আজঃ রবিবার ০৫ মে ২০২৪
শিরোনাম

পর্যটকদের জন্য ইউরোপের নিরাপদ দশ শহর

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ মার্চ 20২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ মার্চ 20২৩ | অনলাইন সংস্করণ
ভ্রমণ ডেস্ক

Image

কোথাও ঘুরতে গেলে সেখানে আপনি নিরাপদ কি না, তা অবশ্যই একটি বড় ব্যাপার। নতুন একটি গবেষণায় বিশেষ করে একাকী যাঁরা ভ্রমণে বের হন, তাঁদের জন্য নিরাপদ ১০টি শহরের খোঁজ দেওয়া হয়েছে। গবেষণাটি করেছে ভ্রমণ নিয়ে কাজ করা লুকিং ফোর ডট কম। শহরগুলোয় অপরাধের মাত্রা, নিরাপত্তা সূচক ও টিকটক হ্যাশট্যাগকে বিবেচনায় এনেছে তারা তালিকাটি তৈরি করতে। এতে এক নম্বরে আছে জার্মানির শহর মিউনিখ। তালিকায় পরের জায়গাটি সুইজারল্যান্ডের জুরিখ। এ ছাড়া সুইজারল্যান্ডের আরও দুটি, রোমানিয়ার দুটি এবং চেক রিপাবলিক, ক্রোয়েশিয়া, ফিনল্যান্ড ও পোল্যান্ডের একটি করে শহর আছে তালিকায়।

মিউনিখ: মিউনিখে অপরাধের মাত্রা স্বাভাবিকভাবেই অনেক কম। প্রতি বছরেরঅক্টোবরে হওয়া অক্টোবরফেস্ট উৎসবের জন্য বিখ্যাত শহরটি। পুরোনো শহর পর্যটকদের আকৃষ্ট করে। বাভারিয়ান এই শহরের সেন্ট্রাল স্কয়ার অর্থাৎ মারিয়েনপ্লাতজে শপিং করেও আনন্দ পান পর্যটকেরা।  গ্রীষ্মে শহরের ইংলিশ গার্ডেনে স্থানীয় বাসিন্দা ও পর্যটকদের ভিড় থাকে। নিমফেনবার্গ প্রাসাদ ও বিএমডব্লিউ জাদুঘর এখানকার দর্শনীয় স্থানগুলোর একটি। ১৯৭২ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক যেখানে হয়, সেই অলিম্পিক গার্ডেনে ভ্রমণের সুযোগও হাতছাড়া করতে চান না পর্যটকেরা। ইউরোপের সেরা চিড়িয়াখানাগুলোর একটি হেলাব্রান জুতেও ভ্রমণগন্তব্যের তালিকায় ওপরের দিকে থাকে।

জুরিখ, বাসেল ও বার্ন: সুইজারল্যান্ডের তিনটি শহর আছে তালিকায়। জুরিখ ২ নম্বরে, বাসেল ৮ ও বার্ন ৯ নম্বরে। জুরিখের ওয়েটলিবার্গ পর্বতে আরোহণ পর্যটকের পছন্দ। তবে তার আগে জুরিখ হ্রদের তীরের কোনো রেস্তোরাঁয় কিছুটা সময় কাটাতে ভুল করবেন না। শহরের মিউজিয়াম অব আর্টও পর্যটকদের টানে। এদিকে পুরোনো শহরে ঐতিহাসিক সব গির্জা আর চত্বরের দেখা পাওয়া যায়। এখানকার রেস্তোরাঁগুলোয় নাশতা করতে আশপাশের দৃশ্য উপভোগ করা অনেক পর্যটকেরই পছন্দ।

বাসেলে প্রতি বর্গকিলোমিটারে গড়ে একটির বেশি জাদুঘর আছে। গোটা শহরে মোট জাদুঘরের সংখ্যা চল্লিশের বেশি। বাসেলের মাঝখান দিয়ে চলে গেছে রাইন নদী। ছয়টি দৃষ্টিনন্দন সেতু শহরের দুই অংশকে জোড়া লাগিয়েছে।  অন্যদিকে রাজধানী শহর বার্ন পর্যটকদের স্তব্ধ করে এর অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্যের জন্য। চুনাপাথরের একটা পার্বত্য এলাকায় গড়ে উঠেছে শহরটি। তিন দিক থেকে ঘিরে আছে রাইনের একটি শাখা। এখনো অনেকটা মধ্যযুগীয় চেহারায় রয়ে যাওয়া বার্ন কিন্তু ইউনেসকো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। তবে সমস্যা হলো সুইজারল্যান্ডের শহরগুলো সব সময়ই বেশ খরুচে।

প্রাগ: তালিকায় ৩ নম্বরে আছে চেক প্রজাতন্ত্রের প্রাগ। নানা ধরনের স্থাপত্যরীতির দালানকোঠা ও স্থাপনার জন্য বিখ্যাত চেক প্রজাতন্ত্রের শহরটি। এখানকার প্রাগ ক্যাসলের সীমানার ভেতরে ঘুরে বেড়ানো পর্যটকদের পছন্দের তালিকায় ওপরের দিকে থাকে। ৮৭০ সালের দিকে চারপাশে দেয়ালঘেরা একটি দুর্গ হিসেবে এটি তৈরি করা হয়। পরে অবশ্য সময়ের সঙ্গে এতে অনেক পরিবর্তন এসেছে। গত শতকের অসাধারণ স্থাপত্যকীর্তির উদাহরণ বলা যায় একে। এর সীমানায় পড়েছে সেন্ট ভিটাস ক্যাথেড্রাল, সেন্ট জর্জ বাসিলিকা, ওল্ড রয়েল প্যালেস, গোল্ডেন লেনের মতো পর্যটকদের প্রিয় গন্তব্যগুলো। ৬২১ মিটার দীর্ঘ চার্লস সেতুও শহরটির অন্যতম আকর্ষণ। ওয়েনচেস লাস চত্বরে পাবেন দেশটির জাতীয় জাদুঘরসহ আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা। প্রাগ জাদুঘর, প্রাগের ন্যাশনাল লাইব্রেরিও পর্যটকদের আকৃষ্ট করে।

জাগরেব: তালিকার ৪ নম্বরে আছে ক্রোয়েশিয়ার শহর জাগরেব। দেশটির রাজনৈতিক ও সাংস্কৃতিক কেন্দ্র বলা চলে শহরটিকে। জাগরেবের আপার টাউনের লাল টালির ছাদের দালানগুলো নজর কাড়ে পর্যটকদের। এখানে পার্লামেন্ট ভবন, বেশ কিছু জাদুঘর আর গির্জা আছে। শহরের এই অংশের টকালসিসেভা স্ট্রিট ধরে হাঁটার মজাও আলাদা। দুই পাশের রেস্তোরাঁ আর নানান পণ্যসামগ্রীর পসরা সাজিয়ে বসা দোকানগুলোও টানবে। লোয়ার টাউনেও জাগরেব উদ্ভিদ উদ্যান, দ্য মডার্ন গ্যালারিসহ দেখার মতো অনেক কিছুই আছে।

তিমিসোরা ও ক্লুজ-নাপোকা: রোমানিয়ার শহরগুলো কম খরচে ঘুরে আসার জন্য ভালো। তালিকায় পাঁচে আছে এখানকার শহর তিমিসোরা, আর দশে ক্লুজ-নাপোকা। সিটি অব ফ্লাওয়ারস বা ফুলের শহর হিসেবে পরিচিত তিমিসোরায় ঘুরে বেড়াবার মতো অনেক গাছপালাময় জায়গা পাবেন। প্রচুর ঐতিহাসিক স্থাপনাও আছে শহরটিতে। এখানকার মেট্রোপলিটন অর্থোডক্স ক্যাথেড্রালের মোজাইকের টালির ছাদ আর গ্যালারির জন্য বিখ্যাত। অন্যদিকে ক্লুজ-নাপোকা পড়েছে দেশটির ট্রান্সসিলভানিয়া অঞ্চলে। নানা ধরনের ফেস্টিভ্যাল বা উৎসবের জন্য বিখ্যাত শহরটি। আছে চমৎকার সব পার্ক, জাদুঘর। বিখ্যাত হইয়া বাচিও জঙ্গলের অবস্থানও এখানেই।

হেলসিঙ্কি: ফিনল্যান্ডের হেলসিঙ্কি আছে তালিকার ৬ নম্বরে। গালফ অব ফিনল্যান্ডের উত্তর উপকূলে এর অবস্থান। ১৮০৮ সালে আগুনে শহরের বড় একটি অংশ ক্ষতিগ্রস্ত হলে নতুন করে তৈরি করা হয়। চওড়া রাস্তা, প্রচুর পার্কের জন্য বিখ্যাত শহরটি। হেলসিঙ্কির পোতাশ্রয়ে দিনে বিভিন্ন জায়গা থেকে আসা শ তিনেক প্রমোদতরি নোঙর করে। শহরের মাঝখানে অবস্থিত মার্কেট স্কয়ার ঘোরাফেরা ও কেনাকাটার জন্য বিখ্যাত।

ক্রাকুফ: পোল্যান্ডের শহর ক্রাকুফের অবস্থান তালিকার ৭-এ। ওল্ড টাউন বা পুরোনো শহর ইউনেসকো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। এখানকার রাইনেক গওনি বা মার্কেট স্কয়ার, রেনেসাঁ স্থাপত্যরীতির ক্লথ হল, ফার্মেসি জাদুঘর, সেন্ট মেরিজ বেসিলিকা, চার্চ অব সেন্ট অ্যান উল্লেখযোগ্য।


আরও খবর



সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (১০ এপ্রিল) এক ভিডিও বার্তায় তিনি বলেন, আসুন, আমরা আত্মীয়-পরিজন, পাড়া-প্রতিবেশীসহ সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেই।

প্রধানমন্ত্রী বলেন, এক মাস সিয়াম সাধনার পর আবার আমাদের মধ্যে এসেছে পবিত্র ঈদুল ফিতর। ঈদ মানে আনন্দ। ঈদুল ফিতর সবার জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ, সুখ ও শান্তি। সবাই ভালো থাকুন, সুস্থ ও নিরাপদ থাকুন। ঈদ মুবারক।

আজ মঙ্গলবার (১০ এপ্রিল) হিজরি ক্যালেন্ডারের শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় বাংলাদেশে আগামীকাল বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।


আরও খবর



৪৮ ঘণ্টার মধ্যেই ইসরায়েলে ইরানের হামলা!

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইরান থেকে ইসরায়েলের ওপর সরাসরি হামলা আসন্ন বলে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, এ হামলা পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে হতে পারে। ইহুদি রাষ্ট্রের দক্ষিণ বা উত্তর অংশকে লক্ষ্যবস্তু করতে পারে ইরান। বিষয়টির সঙ্গে জানা আছে এমন একজন ব্যক্তিকে উদ্ধৃত করে ওয়াল স্ট্রিট জার্নাল এ প্রতিবেদন প্রকাশ করেছে।

তবে ইরান সরকারের সঙ্গে ঘনিষ্ঠ একজন ব্যক্তি জানান, হামলার পরিকল্পনা সম্পর্কে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। অবশ্য হামলা নিয়ে দেশটির নেতাদের মধ্যে আলোচনা হয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির একজন উপদেষ্টা বলেছেন, হামলার পরিকল্পনা সুপ্রিম লিডারের সামনে উপস্থাপন করা হয়েছে এবং তিনি এখন এর রাজনৈতিক ঝুঁকির কথা ভেবে দেখছেন।

গত সপ্তাহে সিরিয়ায় ইরানের কনসুলেটে বিমান হামলা চালিয়ে দুই শীর্ষ কমান্ডারসহ ইসলামিক রেভল্যুশনারি গার্ডের সাত সদস্যকে হত্যা করেছে ইসরায়েল। এরপর ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারা গত সপ্তাহে ইঙ্গিত দিয়েছেন, মধ্যপ্রাচ্যে ইসরায়েলি বা আমেরিকান লক্ষ্যবস্তুর বিরুদ্ধে ইরানের প্রতিশোধমূলক হামলা আসন্ন বলে বিশ্বাস করা হচ্ছে।

তবে মার্কিন গোয়েন্দারা এখন ইঙ্গিত করছেন, ইরান মধ্যপ্রাচ্যের অন্য কোথাও মার্কিন বা ইসরায়েলি লক্ষ্যবস্তুর পরিবর্তে সরাসরি সম্ভবত ইহুদিবাদী দেশটির মাটিতেই প্রতিশোধমূলক হামলার দিকে মনোনিবেশ করছে।

খামেনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, কনস্যুলেটে হামলা করে ইসরায়েল যেন ইরানের মাটিতেই হামলা চালিয়েছে। তারা একটি ভুল করেছে। এর শাস্তি তাদেরকে পেতেই হবে।

হামলার আশঙ্কায় ইসরায়েলে মার্কিন দূতাবাস বৃহস্পতিবার নিরাপত্তা সতর্কতা জারি করে কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের রাজধানীর কেন্দ্রীয় এলাকার বাইরে ভ্রমণ না করার জন্য সতর্ক করেছে।

যুক্তরাষ্ট্র নিশ্চিত করেছে, মধ্যপ্রাচ্যে সামরিক অভিযানের জন্য দায়িত্বপ্রাপ্ত মার্কিন কেন্দ্রীয় কমান্ডের কমান্ডার জেনারেল মাইকেল এরিক কুরিলা বৃহস্পতিবার ইসরায়েলে গিয়েছেন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনও ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে কথা বলেছেন। তিনি ইরান এবং এর আঞ্চলিক সহযোগী শক্তিগুলোর ক্রমবর্ধমান হুমকির মুখে ইসরায়েলের প্রতিরক্ষার জন্য দৃঢ় মার্কিন সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন।

দূতাবাস কম্পাউন্ডে ইসরায়েলের বিমান হামলার পর ইরানের পাল্টা হামলার হুমকির মধ্যে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় এ অঞ্চলের দেশগুলোকে সংযত থাকার আহ্বান জানিয়েছে রাশিয়া ও জার্মানি।

মধ্যপ্রাচ্যে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে জার্মানির এয়ারলাইন্স লুফথানসা প্রথমে ১১ এপ্রিল পর্যন্ত ইরানে যাওয়া-আসার ফ্লাইট স্থগিত করেছিল। বৃহস্পতিবার এর মেয়াদ আরও দুদিন বাড়িয়ে ১৩ এপ্রিল পর্যন্ত করেছে এয়ারলাইন্সটি।


আরও খবর



১১ ম্যাচ নিষিদ্ধ আর্জেন্টিনার গোলরক্ষক

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

আর্জেন্টাইন গোলরক্ষক নাহুয়েল গুসমানকে ১১ ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে মেক্সিকান ফুটবল ফেডারেশন (এফএমএফ)। তার বিরুদ্ধে ম্যাচ চলাকালে ড্রেসিংরুম থেকে প্রতিপক্ষ গোলরক্ষকসহ ফুটবলারদের চোখে লেজার লাইট মারার অভিযোগ রয়েছে।

মেক্সিকোর শীর্ষ প্রতিযোগিতা লিগা এমএক্সে টাইগ্রেস ইউএএনএল ক্লাবের হয়ে খেলেন গুসমান। চোটের জন্য গত রোববার মনটেরির বিপক্ষে ছিলেন না তিনি। স্ট্যান্ড থেকে প্রতিপক্ষের গোলরক্ষক এস্তেবান আন্দ্রাদাসহ অন্যান্য খেলোয়াড়দের দিকে লেজার মারতে দেখা যায় তাকে। তার এই কাণ্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে দ্রুত। পরে অবশ্য ক্ষমাও চান ৩৮ বছর বয়সী এই গোলরক্ষক। দুই দলের ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়।

এক বিবৃতিতে গুসমানের ক্লাব টাইগ্রেস শাস্তি মেনে নেওয়ার কথা জানিয়েছে। একই সঙ্গে এই ফুটবলারকে আরও সুশৃঙ্খল করার কথাও বলেছে তারা।


আরও খবর



দেশের ১১ অঞ্চলে বইছে তীব্র তাপপ্রবাহ, ঢাকায় বেড়েছে ২ ডিগ্রি

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের ১১টি অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। এর মধ্যে আবার দুই জেলায় বইছে অতি তীব্র তাপপ্রবাহ। রবিবার (২৮ এপ্রিল) ঢাকাসহ বেশিরভাগ জায়গায় তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। আজ থেকে আবারও তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হয়েছে। কাল ও পরশু সিলেট ছাড়া দেশের আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শনিবার (২৭ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে আজ রবিবার (২৮ এপ্রিল) বেলা ৩টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে যশোরে ৪২ দশমিক ২। এছাড়া ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকা অঞ্চলগুলো হলোরাজশাহীতে আজ ৪২, যা শনিবার ছিল ৪১ দশমিক ৫, চুয়াডাঙ্গায় আজ কিছুটা কমে ৪১ দশমিক ৮, গতকাল ছিল ৪২ দশমিক ৭, ঈশ্বরদীতেও আজ তাপমাত্রা কমে দাঁড়িয়েছে ৪১ দশমিক ৩, শনিবার ছিল ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সাতক্ষীরায় রবিবার তাপমাত্রা বেড়ে ৪১ দশমিক ১ ডিগ্রি হয়েছে, শনিবার যা ছিল ৩৯ দশমিক ৪, কুমারখালী ও মোংলায় আজ ৪০ দশমিক ৮ ডিগ্রি। গোপালগঞ্জে আজ ৪০ দশমিক ৬, শনিবার ছিল ৩৮ দশমিক ২, টাঙ্গাইলে আজ ৪০ দশমিক ৩, শনিবার ছিল ৩৬ দশমিক ৬, ফরিদপুর আজ ৪০ দশমিক ২, শনিবার ছিল ৩৮ দশমিক ৪, খুলনায় আজ রবিবার ৪০, শনিবার ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এছাড়া ঢাকায় আজকের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা শনিবার ছিল ৩৭ দশমিক ৪ ডিগ্রি।

এদিকে আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দিনাজপুর, রাঙামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

সোমবারের (২৯ এপ্রিল) পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। মঙ্গলবারের (৩০ এপ্রিল) পূর্বাভাস প্রায় একই কথা বলা হয়েছে।

আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা বলেন, তাপপ্রবাহ অব্যাহত আছে এবং থাকবে। আজকে আবার তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হয়েছে। এপ্রিল মাসে (২৯ ও ৩০ এপ্রিল) সিলেট ছাড়া আর কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।


আরও খবর



২৪ ঘণ্টা না যেতেই আবারও কমলো স্বর্ণের দাম

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

একদিন না যেতেই আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমানো হয়েছে। ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণ দাম এক লাখ ১৪ হাজার ১৯১ টাকা থেকে কমিয়ে এক লাখ ১৩ হাজার ৫৬১ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্প‌তিবার (২৫ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আজ বিকেল ৩টা ৫০ মি‌নিট থেকেই নতুন এ দাম কার্যকর করা হয়েছে।

এর আগে, গত ৬, ৮ ও ১৮ এপ্রিল স্বর্ণের দা‌ম বা‌ড়ি‌য়ে‌ছিল বাজুস। এর ম‌ধ্যে ৬ এপ্রিল বে‌ড়ে‌ছিল ১৭৫০ টাকা, ৮ এপ্রিল ১৭৫০ টাকা ও ১৮ এপ্রিল বে‌ড়ে‌ছিল দুই হাজার ৬৫ টাকা। পরে ২০ এপ্রিল ৮৪০ টাকা কমানোর একদিন পর ২১ এপ্রিল আবার ভরিতে ৬৩০ টাকা বাড়ায় বাজুস।

এর দুই দিন পর ২৩ এপ্রিল তিন হাজার ১৩৮ টাকা, ২৪ এপ্রিল ২০৯৯ টাকা ও ২৫ এপ্রিল ভালো মানের স্বর্ণ ভরিতে ৬৩০ টাকা কমানোরর ঘোষণা দিলো বাজুস। অর্থাৎ তিন দিনে ভ‌রি‌তে স্বর্ণের দাম ক‌মেছে পাঁচ হাজার ৮৬৮ টাকা।


আরও খবর