আজঃ শনিবার ২৩ অক্টোবর ২০২১
শিরোনাম

রাবির 'এ' ইউনিটে কৃতকার্যদের ভাইভা শুরু ১৮ অক্টোবর

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ১১ অক্টোবর ২০২১ | ৫৩০জন দেখেছেন
Image

রাবি প্রতিনিধিঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের 'এ' ইউনিটে ১৮ থেকে ১৯ অক্টোবর কৃতকার্য ভর্তি পরীক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। গতকাল রোববার ভর্তি পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

কলা অনুষদের ডীন ও ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. মোঃ ফজলুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এমসিকিউ পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি মেধাক্রম অনুযায়ী গ্রুপ-১ থেকে ৩ হাজার, গ্রুপ-২ থেকে ৩ হাজার ও গ্রুপ-৩ থেকে ৩ হাজার জনসহ সর্বমোট ৯ হাজার জনের ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত রোল নম্বরধারী এবং বিভিন্ন কোটা থেকে নূন্যতম ৪০ পেয়ে কৃতকার্য হওয়া শিক্ষার্থীদের আগামী ১৩ থেকে ১৬ অক্টোবর এর মধ্য সাবজেক্ট চয়েজ ফরম পূরণ করতে হবে। নির্ধারিত সময়ের পর বিভাগ পছন্দক্রমের বিষয়টি আর বিবেচনা করা হবে না।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গ্রুপ-১,২,৩ থেকে মেধাক্রম ১ থেকে ১৫০০ পর্যন্ত তিনটি গ্রুপ থেকে মোট ১৫০০ জন করে ৪ হাজার ৫ শত শিক্ষার্থীদের সাক্ষাৎকার ১৮ অক্টোবর সকাল ৯ থেকে বিকাল ২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। গ্রুপ-১,২,৩ থেকে মেধাক্রম ১৫০১ থেকে ৩০০০ পর্যন্ত তিনটি গ্রুপ থেকে  মোট ১৫০০ জন করে ৪ হাজার ৫০০ জন শিক্ষার্থীদের সাক্ষাৎকার ১৯ অক্টোবর সকাল ৯ টা থেকে বিকাল ২ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। মুক্তিযোদ্ধা কোটার সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে ছাত্র উপদেষ্টা দপ্তরে এবং শারীরিক প্রতিবন্ধী কোটার সাক্ষাৎকার প্রধান চিকিৎসকের দপ্তরে অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারে অনুপস্থিত শিক্ষার্থীদের ভর্তির অযোগ্য বলে বিবেচিত করা হবে।

সাক্ষাৎকারের ভিত্তিতে আগামী ২৪ অক্টোবর ২০২১ তারিখে বিভাগের আসন সংখ্যা অনুযায়ী ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের চূড়ান্ত তালিকা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ru.ac.bd.) তে প্রকাশ করা হবে।


আরও খবর



অনুমতি ছাড়া স্ত্রীকে টিকা দেওয়ায় নার্সকে ঘুষি

প্রকাশিত:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১ | ৬৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার (কোভিড-১৯) টিকা দিতেও স্বামীর অনুমতি লাগবে, এমনটা হয়তো অনেকে ভাবতে পারছেন না। কিন্তু এরকম একটি কাণ্ড ঘটেছে গত সোমবার। কানাডার এক নাগরিক তার অনুমতি ছাড়া স্ত্রীকে টিকা দেওয়ার কারণে নার্সকেই ঘুষি মেরেছেন।

জানা গেছে, টিকা নিতে আসা ওই নারীর স্বামী ফার্মেসিতে ঢুকেই প্রশ্ন করেন নার্সকে, কেনো বিনা অনুমতিতে তার স্ত্রীকে টিকা দেওয়া হয়েছে। ওই নার্স কিছু বলার আগেই তাকে এলোপাতাড়ি ঘুষি মারেন ওই ব্যক্তি। এতে মাটিতে পড়ে যান তিনি। পরে তারা সেখান থেকে সটকে পড়েন।

ফার্মেসি কর্তৃপক্ষ বলছে, প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার জন্য কানাডায় অভিভাবকের অনুমতি নেওয়ার দরকার হয় না। এমনকি যাকে ওই নার্স করোনার টিকা দিয়েছিলেন, তিনি যে টিকা নিতে চাননি, এমনটাও জানা যায়নি। কর্তৃপক্ষের দাবি, টিকা না নিতে চাইলে তিনি কেনো গিয়েছিলেন সেখানে। এদিকে, নিখোঁজ ওই ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে কিউবেক পুলিশ।


আরও খবর



অবশেষে মনোনয়ন হারালেন মন্দিরে হামলার চার্জশিটভুক্ত ২ আসামি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | ২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া বিতর্কিত দুই ইউপি চেয়ারম্যান প্রার্থীর দলীয় মনোনয়ন বাতিল করা হয়েছে। তারা উপজেলায় মন্দিরে ভাঙচুর মামলার চার্জশিটভুক্ত আসামি।

দুই চেয়ারম্যান প্রার্থী হলেন নাসিরনগর সদর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো. আবুল হাশেম ও হরিপুর ইউনিয়নের দেওয়ান আতিকুর রহমান। তাদের মনোনয়ন বাতিল করতে জেলা আওয়ামী লীগ কেন্দ্রে চিঠি পাঠিয়েছিল।

নাসিরনগর সদর ইউনিয়নে আবুল হাসেমের পরিবর্তে সাবেক ইউপি সদস্য (মেম্বার) পুতুল রানী বিশ্বাস এবং হরিপুর ইউনিয়নে দেওয়ান আতিকুর রহমানের পরিবর্তে ওয়াসিম আহমেদকে মনোনয়ন দেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার।

২০১৬ সালের ৩০ অক্টোবর ফেসবুকে গুজব ছড়ানো হয়। গুজবের জেরে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে তাণ্ডব চালিয়ে সনাতন ধর্মাবলম্বীদের ১০টি মন্দিরসহ অন্তত শতাধিক বাড়িঘর ভাঙচুর করা হয়। এ ঘটনায় নাসিরনগর গৌরমন্দির কমিটির সাধারণ সম্পাদক নির্মল চৌধুরী বাদী হয়ে দুই থেকে আড়াই হাজার অজ্ঞাতপরিচয় ব্যক্তিকে আসামি করে একটি মামলা করেন।

এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার বলেন, আবুল হাশেম ও দেওয়ান আতিকুর রহমানের মনোনয়ন বাতিল করতে কেন্দ্রে চিঠি পাঠিয়েছিলাম। কেন্দ্র থেকে তাদের দুইজনের মনোনয়নপত্র বদল করে নতুন প্রার্থী দেওয়া হয়েছে। বিষয়টি আমাদের কেন্দ্র থেকে জানানো হয়েছে।

নিউজ ট্যাগ: মন্দিরে হামলা

আরও খবর
পাতে টক দই, বাগবিতণ্ডায় কনের বাবার মৃত্যু

বৃহস্পতিবার ০৭ অক্টোবর ২০২১

৭০ বছর পর ছেলেকে ফিরে পেলেন শতবর্ষী মা

শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১




ডেঙ্গু আক্রান্তে ১৯০ রোগী হাসপাতালে ভর্তি

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সারাদেশে একদিনে এডিস মশার কামড়ে ১৯০ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ১৪৯ জন এবং ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪১ জন। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯৬০ জনে। ঢাকার ৪৫টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৭৫৬ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ২০৪ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, এ বছরের ১ জানুয়ারি থেকে আজ (৩০ সেপ্টেম্বর) পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি হয়েছেন ১৮ হাজার ১৯৭ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৭ হাজার ১৭০ জন রোগী। একইসঙ্গে দেশে এই পর্যন্ত এ বছরে ৬৭ জনের প্রাণহানি হয়েছে।


আরও খবর
২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত‌্যু

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

ডেঙ্গু: আরও ১২৩ জন হাসপাতালে

শুক্রবার ২২ অক্টোবর ২০২১




মা হতে চলছেন পরীমণি

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | ৩৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিনেমার পর্দা হোক কিংবা সোশ্যাল মিডিয়া, সবখানেই তাকে ঝলমলে-আকর্ষণীয় রূপে দেখা যায়। তবে স্বপ্নজাল সিনেমায় সাদামাটা চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছেন এ নায়িকা পরীমণি।

এবার পরীমণি সাহসী এক সিদ্ধান্ত নিলেন। একটি সিনেমায় মায়ের চরিত্রে অভিনয় করবেন তিনি। নায়িকা হয়েও মায়ের রূপে অভিনয় করা, শুনতে অনেকটা অবিশ্বাস লাগতে পারে। তবে টিভি পর্দার সফল নির্মাতা অরণ্য আনোয়ারের প্রথম সিনেমাতে এই রূপেই দেখা যাবে পরীকে।

দীর্ঘ দিন দশকের নির্মাণ ক্যারিয়ারে প্রথমবারের মতো সিনেমা বানাচ্ছেন অরণ্য আনোয়ার। এর নাম দিয়েছেন মা। নির্মিত হবে সত্য ঘটনা অবলম্বনে। ১৯৭১ সালে মৃত ঘোষিত ৭ মাস বয়সী এক সন্তানকে নিয়ে তার অসহায় মায়ের আবেগের ঘটনা দেখা যাবে সিনেমাটিতে। এতে সেই অসহায় মায়ের চরিত্রে থাকছেন পরীমণি।

বুধবার (২৯ সেপ্টেম্বর) রাতে পরীমণি লিখিতভাবে চুক্তিবদ্ধ হয়েছেন এই সিনেমায়। তবে এ বছর তার কোনো শিডিউল ফাঁকা নেই। তাই আগামী বছরের জানুয়ারিতে সিনেমাটির কাজ শুরু হবে বলে জানা গেছে।

নতুন এই সিনেমায় যুক্ত হয়ে উচ্ছ্বসিত পরীমণি বলেন, এমন চরিত্রে আমি আর কাজ করিনি। আমার তো মা নেই। এবার সেই মায়ের চরিত্রেই অভিনয় করবো। আশা করছি, নিজেকে ভাঙতে পারবো।

অন্যদিকে নির্মাতা অরণ্য আনোয়ার জানালেন, মায়ের চরিত্রে অভিনয়ের জন্য পরীমণি রাজি হবেন কিনা, সেটা নিয়ে দ্বিধায় ছিলেন। তবে গল্প শুনে পরী মুগ্ধ হয়েছেন এবং সানন্দে রাজি হয়েছেন।

মা সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করছেন প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া ও অরণ্য আনোয়ার। পরীমণি ছাড়া আর কে কে থাকছেন এই সিনেমায়, সেটা শিগগিরই প্রকাশ্যে আনা হবে বলে জানিয়েছেন নির্মাতা।

নিউজ ট্যাগ: পরীমণি

আরও খবর



করোনায় আরও ২৩ জনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ | ৪৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু হয়েছে। এতে করোনায় দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭ হাজার ৫১০ জনে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৮৬০ জন। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৫৫ হাজার ৯১১ জনে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৯৭৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ১৫ হাজার ৯৪১ জন।

গত ২৪ ঘণ্টায় ২৬ হাজার ৭৪৪ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২৬ হাজার ৫৬৯টি নমুনা। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৩ দশমিক ২৪ শতাংশ। এ পর্যন্ত মোট ৯৭ লাখ ৩১ হাজার ২৯১টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৫ দশমিক ৯৯ শতাংশ। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৩ শতাংশ এবং মৃত্যুর হার ১.৭৭ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১১ জন এবং নারী ১২ জন। এ সময় ঢাকা বিভাগে ৬ জনের মৃত্যু হয়েছে। চট্টগ্রামে ৭, সিলেট ও ময়মনসিংহে ৪ জন করে এবং ‍বরিশাল ও রংপুরে একজন করে মৃত্যু হয়েছে। এ দিন রাজশাহী ও খুলনায় কেউ মারা যায়নি।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।


আরও খবর