আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

রাজনীতিতে মূল রাজনীতির মানুষদের সুপ্রতিষ্ঠা দরকার : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:শনিবার ০২ জানুয়ারী 2০২1 | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image
বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ফিরে না আসলে আজকের আওয়ামী লীগ, আজকের সরকারি ব্যবস্থাপনা ও উন্নয়ন হতো না উল্লেখ করে শ ম রেজাউল করিম আরো বলেন, "অনেক প্রতিকূলতা মোকাবেলা করেও শেখ হাসিনা অবিচল অবস্থানে ছিলেন। এ কারণে আওয়ামী লীগ ঘুরে দাঁড়াতে পেরেছে। মূল আওয়ামী লীগ ফিরে এসেছে। যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে, বঙ্গবন্ধুর খুনিদের দাম্ভিকতা চূর্ণ হয়েছে। আমাদের সম্পদ শেখ হাসিনা

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, রাজনীতিতে মূল রাজনীতির মানুষদের সুপ্রতিষ্ঠা করা দরকার। মূল রাজনীতিকরাই রাজনীতিকে প্রতিষ্ঠিত করে। রাজনীতি সুপ্রতিষ্ঠিত হলে আমাদের ভিত্তি সুদৃঢ় হবে। প্রতিকূলতা, প্রতিবন্ধকতা ও কণ্টকাকীর্ণ পরিস্থিতি আমরা মোকাবেলা করতে পারবো। মূল রাজনীতি এলোমেলো হয়ে গেলে তাসের ঘরের মতো অনেক কিছুই ভেঙে যাবে। এজন্য রাজনীতিতে হঠাৎ উত্থান হওয়া ও চলে যাওয়ার অশুভ সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে।"

শনিবার (০২ জানুয়ারি) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে 'জনতার প্রত্যাশা' নামক সংগঠন আয়োজিত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও সাবেক প্রতিমন্ত্রী আ খ ম জাহাঙ্গীর হোসাইনের স্মরণ সভায় বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন ।

'জনতার প্রত্যাশা' এর সভাপতি এম এ করিমের সভাপতিত্বে স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী এমপি। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ডাঃ মোস্তফা জালাল মহিউদ্দিন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন এবং পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এমপি।

আ খ ম জাহাঙ্গীর হোসাইনের রাজনৈতিক জীবন স্মরণ করে মন্ত্রী এসময় আরো বলেন, "আওয়ামী লীগ করতে হলে শেখ হাসিনাকে মানতে হবে, মূল আওয়ামী লীগকে মানতে হবে। রাজনীতির কঠিন অবস্থায়ও আ খ ম জাহাঙ্গীর হোসাইন বঙ্গবন্ধুর আদর্শ ও মূল আওয়ামী লীগের চেতনার বাইরে যান নি। এ জাতীয় মানুষরা বিভিন্নভাবে হারিয়ে যাচ্ছেন।"

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ফিরে না আসলে আজকের আওয়ামী লীগ, আজকের সরকারি ব্যবস্থাপনা ও উন্নয়ন হতো না উল্লেখ করে শ ম রেজাউল করিম আরো বলেন, "অনেক প্রতিকূলতা মোকাবেলা করেও শেখ হাসিনা অবিচল অবস্থানে ছিলেন। এ কারণে আওয়ামী লীগ ঘুরে দাঁড়াতে পেরেছে। মূল আওয়ামী লীগ ফিরে এসেছে। যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে, বঙ্গবন্ধুর খুনিদের দাম্ভিকতা চূর্ণ হয়েছে। আমাদের সম্পদ শেখ হাসিনা। আশা-ভরসার শেষ আশ্রয়স্থল শেখ হাসিনা। মুক্তিযুদ্ধের প্রতিচ্ছবি শেখ হাসিনা। বঙ্গবন্ধুর প্রতিবিম্ব শেখ হাসিনা। তাঁকে অনুসরণকারীদের রাজনীতিতে প্রতিষ্ঠা করতে হবে। সকলে মিলে শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের জন্য দৃঢ়তার সঙ্গে চলতে হবে।"


আরও খবর



চীনের চমক: কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে কার্টুন সিরিজ

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

প্রথমবারের মত কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে কার্টুন সিরিজ তৈরি করেছে চীন। ২৬ পর্বের এই সিরিজটির নাম কিয়ানকিউ শিসং। সোমবার (২৬ ফেব্রুয়ারি) দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারকারী প্রতিষ্ঠান চায়না মিডিয়া গ্রুপ (সিএমজি) সিরিজটির প্রথম পর্ব সম্প্রচার করেছে।

সাংহাই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাবরেটরির (সেল) এআই প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে এ কার্টুন সিরিজটি। এর আর্কাইভের জন্য ব্যবহৃত হচ্ছে সিএমজি মিডিয়া জিপিটি।

দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে সেল জানিয়েছে, কিয়ানকিউ শিসং তৈরিতে ভিডিও-আর্ট ডিজাইন থেকে শুরু করে পোস্ট-প্রোডাকশন পর্যন্ত প্রতিটি পর্যায়ে এআই ব্যবহার করা হয়েছে।

চীনের মিডিয়া প্রধান শেন হাইক্সিয়ং বলেছেন, আমরা আন্তর্জাতিক মূলধারার মিডিয়ার জন্য একটি শক্তিশালী ইঞ্জিন’ এবং চালিকা শক্তি’ তৈরি করব। এক্ষেত্রে আমরা প্রযুক্তিগত উদ্ভাবনের গভীরে অনুসন্ধান করব এবং ইন্টারনেট এবং এআইকে আলিঙ্গন করব।


আরও খবর
গুগল ডুডলে মহান স্বাধীনতা দিবস

মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪




খেজুরের দাম কমানোর কথা বলিনি : বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

খেজুরের দাম কমানোর কথা বলা হয়নি। খেজুরের যৌক্তিক দাম নির্ধারণের কথা বলা হয়েছে। রমজান সামনে রেখে খেজুরের আমদানি শুল্ক কমানো হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বুধবার (মার্চ ৬) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সেমিনারে বক্তব্য দেয়ার পর সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

খেজুরের দাম কমানোর প্রভাব বাজারে চোখে পড়ছে কি না এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, খেজুরের দাম কমানো হবে কোথাও বলা হয়নি। বলা হয়েছে যৌক্তিক দাম নির্ধারণ করা হবে। আমরা রমজানের আগে আমদানি শুল্ক কমানোর কথা বলেছি। ট্যারিফ কমিশন বিষয়টি দেখছে। আমরা আজকেই এ বিষয়ে নির্দেশনা দেবো।

তিনি আরও বলেন, সব সময়ই এক দল লোক থাকবে যারা ব্যবসায়িক সুযোগ নিয়ে মানুষের কষ্ট বাড়াবে। তারা প্রকৃত ব্যবসায়ী না। কারণ, দীর্ঘমেয়াদে ব্যবসা করতে হলে মানুষকে ন্যায্যমূল্যে পণ্য দিতে হবে। তাহলেই কিন্তু মানুষ তাদের কাছে বারবার আসবে।

পিয়ার রিভিউ ডিসেমিনেশন ওয়ার্কশপ অন কমপিটিশন অ্যাক্ট অব বাংলাদেশ শীর্ষক সেমিনারের আয়োজন করে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন প্রদীপ রঞ্জন চক্রবর্তী, ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট (আঙ্কটাড) এর ইকোনোমিক অ্যাফেয়ার্স অফিসার এলিজাবেথ গাচৌরি।

এ সময় আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।


আরও খবর



বেইলি রোড অগ্নিকাণ্ডে দুই সাংবাদিক নিহত

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বেইলি রোডের কাচ্চি ভাই রেস্টুরেন্টে অগ্নিকাণ্ডের ঘটনায় দুই সাংবাদিক নিহত হয়েছেন। এদের মধ্যে তুষার হালাদার স্টারটেক নামের একটি অনলাইন পোর্টালের মাল্টিমিডিয়া বিভাগে এবং অভিশ্রুতি শাস্ত্রী দ্য রিপোর্ট ডট লাইভে কর্মরত ছিলেন।

জানা গেছে, কিছুদিন আগে নতুন চাকরিতে যোগ দেওয়া তুষার তার নতুন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের জন্য খাবার আনতে বেইলি রোডের ভবনটিতে গিয়ে প্রাণ হারান। তুষার ড্যাফোডিল ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক শেষ করে দ্য রিপোর্ট ডট লাইভেও কাজ করতেন।

নিহত অভিশ্রুতি শাস্ত্রীর ফেসবুক অ্যাকাউন্ট থেকে জানা যায়, তিনি দ্য রিপোর্ট ডট লাইভে কর্মরত ছিলেন। তিনি ইডেন মহিলা কলেজে দর্শন বিভাগে পড়াশুনা করতেন। ফেসবুকে অভিশ্রুতি শাস্ত্রীর আত্মীয়, বুন্ধ ও সহকর্মীরা তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার রাত পৌনে ১০টার দিকে ভবনটিতে আগুন লাগে। আগুনে হতাহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হয়।

আগুনে নিহতদের মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর শুরু হয় সকাল ৬টার দিকে। হস্তান্তরপ্রক্রিয়ায় যুক্ত রয়েছেন জেলা প্রশাসন, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা।এখন পর্যন্ত ৪৬ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী।


আরও খবর



বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মৌলভীবাজার প্রতিনিধি

Image

মৌলভীবাজারের জুড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে দগ্ধ শিশু সোনিয়া আক্তারের (১২) মৃত্যু হয়েছে। মা-বাবা ও তিন ভাই-বোনের পর সেও মারা গেল।

বুধবার (২৭ মার্চ) সকালে সোনিয়ার মামা আবদুল আজিজ তথ্যটি নিশ্চিত করেছেন।

সোনিয়া উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের পূর্ব গোয়ালবাড়ী গ্রামের বাক প্রতিবন্ধী ফয়জুর রহমানের মেয়ে। সে স্থানীয় উত্তর গোয়ালবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণিতে পড়ত।

উন্নত চিকিৎসার জন্য সিলেট থেকে ঢাকায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়ার পর মঙ্গলবার দিবাগত রাত ৪টার দিকে তার মৃত্যু হয়। এ ঘটনায় সোনিয়ার মা-বাবা ও তিন ভাই-বোনেরও মৃত্যু হয়েছে। পরিবারের সদস্যদের মধ্যে একমাত্র সে বেঁচে ছিল।

মামা আবদুল আজিজ বলেন, গুরুতর দগ্ধ সোনিয়াকে প্রথমে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। চিকিৎসকেরা জানিয়েছেন, তার শরীরের ২৫ শতাংশ পুড়ে গেছে। উন্নত চিকিৎসার জন্য মঙ্গলবার রাতে ঢাকায় নিয়ে যাওয়া হয়। সেখানে পৌঁছানোর কিছু সময় পরই সে মারা যায়। মরদেহ নিয়ে আমি বাড়ি ফিরছি।

প্রসঙ্গত, মঙ্গলবার (২৬ মার্চ) ভোরে মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার গোয়ালবাড়ি এলাকার ভাঙারপার গ্রামে বিদ্যুৎস্পৃষ্টের ঘটনা ঘটে। এতে একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়।

ওই ঘরের ওপর দিয়ে উচ্চ ভোল্টেজের ক্ষমতা সম্পন্ন পল্লী বিদ্যুতের লাইন ছিল। সেহরির পরে ঝড়-বৃষ্টি হলে বিদ্যুতের লাইন ছিঁড়ে বসতঘরের চালের ওপর পড়ে ঘরটি বিদ্যুতায়িত হয় এবং আগুন লেগে যায়। এ সময় ঘরের ভেতরে থাকা ফয়জুর রহমান, স্ত্রী শিরিন বেগম, মেয়ে সামিয়া, মেঝ মেয়ে সাবিনা ও ছেলে সায়েমের মৃত্যু হয় ও আহত সোনিয়াকে উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।


আরও খবর



হবিগঞ্জে পিকআপ ভ্যান উল্টে নিহত দুই

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১১ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
হবিগঞ্জ প্রতিনিধি

Image

হবিগঞ্জের বাহুবলে ঢাকা সিলেট মহাসড়কে কাঠ বোঝাই পিকআপভ্যান উল্টে জহুর মিয়া ও নুরুল আমিন নামে দুইজন নিহত হয়েছেন। এছাড়াও গুরুতর আহত ৩ জনকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

রোববার রাত ৮ টার দিকে উপজেলার পুটিজুরী ইউপির ঢাকা সিলেট মহাসড়কের শেওড়াতুলী নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

জানা যায়, উপজেলার ২ নম্বর পুটিজুরী ইউনিয়নের হিলালপুর গ্রামের মোস্তফা মিয়ার ছেলে মাওলানা মিজান মিয়া পিকআপভ্যান বোঝাই দিয়ে নিজ ঘরের দরজা জানালার কাঠ নিয়ে বাড়িতে আসছিলেন। পিকআপভ্যানটি ঢাকা সিলেট মহাসড়কের শেওড়াতলী নামক স্থানে আসা মাত্রই নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কে উল্টে যায়।

এ সময় পিকআপভ্যানে থাকা উপজেলার হিলালপুর গ্রামের চন্দু মিয়ার ছেলে জহুর মিয়া, মোস্তফা মিয়ার ছেলে মাওলানা মিজান মিয়া, উপজেলার অলুয়া গ্রামের সিজিল মিয়ার ছেলে মো. নুরুল আমিন এবং উপজেলার পুটিজুরী ইউনিয়নের গোলগাও গ্রামের ছুরুক মিয়ার ছেলে ফজলু মিয়া গুরুতর আহত হয়।

তাৎক্ষণিক পথচারীরা এগিয়ে গিয়ে তাদেরকে উদ্ধার করে বাহুবল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক জহুর মিয়াকে মৃত ঘোষণা করেন এবং গুরুতর আহত অবস্থায় নুরুল আমিন, ফজলু মিয়া ও মিজান মিয়াকে সিলেট ওসমানী মেডিকেল প্রেরণ করা হয়। সিলেট নিয়ে যাওয়ার পথে নুরুল আমিনের মৃত্যু হয়।

বাহুবল থানার ওসি মশিউর রহমান বিষয়টি নিশ্চিত করেন।


আরও খবর