আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১৭ জুলাই ২০২১ | ৯৭জন দেখেছেন
Image

রাজশাহী মেডিকেলকলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ১৬ জনের মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে আজ শনিবার সকাল ৮টার মধ্যে তাঁদের মৃত্যু হয়।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, মৃতদের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে আট জন এবং উপসর্গ নিয়ে ছয় জন মারা গেছেন। এ ছাড়া করোনা নেগেটিভ হওয়ার পর দুজনের মৃত্যু হয়েছে।

রামেক হাসপাতালের পরিচালক আরও জানান, গত ২৪ ঘণ্টায় হাসপাতালের করোনা ইউনিটে নতুন রোগী ভর্তি হয়েছে ৬৬ জন। আর, সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ২৭ জন। হাসপাতালের ৪৫৪টি করোনা ডেডিকেটেড শয্যার বিপরীতে বর্তমানে রোগী ভর্তি আছে ৫২৭ জন।

এদিকে, জেলা সিভিল সার্জন অফিস থেকে পাঠানো তথ্যে জানা গেছে, গতকাল শুক্রবার জেলায় ৭৭৬ জনের নমুনা পরীক্ষা করে ১৬৩ জনের করোনা পজিটিভ এসেছে। নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ শনাক্তের হার ১৯ দশমিক ৫৯ শতাংশ।


আরও খবর



গোল্ডেন গ্লাভস-বল উঠল ইতালির গোলরক্ষকের হাতে

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১২ জুলাই ২০২১ | ৯৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইংলিশদের কাঁদিয়ে ৫৩ বছর পর ইউরোসেরা হলো মানচিনির ইতালি। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে রোববার রাত ১টায় লাখ দর্শকের সামনে ইউরোর ফাইনালে মুখোমুখি হয় ইংল্যান্ড ও ইতালি।

যেখানে শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে ৩-২ গোলের ব্যবধানে জয় পেয়ে শিরোপা নিশ্চিত করে ইতালি। এবারের ইউরোসেরা গোলরক্ষক হয়েছেন ফাইনাল ম্যাচ জয়ের মহানায়ক ইতালির জিয়ানলুইজি দোন্নারুমা।

গোল্ডেন গ্লাভস উঠল তার হাতে। টুর্নামেন্ট সেরার পুরস্কার গোল্ডেন বলও নিজের দখলে নিলেন দোন্নারুমা।  কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের নামের সঙ্গে অর্ধেক মিল। পোস্টের নিচে ক্ষিপ্রতাও প্রায় বুফনের মতো।

টাইব্রেকারে সানচো আর বুকাইয়ো সাকার শট ঠেকিয়ে দিয়ে ফাইনালে শেষ মুহূর্তের নায়ক এই দোন্নারুমা। গ্রুপ পর্বেও  ছিলেন দুর্দান্ত। একটি গোলও হজম করেননি। এর পর দ্বিতীয় রাউন্ড থেকে প্রতি রাউন্ডেই একটি করে গোল হজম করেছেন।

সব মিলিয়ে মাত্র চারবার জাল অক্ষত রাখতে পারেননি দোন্নারুমা। ৯টি দুর্দান্ত সেভ করেছেন তিনি। সেমিফাইনালেও টাইব্রেকার হিরো ছিলেন। একইভাবে ফাইনালেও হলেন টাইব্রেকার হিরো। যে কারণে যোগ্য প্রার্থী হিসেবেই সেরা গোলরক্ষকের পুরস্কারটা দেওয়া হলো দোন্নারুমাকে।


আরও খবর



বাড়বে দিনের তাপমাত্রা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ জুলাই ২০২১ | ১১৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, বরিশাল এবং খুলনা বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়

আবারও কিছুটা সক্রিয়তা কমেছে মৌসুমি বায়ুর। তাই বৃষ্টিও কমে গেছে। এই পরিস্থিতিতে দিনের তাপমাত্রা কিছুটা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃহস্পতিবার (৮ জুলাই) সকালটা ছিল অনেকটাই রৌদ্রোজ্জ্বল। সঙ্গে রয়েছে বাতাসও।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গা এবং খুলনায়, এ দুটি স্থানে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আজকে এটা কিছুটা বেড়ে যাবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান বলেন, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, বরিশাল এবং খুলনা বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হতে পারে।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানান এই আবহাওয়াবিদ।

বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে খুলনায়, সেখানে ১০৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ। এ সময় ঢাকায় ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।


আরও খবর



দেশব্যাপী ডিজিটাল কোরবানির হাট উদ্বোধন করলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | ১৬০জন দেখেছেন
তাছনিম আদনান

Image

দেশব্যাপী ডিজিটাল কোরবানির হাট উদ্বোধন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। মঙ্গলবার (১৩ জুলাই) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ই কমার্স অ্যাসোসিয়েশন (ই-ক্যাব)-এর যৌথ উদ্যোগে  এবং এটুআই এর কারিগরি সহায়তায় আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে কোরবানির এ অনলাইন হাটের উদ্বোধন করেন মন্ত্রী।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত থেকে বক্তব্য প্রদান করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ এবং এটুআই-এর প্রকল্প প্ররিচালক ড. মোঃ আব্দুল মান্নান। এটুআই এর যুগ্ম প্রকল্প পরিচালক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির অনুষ্ঠানে অতিথির বক্তব্য প্রদান করেন। ই-ক্যাবের সভাপতি শমী কায়সার অনুষ্ঠানে ডিজিটাল হাটের প্রেক্ষাপট তুলে ধরেন, ই-ক্যাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল ভিডিও উপস্থাপনের মাধ্যমে এ সংক্রান্ত তথ্য-উপাত্ত তুলে ধরেন এবং এটুআই এর ই-কমার্স প্রধান রেজোয়ানুল হক জেমি ডিজিটাল হাটের বিষয়ে বিস্তারিত উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, করোনা সংক্রমণ রোধে আমাদের জনসমাগম থেকে দূরে থাকেতে হবে। এজন্য ডিজিটাল ব্যবস্থাকে রপ্ত করতে হবে এবং সেটা কাজে লাগাতে হবে। সমগ্র বাংলাদেশ ডিজিটাল ব্যবস্থায় এগিয়ে যাচ্ছে। সাধারণ মানুষও এখন ডিজিটাল ব্যবস্থায় ‍যুক্ত হতে পারছে। এ বাস্তবতায় বিকল্প ব্যবস্থা হিসেবে ডিজিটাল হাট সময়োপযোগী উদ্যোগ। এবছর মোট কেরবানির পশুর ২৫ শতাংশ ডিজিটাল ব্যবস্থায় বিপণনে আমাদের লক্ষ্য রয়েছে। এ পর্যন্ত প্রায় ১ হাজার ১১৬ কোটি টাকা মূল্যের ১ লক্ষ ৫৭ হাজার গবাদিপশু ডিজিটাল প্ল্যাটফর্মে ‍বিক্রয় হয়েছে। এটি খুবই আশাব্যঞ্জক।

তিনি আরো বলেন, সমৃদ্ধ আধুনিক ডিজিটাল বাংলাদেশের সুবিধা সবাই ভোগ করছে, এমনকি একসময় এটা নিযে যারা বিদ্রুপ করতো তারাও এ সুবিধা ভোগ করছে। শেখ হাসিনার অনবদ্য সৃষ্টির কারণে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। সেই বাংলাদেশে করোনাকালে যদি ডিজিটাল ব্যবস্থা প্রতিষ্ঠা না হতো তাহলে নানা প্রতিকূল পরিস্থিতিতে পড়তে হতো। এ বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরাধ্য সাধনা এবং প্রচেষ্টার বাস্তবায়ন হওয়া বাংলাদেশ।

মন্ত্রী এসময় আরো যোগ করেন, প্রাণিসম্পদ খাতে করোনায় ক্ষতিগ্রস্ত প্রায় ৫ লক্ষ ৯৮ হাজার ৩১ জন খামারিকে দুই ধাপে প্রায় ৭০০ কোটি টাকা প্রণোদনা দেওয়া হয়েছে। খামারিরা যাতে বিপর্যস্ত অবস্থায় না পড়ে সেজন্য খামারিদের সংগঠিত করে উৎপাদিত দুধ, ডিম, মাংস ভ্রাম্যমান বিক্রয়ের ব্যবস্থা করা হয়েছে। এক্ষেত্রে ডিজিটাল ব্যবস্থা অনেক সহায়তা করেছে।

অনুষ্ঠানে সংযুক্ত প্রাণিসম্পদ কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী যোগ করেন, কোরবানি সামনে রেখে কোনভাবেই যেন করোনার সংক্রমণ বাড়তে না পারে। সে জন্য অধিক জনসমাগমে মানুষ যাতে না যায়, সেজন্য তাদের উদ্বুদ্ধ করতে হবে। খামারিদের সহায়তা করতে হবে। তাদের পাশে দাড়াতে হবে।

উল্লেখ্য, করোনা সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে দেশব্যাপী সকল জেলা-উপজেলার কোরবানির পশু ক্রেতা-বিক্রেতাদের একই প্ল্যাটফর্মে আনার লক্ষ্য নিয়ে দেশব্যাপী ডিজিটাল হাট চালু করা হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ই-ক্যাবের যৌথ উদ্যোগে এবং এটুআই এর কারিগরি সহায়তায় এ ব্যবস্থা চালু করা হয়েছে। এর আওতায় www.digitalhaat.net প্ল্যাটফর্মে সারাদেশের ২৪১টি ডিজিটাল হাট যুক্ত করা হয়েছে।


আরও খবর



দেশের করোনার হটস্পট এখন ফরিদপুর

প্রকাশিত:শনিবার ১৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ১৭ জুলাই ২০২১ | ১২৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের করোনার হটস্পট এখন ফরিদপুর। গত ২৪ ঘন্টায় একক জেলা হিসেবে সর্বোচ্চ মৃত্যু দেখলো জেলাটি। ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান মেডিকেল কলেজ হাসপাতালটিতে গত ২৪ ঘন্টায় করোনা ও উপসর্গ নিয়ে হাসপাতালে ২১ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে করোনায় ১৬ জন এবং উপসর্গ নিয়ে ৫ জন মারা গেছেন।

বর্তমানে হাসপাতালটিতে ৪০৬ জন ভর্তি রয়েছে। গত ২৪ ঘন্টায় ভর্তি হয়েছেন ৪৪ জন রোগী। প্রতিনিয়ত রোগীর চাপ বাড়াতে হাসপাতালে সেবা দিতে হিমশিম খাচ্ছে ডাক্তার ও নার্সরা। গত ২৪ ঘন্টায় জেলায় ৯৬০ জনের নমুনা পরীক্ষা করে সর্বোচ্চ ৩০৫ জনের দেহে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩১ দশমিক ৭৩ শতাংশ।

ফরিদপুরে এখন পর্যন্ত ১৫ হাজার ৬৬৭ জন রোগীর করোনা শনাক্ত হয়। সরকারি হিসেবে এ পর্যন্ত ৩০৯ জনের মৃত্যু হয়েছে।

ফরিদপুরের সিভিল সার্জন ডা: ছিদ্দীকুর রহমান বলেন, গত ২৪ ঘন্টায় ফরিদপুর পিসিআর ল্যাবে ৯৬০ জনের নমুনা পরীক্ষার করে শনাক্ত হয়েছে ৩০৫ জন। করোনার বিধিনিষেধ না মানার কারণে ফরিদপুরে বেড়েছে করোনা আক্রান্ত ও মৃত্যু।


আরও খবর



তিন দিনের রিমান্ডে মডেল মৌ

প্রকাশিত:সোমবার ০২ আগস্ট 2০২1 | হালনাগাদ:সোমবার ০২ আগস্ট 2০২1 | ৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিপুল পরিমাণ বিদেশি মদ, ইয়াবা ও সিসাসহ গ্রেফতার মডেল মরিয়ম আক্তার মৌয়ের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (২ আগস্ট) তাকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। এরপর মোহাম্মদপুর থানায় মাদক আইনে করা মামলায় মৌকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম মো. আশেক ইমাম তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে রবিবার (১ আগস্ট) রাত ১০টার দিকে প্রথমে রাজধানীর বারিধারায় মডেল পিয়াসার বাসায় অভিযান চালায় গোয়েন্দা (ডিবি) পুলিশ। রাত পৌনে ১২টার দিকে তাকে গ্রেফতার করা হয়।

এরপর পিয়াসার দেয়া তথ্যে মডেল মরিয়ম আক্তার মৌয়ের রাজধানীর মোহাম্মদপুরের বাবর রোডে অভিযান চালায় ডিবি পুলিশ। তার বাসা থেকেও বিপুল পরিমাণ মদ উদ্ধার করা হয়। পরে রাত ১টার দিকে মৌকে গ্রেফতার করা হয়।

এরপর সোমবার দুপুরে গুলশান থানায় পিয়াসার বিরুদ্ধে ও মোহাম্মদপুর থানায় মৌয়ের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করে পুলিশ।

পুলিশ জানায়, মডেল পিয়াসা ও মৌ সংঘবদ্ধ একটি চক্র। তারা পার্টির নামে উচ্চবিত্তদের বাসায় ডেকে মদ ও ইয়াবা খাইয়ে আপত্তিকর ছবি তুলে রাখতেন। পরে সেই ছবি দেখিয়ে ব্ল্যাকমেইল করে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিতেন।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা (উত্তর) শাখার যুগ্ম-কমিশনার হারুন-অর-রশীদ বলেন, তারা দুজন একটি সংঘবদ্ধ চক্রের সদস্য। তাদের বিরুদ্ধে আমরা অনেক ব্ল্যাকমেইলের অভিযোগ পেয়েছি। সেসব ঘটনা তদন্ত করতে গিয়ে তাদের বাসায় অভিযান চালানো হয়। দুজনের বাসায় বিদেশি মদ, ইয়াবা, সিসা পাওয়া যায়। মৌয়ের বাড়িতে মদের বারও ছিল।

ডিবির এই কর্মকর্তা আরও বলেন, আটক দুই মডেল হচ্ছেন রাতের রানী। তারা দিনের বেলায় ঘুমাতেন এবং রাতে এসব কর্মকাণ্ড করতেন। উচ্চবিত্ত পরিবারের সন্তানদের পার্টির নামে বাসায় ডেকে আনতেন। বাসায় আসলে তারা তাদের সঙ্গে আপত্তিকর ছবি তুলতেন এবং ভিডিও করে রাখতেন। পরবর্তীতে সেসব ভিডিও এবং ছবি ভিকটিমদের পরিবারকে পাঠানোর হুমকি দিয়ে ব্ল্যাকমেইল করতেন এবং মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিতেন।


আরও খবর
পরীমনির বাসায় শত শত মদের বোতল

বুধবার ০৪ আগস্ট ২০২১

নায়িকা পরীমণি আটক

বুধবার ০৪ আগস্ট ২০২১