আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম

পতিত জমিতে বস্তায় আদা ও সবজি চাষে স্বাবলম্বী জাহাঙ্গীর

প্রকাশিত:বুধবার ২০ সেপ্টেম্বর ২০23 | হালনাগাদ:বুধবার ২০ সেপ্টেম্বর ২০23 | অনলাইন সংস্করণ
জুয়েল রানা, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

Image

জনসংখ্যার বৃদ্ধির বিপরীতে কমছে আবাদি জমি। কমছে ফসলের উৎপাদন বাড়ছে চাহিদা। এর উপর যোগ হয়েছে নিত্যপণ্যের লাগামহীন র্ঊর্ধ্বগতি। সাধারণ মানুষের পাশাপাশি মাথার ঘাম পায়ে ফসল উৎপাদনকারী কৃষকের নাকাল অবস্থা। অর্থনৈতিক সঙ্কট মধ্য ও নিম্নস্তরের মানুষদের নিষ্পেষিত করে তুলেছে। দু-বেলা খেয়ে পড়ে চলার লক্ষ্যে খেটে খাওয়া মানুষেরা মরিয়া হয়ে উঠেছে। কৃষকদের অবস্থা অত্যন্ত করুন। অর্থনৈতিক সঙ্কট দূর করতে কৃষকদের সামনে অল্প জমিতে অধিক উৎপাদন ছাড়া আর কোনো পথ খোলা নেই। যে ভাবে শহরাঞ্চলে ছাদ বাগান জনপ্রিয় হয়ে উঠেছে। পাশাপাশি গ্রামাঞ্চলেও কৃষি কাজে যুক্ত হচ্ছে বিভিন্ন পেশার মানুষ। তাই গ্রামাঞ্চলেও ছাদ বাগানের পাশাপাশি অব্যবহৃত ও পতিত জমিতে বিকল্প পদ্ধতিতে করছে বিভিন্ন সবজিসহ মশলা চাষে। আর এই বিকল্প পদ্ধতিতে গাছ বাগানের ভিতরের ফাঁকা জায়গায় ও বাড়ির আশেপাশে পতিত জমিতে বস্তায় ও বাঁশে জাংলা দিয়ে সবজি চাষ পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠছে।

গাইবান্ধার সুন্দরগঞ্জে বস্তায় আদা ও জাংলা সবজি চাষ করে সফলতা মুখ দেখছে উপজেলা উত্তর মরুয়াদহ গ্রামের কৃষক জাহাঙ্গীর আলম। ইতি মধ্যেই বস্তায় আদা চাষে কৃষকদের উৎসাহিত করছে। মসলার অন্যতম উপদান আদা অনেক মূল্যবান। মাঝে মাঝে পরিচর্যা আর বেশী রৌদ্রতাপ হলে একটু পানি দেয়া ছাড়া আর কোনো কাজ নেই। ফলে খরচ নাই বললেই চলে বস্তায় আদা চাষ পদ্ধতি। প্রতিটি বস্তায় তিনি এক থেকে দেড় কেজি করে আদা ফলন হবে বলে আশা করেন। যেখানে মাটিতে একটি গাছ থেকে এক পোয়া আদা পাওয়া যায়। তেমনি বাড়ির আশেপাশে, পতিত জমিতে এমনকি রাস্তার ধারেও বস্তায় আদা চাষ করা যায়। এর জন্য আলাদা কোনো আবাদি জমির প্রয়োজন হয় না। বস্তায় আদা চাষ পদ্ধতি গ্রামে জনপ্রিয় হয়ে উঠেছে। জাহাঙ্গীর আলমের বস্তায় আদা চাষ দেখে উপজেলার ছাপরহাটি ইউনিয়নের বিভিন্ন স্থানে এখন বস্তায় আদা চাষে উৎসাহিত কৃষকরা। বাড়ির আশেপাশে ও পতিত জমিতে বস্তায় আদা চাষ করছে অনেকেই। জাহাঙ্গীর আলম উপজেলার উত্তর মরুয়াদহ গ্রামের নওয়াব উদ্দিনের পুত্র।

কৃষক জাহাঙ্গীর আলম জনান, ইউটিউবে বস্তায় পদ্ধতিতে সবজি চাষ দেখে তিনিও বস্তায় আদা চাষের পরিকল্পনা করেন। তবে আগে থেকে আদা চাষের পদ্ধতি জানা থাকা একটু হিমশিম করছিলেন। হঠাৎ একদিন উপজেলা কৃষি সম্পসারণ অফিসের কৃষি উপ-সহকারি মিজানুর রহমান ভাইয়ের সাথে পরিচয় হলো আমি তার কাছে বস্তায় আদা চাষে পদ্ধতি জানতে চাইলে তিনি আমাকে আরও উৎসাহ দেন এবং সহযোগিতার আশ্বাস দেন। তারপর আমি বাড়ির পাশে ২৪ শতাংশ পতিত জমিতে ২ হাজার বস্তায় আদা ও ওপরে বাঁসের জাংলা দিয়ে লাউ, সীম, শসা, ধুন্দুল ও চাল কুমড়া চাষে কয়েক লক্ষ টাকা লাভের আশা করছেন। তবে মিজানুর ভাইয়ে পরামর্শে বস্তায় ফসল উপযোগী মাটি ভরে আদা চাষ করি এবং আদা চাষের ওপরে লম্বায় কয়েকটি বাঁশের জাংলা দেই এবং একেক জাংলায় ভিন্ন ভিন্ন সবজি বীজ রোপন করি যেমন, লাই, সীম, শসা , ধুন্দুল ও চাল কুমড়া। ২৪ শতাংশ জমিতে এই চাষে ব্যায় বস্তায় ক্রয়সহ ৫৫ হাজার টাকা।

তিনি আরও জানান, জাংলার সবজি প্রায় ৪০০ থেকে ৫০০ লাই (২৫-৩৫) টাকা, ৬ মণ সীম ৮০০ থেকে ১০০০ টাকা, ৩ মণ শসা ১০০০ থেকে ১২০০ টাকা, ৩ মণ ধুন্দুল  ৬০০ থেকে ৭০০ এবং  ১০০ চাল কুমড়া ৫০ থেকে ৮০ টাকা দরে প্রায় ৩২ হাজার টাকা বিক্রয় করেন। এছাড়া আদার ফলন ভালো হওয়ায় ২ হাজার বস্তায় ৫০ মণ আদা ফলন আশা করছেন। যার বাজার দরে ৮ হাজার টাকা প্রতি মণ বিক্রয় হলে প্রায় ৪ লক্ষ টাকার আদা বিক্রয় হবে আশা করেন।

এক জমিতে বস্তায় আদা ও জাংলায় সবজি চাষের বিষয়ে উপজেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের কৃষি উপ-সহকারি কর্মকর্তা মোঃ মিজানুর রহমান মন্ডল বলেন, আমি কৃষি জমিতে কৃষকদের চাষাবাদের পরামর্শ দিতে জাহাঙ্গীর আলম আমার কাছে বস্তায় আদা চাষের পরামর্শ চায়। পরে আমি তাকে পরামর্শ দেই সে সঠিক সময় বস্তায় মাটি ভরাট করে আদা বীজ রোপণ করেন। আমি কয়েকদিন পর গিয়ে সবজি চাষের পরামর্শ দেই এবং কয়েকদিন পরপর রোগ প্রতিরোধের পরামর্শ দিয়ে আসি।

উপজেলা কৃষি আফিসার কৃষিবিদ রাশিদুল কবির জানান, সংবেদনশীল ফসল হওয়ায় আদা মূলত ছায়া ও দোআঁশ জাতীয় মাটিতে আবাদ করতে হয়। বস্তায় দোআঁশ মাটি ভর্তি করে আবাদ করলে দেখা যাচ্ছে এর ফলন ভাল হচ্ছে। মাটিতে একটি বীজ থেকে ১ পোয়া আর বস্তায় ১টি বীজ থেকে এক কেজি আদা পাওয়া যাচ্ছে। এছাড়া পরিচর্যা খরচ নাই বললেই চলে। তিনি বলেন, শুধু আদা নয় মসলা জাতীয় ফসল ও সবজি চাষে উৎপাদন ভাল হবে।

নিউজ ট্যাগ: আদা ও সবজি চাষ

আরও খবর



আজ খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে নির্দেশনা

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলমান তাপপ্রবাহে বন্ধ থাকার পর সারাদেশের মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদরাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম শুরু হচ্ছে আজ রবিবার (৫ মে)। এ অবস্থায় শিক্ষার্থীদের সুরক্ষার কথা বিবেচনা করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য কিছু নির্দেশনা দিয়েছে শিক্ষামন্ত্রণালয়।

শনিবার (৪ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের। তিনি বলেছেন, রবিবার (৫ মে) থেকে ক্লাস শুরু হলেও মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানগুলোকে অনুসরণ করতে হবে কিছু নির্দেশনা।

নির্দেশনাগুলো হলো:

১. তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ রাখা;

২. শ্রেণিকক্ষের বাইরের শিক্ষাকার্যক্রম সীমিত করা;

৩. শনিবারও শ্রেণি কার্যক্রম পরিচালনা করা;

৪. প্রাথমিক বিদ্যালয়েও অ্যাসেম্বলি বন্ধ রাখা।

প্রসঙ্গত, ঈদুল ফিতরের ছুটি শেষে ২১ এপ্রিল সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে ২০ এপ্রিলে তীব্র তাপপ্রবাহের কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। এরপর ২৮ এপ্রিল শর্তসাপেক্ষে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়।

পরদিন সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধের আদেশ দেন।

পরে শুক্রবার (৩ মে) আরেক বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে চলমান তাপপ্রবাহের কারণে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া পূর্বাভাসের ভিত্তিতে ঢাকাসহ ২৫ জেলার মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার (৪ মে) বন্ধ থাকবে।


আরও খবর
একাদশের ক্লাস শুরুর তারিখ ঘোষণা

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




পাঁচ বছর পর ইউরোপ সফরে শি জিনপিং

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

দীর্ঘ পাঁচ বছর পর প্রথম ইউরোপ সফর শুরু করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তার এই সফরের প্রধান এজেন্ডা থাকবে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের পাশাপাশি বেইজিং ও ব্রাসেলসের মধ্যে অর্থনৈতিক টানাপোড়েন রোধ করা।

আল জাজিরার খবরে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রথম যাত্রাবিরতি হবে ফ্রান্সে । ৬ মে প্যারিসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁন এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের সঙ্গে বৈঠক করবেন। এর পর, তিনি সার্বিয়া এবং হাঙ্গেরি সফর করবেন। দুটি দেশ ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পূর্ণ মাত্রায় আক্রমণ সত্ত্বেও রাশিয়ার সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে।

আটলান্টিক কাউন্সিলের গ্লোবাল চায়না হাবের সহকারী পরিচালক ম্যাট গেরাসিম বলেছেন, তিনটি লক্ষ্য নিয়ে  শি জিনপিং ইউরোপ সফর করছেন। সেগুলো হলো- ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে চীনের সমর্থনের কারণে ক্ষতিগ্রস্থ ইউরোপের সঙ্গে সম্পর্ক মেরামত করা,  চীনের বিরুদ্ধে ইইউর অর্থনৈতিক নিরাপত্তা এজেন্ডাকে ভোঁতা করে দেওয়া এবং তার শক্তিশালী অংশীদারদের সাথে বেইজিংয়ের দৃঢ় সম্পর্কের প্রদর্শন করা।


আরও খবর



ঢাকাসহ ৫ বিভাগে বৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের ওপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকতে পারে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (৩ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগ এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

শনিবার (৪ মে) সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তিনি আরও জানান, সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।


আরও খবর



বঙ্গোপসাগরে বিদেশি জাহাজে ডাকাতির প্রস্তুতিকালে আটক ১২

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বঙ্গোপসাগরে বিদেশি জাহাজে ডাকাতির প্রস্তুতিকালে ১২ ডাকাতকে আটক করেছে চট্টগ্রাম কোস্টগার্ড পূর্ব জোনের সদস্যরা।

মঙ্গলবার (১৪ মে) রাত সাড়ে ১২টার দিকে বঙ্গোপসাগরের চট্টগ্রাম পতেঙ্গা বর্হিনোঙ্গর এলাকা থেকে তাদের আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১১ টি রামদা, একটি করাত, একটি শাবল, একটি প্লায়ার, একটি স্পেনার এবং ১২টি মোবাইল জব্দ করা হয়।

আটকরা হলেন- মোঃ সালাউদ্দিন (২৬), মোঃ আনোয়ার হোসেন (২৩), কামাল হোসেন (২৩), মোঃ ইমন (১৯), মোঃ আবু তাহের (৩২), মোঃ ইসলাম (২৭), মোঃ ফয়সাল (২০), মোঃ রাজু (৩৭), সিরাতুল মুসতাকিম (১৭), পিয়াস মন্ডল (২৩), মোঃ আলমগীর (৩০) এবং মোঃ আরিফ (৩০)।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, ডাকাত দলের মূল হোতা আকবর এর নির্দেশে এবং মোঃ সালাউদ্দিন (২৬) এর নেতৃত্বে ডাকাত দল চট্টগ্রামের কর্ণফুলী থানাধীন ইছানগর হতে বোট যোগে গত ১৩ মে রাতে ডাকাতির উদ্দেশ্যে চট্টগ্রাম বর্হিনোঙ্গরে গমন করে।

আটককৃত ডাকাত ও জব্দকৃত মালামাল পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য পতেঙ্গা মডেল থানায় হস্তান্তর করা হয় বলে কোস্ট গার্ড জানান।


আরও খবর



ঢাকায় লোডশেডিং দেওয়ার ইঙ্গিত দিলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রয়োজনে ঢাকা ও আশেপাশের এলাকায় লোডশেডিং দেওয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শুক্রবার (১০ মে) রাজধানীর বারিধারায় নিজ বাসভবনে এক ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, তেলের দাম প্রতি মাসে কমবে বা বাড়বে। এরই ধারাবাহিকতায় বিদ্যুতের দামও বছরে চারবার কমবে-বাড়বে। কারণ ধীরে ধীরে বিদ্যুতের ভর্তুকি থেকে বেরিয়ে আসার পরিকল্পনা করছে সরকার।

নসরুল হামিদ আরও বলেন, সামনের হিটওয়েভের জন্য প্রস্তুতি আছে। সময়মতো অর্থের জোগান দেওয়া হলে কোনো সমস্যা হবে না। প্রয়োজন হলে ঢাকা এবং আশেপাশের এলাকায় লোডশেডিং দেওয়া হবে।

তিনি আরও বলেন, তিতাসের পুরানো লাইন সংস্কারের পরিকল্পনা আছে। এই সংস্কার করানো গেলে গ্যাস নিয়ে ভোগান্তি কমে আসবে। এছাড়া আগামী বছরের শেষ নাগাদ নিউক্লিয়ার প্ল্যান্ট দুটো থেকে বিদ্যুৎ পাওয়া যাবে।

ডলারের দাম বাড়ানোর বিষয়ে তিনি বলেন, ডলারের দাম বাড়িয়ে দেওয়ায় বিদ্যুৎ ও জ্বালানিতে বাড়তি চাপ তৈরি হবে। বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে আলোচনা করা হবে।


আরও খবর