিয়ন্ত্রণে ফেডারেল বিভিন্ন সংস্থার সমন্বয়ে ইতিমধ্যেই স্ট্রাইকিং ফোর্স গঠন করা হয়েছে। ওয়াশিংটন ডিসিতে এমন স্ট্রাইকিং ফোর্স কাজ করছে বলে মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে।



আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




করোনা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাজ্য

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ জুলাই ২০২১ | ৯১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাজ্য সরকার করোনা প্রতিরোধে দেয়া নিষেধাজ্ঞা সোমবার তুলে নিয়েছে। যদিও এ পদক্ষেপকে বিজ্ঞানী এবং বিরোধী দলসমূহ বিপজজ্জনক বলে বর্ণনা করেছে।

রবিবার মধ্যরাত (২৩০০ জিএমটি) থেকে নৈশক্লাবগুলো পুরোদমে খুলে দেয়া হয়েছে।

নতুন ঘোষণা অনুযায়ী, সামাজিক দূরত্বের সকল বিধিনিষেধ বাতিলসহ ইনডোর অনুষ্ঠান আয়োজন করা যাবে। তাছাড়া মাস্ক পরার বাধ্যকতা আর থাকছে না। এছাড়া বাসা থেকে কাজ করার নির্দেশনাও বাতিল করা হয়েছে। 


আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




নিবন্ধন ছাড়াই গাজীপুরে পোশাক শ্রমিকদের টিকা দেওয়া শুরু

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৮ জুলাই ২০২১ | ১১৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতীয় পরিচয়পত্রের তথ্য নিয়ে আজ রবিবার সকালে গাজীপুরের চারটি গার্মেন্টসে করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। ওই চারটি গার্মেন্টসের অন্তত ১০ হাজার শ্রমিককে নিবন্ধন ছাড়া আজ রবিবার টিকা দেওয়া হবে। ক্রমান্বয়ে অন্যান্য গার্মেন্টসেও এই টিকা কার্যক্রম চলবে।

গাজীপুরের কোনাবাড়ীতে কেয়ার বাংলাদেশ এবং সেবা নারী শিশু ও কল্যাণ কেন্দ্রের সহযোগিতায় আজ সকালে এই টিকা কার্যক্রমের উদ্‌বোধন করা হয়। গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম এই কার্যক্রমের উদ্‌বোধন করেন।

গাজীপুরের সিভিল সার্জন জানান, এই শ্রমিকদের জাতীয় পরিচয়পত্র আগেই নেওয়া হয়েছে। আপাতত সুরক্ষায় রেজিস্ট্রেশন করা হচ্ছে না।

এ সময় বাংলাদেশ তৈরি পোশাক উৎপাদক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান, গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, পুলিশ ও কারখানা কর্তৃপক্ষ উপস্থিত ছিলেন।


আরও খবর
করোনায় আরও ২৩৫ জনের মৃত্যু

মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১