আজঃ মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪
শিরোনাম

রাজা হিসেবে যেসব বিশেষ সুবিধা ভোগ করবেন চার্লস

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে দীর্ঘ ৭০ বছর পরে পরিবর্তন আসছে ব্রিটেনের সিংহাসনে। রানির বড় ছেলে তৃতীয় চার্লস প্রিন্স অব ওয়েলস থেকে ব্রিটেনের অনানুষ্ঠানিক রাজা হয়েছেন। আগামী ২৪ ঘণ্টা বা তার কমবেশি কিছু সময়ের মধ্যেই তাকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করা হবে। কিন্তু চার্লস আনুষ্ঠানিকভাবে রাজ সিংহাসনে আসীন হওয়ার পর কী পরিবর্তন আসবে যুক্তরাজ্যে? দেশের রাজা হিসেবে কী কী বিশেষ সুবিধা ভোগ করবেন তিনি?

পাল্টে যাবে জাতীয় সঙ্গীত: যুক্তরাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চার্লস রাজা হওয়ার পর সর্বপ্রথমেই ব্রিটেনের জাতীয় সংগীত পালটে যাবে। এতদিন রানিকে উদ্দেশ্য করে জাতীয় সংগীত গাওয়া হত। ব্রিটেনের জাতীয় সঙ্গীত প্রথম লাইনে বলা হত, ঈশ্বর আমাদের রানিকে রক্ষা করুন। কিন্তু সিংহাসনের হাতবদল হওয়ার পরে এখন থেকে রাজাকে উদ্দেশ্য করে জাতীয় সঙ্গীত গাইবেন ব্রিটেনের নাগরিকরা।

লাগবে না ড্রাইভিং লাইসেন্স-পাসপোর্ট: গাড়ি চালাতে গেলে লাইসেন্সের প্রয়োজন পড়বে না রাজা তৃতীয় চার্লসের। বিদেশ সফরে গেলে পাসপোর্টও লাগবে না তার। ব্রিটেনের নিয়ম অনুযায়ী, রাজাই দেশের সব নাগরিককে লাইসেন্স এবং পাসপোর্ট ইস্যু করেন, অর্থাৎ ব্রিটেনের লাইসেন্স ও পাসপোর্টে অবশ্যই রাজার স্বাক্ষর থাকতে হবে। সেই কারণেই তার নিজের জন্য কোনো পাসপোর্ট-লাইসেন্স বা এ ধরনের কোনো অনুমতিপত্র লাগবে না।

জন্মদিন পালন করবেন দুবার: রাজা হিসাবে বছরে দুদিন নিজের জন্মদিন পালন করবেন চার্লস। ব্রিটেনের প্রথা অনুযায়ী, জন্মতারিখে ব্যক্তিগতভাবে জন্মদিন পালন করবেন রাজা। তারপর জুন মাসের দ্বিতীয় মঙ্গলবার সাধারণ জনগণের জন্য ফের পালন করা হবে রাজার জন্মদিন। এই দিনে ১৪০০ সেনা, ২০০টি ঘোড়া এবং ৪০০জন সংগীতশিল্পী রাজার উদ্দেশে বিশেষ শোভাযাত্রা করেন।

জলচর প্রাণীর মালিক: ব্রিটেনের জলসীমায় বিচরণকারী ডলফিন, হাঁস, সারসসহ অন্যান্য জলচর প্রাণীর ওপরও অধিকার থাকবে রাজার। যেসব সংস্থা তার প্রয়োজনীয় জিনিসপত্রের যোগান দেবে, তাদের বিশেষ রয়াল ওয়ারেন্ট (রাজকীয় সম্মান) ওয়ারেন্ট দেবেন প্রিন্স চার্লস। রাজাকে নিয়ে কবিতা লেখার জন্য রাজকবি (পোয়েট লরিয়েট) থাকবেন। যুক্তরাজ্যের রাজপরিবারের প্রথা অনুযায়ী দশ বছর পর পর রাজকবি পদে বদল আসে।

রাজপরিবারের পতাকায় পরিবর্তন: ব্রিটিশ রাজপরিবারের পতাকাতেও বদল আনা হবে। এতদিন যে পতাকা ব্যবহার করা হত, সেখানে রানি এলিজাবেথের সম্মানে তার নামের প্রথম অক্ষর লেখা থাকত। রাজপরিবারের প্রথা অনুযায়ী, চার্লস আনুষ্ঠানিকভাবে রাজা হওয়ার পর সেই অক্ষর সরিয়ে চার্লসের নামের প্রথম অক্ষর ব্যবহার করা হবে। রাজপরিবারের এই বিশেষ পতাকার গুরুত্ব আছে। কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশে রানি দ্বিতীয় এলিজাবেথ যখন সফরে যেতেন, তখন এই পতাকা তোলা হতো। চার্লসের সময়েও সেই প্রথা অব্যাহত থাকবে।

মুদ্রায় পরিবর্তন: ব্রিটেনের মুদ্রা পাউন্ডেও বদল আসবে। বর্তমানে পাউন্ডের নোটের গায়ে রানির ছবি থাকে। সেই নোটই এখনও ব্যবহৃত হচ্ছে। কিন্তু চার্লস আনুষ্ঠানিকভাবে রাজা হওয়ার পর তার ছবি দিয়ে নোট ছাপাতে হবে। গোটা প্রক্রিয়া সম্পন্ন করতে বেশ কয়েকবছর সময় লাগবে বলেই ধারণা বিশেষজ্ঞদের। তবে কয়েন থেকে রানির ছবি সরিয়ে ফেলতে আরও বেশি সময় লাগবে।

মন্ত্রিরা শপথ নেবেন চার্লসের নামে: সম্প্রতি ব্রিটেনে নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছে। গত ৭০ বছরের প্রথা মেনে মন্ত্রিসভার সব সদস্যই দায়িত্ব গ্রহণের আগে সকলেই রানির নামে শপথ নেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। তার প্রয়াণের পর অবশ্য পিছিয়ে দেওয়া হয়েছে শপথগ্রহণ অনুষ্ঠান। তবে শপথগ্রহণ শুরু হলে এখন রাজা তৃতীয় চার্লসের নামে শপথ নেবে লিজ ট্রাসের নেতৃত্বাধীন মন্ত্রিসভা।

দেশ পরিচালনা: দেশর রাজা হওয়ার কারণে নির্বাচনে অংশ নিতে পারবেন না চার্লস। কিন্তু আইন প্রণয়ন, প্রধানমন্ত্রীর সঙ্গে সাপ্তাহিক বৈঠক-সবকিছুই করতে হবে তাকে। তার স্বাক্ষর ছাড়া যুক্তরাজ্যে কোনো আইন প্রণয়ন হবে না।

নিউজ ট্যাগ: রানি এলিজাবেথ

আরও খবর



ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুরে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ক্যানসার সৃষ্টিকারী ইথিলিন অক্সাইডের উচ্চ-মাত্রার উপস্থিতি মেলায় ভারতীয় কোম্পানি এমডিএইচ ও এভারেস্টের গুঁড়া মসলা বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে হংকং ও সিঙ্গাপুর।

এ ঘটনার পর ভারতের মশলা রফতানি নিয়ন্ত্রক সংস্থা প্রতিষ্ঠান দুইটিতে তাদের মশলার গুণগত মান যাচাইয়ের বিস্তারিত তথ্য সরবরাহের নির্দেশ দিয়েছে। ভারতে এ দুই কোম্পানির গুঁড়া মশলা ব্যাপক জনপ্রিয় এবং ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকাতেও রফতানি করা হয়।

এমডিএইচ-এর মাদ্রাজ কারি পাউডার, সম্বার মসলা ও কারি পাউডার মসলা ও এভারেস্ট ফুড প্রোডাক্ট লিমিটেডের ফিশ কারি মসলা, মোট এই চারটি প্রোডাক্টকে ঘিরে তৈরি হয়েছে এই সমস্যা।

ইথিলিন অক্সাইড একটি গন্ধহীন রাসায়নিক। অত্যধিক পরিমাণে থাকলে তা মানবদেহের জন্য খুবই ক্ষতিকর।

হংকং ও সিঙ্গাপুরের কর্তৃপক্ষ বলেছে, ভারতীয় ওই দুই কোম্পানির গুঁড়া মসলায় উচ্চ মাত্রার ইথিলিন অক্সাইড রয়েছে। যা মানুষের খাওয়ার জন্য অনুপযোগী। আর দীর্ঘ সময় ধরে ইথিলিন অক্সাইডের ব্যবহারে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

ভারতের মশলার বাজারের অন্যতম বৃহৎ দুই কোম্পানি এমডিএইচ ও এভারেস্ট স্পাইসেস। দেশটির বাজার গবেষণা সংস্থা জিওন মার্কেট রিসার্চের তথ্য অনুযায়ী, ২০২২ সালে এই দুই কোম্পানি ১০ দশমিক ৪৪ বিলিয়ন মার্কিন ডলারের মশলা বিক্রি করেছে। দক্ষিণ এশিয়ার এ দেশটি ২০২২-২৩ সালে ৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মশলা রফতানি করেছে বলে জানিয়েছে ভারতের মশলা বোর্ড।


আরও খবর



দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, ৪২.৬ ডিগ্রি

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
যশোর প্রতিনিধি

Image

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে। শনিবার বিকেলে ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, বৃহস্পতিবার যশোরে তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার দুপুর ২টা পর্যন্ত তাপমাত্রা রেকর্ড হয় ৪১ ডিগ্রি সেলসিয়াস, যা চলতি বছরের সর্বোচ্চ।

শনিবার গত কয়েকদিনের সব রেকর্ড ভেঙে তাপমাত্রা হয় ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে চুয়াডাঙ্গায় শনিবার বিকেল তিনটায় তাপমাত্রা উঠেছে ৪২.৩ ডিগ্রি সেলসিয়াসে। চলমান মৌসুমের এই এলাকার সর্বোচ্চ তাপমাত্রা এটি। চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক রাকিবুল হাসান এই তথ্য জানান।

চুয়াডাঙ্গায় তীব্র দাবদাহ অব্যাহত রয়েছে। সকাল থেকেই রোদের তাপ ও ভ্যাপসা গরম। জনজীবন হয়ে পড়েছে দুর্বিষহ। তীব্র রোদের তাপে মানুষ বাইরে আসতে পারছেন না। সকাল ৯টার পর থেকে রোদের তাপ অসহনীয় হয়ে উঠেছে।


আরও খবর



শপথ নিলেন নবনির্বাচিত কুমিল্লা ও ময়মনসিংহ সিটি মেয়র

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশনের নবনির্বাচিত দুই মেয়র শপথ নিয়েছেন। বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর তেজগাঁও কার্যালয়ে শপথবাক্য পাঠ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নির্বাচিত কুমিল্লার মেয়র ডা. তাহসীন বাহার সূচনা ও ময়মনসিংহের ইকরামুল হক টিটুকে শপথ বাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদের পাশাপাশি ৫টি জেলা পরিষদের চেয়ারম্যানরাও শপথ নেন।

৫ জেলা পরিষদের চেয়ারম্যানরা হলেন কুড়িগ্রামের আ ন ম ওবায়দুর রহমান, ঠাকুরগাঁওয়ের আব্দুল মজিদ, সিরাজগঞ্জের শামীম তালুকদার, ব্রাহ্মণবাড়িয়ার বিল্লাল মিয়া ও হবিগঞ্জের আলেয়া আক্তার।

পরে একই স্থানে শপথ নেন ময়মনসিংহ সিটি করপোরেশনের সাধারণ ওয়ার্ডের নবনির্বাচিত ৪৪ জন কাউন্সিলর ও সংরক্ষিত আসনের নারী কাউন্সিলররা। কাউন্সিলরদের শপথ বাক্য পাঠ করান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইব্রাহিম।

কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে তাহসিন বাহার সূচনা জয়ী হওয়ায় প্রথম নারী মেয়র পেয়েছে কুমিল্লা সিটি করপোরেশন। গত ৯ মার্চ সিটি করপোরেশনের উপনির্বাচনে জয়ী হন তিনি।

ওই দিনই ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হন একরামুল হক টিটু।

নিউজ ট্যাগ: সিটি করপোরেশন

আরও খবর



তৃতীয় ধাপের উপজেলা ভোটের তফসিল হতে পারে আজ

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের নির্বাচনের তফসিল হতে পারে আজ। নির্বাচন কমিশনের সভায় সুনির্দিষ্ট এ একটি বিষয় নিয়ে আলোচনা করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বুধবার (১৭ এপ্রিল) কমিশনের ৩১তম বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সভাপতিত্ব করবেন। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে বিকেল ৩টায় কমিশন সভা অনুষ্ঠিত হবে। সভার আলোচ্য সূচিতে উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপের তফসিলের বিষয়টি রাখা হয়েছে। বৈঠকে কমিশন যদি সিদ্ধান্ত নেয়, তাহলে তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল আজ ঘোষণা হতে পারে।

এর আগে উপজেলা নির্বাচনের প্রথম ও দ্বিতীয় ধাপের তফসিল ঘোষণা করে ইসি। আগামী ৮ মে প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে আর দ্বিতীয় ধাপের ১৬১ উপজেলার ভোট গ্রহণ করা হবে ২১ মে। আগামী ২৩ মে প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হবে বলে জানিয়েছিল কমিশন। এইবারের উপজেলা নির্বাচনে বাধ্যতামূলকভাবে অনলাইনে মনোনয়ন পত্র জমা দেওয়ার বিধান রেখে নতুন বিধিমালা করেছে ইসি। সেই অনুযায়ী প্রথম ধাপের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ আজ।


আরও খবর



হিথরো বিমানবন্দরে যাত্রীবাহী ২ উড়োজাহাজের সংঘর্ষ

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাজ্যের সবচেয়ে বড় হিথরো বিমানবন্দরে দুটি যাত্রীবাহী উড়োজাহাজের সংঘর্ষ হয়েছে। এতে উড়োজাহাজ দুটির পাখা ক্ষতিগ্রস্ত হয় এবং অল্পের জন্য বেঁচে যান অন্তত ১২১ যাত্রী। রোববার (৭ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিমানবন্দর কর্তৃপক্ষের তথ্য মতে, শনিবার স্থানীয় সময় সকালের দিকের বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কাছে রানওয়েতে ব্রিটিশ এয়ারওয়েজের বোয়িং ৭৮৭-৯ সিরিজের উড়োজাহাজ ও ভার্জিন আটলান্টিক এয়ারলাইনসের  উড়োজাহাজের মধ্যে সংঘর্ষ হয়। ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইটে  ১২১ যাত্রী থাকলেও ভার্জিন এয়ারলাইনসে কোন যাত্রী ছিল না। 

এক বিবৃতিতে ব্রিটিশ এয়ারওয়েজ বলেছে, আমাদের উড়োজাহাজের ইঞ্জিনিয়ারিং টিম পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে। যাত্রীদের যেন অসুবিধা না হয়, তাই আমরা আরেকটি বিকল্প ফ্লাইট দিয়েছি।

অন্যদিকে, ভার্জিন আটলান্টিকের একজন মুখপাত্র বলেছেন, আমরা একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত শুরু করেছি। আমাদের ইঞ্জিনিয়ারিং দল উড়োজাহাজের মেইনটেন্যান্স পরীক্ষা করে দেখছে।

হিথরো বিমানবন্দরের একজন মুখপাত্র জানান, কোনো যাত্রী আহত হননি। তবে এ ঘটনায় বিমানবন্দরের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা বিঘ্ন ঘটতে পারে। জরুরি সেবা বিভাগসহ অন্য অংশীজনেরা এ নিয়ে কাজ করছে।


আরও খবর