আজঃ শুক্রবার ২১ জুন ২০২৪
শিরোনাম

পুড়ে ভস্ম হয়ে গেছে রায়িসিকে বহনকারী হেলিকপ্টার

প্রকাশিত:সোমবার ২০ মে ২০24 | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সম্পূর্ণ পুড়ে ভস্ম হয়ে গেছে ইরানি প্রেসিডেন্ট ইবরাহিম রায়িসিকে বহনকারী হেলিকপ্টার। ফলে ওই হেলিকপ্টারের সকল আরোহীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

সোমবার অনুসন্ধান দল ধ্বংসাবশেষ খুঁজে পাওয়ার পর ইরানি এক কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এমনটিই দাবি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কর্মকর্তা বলেন- দুর্ঘটনায় প্রেসিডেন্ট রায়িসির হেলিকপ্টারটি সম্পূর্ণ পুড়ে গেছে... দুর্ভাগ্যবশত, সব যাত্রী নিহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।’

সোমবার ভোররাতে পূর্ব আজারবাইজান প্রদেশে ধ্বংসাবশেষ শনাক্তের পর ঘটনাস্থলে পৌঁছানোর জন্য উদ্ধারকারী দলগুলো রাতভর তুষারঝড় এবং কঠিন ভূখণ্ডের সাথে লড়াই করে।

জানা গেছে, রবিবার আজারবাইজান সীমান্তবর্তী এলাকায় একটি বাঁধ উদ্বোধন করতে যান ইরানি প্রেসিডেন্ট। সেখানে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও ছিলেন। সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন ইবরাহিম রায়িসি ও তার সঙ্গে থাকা অন্য কর্মকর্তারা। পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। সূত্র: রয়টার্স


আরও খবর



ঈদ শুভেচ্ছা বিনিময় করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১৭ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৭ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ঈদুল আজহা উপলক্ষ্যে দলীয় নেতাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন।

সোমবার (১৭ জুন) সকালে তিনি তার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ ও দলটির সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

সকাল সাড়ে ৯টার দিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের শীর্ষ নেতারা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

এরপর ঢাকা দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ, ঢাকা জেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ ও ছাত্রলীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।


আরও খবর



এমপি আনার হত্যাকাণ্ড: মরদেহ গুমে জড়িত সিয়াম নেপালে আটক

প্রকাশিত:শনিবার ০১ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ০১ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডের অন্যতম সন্দেহভাজন এবং মরদেহ গুমে জড়িত বলে অভিযুক্ত মো. সিয়াম হোসেন নেপালে আটক হয়েছেন। বৃহস্পতিবার (৩০ মে) নেপাল পুলিশ তাকে আটক করেছে বলে কাঠমান্ডুর একটি কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।

কাঠমান্ডুতে আটক সিয়ামের বাড়ি ভোলার বোরহানউদ্দিনে। তিনি আক্তারুজ্জামানের সহকারী হিসেবে কাজ করতেন বলে তদন্ত-সংশ্লিষ্ট পুলিশ সূত্র থেকে জানা গেছে। সিয়ামকে দেশে ফিরিয়ে আনার জন্য এরই মধ্যে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে কূটনৈতিক যোগাযোগ শুরু হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ পুলিশের একাধিক দায়িত্বশীল কর্মকর্তাও জানিয়েছেন, তারা নেপালে সিয়ামের আটকের বিষয়টি অনানুষ্ঠানিকভাবে জেনেছেন। এই অবস্থায় আটক সিয়ামের বিষয়ে নেপালের সঙ্গে কলকাতা পুলিশও যোগাযোগ রাখছে বলে কাঠমান্ডুর একটি সূত্র থেকে জানা গেছে। তবে এ বিষয়ে ঢাকায় সংশ্লিষ্ট কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে কিছু বলেননি।

আনোয়ারুল হত্যার তদন্ত-সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, গত ১৩ মে কলকাতায় আনোয়ারুল আজীমকে হত্যার পর মরদেহ গুম করার ক্ষেত্রে সিয়ামও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এরপর তিনি কলকাতা থেকে নেপাল চলে যান। এই হত্যার মূল পরিকল্পনাকারী হিসেবে পুলিশ যে আক্তারুজ্জামান ওরফে শাহিনের কথা বলছে, তিনিও ২০ মে ঢাকা থেকে দিল্লি হয়ে কাঠমান্ডু যান। পরে সেখান থেকে দুবাই হয়ে যুক্তরাষ্ট্রে চলে যান।

সংসদ সদস্য আনোয়ারুল আজীমকে খুনের ঘটনায় ভারতের কলকাতার নিউ টাউন থানায় সেখানকার পুলিশ একটি মামলা করেছে। আবার ঢাকার শেরেবাংলা নগর থানায় মামলা করেন আনোয়ারুলের ছোট মেয়ে মুমতারিন ফেরদৌস। পারস্পরিক তথ্য বিনিময়ের মধ্য দিয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) ও কলকাতা পুলিশ মামলার তদন্ত করছে। এই ঘটনায় ঢাকায় তিনজন এবং কলকাতায় একজন গ্রেফতার হয়েছেন। এই অবস্থায় আটক সিয়ামের বিষয়ে নেপালের সঙ্গে কলকাতা পুলিশও যোগাযোগ রাখছে বলে কাঠমান্ডুর একটি সূত্র থেকে জানা গেছে।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ গত বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন, আক্তারুজ্জামান ও সিয়ামের পাসপোর্ট, মুঠোফোন নম্বরসহ বিভিন্ন তথ্য সংগ্রহ করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ইন্টারপোলকে অবহিত করেছেন। এই দুজনকে দেশে ফিরিয়ে আনতে ডিবির পক্ষ থেকে যুক্তরাষ্ট্র ও নেপালে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। এ ছাড়া আক্তারুজ্জামানকে যুক্তরাষ্ট্র থেকে ফেরাতে ভারতেরও সহযোগিতা চাওয়া হয়েছে।


আরও খবর



বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মতবিনিময় কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ১০ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ১০ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
প্রেস বিজ্ঞপ্তি

Image

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, ইনস্টিটিউট অফ ওয়াটার মডেলিং এবং সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস এর যৌথ উদ্যোগে ১০ জুন গ্রীনরোডস্থ পানিভবনের মাল্টিপারপাস হলরুমে  নোয়াখালীর হাতিয়া উপজেলার সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা’ শীর্ষক এক  মতবিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান। কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক প্রকৌশলী মুহাম্মদ আমিরুল হক ভূঞা । অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আ. ন. ম. বজলুর রশীদ, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিম রিজিয়ন) প্রকৌশলী এ,কে,এম তাহমিদুল ইসলাম, অতিরিক্ত মহাপরিচালক (পূর্ব রিজিয়ন) প্রকৌশলী মোঃ এনায়েত উল্লাহ, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা, নকশা ও গবেষণা) প্রকৌশলী মোঃ জহিরুল ইসলাম। কর্মশালায় প্রকল্প পরিচালক এ,কে,এম, সাইফুদ্দিন স্বাগত বক্তব্য রাখেন। প্রধান অতিথির বক্তৃতায় পানি সম্পদ সচিব বলেন প্রকল্পটি বাস্তবায়িত হলে হাতিয়ায় সাইক্লোন, জলোচ্ছ্বাস, নদী ভাঙ্গনসহ প্রাকৃতিক দূর্যোগ মোকাবিলা  করা সম্ভব হবে। উক্ত কর্মশালায় মন্ত্রণালয় এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট সংস্থাসমূহের উধ্বর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


আরও খবর



ভোটে এগিয়ে কঙ্গনা, জয়ের জন্য প্রার্থনা করেছেন

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ভারতের লোকসভা নির্বাচনে ভোট গণনা পুরোদমে চলছে। এই বছর নির্বাচনে বলিউড অভিনেত্রী কঙ্গনা রনৌত হিমাচল প্রদেশের মান্ডি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী হিসেবে মাঠে নেমেছেন। অভিনেত্রী হিসেবে বলিউডকে যেমন মাতিয়েছেন, তেমনই কি রাজনীতিতেও নেত্রী হিসেবেও পাকাপাকি জায়গা তৈরি করতে পারবেন কঙ্গনা।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার (৪ জুন) সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গণনা। প্রথম ৩০ মিনিট পোস্টাল ব্যালট গণনা থেকেই হিমাচল প্রদেশের মান্ডি আসন থেকে এগিয়ে ছিল কঙ্গনা।

জানা যায়, এখনও পর্যন্ত প্রথম স্থান ধরে রেখেছেন এ অভিনেত্রী। অন্যদিকে কংগ্রেসের বিক্রমাদিত্য সিং অনেকটাই পিছিয়ে রয়েছেন।

বিজেপির টিকিটে প্রথমবার ভোটে লড়ে সংসদ হওয়ার পথে তিনি। নির্বাচন কমিশনের রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত গণনা অনুসারে, মান্ডি থেকে কঙ্গনা ৩০২৫৪ ভোটে এগিয়ে রয়েছেন।

এদিকে ভারতীয় গণমাধ্যমকে জানান, নির্বাচনে জিতলে তিনি অভিনয় ছেড়ে দেবেন। সমস্ত সময়টাই রাজনীতির জন্য ব্যয় করবেন। কংগ্রেস শাসিত হিমাচলেরই মেয়ে কঙ্গনা রানাউত।

নির্বাচনী প্রচারণা চালানোর সময় নরেন্দ্র মোদীর প্রশংসায় কারার জন্য বার বার বিরোধীদের কটাক্ষের মুখেও পড়তে হয় তাকে। প্রচারে বেফাঁস মন্তব্যের জেরে কঙ্গনাকে এখনও রাজনীতিতে নবিশ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

গত ২০১৪ ও ২০১৯ লোকসভা নির্বাচনে মান্ডিতে পদ্ম ছাপ ফেলেছিল। বিজেপির রাম স্বরূপ শর্মা দু বছরই মান্ডি আসন থেকে নির্বাচনে জিতে সংসদে গিয়েছিলেন। তবে তার মৃত্যুর পর ২০২১ সালে উপ-নির্বাচন হলে ক্ষমতাচ্যুত হয় গেরুয়া শিবির। বিক্রমাদিত্য-র মা প্রতিভা সিং উপ-নির্বাচনে জিতেছিলেন।

২০০৬ সালে গ্যাংস্টার সিনেমার মাধ্যমে কঙ্গনা ডেবিউ করেন বলিউডে। এরপর আর তাকে পিছনে ফিরে তাকাতে হয়নি।


আরও খবর



ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশিপের পূর্ণাঙ্গ সূচি

প্রকাশিত:শুক্রবার ১৪ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৪ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

মিউনিখে আজ স্কটল্যান্ড বনাম স্বাগতিক জার্মানির মধ্যকার ম্যাচ দিয়ে মাসব্যপী ইউরো চ্যাম্পিয়নশিপের আসর শুরু হতে যাচ্ছে। এবারের আসরে ২৪টি দল ছয় গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিবে। অংশগ্রহণকারী দলগুলো হলো :

 গ্রুপ-এ : জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড

গ্রুপ-বি : স্পেন, ক্রোয়েশিয়া, ইতালি, আলবেনিয়া

গ্রুপ-সি : স্লোভেনিয়া, ডেনমার্ক, সার্বিয়া, ইংল্যান্ড

গ্রুপ-ডি : নেদারল্যান্ডস, ফ্রান্স, পোল্যান্ড, অস্ট্রিয়া

গ্রুপ-ই : ইউক্রেন, স্লোভাকিয়া, বেলজিয়াম, রোমানিয়া

গ্রুপ-এফ : পর্তুগাল, চেক প্রজাতন্ত্র, জর্জিয়া, তুরষ্ক

ইউরোর সূচি :

১৪ জুন : জার্মানি বনাম স্কটল্যান্ড (মিউনিখ)

১৫ জুন : হাঙ্গেরি বনাম সুইজারল্যান্ড (কোলন)

          স্পেন বনাম ক্রোয়েশিয়া (বার্লিন)

          ইতালি বনাম আলবেনিয়া (ডর্টমুন্ড)

১৬ জুন : পোল্যান্ড বনাম নেদারল্যান্ডস (হামবুর্গ)

          স্লোভেনিয়া বাম ডেনমার্ক (স্টুটগার্ট)

          সার্বিয়া বনাম ইংল্যান্ড (জেলসেনকার্চেন)

১৭ জুন : রোমানিয়া বনাম ইউক্রেন (মিউনিখ)

          বেলজিয়াম বনাম স্লোভাকিয়া (ফ্রাাঙ্কফুর্ট)

          অস্ট্রিয়া বনাম ফ্রান্স (ডাসেলডর্ফ)

১৮ জুন : তুরষ্ক বনাম জর্জিয়া (ডর্টমুন্ড)

          পর্তুগাল বনাম চেক প্রজাতন্ত্র (লিপজিগ)

১৯ জুন : ক্রোয়েশিয়া বনাম আলবেনিয়া (হামবুর্গ)

          জার্মানি বনাম হাঙ্গেরি (স্টুটগার্ট)

          স্কটল্যান্ড বনাম সুইজারল্যান্ড (কোলন)

২০ জুন : স্লোভেনিয়া বনাম সার্বিয়া (মিউনিখ)

          ডেনমার্ক বনাম ইংল্যান্ড (ফ্রাংকফুর্ট)

          স্পেন বনাম ইতালি (জেলসেনকার্চেন)

২১ জুন : স্লোভাকিয়া বনাম ইউক্রেন (ডাসেলডর্ফ)

          পোল্যান্ড বনাম অস্ট্রিয়া (বার্লিন)

          নেদারল্যান্ডস বনাম ফ্রান্স (লিপজিগ)

২২ জুন : জর্জিয়া বনাম চেক প্রজাতন্ত্র (হামবুর্গ)

          তুরষ্ক বনাম পর্তুগাল (ডর্টমুন্ড)

          বেলজিয়াম বনাম রোমানিয়া (কোলন)

২৩ জুন : সুইজারল্যান্ড বনাম জার্মানি (ফ্রাঙ্কফুর্ট)

          স্কটল্যান্ড বনাম হাঙ্গেরি (স্টুটগার্ট)

২৪ জুন : ক্রোয়েশিয়া বনাম ইতালি (লিপজিগ)

          আলবেনিয়া বনাম স্পেন (ডাসেলডর্ফ)

২৫ জুন : নেদারল্যান্ডস বনাম অস্ট্রিয়া (বার্লিন)

          ফ্রান্স বনাম পোল্যান্ড (ডর্টমুন্ড)

          ইংল্যান্ড বনাম স্লোভেনিয়া (কোলন)

          ডেনমার্ক বনাম সার্বিয়া (মিউনিখ)

২৬ জুন : স্লোভাকিয়া বনাম রোমানিয়া (ফ্রাঙ্কফুর্ট)

          ইউক্রেন বনাম বেলজিয়াম (স্টুটগার্ট)

          চেক প্রজাতন্ত্র বনাম তুরষ্ক (হামবুর্গ)

          জর্জিয়া বনাম পর্তুগাল (জেলসেনকার্চেন)

শেষ ষোল :

ম্যাচ ৩৮ : ২৯ জুন : গ্রুপ-এ রানার্স-আপ বনাম গ্রুপ-বি রানার্স-আপ (বার্লিন)

ম্যাচ ৩৭ : গ্রুপ-এ বিজয়ী বনাম গ্রুপ-সি রানার্স-আপ (ডর্টমুন্ড)

ম্যাচ ৪০ :৩০ জুন : গ্রুপ-সি বিজয়ী বনাম গ্রুপ সি/ডি/এফর তৃতীয় দল (জেলসেনকার্চেন)

ম্যাচ ৩৯ : গ্রুপ-বি বিজয়ী বনাম গ্রুপ এ/ডি/ই/এফর তৃতীয় দল (কোলন)

ম্যাচ ৪২ : ১ জুলাই : গ্রুপ-ডি রানার্স-আপ বনাম গ্রুপ-ই রানার্স-আপ (ডাসেলডর্ফ)

ম্যাচ ৪১ : গ্রুপ-এফ বিজয়ী বনাম গ্রুপ এ/বি/সির তৃতীয় দল (ফ্রাঙ্কফুর্ট)

ম্যাচ ৪৩ : ২ জুলাই : গ্রুপ-ই বিজয়ী বনাম গ্রুপ এ/বি/সি/ডির তৃতীয় দল (মিউনিখ)

ম্যাচ ৪৪ : গ্রুপ-ডি বিজয়ী বনাম গ্রুপ-এফ রানার্স-আপ (লিপজিগ)

কোয়ার্টার ফাইনাল :

ম্যাচ ৪৫ : ৫ জুলাই : ম্যাচ ৩৯ বিজয়ী বনাম ম্যাচ ৩৭ বিজয়ী (স্টুটগার্ট)

ম্যাচ ৪৬ : ম্যাচ ৪১ বিজয়ী বনাম ম্যাচ ৪২ বিজয়ী (হামবুর্গ)

ম্যাচ ৪৮ : ৬ জুলাই : ম্যাচ ৪০ বিজয়ী বনাম ম্যাচ ৩৮ বিজয়ী (ডাসেলডর্ফ)

ম্যাচ ৪৭ : ম্যাচ ৪৩ বিজয়ী বনাম ম্যাচ ৪৪ বিজয়ী (বার্লিন)

সেমিফাইনাল :

ম্যাচ ৪৯ : ৯ জুলাই : ম্যাচ ৪৫ বিজয়ী বনাম ম্যাচ ৪৬ বিজয়ী (মিউনিখ)

ম্যাচ ৫০ : ১০ জুলাই : ম্যাচ ৪৭ বিজয়ী বনাম ম্যাচ ৪৮ বিজয়ী (ডর্টমুন্ড)

ফাইনাল :

১৪ জুলাই : ম্যাচ ৪৯ বিজয়ী বনাম ম্যাচ ৫০ বিজয়ী (বার্লিন)


আরও খবর