আজঃ শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

প্রথম ফরাসী নারী লেখক সাহিত্যে নোবেল জয়

প্রকাশিত:শনিবার ০৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৫ নভেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মুহাম্মদ সালাহউদ্দীন

২০২২ সালের সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছেন ৮২ বছর বয়সী ফরাসী লেখক এ্যানি এরনো। এ পর্যন্ত ১১৯ জনকে এই বিভাগে পুরস্কৃত করা হয়েছে। এরনো হলেন সাহিত্যে নোবেল বিজয়ী ১৮তম নারী যিনি প্রথম ফরাসী নারী লেখক হিসেবে এই পুরস্কার জিতেছেন। সুইডিশ একাডেমির সচিব ম্যাটস মালম স্টকহোমে একটি সংবাদ সম্মেলনে পুরস্কারের এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে বলেন, তিনি ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছেদ ও সমষ্টিগত বাঁধার কথা সাহস এবং বস্তুনিষ্ঠ উপলব্ধির মাধ্যমে তীক্ষতার সঙ্গে উন্মোচন করেন।

১৯৭৩ সালে এরনোর প্রথম বই ক্লিনড আউট-এ  তার ব্যক্তিগত জীবনের অভিজ্ঞতার কথা অন্তরঙ্গভাবে বলা হয়েছে। তিনি তার উদ্ভাবনী পদ্ধতিগুলো প্রয়োগের মাধ্যমে সাহসী বিষয়গুলোর প্রতিবেদন প্রকাশ করেন যা পাঠকদের অবাক এবং অনুপ্রাণিত করে চলেছে। শিল্পের আলোচনা ও লিখনশৈলী, ব্যক্তিগত ফটোগ্রাফ, অন্তরঙ্গতা,  পাবলিক ডায়েরি এবং জীবন-লিখন যা বিষয়গুলোকে বিভাজন করতে অস্বীকার করে তিনি তার লেখার কাজে এমন পাঠ্যগুলো অন্তর্ভুক্ত করেন। 

 ১৯৪০ সালে জন্মগ্রহণকারী, এরনো উত্তর ফ্রান্সের নরম্যান্ডির ইয়েভেটতে বড় হয়েছেন। তিনি শ্রমজীবী পিতা-মাতার একমাত্র কন্যা। তার পিতা একটি ক্যাফে-কাম-মুদির দোকান চালাতেন এবং তার শৈশবকাল পরিবারে এবং এর বাইরে শ্রেণী উত্তেজনার কারণে প্রভাবিত হয়েছিল। এরনাক্স তার মাধ্যমিক শিক্ষা গ্রহণের উদ্দেশ্যে একটি প্রাইভেট ক্যাথলিক গার্লস স্কুলে ভর্তি হন, যা তার সঙ্গে তার পিতা-মাতার সামাজিক বিভাজনে ইন্ধন যুগিয়েছিল- বিশেষ করে তার বাবার কারণে, যা তিনি তার চতুর্থ প্রকাশনা এ ম্যানস প্লেস-এ বিশ্লেষণ করেছেন। সামাজিকভাবে বিভক্ত ও অস্থির পরিবেশে বেড়ে ওঠার ফলে এরনো তার প্রতি-পালনের জন্য অস্বস্তিকর দিকগুলোর জন্য লজ্জা বোধ করেছিলেন, যেমন তার বাবার ক্যাফেতে কর্মরত-শ্রমিকদের পরিবেশ বা তার মধ্যবিত্ত গৃহিণী মা যিনি নারীত্বের রীতিগুলোকে অস্বীকার করেছেন, যা এনরাক্স তার এ ফ্রোজেন ওমেন গ্রন্থে লিখেছেন। 

 তার শৈশবকাল অতিবাহিত হয়েছিল শ্রমিক-শ্রেণির সংস্কৃতি, তাদের জনপ্রিয় গান এবং তার মায়ের গ্রাসকারী রোমান্টিক উপন্যাসের প্রতি আসক্তির মধ্যে। তবে ছোটবেলা থেকেই তিনি ফরাসী ক্লাসিক-এর আগ্রহী পাঠক ছিলেন। এরপর তিনি রুয়েন বিশ্ববিদ্যালয়ে সাহিত্য অধ্যয়ন করেন এবং ১৯৭০-এর দশকে একজন পেশাদার লেখক হওয়ার আগে মাধ্যমিক বিদ্যালয়ে সাহিত্যের শিক্ষক হিসেবে যোগদান করেন। এই অভিজ্ঞতাটি তাকে ফরাসী তত্ত্ব এবং লেখার অনুশীলন সম্পর্কে জ্ঞান লাভ করতে সহায়তা করেছে। যা তার আত্ম-কথার মধ্যে প্রতিফলিত হয়েছে।

একজন লেখক হিসেবে এরনো বুঝতে পেরেছিলেন যে, তিনি বাড়িতে যেসব ফরাসী সাহিত্য পড়েছিলেন বা ছাত্র জীবনে যা শিখেছিলেন এবং পরে শিখিয়েছিলেন তাতে তার দৈনন্দিন জীবনকে প্রতিনিধিত্ব করা হয়নি। স্কুল জীবনে তিনি একটি ঘনিষ্ঠতা ও একটি সূক্ষ্ম জটিলতা সম্পর্কে অবহিত হয়েছিলেন। কারণ তার স্কুলের শিক্ষকরা মধ্যবিত্ত সহপাঠীদের গল্প আগ্রহের সঙ্গে শুনতেন কিন্তু তাকে তার ঘরোয়া জীবন সম্পর্কে কথা বলার চেষ্টা থেকে নিবৃত্ত করেছিলেন। এই অভিজ্ঞতাগুলো তার কাজের মধ্যে ছড়িয়ে পড়ে, যাকে তিনি ফরাসী সমাজবিজ্ঞানী পিয়েরে বোর্দিউকে উদ্ধৃত করে বলেন, আধিপত্য শ্রেণি এবং অধীনস্ত শ্রেণি-র মধ্যকার বারবার দ্বন্দ্ব হিসেবে।   তার প্রথম তিনটি উপন্যাস, ক্লিনড আউট, ডু হোয়াট দে সে অর এলস এবং এ ফ্রোজেন ওম্যান নিয়ে তিনি আত্মজীবনীমূলক উপন্যাসের একটি ট্রিলজি গঠন করে। এই কাজগুলো একজন শ্রমজীবী-শ্রেণির মেয়ের সামাজিকীকরণের বিশদ বিবরণ দেয়, যার আছে মধ্যবিত্ত শিক্ষা এবং তারপর বিবাহিত জীবন। তার নায়ক একজন মহিলা, যিনি আরনক্সের অনেক পাঠকের মতো শ্রেণি ত্যাগকারী হিসেবে বিবেচিত হন। এরনো তার পরবর্তী কাজের মধ্যে, মূলের কল্পিত বিবরণগুলোকে বিশ্বাসঘাতকতার একটি রূপ হিসেবে বিবেচনা করেছিলেন কারণ সেগুলো তার পরিবার এবং শ্রেণীর উৎসকে বহিরাগত করার ঝুঁকি নিয়েছিল।

তিনি অনুসন্ধান করেন যে কিভাবে পরিবর্তন এবং সংঘাত সবচেয়ে সাধারণ লোকদের প্রভাবিত করে, বিশেষ করে কথিত নিন্ম মর্যদার মহিলাদের। শ্রেণীর গঠনমূলক প্রভাব সম্পর্কে এরনো-এর তীব্র সচেতনতা তার কাজের পুরো বিষয় জয়ের জাগরণকে জোরালো করে। ফরাসী শ্রমিক শ্রেণির অভিজ্ঞতার ওপর তার চলমান দূরবীক্ষণের জন্য ফ্রান্সের অনেকেই তার কাজের প্রশংসা করেছেন।  এই ট্রিলজি অনুসরণ করে, এরনো লেখার শৈলী গ্রহণ করেছিলেন যার জন্য তিনি তখন থেকে সুপরিচিত হয়ে উঠেছেন, যাকে সাধারণত আক্ষরিক অর্থে ফ্ল্যাট রাইটিং বলা হয়। সাধারণভাবে এই অপূর্ণ শৈলীটি রীতির একটি অস্থির পদ্ধতির সঙ্গে মিলিত হয়েছে যা নৃতাত্ত্বিক, আত্মজীবনী এবং সমাজবিজ্ঞানের উপাদানগুলোকে অন্তর্ভুক্ত করে। যেমন তিনি এ ম্যানস প্লেস-এ মন্তব্য করেছেন :  লেখার এই নিরপেক্ষ উপায়টি স্বাভাবিকভাবেই আমার কাছে আসে, এটি একই শৈলী যা আমি ব্যবহার করেছি যখন আমি আমার বাবা-মাকে সর্বশেষ খবর জানাতে বাড়িতে চিঠি লিখেছিলাম। লেখার এই পদ্ধতিটি একটি প্রেরণার মাধ্যমে ভিত্তি নির্মাণ করেছিল। এরনো বিশ্বাস করেন যে, নিজের সম্পর্কে লিখলে এটি অনিবার্যভাবে একটি সামাজিক-রাজনৈতিক  প্রেক্ষাপটের সঙ্গে জড়িত হয় এবং এর ফলে তার নিজের অভিজ্ঞতা প্রসারিত হয়। কেবল নিজের অভিজ্ঞতার কথা লেখার মাধ্যমে, তিনি সাহিত্যে ফরাসী শ্রমিক- শ্রেণীর অভিজ্ঞতা লিখতে চান। প্রান্তিক অভিজ্ঞতার বর্ণনা দেওয়ার সেই আকাঙ্খাটি তার দুটি ডায়েরি, এক্সটারিয়রস এবং থিংস সিন-এ আরও ব্যাপকভাবে চিত্রিত হয়েছে, যা সুপারমার্কেটের মতো বাইরের স্থানগুলোতে বা প্যারিস মেট্রোতে যাতায়াতের সময় মানুষের দৈনন্দিন আদান-প্রদান রেকর্ড করে। তিনি তার জীবনের উল্লেখযোগ্য পর্যায়ে রচিত আরও অন্তরঙ্গ ডায়েরিও প্রকাশ করেছেন। আই রিমেইন ইন ডার্কনেস লেখা হয়েছিল আলঝেইমারের কারণে তার মায়ের অসুস্থতার সময়। গেটিং লস্ট হলো একটি ডায়েরি যা তিনি একজন বিবাহিত কূটনীতিকের সঙ্গে আবেগময় সম্পর্কের সময় লিখেছিলেন- এটি ছিল একটি প্রেমের সম্পর্ক যা তিনি তার উপন্যাস সিম্পল প্যাশন-এ বর্ণনা করেছেন। অকপটতার সঙ্গে যেভাবে তিনি এই লোকটির প্রতি তার আবেশের বিবরণ দিয়েছেন তা তার অনেক নারী পাঠকের স্মৃতিপথে উদিত হয়েছিল।

এরনো প্রায়শই ফরাসী সংস্কৃতি ও সমাজের প্রেক্ষাপটে তার ব্যক্তিগত অভিজ্ঞতা এবং স্মৃতিগুলোকে চিত্রিত করেন, তিনি তার জীবন এবং নারী ও শ্রমিক শ্রেণির মানুষের আরও সর্বজনীন সংগ্রামের মধ্যে সমান্তরাল আঁকতেন। এরনো-এর কাজগুলো ফ্রান্সের প্রথাগত ক্যাথলিক মূল্যবোধ থেকে দূরে, আরও ধর্মনিরপেক্ষ, অনুমতিমূলক ও যৌন মুক্ততার দিকে প্রবল সামাজিক পরিবর্তনের একটি মুহূর্তকে বন্দী করে। তিনি জীবনের অভিজ্ঞতাকে সাহিত্যিক ফর্মে পরিণত করার ক্ষেত্রে যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হন সে সম্পর্কে মন্তব্য করেন এবং তার সাহিত্যিক দৃষ্টিভঙ্গি স্বপ্রতিফলিত মন্তব্যগুলোকে প্রতীকরূপে সংঘবদ্ধ করে। লেখক-পাঠকের মধ্যে ঘনিষ্ঠতার এই সরলতা এবং অনুভূতিই তার জনপ্রিয়তাকে বিশেষভাবে ব্যাখ্যা করে। শ্রেণিগত প্রত্যাশার অন্বেষণ এবং তা প্রকাশের ক্ষেত্রে আর্নক্সের সাহস তার কাজের বিষয়বস্তুতেও প্রতিফলিত হয়। তিনি তার অবৈধ গর্ভপাত, যৌন ঘনিষ্ঠতা, সম্মতির বিষয়, স্তন ক্যান্সার এবং তার মৃত বোনসহ বিভিন্ন নিষিদ্ধ বিষয় সম্পর্কে লিখেছেন।

তার সবচেয়ে বিখ্যাত কাজ, দ্য ইয়ারস, (২০১৯), শ্রেষ্ঠ রচনা হিসেবে বিবেচিত হয়। এটি একটি পাবলিক ডায়েরি যা আরও উদাহরণ হিসেবে পড়া যেতে পারে, এটি ফ্রান্সের সামাজিক-সাংস্কৃতিক ইতিহাসকে প্রসারিত করে, তার নিজের গল্প এবং তার প্রজন্মের যৌথ গল্পের সাথে মিশ্রিত করে। ২০১৯ সালে আন্তর্জাতিক বুকার পুরস্কারের জন্য মনোনীত, দ্য ইয়ার্স ইংরেজীভাষী পাঠকদের কাছে তার সম্পর্কে সচেতন করে তুলেছে - এবং সেই মনোযোগ এখন সাহিত্যে নোবেল পুরস্কারের জুরি দ্বারা সানন্দে প্রসারিত হয়েছে। নোবেল সাহিত্য কমিটির চেয়ারম্যান এ্যান্ডারস ওলসেন আর্নাক্সের কাজকে, আপোসহীন এবং সরল ভাষায় লিখিত ও পরিষ্কারভাবে মুন্ডিত হিসাবে বর্ণনা করেছেন।

টনি মরিসন এবং অ্যালিস মুনরোসহ তার পূর্ববর্তী অনেক নারী পুরস্কার বিজয়ীর মতো, এরনোও তার লেখার জীবন কাটিয়েছেন যারা সাহিত্যে কম বা প্রতিনিধিত্বহীন রয়ে গেছেন। তবুও এই পুরস্কার তাদের অভিজ্ঞতার স্বরগুলোকে আরও স্পষ্টভাবে অনুরণনের অনুমতি দেবে।

নিউজ ট্যাগ: সাহিত্যে নোবেল

আরও খবর



রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

রোজায় আমাদের খাদ্যাভ্যাসে বড় পরিবর্তন আসে। তাই এর প্রভাবও পড়ে শরীরে। যে কারণে এসময় শরীরের জন্য সর্বোচ্চ উপকারী খাবার বেছে নিতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। রোজায় পানি কম পান করা হলে এবং ভাজাপোড়া ও মসলাদার খাবাার বেশি খাওয়া হলে তার প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এসময় ত্বক নির্জীব ও শুষ্ক হয়ে যেতে পারে। তাই রোজায়ও ত্বকের যত্ন নেওয়া জরুরি। চলুন জেনে নেওয়া যাক, রোজায় ত্বক ভালো রাখতে কী করবেন-

ক্লিনজিং : আমাদের ত্বকের উপর মরা চামড়া জমে লোমকূপ বন্ধ করে দিতে পারে। তাই ত্বক সব সময় পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ফিরে ক্লিনজিং ব্যবহার করুন। ভালো মানের ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নেবেন। মুখে বারবার পানির ঝাপটা দেওয়ার চেষ্টা করুন। এতে ত্বক আরাম পাবে।

বরফ ব্যবহার : সকালে ঘুম থেকে ওঠার পর একটি পরিষ্কার সুতির কাপড়ে এক টুকরা বরফ নিয়ে মুখে ঘষতে পারেন। তবে বরফ কখনোই সরাসরি মুখে লাগাবেন না। এতে ত্বকের ক্ষতি হতে পারে। এভাবে বরফ ব্যবহারের ফলে মুখের ফোলাভাব অনেকটাই কমে যাবে। চোখের নিচের ফোলাভাব দূর করার জন্য ফ্রিজে একটি চা চামচ রেখে দিতে পারেন। এরপর সেই ঠান্ডা চামচ বের করে চোখের নিচে ধরে থাকলে আরাম পাবেন এবং চোখের ফোলাভাবও অনেকটাই দূর হবে।

স্ক্র্যাব করুন : সপ্তাহে দুইদিন ব্যবহার করতে পারেন স্ক্র্যাব। নিয়মিত ক্লিনজিং এর পরও অনেক সময় ত্বক ভালোভাবে পরিষ্কার হয় না। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে স্ক্র্যাব। বাইরে থেকে না কিনে ঘরেই তৈরি করতে পারেন স্ক্র্যাব। যেমন ধরুন কফি আর মধু দিয়েই আপনি একটি স্ক্যাব তৈরি করে নিতে পারেন। অথবা চালের গুড়া, দুধের সর আর মধু দিয়েও হতে পারে স্ক্র্যাব। তবে এটি বেছে নিতে হবে আপনার ত্বকের ধরন বুঝে।

পাকা পেঁপের প্যাক : রোজায় ইফতারের সময় অনেকেই পাকা পেঁপে খেতে পছন্দ করেন। এটি কিন্তু এসময় আপনার ত্বক ভালো রাখতেও কাজ করবে। সেজন্য আপনার প্রয়োজন হবে দুই চা চামচ পাকা পেঁপের পেস্ট এবং দুই চা চামচ মধু। এবার এই দুই উপকরণ একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ত্বকে ব্যবহার করতে হবে মিনিট পনেরো। এরপর শুকিয়ে গেলে ধুয়ে নিতে হবে। এতে উপকার পাবেন।


আরও খবর



ঢাক-ঢোলে আর জাতীয় সংগীতের মধ্যদিয়ে মঙ্গল শোভাযাত্রা শুরু

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলা নববর্ষ উদযাপনে বরাবরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়েছে। যাত্রা শুরুর আগে প্রথমে জাতীয় সংগীত গাওয়া হয়েছে।

রোববার (১৪ এপ্রিল) সকাল ৯টা ১৮ মিনিটে মঙ্গল শোভাযাত্রাটি চারুকলার সামনে থেকে যাত্রা করে। শোভাযাত্রাটি চারুকলার সামনে থেকে শাহবাগ, ঢাকা ক্লাব ও শিশু পার্কের সামনে থেকে ইউটার্ন নিয়ে টিএসসিতে এসে শেষ হওয়ার কথা আছে।

মঙ্গল শোভাযাত্রা শুরুতে ছিল র‌্যাবসহ নিরাপত্তাবাহিনীর সদস্যরা। এরপর ঢাক ঢোল বাজিয়ে যাচ্ছিল আরো একটি দল। তারপরে উৎসব প্রেমীরা সেই শোভাযাত্রায় অংশ নেয়। সহযাত্রা অংশ নেওয়ার জন্য হাতি থেকে শুরু করে নানা ধরনের প্রতিকৃতি তৈরি করেছিল বিভিন্ন চিত্রশিল্পীরা। এসবের প্রদর্শনী দেখা গেছে শোভাযাত্রায়।

মঙ্গল শোভাযাত্রা শুরুর আগে সকাল থেকে শাহবাগ এবং চারুকলা ঘুরে দেখা গেছে, মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করার জন্য বাঙালিয়ানা সাজে হাজারো উৎসব প্রেমী মানুষ শাহবাগ থেকে চারুকলা পর্যন্ত সড়কে অবস্থান করেছেন। এছাড়া দেশের বাইরের কিছু উৎসব প্রেমীরাও অংশগ্রহণ করতে চারুকলায় এসেছেন।

উৎসব প্রেমী ছেলেদের পরনে রয়েছে সাদা পাঞ্জাবি এবং পায়জামা। সঙ্গে রয়েছে কালো সানগ্লাস। অন্যদিকে মেয়েদের পরনে রয়েছে সাদা রঙের শাড়ি ও লাল রঙের ব্লাউজ। তাদের সঙ্গে যে শিশুরা এসেছে তাদের বেশিরভাগের পরনেও দেখা গেছে পায়জামা পাঞ্জাবি।

এর আগে গতকাল শনিবার (১৩ এপ্রিল) চারুকলা অনুষদে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, এবারের শোভাযাত্রার উপজীব্য হলো অন্ধকারকে কাটিয়ে আলোর দিকে ধাবিত হওয়া। প্রতিবারের মতো এবারও চারুকলা অনুষদ দিবসটি উদযাপন করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া করেছে। শোভাযাত্রা এটি চারুকলা থেকে শুরু হয়ে ঢাকা ক্লাব ও শিশু পার্ক ঘুরে টিএসসিতে এসে শেষ হবে। এছাড়া বিকাল ৫টা পর্যন্ত চারুকলায় সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে।

পহেলা বৈশাখ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে, তবে নিরাপত্তার কারণে শোভাযাত্রার ভাবগাম্ভীর্য যেন নষ্ট না হয় সেই বিষয়টিও দেখা হবে জানিয়ে উপাচার্য বলেন, ক্যাম্পাস এলাকায় পর্যাপ্ত পরিমাণে সিসি ক্যামেরা ও আর্চওয়ে থাকবে। এছাড়া ইভটিজিং প্রতিরোধ পুলিশ প্রশাসন ও প্রক্টরিয়াল টিম প্রস্তুত থাকবে।

কর্তৃপক্ষ আরও জানায়, এই শোভাযাত্রায় কোনও বাণিজ্যিক প্রচারণা করা যাবে না। আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে রাজু ভাস্কর্য সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের গেটটি বন্ধ রাখা হবে। আগত দর্শনার্থীদের জন্য পর্যাপ্ত পানি ও মোবাইল টয়লেটের সুবিধা রাখা হয়েছে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনও রকম ভুভুজেলা বাঁশী বাজানো ও বিক্রয় করা যাবে না।


আরও খবর



বিশ্বে দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিশ্বের অন্যতম দূষিত বাতাসের শহর রাজধানী ঢাকা। কয়েক দিনের তীব্র গরম আর শুষ্ক আবহাওয়ায় ঢাকার বাতাস অস্বাস্থ্যকর হয়ে উঠেছে।

শনিবার (১৩ এপ্রিল) সকাল ৯টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৮৯ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে মেগাসিটি ঢাকা, যা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।

এ ছাড়া বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৮৫ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে নেপালের রাজধানী কাঠমান্ডু, ১৭১ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি শহর, ১৬৩ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে মিয়ানমারের ইয়াঙ্গুন শহর এবং পঞ্চম অবস্থানে থাকা পাকিস্তানের লাহোর শহরের স্কোর ১৬১।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে অস্বাস্থ্যকর বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে খুব অস্বাস্থ্যকর বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


আরও খবর



ধর্ষণ মামলায় জামিন পেলেন মামুনুল হক

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

নারায়ণগঞ্জের সোনারগাঁ থানায় করা ধর্ষণ মামলায় হেফাজতে ইসলামের বিলুপ্ত কমিটির যুগ্ম মহাসচিব মামুনুল হককে জামিন দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (৪ এপ্রিল) নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক নাজমুল হক শ্যামলের আদালত তাকে জামিন দেন।

আদালতে মামুনুল হকের পক্ষের আইনজীবী একেএম ওমর ফারুক নয়ন শুনানিতে অংশ নেন। আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী রকিব উদ্দিন আহমেদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

২০২১ সালের ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার রয়েল রিসোর্টে এক নারীসহ অবরুদ্ধ হন মামুনুল হক। পরে ওই রিসোর্ট ভাঙচুর করে মামুনুলকে ছিনিয়ে নেন তার অনুসারীরা। একই বছরের ১৮ এপ্রিল মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসা থেকে তাকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগ।

এ ঘটনার ২৭ দিন পর ৩০ এপ্রিল সোনারগাঁ থানায় মামুনুল হকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে মামলা করেন তার সঙ্গে থাকা ওই নারী।

১৮ এপ্রিল ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ হেফাজত নেতা মামুনুল হককে গ্রেপ্তার করে। একই বছরের ৩ নভেম্বর মামলার অভিযোগপত্র আদালতে জমা দেয় পুলিশ।


আরও খবর



৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশিত:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ১১ হাজার ৭৩২ জন প্রার্থী। বুধবার (৩ এপ্রিল) দুপুরে এ ফলাফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে সই করেছেন পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস।

৪৪তম বিসিএস পরীক্ষায় মোট ৩ লাখ ৫০ হাজার ৭১৬ চাকরিপ্রার্থী আবেদন করেছিলেন। ২০২১ সালের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি।

এরপর গত বছরের ২৭ মে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ২৫ দিনের মধ্যে ফল প্রকাশের মাধ্যমে রেকর্ড করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় ১৫ হাজার ৭০৮ পরীক্ষার্থী পাস করেন। ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে।


আরও খবর
ফের মাউশির ডিজি হলেন অধ্যাপক নেহাল

বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪