আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

পুলিশকে বিচারিক ক্ষমতা দিয়ে আবারও কঠোর বিধিনিষেধ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ২৩৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

১৬ মে পর আরেক দফা বাড়বে কঠোর বিধিনিষেধ। এছাড়া মাস্ক পড়া বাধ্যতামূলক করতে পুলিশকে বিচারিক ক্ষমতা দেয়া হবে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৬ মে পর্যন্ত বিধিনিষেধের মেয়াদ বাড়িয়েছে সরকার।

বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে ৫ মে জারি হওয়া প্রজ্ঞাপনে ছয়টি অতিরিক্ত নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনার মধ্যে রয়েছে- সরকারি-বেসরকারি চাকরিজীবীরা ঈদের ছুটিতে আবশ্যিকভাবে নিজ নিজ কর্মস্থলে (অধিক্ষেত্রে) অবস্থান করবেন, সব দোকানপাট ও শপিংমলে স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করতে হবে, মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে হবে, জনসমাগম হয় এ ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ রাখতে হবে।

নিউজ ট্যাগ: কঠোর বিধিনিষেধ

আরও খবর



টিকটক-বিগো-পাবজি-লাইকি বন্ধে সরকারকে আইনি নোটিশ

প্রকাশিত:শনিবার ১৯ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৬৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে টিকটক, বিগো লাইভ, পাবজি, ফ্রি ফায়ার গেম এবং লাইকির মতো সব ধরনের অনলাইন গেমস এবং অ্যাপস অবিলম্বে বন্ধে পদক্ষেপ নিতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

শনিবার (১৯ জুন) সুপ্রিম কোর্টের দুই আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির ও মোহাম্মদ কাউছার ই-মেইল যোগে ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিব,  আইনসচিব, স্বাস্থ্যসচিব এবং পুলিশের মহাপরিদর্শক বরাবরে এ নোটিশ পাঠান।

মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে পাঠানো নোটিশে ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় জনস্বার্থে হাইকোর্টে রিট দায়ের করার কথা বলা হয়েছে।

পরে হুমায়ন কবির জানান, পাবজি এবং ফ্রি ফায়ারের মতো গেমগুলোতে দেশের যুবসমাজ এবং শিশু-কিশোররা ব্যাপকভাবে আসক্ত হয়ে পড়েছে। যার ফলে সামাজিক মূল্যবোধ, শিক্ষা, সংস্কৃতি বিনষ্ট হচ্ছে এবং ভবিষ্যত প্রজন্ম হয়ে পড়ছে মেধাহীন। এসব গেমস যেন যুবসমাজকে সহিংসতা প্রশিক্ষণের এক কেন্দ্রবিন্দু হয়ে উঠছে।

অন্যদিকে টিকটক, লাইকি অ্যাপগুলো ব্যবহার করে দেশের শিশু-কিশোর এবং যুবসমাজ বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে। অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে এবং সারাদেশে কিশোর গ্যাং কালচার তৈরি হচ্ছে। টিকটক অনুসারীরা বিভিন্ন গোপনীয় জায়গায় পুল পার্টির নামে অনৈতিক বিনোদন যৌন কার্যক্রমে লিপ্ত হচ্ছে।

এছাড়াও সম্প্রতি নারী পাচারের ঘটনা এবং বাংলাদেশ থেকে দেশের বাইরে অর্থ পাচারের ঘটনায়ও টিকটক, লাইকি এবং বিগো লাইভের মাধ্যমে চলছে, যেটা অত্যন্ত আশঙ্কাজনক এবং দেশের এবং জনস্বার্থের পরিপন্থি, শৃঙ্খলা পরিপন্থি ও মূল্যবোধের পরিপন্থি বলে নোটিশে উল্লেখ করা হয়।

নোটিশে সব অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ার গেমস এবং টিকটক, লাইকি, বিগো লাইভের মতো ক্ষতিকারক অ্যাপগুলোকে অবিলম্বে অপসারণ এবং সব লিংক বন্ধ করার অনুরোধ করা হয়েছে। একইসঙ্গে এসব বিষয় মনিটরিং করার জন্য এবং শিশুদের উপযোগী যেসব অনলাইন গেমস রয়েছে সেগুলো সুপারিশ করার জন্য একটি মনিটরিং, ইভালুয়েশন এবং সুপারিশ কমিটি গঠন করার জন্য অনুরোধ করা হয়েছে।


আরও খবর



নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে নিহত ৫৩

প্রকাশিত:রবিবার ১৩ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ১৩ জুন ২০২১ | ৪১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাইজেরিয়ার জামফারা রাজ্যের বিভিন্ন গ্রামে বন্দুকধারীদের চালানো গুলিতে কমপক্ষে ৫৩ জন নিহত হয়েছে। পুলিশ ও স্থানীয়রা বিষয়টি নিশ্চিত করেছে। খবর আল জাজিরা।

জামফারা পুলিশের মুখপাত্র মোহাম্মদ শেহু বলেন, মোটরসাইকেলে করে বন্দুকধারীরা জুরমি জেলার কাদাওয়া, কাওয়াটা, মাদুবা, গানদা সামু, সাউলাওয়া ও আশকাওয়া গ্রামে বৃহস্পতি ও শুক্রবার হামলা চালায়। তারা স্থানীয় বাসিন্দাদের নির্বিচারে গুলি করে। গুলি করে কৃষকদের। অন্যদের হামলা করে বাধ্য করে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে। বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে ৫৩ জন নিহত হয়। তার মধ্যে ১৪ জনের মরদেহ উদ্ধার করে রাজধানীতে নেওয়া হয়েছে। স্থানীয়রা কয়েকটি স্থানে মাটি চাপা দেওয়া আরও ৩৯টি মরদেহ উদ্ধার করেছে।

উত্তর-পশ্চিম ও সেন্ট্রাল নাইজেরিয়া সাম্প্রতিক সময়ে গরু চোরদের গ্যাং ও অপহরণকারীদের আতর্কিত হামলার শিকার হচ্ছে। তারা মোটরসাইকেল নিয়ে বিভিন্ন গ্রামে আতর্কিত হামলা চালায়।

গেল বছরের ডিসেম্বর থেকে এ পর্যন্ত ৮৫০ জন ছাত্র-ছাত্রীকে অপহরণ করেছে তারা। মোটা অঙ্কের টাকা নিয়ে অধিকাংশকে ছেড়েও দিয়েছে অপহরণকারীরা।


নিউজ ট্যাগ: নাইজেরিয়া

আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




চাঁপাইনবাবগঞ্জে লকডাউন অমান্য করায় ৩৮ জনকে জরিমানা

প্রকাশিত:শুক্রবার ০৪ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৪ জুন ২০২১ | ১৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চাঁপাইনবাবগঞ্জ থেকে আব্দুল্লাহ আল মামুন

বিশেষ লকডাউনে চাঁপাইনবাবগঞ্জে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত রয়েছে। লকডাউন অমান্য ও মাস্ক না পড়ার দায়ে ৩৮ জনকে ২৭ হাজার ৫শ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ -এর নির্দেশে সকাল থেকে রাত পর্যন্ত এ অভিযান চালায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেবেন্দ্রনাথ উরাঁও, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ লিয়াকত আলী সেখ, সহকারী কমিশনার চন্দন কর সহ জেলা উপজেলার এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেটগণ ।

জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ জানান, গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে ৮টা পর্যন্ত ১২ জন এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের দল চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরসহ বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে লকডাউন অমান্য করে দোকান-পাট খোলা, বিনাপ্রয়োজনে রাস্তায় মোটরসাইকেল নিয়ে বের হওয়া এবং মাস্ক না পরার দায়ে ৩৮ জনকে ২৭ হাজার ৫শ টাকা জরিমানা করা হয়। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদরে ১১টি মামলায় ৪ হাজার ৬শ টাকা, শিবগঞ্জে ১১টি মামলায় ১১ হাজার টাকা, নাচোলে ৮টি মামলায় ৫ হাজার ৭শ টাকা, ভোলাহাটে ৪টি মামলায় ৪ হাজার টাকা এবং গোমস্তাপুরে ৪টি মামলায় ২ হাজার ২শত টাকা। এসময় ভ্রাম্যমান আদালতকে সহায়তা প্রদান করেন পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা।

এদিকে, চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু হয়েছে এবং আরটিপিসিআর ল্যাবে ১৫১ জনের নমুনা পরীক্ষায় ৮০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদরে ২১, শিবগঞ্জে ১৮, গোমস্তাপুরে ২৪ ও ভোলাহাটে ১৭ জন। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার প্রায় ৫৩ শতাংশ। আর র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে ১০৬ জনের নমুনা পরীক্ষায় ২৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদরে ৫, গোমস্তাপুরে ১০, নাচোলে ৭ ও ভোলাহাটে ৩ জন। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার প্রায় ২৪ শতাংশ। এছাড়া, জিন এক্সপার্ট টেস্টে ৫ জনের নমুনার পরীক্ষায় ৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদরে ৪ জন। সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী জানান, করোনায় আক্রান্ত হয়ে জেলার ৫ জন ২৫০ শয্যার জেলা হাসপাতালে ভর্তির পর তাদের অবস্থার অবনতি হলে তাদেরকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয় এবং গত বৃহস্পতিবার পর্যায়ক্রমে তারা মারা যান। আক্রান্ত ব্যক্তিদের উপসর্গ না থাকায় আজ শুক্রবার সকাল থেকে তার বাড়িতে কোয়ারেন্টাইনের মাধ্যমে চিকিৎসা দেয়া শুরু করা হয়েছে। আর চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের করোনা ওয়ার্ডে ৩০ জন রোগী চিকিৎসা নিচ্ছে।

উল্লেখ্য, জেলায় এ পর্যন্ত মোট ২২৪০ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। আর ১১২৯ জন সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছে। মারা গেছে ৪৫ জন।


আরও খবর



রাস্তায় থাপ্পড় খেলেন ফরাসি প্রেসিডেন্ট

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | ৯৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বেরিকেড ঘেঁষে দাঁড়িয়ে থাকা উৎসুক জনতার দিকে এগিয়ে যাচ্ছেন ম্যাক্রোঁ। হাত মেলাচ্ছিলেন তিনি

নিজ দেশে সরকারি পরিদর্শনে গিয়ে হেনস্তার শিকার হলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। রীতিমতো থাপ্পর মারা হয়েছে তাকে। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে বলে এক প্রতিবেদনে মঙ্গলবার জানিয়েছে বিবিসি।

দেশটির দক্ষিণপূর্ব অঞ্চলে পরিদর্শনে গিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট। এ সময় সড়কে উৎসুক জনতা তাকে স্বাগত জানায়। এই উৎসুকদের মধ্যে একজন তাকে থাপ্পড় বসিয়ে দেন। প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে যখন থাপ্পড় মারা হচ্ছিল, তখন  'ডাউন উউথ ম্যাক্রোঁ-ইজম' বলে চিৎকার শোনা যাচ্ছিল।

ফরাসি সংবাদ মাধ্যম জানিয়েছে, প্রেসিডেন্টকে থাপ্পড় মারার ঘটনায় এরই মধ্যে দুইজনকে আটক করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বেরিকেড ঘেঁষে দাঁড়িয়ে থাকা উৎসুক জনতার দিকে এগিয়ে যাচ্ছেন ম্যাক্রোঁ। হাত মেলাচ্ছিলেন তিনি। এক পর্যায়ে এক ব্যক্তি তার মুখে থাপ্পড় বসিয়ে দেন। এ সময় প্রেসিডেন্টের সঙ্গে থাকা লোকজন তাকে সরিয়ে নেন। আক্রমণকারীকেও আয়ত্তে নিয়ে নেন তারা।


আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন এক সপ্তাহ স্থগিত

প্রকাশিত:শনিবার ২৯ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ২৯ মে ২০২১ | ১১৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার ঘটনায় আজীবন বহিষ্কৃত আশিকুল ইসলাম বিটুর আদালতের আদেশে ক্লাসে ফেরার প্রতিবাদে ডাকা আন্দোলন এক সপ্তাহের জন্য স্থগিত করেছেন বুয়েটের শিক্ষার্থীরা।

শনিবার (২৯ মে) প্রতিষ্ঠানটির সাধারণ শিক্ষকদের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আন্দোলন স্থগিতের এই ঘোষণা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুয়েট প্রশাসনের আশ্বাসে আগামী সপ্তাহের জন্য একাডেমিক কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আশা করা হচ্ছে এর মধ্যেই বুয়েট প্রশাসন তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে। অন্যথায় আগামী সপ্তাহের পর সাধারণ শিক্ষার্থীদের মতামতের ভিত্তিতে আবারও কর্মসূচি গ্রহণ করা হবে। আবরার ফাহাদ হত্যার বিষয়ে শিক্ষার্থীরা কোনো আপস করবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

গত বৃহস্পতিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানায়, বুয়েটের একাডেমিক কার্যক্রম হতে আজীবন বহিষ্কৃত ছাত্রের রিট পিটিশনের বিরুদ্ধে আপিল দায়েরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সংক্রান্ত প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করা হয়েছে। আপিল দায়ের প্রক্রিয়াধীন আছে, যা আগামী সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে।

এদিকে গত ২২ মে কেমিকৌশল লেভেল-৩ টার্ম-১ এর একটি কোর্সের অনলাইন ক্লাসে অংশগ্রহণ করেন আশিকুল ইসলাম বিটু। এতে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দেয়। শিক্ষার্থীরা বিটুর কোর্স রেজিস্ট্রেশন বাতিল ও আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িত থাকায় স্থায়ীভাবে বহিষ্কৃত কেউ যেন আর একাডেমিক কার্যক্রমে ফিরতে না পারেন তা নিশ্চিত করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আল্টিমেটাম দেন।


নিউজ ট্যাগ: বুয়েট

আরও খবর