আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

প্রশ্ন ফাঁস করে পরীক্ষা, ফাঁস চক্রের ১০ জন আটক

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৩৬৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবশেষে রাষ্ট্রায়ত্ত ৫ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের সত্যতা পেয়েছেন পুলিশের গোয়েন্দা বিভাগ । ফাঁস চক্রের সদস্যরা প্রথম ব্যক্তির কাছে একটি প্রশ্ন বিক্রি করে ১৫ লাখ টাকায়। সেই প্রশ্ন হাত বদল করে কোটি কোটি টাকা পকেটে তুলেছে চক্রের সদস্যরা।

যারা প্রশ্ন ফাঁস করেছেন এবং যারা প্রশ্ন কিনে পরীক্ষা দিয়েছেন তাদের ১০ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখা। এদের মধ্যে দুজন এর আগে ফাঁস হওয়া প্রশ্ন কিনে পরীক্ষা দিয়ে ব্যাংকের চাকরি পান। তখন থেকেই প্রশ্ন ফাঁস চক্রে জড়িত তারা। এ চক্রে জড়িত তেজগাঁওয়ের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সম্পর্কেও খোঁজখবর নিচ্ছেন গোয়েন্দা শাখা।

শনিবার নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষার পরই প্রশ্ন ফাঁসের অভিযোগ করেন অনেক চাকরিপ্রত্যাশী। তাদের অভিযোগ ছিল, পরীক্ষা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ১০০টি প্রশ্নের প্রিন্ট করা উত্তরপত্র সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পাওয়া গেছে। কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ অভিযোগ উড়িয়ে দেওয়া হয়। তবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার তদন্তে বের হয়েছে চাঞ্চল্যকর তথ্য। অভিযোগের সূত্র ধরে প্রাথমিক তদন্তে প্রশ্ন ফাঁসের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত পাওয়া গেছে।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার যুগ্ম কমিশনার হারুন অর রশীদ  বলেন, রাষ্ট্রায়ত্ত ৫টি ব্যাংকের প্রশ্নপত্র ফাঁসের ঘটনাটি সত্য। প্রশ্নপত্র যারা ফাঁস করেছেন এবং যারা ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা দিয়েছেন তাদের ১০ জনকে আটক করা হয়েছে। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় টেন্ডারের মাধ্যমে এ প্রশ্নপত্র তৈরি ও পরীক্ষা নেওয়ার দায়িত্ব পালন করেন। সেখান থেকেই প্রশ্নপত্র ফাঁস হয়। প্রথম ব্যক্তি ১৫ লাখ টাকায় একটি প্রশ্নপত্র কিনেন। পর্যায়ক্রমে সবাইকে ধরা হবে।

গোয়েন্দা সূত্রে আরও জানা গেছে, রাষ্ট্রায়ত্ত সব ব্যাংকের নিয়োগ পরীক্ষা ব্যাংকার্স সিলেকশন কমিটির মাধ্যমে হয়। নিয়োগ কমিটি সাচিবিক দায়িত্ব পালন করেন। আর পরীক্ষা নেওয়ার জন্য তারা দরপত্র আহ্বান করে। এবার ৫টি রাষ্ট্রয়াত্ত ব্যাংকে নিয়োগের এ পরীক্ষা নেওয়ার কাজ পায় তেজগাঁওয়ের একটি বেরসরকারি বিশ্ববিদ্যালয়। সেখান থেকেই মূলত প্রথমে প্রশ্ন ফাঁস হয়।

ডিবির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, গ্রেফতারকৃত ১০ জনের মধ্যে ৮ জনই ব্যাংক কর্মকর্তা। আর ২ জন চাকরি প্রার্থী পরীক্ষার্থী। গ্রেফতারকৃতদের মধ্যে একজন প্রথম ১৫ লাখ টাকায় একটি প্রশ্ন কেনেন। এরপর তিনি একজন ব্যাংক কর্মকর্তার কাছে ওই প্রশ্ন বিক্রি করেন। তার মাধ্যমেই চক্রের অন্য সদস্যরা এ প্রশ্ন বিক্রি করে কোটি কোটি টাকা হাতিয়ে নেন। সর্বনিম্ন ৩ লাখ টাকায় একটি প্রশ্ন বিক্রি হয় বলে গোয়েন্দারা জানতে পারেন।


আরও খবর
আবরার হত্যায় ২০ আসামির মৃত্যুদণ্ড

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




লাগামহীনভাবে বাড়ছে রডের দাম

প্রকাশিত:সোমবার ১৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ নভেম্বর ২০২১ | ৪৮০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জ্বলানি তেলের দাম বাড়ার পর এবার বাড়িঘরসহ স্থাপনা নির্মাণের অন্যতম প্রধান উপকরণ রডের দাম লাগামহীনভাবে বাড়ছে। মাত্র ১৪ দিনের ব্যবধানে প্রতি টনে ৮ হাজার টাকা বেড়েছে। এতে চরম বিপাকে পড়েছেন বাড়ি নির্মাণকারী ও আবাসন ব্যবসায়ীরা।

রাজধানীর অধিকাংশ স্থানে ভালো মানের (৬০ গ্রেডের ওপরে) রড বিক্রি হচ্ছে প্রতি টন ৮০ থেকে ৮১ হাজার টাকায়, যা ১৫ থেকে ১৬ দিন আগেও বিক্রি হয় ৭২ থেকে ৭৩ হাজার টাকায়। এক মাস আগে দাম ছিল ৬৯ থেকে ৭০ হাজার টাকা।

ব্যবসায়ীরা বলছেন, বিশ্ববাজারে কাঁচামালের দাম এবং জাহাজ ভাড়া ব্যাপকভাবে বেড়েছে। কাঁচামালের দাম না কমলে সামনের মাসগুলোতে দাম আরও বাড়তে পারে। এরমধ্যে জ্বালানি তেলের দাম বাড়ার কারণে স্থানীয়ভাবে পরিবহন ও উৎপাদন ব্যয় বেড়েছে। ফলে সামনে রডের দাম আরও বাড়বে।

বিএসআরএম স্টিলের কোম্পানি সচিব শেখর রঞ্জন কর গণমাধ্যমকে বলেন, আন্তর্জাতিক বাজারে স্ক্র্যাপের দাম বাড়ার কারণে রডের দামও বেড়েছে। সামনে দাম আরও বেড়ে যেতে পারে। এটা সম্পূর্ণ আন্তর্জাতিক বাজারের ওপর নির্ভর করছে।

নিউজ ট্যাগ: রডের দাম

আরও খবর
শেয়ারবাজারে মূল্যসূচকের বড় উত্থান

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১

সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে

সোমবার ০৬ ডিসেম্বর ২০২১




বাংলাদেশ দলে নেই সাকিব-সৌম্য-লিটন-মুশফিক

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
দলে সুযোগ পেয়েছেন বেশ কয়েকজন তরুণ ক্রিকেটার। যেখানে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলীর সঙ্গে চমকই বলতে হবে সাইফ হাসানকে

কোনো সিরিজ বা টুর্নামেন্টের আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ঘোষণা মানেই নাটকীয় পরিবেশ। যতটা না রোমাঞ্চ তার চেয়ে বেশি থমথমে অবস্থা! পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা নিয়েও নাটক জমল বেশ। ১৯ তারিখ সিরিজ শুরু হবে, দিন আছে মাত্র ৩টি। দিচ্ছি-দেবো করে দল ঘোষণা হলো আজ ১৬ নভেম্বর। ধীরে-সুস্থে ঘোষিত ১৬ সদস্যের দলে আছে বেশ চমক।

ইনজুরির কারণে সাকিব আল হাসানের সঙ্গে মোহাম্মদ সাইফউদ্দিন যে থাকছেন না সেটি আগেই জানা। চোটের কারণে ফিরতে পারেননি তামিম ইকবালও। একই সঙ্গে গুঞ্জনটা সত্যি হলো। টি-টোয়েন্টি দলে নাম নেই মুশফিকুর রহিমের! বাদ পড়েছেন সৌম্য সরকার, লিটন দাস; জায়গা হারিয়েছেন পেসার রুবেল হোসেনও।

দলে সুযোগ পেয়েছেন বেশ কয়েকজন তরুণ ক্রিকেটার। যেখানে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলীর সঙ্গে চমকই বলতে হবে সাইফ হাসানকে। টেস্ট থেকে সরাসরি টি-টোয়েন্টি দলে ঢুকে পড়েছেন তিনি। ফিরেছেন নাজমুল হোসেন শান্ত, দীর্ঘদিন দলের সঙ্গে থাকা ইয়াসির আলী রাব্বি সুযোগ পেয়েছেন। তার সঙ্গে প্রথমবার টি-টোয়েন্টি দলে অলরাউন্ডার শহিদুল ইসলামেরও জায়গা হয়েছে। বিশ্বকাপে স্ট্যান্ডবাই হিসেবে থাকা আমিনুল ইসলাম বিপ্লব এবার ফিরেছেন মূল দলে।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড-

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, ইয়াসির আলী রাব্বি, নাঈম শেখ, আফিফ হোসেন, কাজী নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, নাসুম আহমেদ, শহিদুল ইসলাম ও আকবর আলী।

নিউজ ট্যাগ: টি-টোয়েন্টি

আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




নিরাপদ সড়কের দাবিতে আবারও সড়কে শিক্ষার্থীরা

প্রকাশিত:শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৩ ডিসেম্বর ২০২১ | ৩৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিরাপদ সড়কের দাবি ও শিক্ষার্থী নিহতের প্রতিবাদে আজ শুক্রবারও রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা।বেলা ১১টার দিকে রাজধানীর রামপুরা সেতুর ওপরে সড়কে অবস্থান নিয়েছে তারা।

এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিয়ে নিরাপদ সড়ক বাস্তবায়নের দাবি জানাচ্ছেন।

তবে শিক্ষার্থীরা ব্রিজের একটি অংশে অবস্থান নেওয়ার কারণে ওই এলাকায় যান চলাচল স্বাভাবিক রয়েছে।

তবে শিক্ষার্থীদের আন্দোলন কেন্দ্র করে যেন কোনো অরাজকতা সৃষ্টি না হয় সেজন্য ওই এলাকায় প্রচুর পুলিশ সদস্য মোতায়েন রয়েছেন।

এ বিষয়ে রামপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম বলেন, ১০-১২ জন শিক্ষার্থী রামপুরা ব্রিজে হাতিরঝিল থানার অংশে দাঁড়িয়েছে বলে আমরা জানতে পেরেছি।ঘটনাস্থলে যেন কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে নজর রাখা হচ্ছে। পর্যাপ্তসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও আন্দোলনরত শিক্ষার্থীদের বুঝিয়ে সড়ক অবরোধ থেকে সরানোর চেষ্টা চালানো হচ্ছে বলেও জানান তিনি।


আরও খবর



ডেঙ্গু: ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ১২৯ জন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১ | ৪৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ১২৯ জন। এর মধ্যে ঢাকায় ১০৩ জন এবং ঢাকার বাইরের ২৬ জন নতুন রোগী পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এসব তথ্য জানিয়েছে। চলতি মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৭৪ জন। এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট ৯৮ জন প্রাণ হারিয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, সারা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৫৫৫ জন ডেঙ্গু রোগী ভর্তি আছে। এরমধ্যে ঢাকার বাসিন্দা ৪৪৫ জন। বাকি ১১০ জন ঢাকার বাইরে অন্য বিভাগের।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৮ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ২৬ হাজার ১২৯ জন। এদের মধ্যে সুস্থ হয়ে ছাড়া পেয়েছেন ২৫ হাজার ৪৭৬ জন।


আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




উন্মুক্ত হলো কাতার বিশ্বকাপের ভেন্যু আল বায়াত

প্রকাশিত:বুধবার ০১ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০১ ডিসেম্বর ২০২১ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কাতারে অনুষ্ঠিতবব্য ফিফা বিশ্বকাপ শুরু হতে এখনো এক বছরেরও কম সময় বাকি আছে। এরই মধ্যে কাতার বিশ্বকাপের ভেন্যুগুলো একের পর এক উদ্বোধন করা হচ্ছে।

তারই ধারাবাহিকতায় আরব কাপকে সামনে রেখে কাতারের অন্যতম ভেন্যু আল বায়াত স্টেডিয়ামের দরজা উন্মুক্ত করে দেয়া হয়েছে। স্বাগতিক কাতার ও বাহরাইনের মধ্যকার উদ্বোধনী ম্যাচের মাধ্যমে আল বায়াত স্টেডিয়াম সকলের জন্য খুলে দেয়া হলো।

খলিফা ইন্টারন্যাশনাল, আল জানুব, এডুকেশন সিটি, আহমাদ বিন আলি ও আলি থুমানার পর বিশ্বকাপের ষষ্ঠ ভেন্যু হিসেবে আল বায়াত উদ্বোধন করা হলো। এই আল বায়াত স্টেডিয়ামে কাতার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে।

কাল আরব কাপের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি গিয়ান্নি ইফান্তিনো। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি টুর্নামেন্টের উদ্বোধন করেন। ম্যাচের শুরুতে ইনফান্তিনো বলেছেন, চল একসাথে সবাই ফুটবলকে উপভোগ করি ও পুরো বিশ্বকে এই ফুটবলের মাধ্যমে একত্রিত করি।

মিডফিল্ডার আব্দুলাহজিজ হাতেমের ৬৯ মিনিটের একমাত্র গোলে বাহারাইনকে ১-০ গোলে পরাজিত করেছে স্বাগতিক কাতার।

রাজধানী দোহা থেকে ৪৬ কিলোমিটার উত্তরে শহর আল খোরে অবস্থিত এই আল বায়াত স্টেডিয়ামে দর্শক ধারনক্ষমতা ৬০ হাজার। আগামী বছর অনুষ্ঠেয় কাতার বিশ্বকাপের অন্যতম ব্যস্ততম ভেন্যু হিসেবে এই স্টেডিয়ামকে বিবেচনা করা হচ্ছে। সেমিফাইনালসহ গ্রুপ ৯টি ম্যাচ এখানে অনুষ্ঠিত হবে। 


আরও খবর