আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

রাশিয়ায় বিশ্বে প্রথম দ্রুতগতির ফাইভজি নেটওয়ার্ক চালু

প্রকাশিত:শনিবার ০৬ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ মার্চ ২০২১ | ১১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের প্রথম দেশ হিসেবে দ্রুতগতির ফাইভজি সেবা চালু করল রাশিয়া। রাশিয়ান টেলিকম অপারেটর এমটিএস জানিয়েছে, তারা রাজধানীর মস্কো ও এর আশপাশের ১৪টি এলাকায় ফাইভজি নেটওয়ার্ক স্থাপন করেছে। এলাকাগুলোর মধ্যে মস্কোর জনপ্রিয় গোর্কি পার্ক, মস্কোর স্টেট ইউনিভার্সিটি এলাকা ও মস্কো সিটি ইন্টারন্যাশনাল বিজনেস সেন্টার অন্যতম।

 এ বিষয়ে এমটিএসের সভাপতি আলেক্সি কর্নিয়া জানান, দফায় দফায় পরীক্ষা-নিরীক্ষা চালানোর পর প্রথমবারের মতো রাশিয়ায় বড় পরিসরে ফাইভজি সেবা চালু করেছি আমরা, যা আমাদের হাজার হাজার গ্রাহককে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করবে।

এমটিএস জানিয়েছে, নতুন প্রজন্মের এই নেটওয়ার্কে সেকেন্ডে এক দশমিক পাঁচ গিগাবাইট গতিতে ডাটা ডাউনলোড করতে পারবে ব্যবহারকারীরা। ফলে ১০ গিগাবাইটের কোনো সিনেমা বা ফাইল ডাউনলোড করা যাবে এক মিনিটেরও কম সময়ে। তবে চাইলেই গ্রাহকরা ফাইভজি সেবা পাবেন না।

এমটিএস জানিয়েছে, ফাইভজি কাভারেজ আছে এমন এলাকা বা কাছাকাছি এলাকায় যখন যেসব গ্রাহক অবস্থান করবে, তখন তাদের খুদেবার্তা পাঠিয়ে পঞ্চম প্রজন্মের টেলিকম সেবা ব্যবহারের আমন্ত্রণ জানানো হবে। দ্রুত মোবাইল ইন্টারনেট ছাড়াও, ভবিষ্যতে ফাইভজি নেটওয়ার্ক নগরীর পরিবহন ব্যবস্থার উন্নয়ন ও সুরক্ষা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে আশা করছে টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানটি।

শিগগিরই ফাইভজি নেটওয়ার্কের আওতায় আরো নতুন নতুন এলাকাকে সংযুক্ত করা হবে বলে জানিয়েছে এমটিএস কর্তৃপক্ষ। এ ছাড়া এই গ্রীষ্মেই রাশিয়ার বন্দরনগরী সেন্ট পিটার্সবাগের অন্তত ১০টি এলাকায় ফাইভজি সেবা চালুর ঘোষণাও দিয়েছে টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানটি।

ফাইভজি চালু ও সেবা প্রদানে বিশ্বে প্রথম সারিতে থেকে নেতৃত্ব দিতে চায় রাশিয়া। ২০২৪ সালের মধ্যে অন্তত ১০টি বড় শহরে পঞ্চম প্রজন্মের টেলিকম সেবা চালু করতে চায় দেশটি। পরিকল্পনা বাস্তবায়ন হলে এই সময়ে পাঁচ মিলিয়ন মানুষ ফাইভজি সেবার আওতায় আসবে। ২০৩০ সালের মধ্যে রাশিয়ার জনসংখ্যার এক তৃতীয়াংশেরও বেশি ফাইভজি সেবার আওতায় আসবে। দেশটিতে ফাইভজি গ্রাহক সংখ্যা পাঁচ কোটিতে দাঁড়াবে বলে আশা করছে রুশ কর্তৃপক্ষ।


আরও খবর



আক্রমণে এসেই মেহেদির জোড়া আঘাত

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | ৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দলীয় ২৮ রানে মার্টিন গাপটিলকে ফিরিয়ে দেন মুস্তাফিজুর রহমান। ৪৩ ও ৫৩ রানের মাথায় আরও দুটি উইকেটের পতন। হেনরি নিকোলাস ও উইল ইয়ং বিদায় নিয়েছেন মেহেদী হাসানের বলে।

মঙ্গলবার বাংলাদেশের দেয়া ২৭২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পঞ্চম ওভারের শেষ বলে আউট হন গাপটিল। মুস্তাফিজুরের বলে তার হাতে ক্যাচ দেয়ার আগে ২৪ বলে ২০ রান করেন এই ওপেনার।

হেগলি ওভালে নবম ওভারের তৃতীয় বলে অফস্পিনার মেহেদীর বলে বোল্ড হন নিকোলাস। ১৮ বলে ১৩ রান করে মাঠ ছাড়েন ডান-হাতি এই ওপেনার।

ক্রাইস্টচার্চের এই মাঠে ১১তম ওভারের পঞ্চম বলে একই পরিণতি হয় উইল ইয়েংর। বোল্ড হওয়ার আগে ৭ বলে ১ রান করেন তিনি।

১৪ ওভার পর তিন উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ ৬১ রান। ২৬ বলে ২১ করেছেন ডেভন কনওয়ে। তার সঙ্গে যোগ দেয়া অধিনায়ক টম ল্যাথাম ৯ বলে ৪ রান তুলেছেন।

এদিন টস হেরে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৭১ রান তুলে টাইগাররা। দলের হয়ে তামিম ইকবাল ৭৮ ও মোহাম্মদ মিঠুনের ৭৩ রান করেন। নিউজিল্যান্ডের হয়ে দুটি উইকেট তুলেন মিচেল স্যান্টনার।

নিউজ ট্যাগ: মেহেদী হাসান

আরও খবর



বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান আর নেই

প্রকাশিত:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | ৯২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আজ বুধবার দুপুরে তিনি মারা যান

খ্যাতিমান লোক গবেষক ও বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান আর নেই (ইন্না লিল্লাহ ওয়া ইন্নাহ ইলাইহি রাজিউন)। করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আজ বুধবার দুপুরে তিনি মারা যান।

এর আগে সোমবার সকালে শামসুজ্জামান খানের শারীরিক অবস্থার অবনতি হলে ভেন্টিলেশন সাপোর্টে (লাইফ সাপোর্ট) নেওয়া হয়। বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী বুধবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন।

কিছুদিন আগে করোনা পজিটিভ হলে শামসুজ্জামান খানকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর স্ত্রীও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন।

শামসুজ্জামান খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোক জানিয়েছেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদও।


আরও খবর



সিঁধ কেটে ২মাসের বাচ্চা চুরি

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | ৯৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

টাঙ্গাইলের সখীপুরে সিঁধ কেটে বাচ্চা চুরি করে নিয়ে গেছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার উপজেলার শোলা প্রতিমা গ্রামে ঘটনাটি ঘটে। বাচ্চাটির বয়স ২ মাস। সে ওই গ্রামের আছর উদ্দিনের দুই ছেলে এক মেয়ের মধ্যে ৩য় (পুত্র) সন্তান।

পুলিশ ও স্থানীয়রা জানান, উপজেলার শোলা প্রতিমা গ্রামের আছর উদ্দিন পেশায় একজন ট্রাক চালক। সে জন্য তিনি প্রায়ই দীর্ঘ দিন বাড়ির বাহিরে থাকেন। প্রতিদিনের মতো তার স্ত্রী দুই সন্তানকে নিয়ে ঘুমিয়ে ছিলেন। ভোরে হঠাৎ জেগে দেখেন তার পাশে থাকা ২ মাসের ছেলে জুনায়েদ ঘরে নেই। এ সময় খোঁজাখুঁজি করতে গেলে তিনি দেখেন ঘরের এক কোণে সিঁধ কাটা রয়েছে। এ সময় তিনি চিৎকার করলে প্রতিবেশীরা এগিয়ে আসে।

প্রতিবেশী ফিরোজা বেগম বলেন, আমরা ঘটনাস্থলে এসে দেখি শিশুটির মা কল্পনা বেগম কান্নাকাটি করছেন। এ সময় মেঝেতে একটি দা পরে রয়েছে এবং ঘরের এক কোণায় সিঁধ কাটা রয়েছে।

এ ব্যাপারে সখীপুর থানার ওসি সাইদুল হক ভূঁইয়া বলেন, ঘটনাটি জানার পর পরই পুলিশ ঘটনাস্থলে পৌঁছে আলামত সংগ্রহ করেছে। এ বিষয়ে এখনো কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহন করা হবে।

নিউজ ট্যাগ: সিঁধ কাটা

আরও খবর



‘খেলাফত প্রতিষ্ঠা হলে ধরে ধরে জবাই করা হবে’— বলা নোমানী আটক

প্রকাশিত:সোমবার ১২ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১২ এপ্রিল ২০২১ | ২০৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ওয়াসেক বিল্লাহ নোমানী উগ্র কণ্ঠে বলছেন, খেলাফত তথা ইসলামী শাসন ব্যবস্থা কায়েম হলে সব সাংবাদিককে ধরে ধরে জবাই করা হবে। দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় অনেক রক্ত দেওয়া হয়ে গেছে। এখন আর রক্ত দেবো না

কওমি মাদরাসা শিক্ষক ওয়াসেক বিল্লাহ নোমানী এক ওয়াজ মাহফিলে মুসল্লিদের সহিংসতায় উসকানি দেওয়ার অভিযোগে তাকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। তবে কখন কোথা থেকে তাকে আটক করা হয়েছে তা জানা যায়নি।

নোমানীকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে এ কথা আনুষ্ঠানিকভাবে কেউ না দিলেও এসবি প্রধান অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন, নতুন কিছুর ঝাল বেশিই থাকে। তিনি একজন নব্য মুসলিম। তিনি এখন পুলিশ হেফাজতে।

রবিবার (১১ এপ্রিল) রাতে শাখাওয়াত আল আমিন নামে একজন তার ফেসবুক ওয়ালে ওয়াসেক বিল্লাহ নোমানীকে নিয়ে করা একটি নিউজ শেয়ার দিলে এসবি প্রধান ওই লিংকে গিয়ে এ তথ্য জানান।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, কওমি মাদ্রাসা শিক্ষক ওয়াসেক বিল্লাহ নোমানী উগ্র কণ্ঠে বলছেন, খেলাফত তথা ইসলামী শাসন ব্যবস্থা কায়েম হলে সব সাংবাদিককে ধরে ধরে জবাই করা হবে। দ্বীন ইসলাম প্রতিষ্ঠায় অনেক রক্ত দেওয়া হয়ে গেছে। এখন আর রক্ত দেবো না। এখন থেকে রক্ত নেওয়া হবে বলে লাফিয়ে ওঠেন।

মাহফিলটি কবে কোথায় হয়েছিল, সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পাওয়া না গেলেও সেই বক্তার নাম-পরিচয় ঠিকানা বের করেছে পুলিশ। ওই বক্তার নাম ওয়াসেক বিল্লাহ নোমানী। তিনি ময়মনসিংহ নগরীর সানকি পাড়ার ফজলুল হক মারকাযুল উলুম মাদরাসায় বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে শিক্ষা দেন।

ওই মাদরাসার নূরানি বিভাগের শিক্ষক রাশেদ মাহমুদ জানান, নোমানীর বাড়ি ও জন্ম নেত্রকোণার পূর্বধলা উপজেলায়। তিনি ময়মনসিংহের আনন্দমোহন কলেজ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। ২০১২ সালে তিনি হিন্দু থেকে ধর্মান্তরিত হয়ে মুসলিম হন। এরপর থেকে তিনি ওই মাদ্রাসায় শিক্ষক হিসেবে আছেন।

নোমানী শহরের সানকিপাড়ায় সরকার রোডের ১১০/২ নম্বর বাড়ি সুখ আলয়-এ ভাড়া থাকেন। তবে একাধিক হেফাজত নেতার দাবি, নোমানী হেফাজতে ইসলামের কোনো কমিটিতেই নেই।


আরও খবর



রাজশাহীতে ভয়াবহ সংঘর্ষ, নিহত বেড়ে ১৭

প্রকাশিত:শুক্রবার ২৬ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ মার্চ ২০২১ | ১৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহীর কাঁটাখালিতে বাস, মাইক্রোবাস ও সিএনজির ত্রিমুখী সংঘর্ষে ১৭ জন নিহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন। আহত কয়েকজনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। শুক্রবার (২৬ মার্চ) দুপুরের পর এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, হানিফ পরিবহনের একটি বাসের সঙ্গে মাইক্রোবাস ও সিএনজির ত্রিমুখী সংঘর্ষ বাঁধে। এসময় বাসটি পাশের আইল্যান্ডে আটকে যায়। স্থানীয়রা বাসের আহত যাত্রীদের উদ্ধার করে মেডিকেলে পাঠিয়ে দেয়। অন্যদিকে, মাইক্রোবাস দুমড়ে-মুচড়ে যায়। সংঘর্ষের পরপরই ওই মাইক্রোটিতে গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ ঘটে। এরপর আগুন ধরে যায়।

ফায়ার সার্ভিসের কর্মীরা জানিয়েছেন, প্রাইভেটকারের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে যাত্রীরা পুড়ে গেছেন। তাদের মরদেহ উদ্ধারের কাজ চলছে। এছাড়া আহত কয়েকজনকে হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে, ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা চালাচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীরা। দুর্ঘটনাস্থলে এসেছেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নিউজ ট্যাগ: ভয়াবহ সংঘর্ষ

আরও খবর
গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৪

শুক্রবার ১৬ এপ্রিল ২০২১