আজঃ বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১
শিরোনাম

রাগীব আহসান ১৭ হাজার কোটি টাকা হাতিয়ে নেন যেভাবে

প্রকাশিত:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১০ সেপ্টেম্বর ২০২১ | ২৩২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে শরিয়াহভিত্তিক সুদমুক্ত বিনিয়োগের ধারণা প্রচার করে ১০ হাজার গ্রাহকের কাছ থেকে ১১০ কোটি টাকা সংগ্রহ করেন। এরপরই বেশ কিছু প্রতিষ্ঠান খুলে হাতিয়ে নেন ১৭ হাজার কোটি টাকা। এমনটিই দাবি করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

বেশ কয়েকজন ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার দিবাগত রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১০ এর একটি দল রাজধানী ঢাকার শাহাবাগ থানার তোপখানা রোড এলাকায় অভিযান চালিয়ে রাগীব আহসান (৪১) ও তার সহযোগী আবুল বাশার খানকে (৩৭) গ্রেফতার করে। এসময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয় ভাউচার বই ও মোবাইল ফোন।

শুক্রবার বিকালে র‍্যাব মিডিয়া সেন্টারে তার অবৈধ কর্মকাণ্ডের বিষয়ে অবহিত করতে সংবাদ সম্মেলন করা হয়।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, রাগীব আহসান ১৯৮৬ সালে মাদরাসায় পড়াশোনা শুরু করেন। ১৯৯৯ সালে হাটহাজারী মাদরাসা থেকে তিনি পাস করেন। ২০০০ সালে খুলনার একটি মাদরাসা থেকে মুফতি ডিগ্রি লাভ করেন। এরপর মসজিদে ইমামতি করেন।

২০০৬-০৭ সালের দিকে ইমামতির পাশাপাশি এহসান এস মাল্টিপারপাস নামে একটি এমএলএম কোম্পানিতে ৯০০ টাকা বেতনে চাকরি করার মাধ্যমে এমএলএম কোম্পানির আদ্যপান্ত রপ্ত করেন রাগীব। ২০০৮ সালে এহসান রিয়েল এস্টেট নামে নিজেই একটি এমএলএম কোম্পানি প্রতিষ্ঠা করেন তিনি। ওই প্রতিষ্ঠানের মাধ্যমে ১০ হাজার গ্রাহকের কাছ থেকে ১১০ কোটি টাকা নিয়ে ব্যবসা শুরু করেন।

রাগীবের তত্ত্বাবধানে ৩০০ মাঠ পর্যায়ের কর্মী ছিল। যাদের কোনো বেতন ছিল না। যদিও তাদের বিনিয়োগ আনার পরিমাণের ওপর ২০ শতাংশ লভ্যাংশ দেওয়ার কথা ছিল। এসব পরিকল্পনার মাধ্যমে দ্রুত গ্রাহক সংখ্যা বাড়াতে সক্ষম হন রাগীব। কর্মী-গ্রাহক সবার সঙ্গে প্রতারণা করেছেন তিনি। কর্মী-গ্রাহকদের কাউকেই লভ্যাংশ পরিশোধ করেননি।


আরও খবর



প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা কবে, জানালেন প্রতিমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৬ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ০৬ সেপ্টেম্বর ২০২১ | ৫৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নভেম্বরের শেষে বা ডিসেম্বরের শুরুতে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

জাকির হোসেন বলেন, শুরুতে প্রথম থেকে চতুর্থ শ্রেণির একদিন করে ক্লাস নেওয়া হবে। পঞ্চম শ্রেণির সপ্তাহের ছয়দিন ক্লাস হবে। সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে আগামী নভেম্বরের শেষে অথবা ডিসেম্বরের শুরুতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার আয়োজন করা হবে।

তিনি বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিলেও কতটি বিষয় পরীক্ষা নেওয়া হবে সেটি পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে। পরিস্থিতি ভালো থাকলে সিলেবাস সংক্ষিপ্ত করে ছয়টি বিষয়ে পরীক্ষার আয়োজন করা হতে পারে। যদি তা সম্ভব না হয় তবে বিষয় কমিয়ে পরীক্ষা নেওয়া হতে পারে।

প্রতিমন্ত্রী আরও বলেন, শিক্ষাকার্যক্রম নিয়মিত চালিয়ে নেওয়া সম্ভব হলে ডিসেম্বরে সব ক্লাসের বার্ষিক পরীক্ষা সমাপ্ত হবে। তার সঙ্গে শিক্ষার্থীদের ওয়ার্কশিট (বাসার কাজ) নিয়মিত করানো হবে।

প্রসঙ্গত আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে।



আরও খবর



ইন্দোনেশিয়ায় কারাগারের কক্ষে আগুন, নিহত ৪০

প্রকাশিত:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্দোনেশিয়ার বান্তেন প্রদেশের একটি কারাগারে গাদাগাদি করে রাখা বন্দিদের একটি কক্ষে আগুন লেগে অন্তত ৪০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। দেশটির একাধিক সরকারি কর্মকর্তা এবং স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বান্তেন প্রদেশের টেঙ্গারেং কারাগারের সি ব্লকের ১২২ জন ধারণক্ষমতাসম্পন্ন একটি কক্ষে আগুন লেগে যায়। স্থানীয় সময় বুধবার দিবাগত রাত ১টা থেকে ২টার মধ্যে এই অগ্নিকাণ্ড ঘটে। দেশটির আইন ও মানবাধিকার মন্ত্রণালয়ের অধীন কারা বিভাগের মুখপাত্র রিকা অপ্রিয়ন্তি এসব তথ্য জানান। অগ্নিকাণ্ডের সময় কারাগারের ওই কক্ষে কত জন ছিলেন তা জানাননি এই কর্মকর্তা। তবে, কক্ষটিতে ধারণ ক্ষমতার চেয়ে অনেক বেশি বন্দি ছিল বলে নিশ্চিত হওয়া গেছে।

চলতি মাসের সরকারি তথ্য অনুযায়ী, রাজধানী জাকার্তার নিকটবর্তী শিল্প এলাকা টেঙ্গারেংয়ের ৬০০ জন বন্দি ধারণ ক্ষমতার কারাগারটিতে দুই হাজারের বেশি বন্দিকে রাখা হয়েছিল।

ইন্দোনেশিয়ার কম্পাস টিভিতে দেখা যায়, ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজ করছেন। টেলিভিশনটি নিহতের সংখ্যা ৪১ উল্লেখ করেছে এবং অন্তত আট জন গুরুতর আহত বলে জানিয়েছে। দেশটির পুলিশের মুখপাত্র ইউসরি ইউনুস বলেছেন, নিহতেরা ছাড়াও ৭৩ জন আহত হয়েছেন।


আরও খবর
বিশ্বজুড়ে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃত্যু

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




ঢাকা থেকে দিল্লি-কলকাতা রুটে বিমানের ফ্লাইট সূচি ঘোষণা

প্রকাশিত:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৪ সেপ্টেম্বর ২০২১ | ৫৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এয়ার বাবল চুক্তির আওতায় আগামীকাল ৫ সেপ্টেম্বর ঢাকা-কলকাতা-ঢাকা রুটে এবং ৮ সেপ্টেম্বর ঢাকা-দিল্লি-ঢাকা রুটে বিমানের ফ্লাইট সূচি ঘোষণা করা হয়েছে। শুক্রবার রাতে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে ফ্লাইটের সূচি ঘোষণা করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

বিমানের বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা-কলকাতা রুটে সপ্তাহে প্রতি মঙ্গল ও বৃহস্পতিবার এবং ঢাকা-দিল্লি রুটে সপ্তাহে প্রতি রবি ও বুধবার বিমানের ফ্লাইট পরিচালনা হবে।

গতকাল রাতে বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) দেওয়া এক নির্দেশনায় বলা হয়েছে, এয়ার বাবল চুক্তির আওতায় দুই দেশের মধ্যে ফ্লাইট চালুর বিষয়ে ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের দেওয়া প্রস্তাব গ্রহণ করেছে বেবিচক। ফলে দুই দেশের মধ্যে ফ্লাইট চালু হচ্ছে বলে ওই নির্দেশনায় বলা হয়।


আরও খবর
কিশোর গ্যাং নিয়ন্ত্রণ নিয়ে নতুনভাবে ভাবতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




সর্বনিম্ন রানের রেকর্ড উপহার পেল নিউজিল্যান্ড

প্রকাশিত:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০১ সেপ্টেম্বর ২০২১ | ৬৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিউজিল্যান্ডকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম খেলায় ৬০ রানে গুঁড়িয়ে দিল টাইগাররা। জয়ে শুভ সূচনা করতে বাংলাদেশ দলকে করতে হবে মাত্র ৬১ রান।

বুধবার বিকাল চারটায় ব্যাটিংয়ে নেমে টাইগার স্পিনার মেহেদি হাসান, সাকিব আল হাসান, নাসুম আহমেদের র্ঘূণি বলে বিভ্রান্ত হয়ে মাাত্র ৯ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় নিউজিল্যান্ড।

এরপর টম লাথাম ও হেনরি নিকোলস পঞ্চম উইকেটে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেও ব্যর্থ হন। পঞ্চম উইকেটে তারা সর্বোচ্চ ৩৪ রানের জুটি গড়েন।

৪ উইকেটে ৫৩ রান করা দলটির এরপর মাত্র ৭ রানের ব্যবধানে ৬ উইকেট হারিলে ১৬.৫ ওভারে ৬০ রানে অলআউট হয়।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলেই সাফল্য পান স্পিনার মেহেদি হাসান। তার বলে তার হাতেই ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন এই ম্যাচে অভিষেক হওয়া রাচিন রবিন্দ্র। প্রথম ওভারে ১ রানে নিউজিল্যান্ডের নেই এক উইকেট।

ইনিংসের তৃতীয় ওভারে বোলিংয়ে এসে সাকিব আল হাসান তুলে নেন ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নামা উইলি ইয়ংকে। ১১ বলে মাত্র ৫ রান করে সাকিবের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি।

এরপর ইনিংসের চতুর্থ ওভারের তৃতীয় বলে নাসুম আহমেদের বলে নাঈম শেখের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন নিউজিল্যান্ডের তারকা ব্যাটসম্যান কলিন ডি গ্রান্ডহোম। ওই ওভারের শেষ বলে বোল্ড হয়ে ফেরেন নিউজিল্যান্ডের  আরেক ওপেনার টম বান্ডেল।

৪ ওভারে ৯ রানে ৪ উইকেট পতনের পর হেনরি নিকোলসকে সঙ্গে নিয়ে দলের হাল ধরার চেষ্টা করেন অধিনায়ক টম লাথাম। পরের ছয় ওভারে স্কোর বোর্ডে তারা যোগ করেন ৩১ রান। ১০ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ৪০ রান।

পঞ্চম উইকেটে হেনরি নিকোলসকে সঙ্গে নিয়ে ৩৪ রানের জুটি গড়েন অধিনায়ক টম লাথাম। ৪ উইকেটে ৪৩ রান করা কিউই দলটি এরপর ১১ রানের ব্যবধানে হারায় টম লাথম, কোল ম্যাকনচি, হেনরি নিকোলস ও এজাজ প্যাটেলের উইকেট।


আরও খবর
টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং প্রকাশ

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১

মেসিকে পেছনে ফেললেন সিআর সেভেন

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১




উত্তরা থেকে মিরপুর ঘুরে গেল স্বপ্নের মেট্রো রেল

প্রকাশিত:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | ১০০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শুক্রবার সকালে দিয়াবাড়ি-পল্লবী অংশে একটি মেট্রোট্রেন পরিচালনা করা হয় । দেশের প্রথম মেট্রোরেলের ভায়াডাক্টের ওপর পরীক্ষামূলক চলাচল শুরু হচ্ছে রোববার (২৯ আগস্ট) থেকে। এদিন সকাল ১০টা থেকে উত্তরার দিয়াবাড়ি-পল্লবী অংশে উড়াল রেলপথে মেট্রোরেলের ট্রেন চলবে।

ভায়াডাক্টের ওপর পরীক্ষামূলক মেট্রোরেল পরিচালনা শুরুর আগে প্রস্তুতি হিসেবে আজ শুক্রবার (২৭ আগস্ট) সকাল ছয়টা থেকে দশটা পর্যন্ত মেট্রোরেলের উড়াল রেলপথের দিয়াবাড়ি-পল্লবী অংশে একটি মেট্রোট্রেন পরিচালনা করা হয়।

বিদ্যুৎচালিত ট্রেন খুব ধীরে ধীরে  চালানো হয় এবং রেলপথের বিভিন্ন অংশ পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ করা হয়‌। মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে সমন্বয়কারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্রে এই তথ্য জানা গেছে।

নিউজ ট্যাগ: মেট্রো রেল

আরও খবর
কিশোর গ্যাং নিয়ন্ত্রণ নিয়ে নতুনভাবে ভাবতে হবে

বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১