আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

প্রখ্যাত সমাজসেবী লুৎফল হককে সম্মানিত করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২১ মে ২০২৩ | হালনাগাদ:রবিবার ২১ মে ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রেস ক্লাব অফ আগ্রা, উত্তর প্রদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ও সার্ক জার্নালিস্ট ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত ইন্দো-নেপাল-বাংলাদেশ মিডিয়া কনক্লেভ- ২০২৩ অনুষ্ঠানে কেন্দ্রের আইন ও সামাজিক ন্যায় মন্ত্রী প্রফেসর এসপি সিং বাঘেল ঝাড়খণ্ডের প্রখ্যাত সমাজকর্মী লুৎফল হককে সম্মানিত করলেন। মূলত সমাজ সেবায় অসামান্য অবদানের জন্য লুৎফল হককে হিরো অফ দা ইয়ার স্মারক সম্মানে ভূষিত করলেন কেন্দ্রের আইন ও বিচার মন্ত্রী প্রফেসর এসপি সিং বাঘেল।

ভারত, বাংলাদেশ ও নেপালের প্রায় তিন শতাধিক সাংবাদিকের উপস্থিতিতে লুৎফল হককে এই মহার্ঘ্য সম্মাননা প্রদান করা হয়। উত্তর প্রদেশের আগ্রায় অবস্থিত সবচেয়ে অভিজাত পাঁচতারা হোটেল ক্লার্ক শিরাজে কনক্লেভটি অনুষ্ঠিত হয়। কেন্দ্রের আইনমন্ত্রী মিঃ বাঘেল বলেন, লুৎফল হক একজন বড় মাপের সমাজসেবী। বিশাল হৃদয়ের মানুষ তিনি। তার সমাজ সেবার কথা আমরা জানি। তিনি গত কয়েক বছরে লক্ষাধিক মানুষকে খাদ্য, বস্ত্র, অর্থ প্রদান করে আসছেন।

আরও পড়ুন<< জেদ্দায় পৌঁছেছে হজের প্রথম ফ্লাইট

তিনি গত করোনা মহামারি কালে গরিব ও অসহায় মানুষদের পাশে যেভাবে খাদ্য, বস্ত্র ও অক্সিজেন দিয়ে সহায়তা করেছেন তা এক কথায় নজিরবিহীন । তিনি ঈদ, পূজো ও নানান উৎসবে গরিব দুস্থ মানুষদের মুখে হাসি ফোটান। কেন্দ্রীয় মন্ত্রী মি:  বাঘেল বলেন, লুৎফল হক ইমাম, মোয়াজ্জিন ও গির্জার পাদ্রীদেরও নানান সময়ে সহায়তা করেন। তার এই ধারাবাহিক সমাজ সেবার জন্যই আজ তাকে আমরা সম্মানিত করতে পেরে আমরা নিজেরাই সম্মানিত বোধ করছি।

সার্ক জার্নালিস্ট ফোরামের কেন্দ্রীয় সভাপতি রাজু লামা বলেন, লুৎফল হকের নানান সমাজ সেবার কথা আমরা সংবাদ মাধ্যমে বারবার পড়েছি। সমাজ সেবার জন্য লুৎফল বাবু দেশ-বিদেশে নানান সম্মানে সম্মানিতও হয়েছেন। আমরা জনি, সাম্প্রতিককালে সমাজ সেবায় অসামান্য অবদানের জন্য  মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী লুৎফল হককে সাম্মানিক ডক্টরেট ডিগ্রী প্রদান করেছেন। বলিউডের কিংবদন্তি অভিনেত্রী  শার্মিলা ঠাকুর লুৎফল বাবুকে বেঙ্গল ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড সম্মান প্রদান করেছেন। বলিউডের আরো এক বিখ্যাত অভিনেত্রী মাধুরী দীক্ষিত লুৎফল বাবুকে ইন্ডিয়া এক্সিলেন্স অ্যাওয়ার্ড দিয়েছেন।

আরও পড়ুন<< এমপিওভুক্ত হচ্ছেন সাড়ে ৬ হাজার শিক্ষক-কর্মচারী

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী সোনালী বেন্দ্রেও লুৎফল জীকে ইন্ডিয়ান কোয়ালিটি অ্যাওয়ার্ড সম্মানে ভূষিত করেছেন। রাজু লামা আরও বলেন, আমরা জানি লুৎফল হকের এই সমাজসেবার কথা কেন্দ্র সরকারের কাছে পৌঁছেছে। আগামীতে হয়তো কেন্দ্রের সরকারও তাকে সম্মান জানাবেন। আমরা এও জানি, আজ পৃথিবীর নানান প্রান্ত থেকে লুৎফল হককে সম্মান জানানোর জন্য  বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের তরফে তাকে আহবান জানানো হচ্ছে। আমেরিকার একটি সংস্থা লুৎফল হককে  এশিয়া আইকণিক অ্যাওয়ার্ড ২০২৩ সম্মানে সম্মানিত করেছেন। আগামীতে লন্ডনের হাউস অফ কমন্সে ( ইংল্যান্ডের সংসদ ভবনে)সমাজসেবার ক্ষেত্রে লুৎফল হকের অনন্য অবদানের জন্য তাকে  সম্মান জানাবেন খোদ  ইংল্যান্ডের মন্ত্রী সাংসদরা। সত্যিই এটা আমাদের জন্যও অত্যন্ত গর্বের। ভীষণ আনন্দের।

আরও পড়ুন<< গাজীপুর ও ময়মনসিংহে যাচ্ছে ভোলার গ্যাস সিএনজি

বাংলাদেশের প্রবীণ সাংবাদিক, সার্ক জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, দেশ-বিদেশের বহু সংবাদপত্র এবং চ্যানেলে লুৎফল হকের সমাজসেবার কথা আগেই শুনেছি। আজ ভারতের আগ্রায়  আন্তর্জাতিক মিডিয়া কনক্লেভের মঞ্চ থেকে লুৎফল বাবুকে আমরা সম্মান জানাতে পেরে আমাদের ভীষণ ভালো লাগছে। আমরা চাই লুৎফল বাবুর এই সমাজসেবার কথা বিশ্বময় ছড়িয়ে পড়ুক। লুৎফল হককে দেখে, তার কথা শুনে আরো বহু মানুষ অনুপ্রাণিত হোক সমাজসেবায়। আব্দুর রহমান আরো বলেন, আমরা বাংলাদেশের তরফ থেকেও আগামীতে লুৎফল বাবুকে সম্মান জানাবো।

 এদিনের আন্তর্জাতিক মিডিয়া কনক্লেভে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের উচ্চ শিক্ষা মন্ত্রী যোগেন্দ্র উপাধ্যায়, হিন্দি দৈনিক অমর উজলার সম্পাদক বিনোদ অগ্নিহোত্রী, ইন্ডিয়ান এক্সপ্রেস এর কলামিস্ট ও সাংবাদিক অরুণ ত্রিপাঠী। আগ্রা প্রেস ক্লাবের কর্তা অশোক অগ্নিহোত্রী, বিবেক জৈন, সঞ্জয় ত্রিপাঠী সহ ভারত, নেপাল ও বাংলাদেশের প্রায় তিন শতাধিক সাংবাদিক। পাশাপাশি উপস্থিত ছিলেন আগ্রা শহরের বহু বিশিষ্ট মান্যগণ্য ব্যক্তিত্বও।


আরও খবর



পূর্বাচলে আন্ডারপাসে দুর্ঘটনার কবলে বিআরটিসি বাস, আহত ২২

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পূর্বাচলে আন্ডারপাসে দুর্ঘটনার কবলে পড়েছে বিআরটিসির একটি দ্বিতল বাস। এতে ২২ জন যাত্রী আহত হয়েছে।

শনিবার (২ মার্চ) সকাল ৯টা ৫০ মিনিটে এ ঘটনা ঘটে। পরে খবর ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে উদ্ধার অভিযান পরিচালনা করে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মুহাম্মদ সফিকুল ইসলাম বলেন, ঢাকা থেকে বিআরটিসির একটি দ্বিতল পিকনিকের বাস পূর্বাচল সী-সেল পার্কে যাওয়ার সময় ৩শ ফিটের তিন নম্বর ব্রিজের আন্ডারপাসে এসে দুর্ঘটনার কবলে পড়ে। এতে ওই বাসের ২২ জন যাত্রী আহত হয়। পরে ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্ধার করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঠায়।

তিনি আরও বলেন, ওই বাসে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ড্রিষ্টিভিশন কোম্পানির কর্মকর্তা ও কর্মচারীদের পরিবারের সদস্য ছিলেন।


আরও খবর



দেশের ইতিহাসে স্বর্ণের সর্বোচ্চ দাম

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের বাজারে আবারও স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের স্বর্ণ ২ হাজার ২১৭ টাকা বাড়িয়ে ভরি ১ লাখ ১২ হাজার ৯০৮ টাকা করা হয়েছে।

বুধবার (৬ মার্চ) বাজুসের দেয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে নতুন মূল্য কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সমন্বয় করা মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম বেড়ে হয়েছে ১ লাখ ৭ হাজার ৭৭৬ টাকা। এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম হয়েছে ৯২ হাজার ৩৭৯ টাকা। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম বেড়ে হয়েছে ৭৬ হাজার ৯৮৩ টাকা।

এর আগে, গত ১৭ জানুয়ারি দেশে স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছিল বাজুস। তখন সবচেয়ে ভালো মানের স্বর্ণের ভরি ১ হাজার ৪০০ টাকা বাড়িয়ে ১ লাখ ১২ হাাজার ৪৪১ টাকা নির্ধারণ করা হয়।

তবে পরদিন ১৮ জানুয়ারি ১ হাজার ৭৫০ টাকা কমিয়ে সবচেয়ে ভালো মানের স্বর্ণের ভরি ১ লাখ ১০ হাজার ৬৯১ টাকা নির্ধারণ করা হয়।

এ বছর এ নিয়ে তিনবার স্বর্ণের দামের সমন্বয় করেছে বাজুস। এরআগে, ২০২৩ সালে ২৯ বার দাম সমন্বয় করা হয়েছিল।


আরও খবর
দেশে এলো এক হাজার টন আলু

বুধবার ২৭ মার্চ ২০২৪




ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আসবে এ সপ্তাহে: বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:শনিবার ০২ মার্চ 2০২4 | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

চল‌তি সপ্তাহ থে‌কে ভারত থে‌কে ৫০ হাজার টন পেঁয়াজ আসা শুরু হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। শ‌নিবার (২ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে অ্যাসোসিয়েশন অব গ্রাসরুট উইম্যান অন্ট্রাপ্রেনারস বাংলাদেশ (এ‌জিউ‌ব্লিউই‌বি) আয়োজিত অনুষ্ঠা‌ন শে‌ষে সাংবা‌দিক‌দের মু‌খোমু‌খি হ‌য়ে তিনি এ তথ‌্য জান‌ান।

আবুধাবিতে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ১৩তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে ভার‌তের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযুষ গয়ালের স‌ঙ্গে বৈঠক ক‌রে‌ছেন প্রতিমন্ত্রী। বৈঠ‌কের প্রসঙ্গ তু‌লে ধ‌রে প্রতিমন্ত্রী বলেন, ডব্লিউটিওতে ভার‌তের বা‌ণিজ‌্যমন্ত্রীর স‌ঙ্গে একটা মি‌টিং ছিল। সেখা‌নে উনি (পীযুষ গয়াল) ব‌সে চি‌ঠি ইস‌্যু করার নি‌র্দেশ দি‌য়ে‌ছেন। চি‌ঠি ইস‌্যু হ‌য়ে গেছে। আমা‌দের হা‌তে চি‌ঠির ক‌পি এসে গে‌ছে। কাল‌ আমরা চি‌ঠি পে‌য়ে‌ছি।

আহসানুল ইসলাম টিটু ব‌লেন, এ সপ্তাহ থে‌কে ৫০ হাজার মে‌ট্রিক টন পেঁয়াজ ভারত থে‌কে আসা শুরু হ‌বে। আমা‌দের লক্ষ‌্য হ‌লো রমজা‌নের আগে যেন ভোক্তাদের বে‌শি দামে নিত‌্য প্রয়োজনীয় জি‌নিস কিন‌তে না হয়।

গত ৭ থে‌কে ৯ ফ্রেবুয়া‌রির দি‌ল্লি সফর ক‌রেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ওই সফ‌রে পররাষ্ট্রমন্ত্রী ভার‌তের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযুষ গয়ালের স‌ঙ্গে বৈঠক ক‌রেন। সেই বৈঠ‌কে ভারত‌ থেকে রমজানের আগে ৫০ হাজার টন পেঁয়াজ এবং এক লাখ টন চিনি আমদানির বিষয়ে আলোচনা করেন তিনি।


আরও খবর
দেশে এলো এক হাজার টন আলু

বুধবার ২৭ মার্চ ২০২৪




আনোয়ারায় বেইলি ব্রিজ ভেঙে ট্রাক খাদে

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মো.আমজাদ হোসেন, আনোয়ারা

Image

চট্টগ্রামের আনোয়ারা-চন্দনাইশ সড়কের পুরাতন বরকল বেইলি ব্রিজ ভেঙে চানখালী খালে একটি ট্রাক পড়ে গেছে। এতে চালক আহত হয়েছেন।

শনিবার (২৪ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে। আহত চালকের নাম মো. সাকিব (২২)। তিনি চন্দনাইশ উপজেলায় কেশুয়া এলাকার বাসিন্দা।

প্রত্যক্ষদর্শী জানান, একটি খালি মিনি ট্রাক চন্দনাইশ থেকে আনোয়ারা যাওয়ার পথে পরিত্যক্ত বেইলি সেতুতে উঠতেই সেতুটি ভেঙে পড়ে। এ সময় লোকজন চালককে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। স্থানীয়রা অভিযোগ করে বলেন, বরকল চাঁনখালি খালের ওপর নতুন একটি সেতু করলেও পাশের পুরোনো বেইলি ব্রিজটি ব্যবহার না করতে সওজ কোনো নির্দেশনা দেয়নি। যার কারণে এ দুর্ঘটনা ঘটে।

চট্টগ্রাম দক্ষিণ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, বরকল চানখালী খালের ওপর সড়ক ও জনপথ বিভাগ ১১৭ মিটারের নতুন একটি সেতু করেছে। ওই চালক কেন পরিত্যক্ত ব্রিজ দিয়ে গেল সেটাই প্রশ্ন।


আরও খবর



কানাডায় ৪ শিশুসহ ৬ অভিবাসীর মৃতদেহ উদ্ধার

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

উত্তর আমেরিকার দেশ কানাডায় ছয়জনকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে। নিহতদের মধ্যে চারজন অল্প বয়সি শিশু এবং তাদের মা রয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (০৭ মার্চ) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, নিহত চার শিশুসহ ছয়জনই শ্রীলংকার নাগরিক, যারা কিছু দিন আগে কানাডায় এসেছিলেন। নিহতদের মধ্যে সবচেয়ে ছোট শিশুটি তিন মাসের কন্যাসন্তান। এ ঘটনায় ১৯ বছর বয়সি একজন শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। তিনি ওই পরিবারের সঙ্গেই থাকতেন। তার নাম ফেবরিও ডি-জয়সা।

বুধবার স্থানীয় সময় রাত ১০টা ৫২ মিনিটে একটি জরুরি কল পেয়ে পুলিশ বারহেভেনের ওই বাড়িতে গিয়ে ছয়জনের লাশ দেখতে পান।

নিহতরা হলেন— ৩৫ বছর বয়সি দর্শনি বানবারানায়েক এবং তার চার শিশুসন্তান। শ্রীলংকার পরিবারটির পরিচিত নিহত আরেকজন হলেন ৪০ বছর বয়সি আমরাকুনমুবিয়ানসেলা গে গামিনী আমারাকুন।

নিহত শিশুদের বাবাকে আহতাবস্থায় অটোয়ার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার জীবন ঝুঁকিপূর্ণ নয় বলে জানিয়েছে পুলিশ। অটোয়াতে শ্রীলংকার হাইকমিশন নিশ্চিত করেছে, ওই পরিবারটি শ্রীলংকার। এর বেশি কোনো তথ্য হাইকমিশন থেকে দেওয়া হয়নি।

অটোয়া পুলিশপ্রধান বলেন, হত্যাকাণ্ডে ধারালো অস্ত্র ব্যবহার করা হয়েছে। এটি অটোয়ার ইতিহাসে সবচেয়ে বড় হত্যাকাণ্ডের ঘটনা বলেও মন্তব্য করেন তিনি। এই হত্যাকাণ্ডের ঘটনাটি বেদনাদায়ক এবং এর তদন্ত জটিল প্রক্রিয়া।

এ ঘটনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শোক প্রকাশ করেছেন এবং ঘটনাটিকে ভয়ানক ও মর্মান্তিক হত্যাকাণ্ড বলে উল্লেখ করেছেন।


আরও খবর