আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

রাত ১০টার মধ্যে ঘুমিয়ে যাবার নির্দেশনা : রুপালী ব্যাংকে তোলপাড়

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ আগস্ট ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সকাল ৯টায় ব্যাংকিং কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন করার সুবিধার্থে রাত ১০টার মধ্যে ঘুমিয়ে যাবার নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে। আর এ চিঠি নিয়ে তোলপাড় শুরু হয়েছে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার রুপালী ব্যাংক জয়নগর শাখায়।

মঙ্গলবার (২৩ আগস্ট) ব্যাংকের ম্যানেজার কর্তৃক ইস্যুকৃত এই নির্দেশনার চিঠিটি ওই শাখার সিনিয়র অফিসার মো. শহিদুল ইসলামকে দেওয়া হয়েছে। এ বিষয়ে মো. শহিদুল ইসলামের সাথে যোগাযোগের চেষ্টা করেও তা সম্ভব হয়নি।

ওই চিঠিতে ম্যানেজার লিখেছেন, উপযুক্ত বিষয় এবং বাংলাদেশ ব্যাংকের স্মারক নং-ডিওএস ৩১ অনুসারে মো. শহিদুল ইসলাম, সিনিয়র অফিসারকে এই মর্মে জানানো যাচ্ছে যে, ব্যাংকিং কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য আপনাকে সকাল ৯ ঘটিকায় কর্মস্থলে উপস্থিত হওয়ার সুবিধার্থে রাত ১০ ঘটিকার মধ্যে ঘুমিয়ে যাওয়ার নির্দেশনা প্রদান করা হল। এই চিঠির কপি মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধমে ছড়িয়ে পড়লে সর্বত্র তোলপাড় শুরু হয়।

এ বিষয়ে ওই ব্যাংকের ম্যানেজার মফিজুর রহমানের বলেন, ব্যাংকের অপর এক সিনিয়র অফিসার স্বপন সিকদার ফান করে আমার স্বাক্ষর জাল করে মো. শহিদুল ইসলামকে এই চিঠি পাঠিয়ে দেয়। এ নিয়ে জানাজানি হলে সবাই এ বিষয়ে জেনে যায়। প্রকৃতপক্ষে এ ব্যাপারে আমি আগে কিছুই জানতাম না। এমন চিঠি দেয়ার কোন কারণও নাই।

ম্যানেজার আরও বলেন, সিনিয়র অফিসার মো. শহিদুল ইসলাম ও স্বপন সিকদারকে কারণ দর্শানো নোটিশ দেয়া হয়েছে। আগামী তিন দিনের মধ্যে তাদেরকে এর জবাব দেয়ার জন্য বলা হয়েছে বলে জানান ওই ম্যানেজার।


আরও খবর
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




গাজায় শিশুদের হত্যা করা হচ্ছে, বিশ্বমানবতা কোথায় : প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা সবসময় নির্যাতিত মানুষের পাশে আছি। অনেকে শিশু অধিকার-মানবাধিকারের কথা বলে সোচ্চার থাকে, পাশাপাশি দেখি তাদের দ্বিমুখী আচরণ।

গাজায় যখন শিশু-নারীদের ওপর হামলা চালানো হয়, তখন মানবাধিকার সংস্থাগুলো কোথায় থাকে? তাদের মানবতাবোধ কোথায় থাকে? গাজায় হামলার ঘটনায় জানি না বিশ্ববিবেক কেন নাড়া দেয় না! এটাই আমার প্রশ্ন।

রোববার (১৭ মার্চ) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এর আগে একই দিন ঢাকা থেকে টুঙ্গিপাড়ায় পৌঁছানোর পর সকাল সাড়ে ১০টার দিকে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিশু দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, প্রযুক্তির শিক্ষা শিশুকাল থেকে পাওয়ার ব্যবস্থা করছে সরকার। শিশুরা যাতে সুন্দর পরিবেশে মানুষ হয়, সেদিকে লক্ষ্য রাখছি। শিশুদের ঝরে পড়ার হার কমিয়ে এনেছি। আগামী দিনে স্মার্ট ও উন্নত বাংলাদেশ গড়ে তোলার মূল নেতৃত্ব দেবে আজকের শিশু-কিশোররা। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার উপযুক্ত নাগরিক হিসেবে আমরা শিশুদের গড়ে তুলছি। এ সময় জাতীয় দিবস সম্পর্কে শিশুদের যথাযথ শিক্ষা দেয়ার আহ্বান জানান তিনি।


আরও খবর



ইসরায়েলের সামরিক স্থাপনায় হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইসরায়েলের সামরিক স্থাপনায় হামলা চালিয়েছে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এক বিবৃতিতে ইরান সমর্থিত এই গোষ্ঠী দাবি করেছে, সামরিক স্থাপনায় সরাসরি আঘাত এনেছে তাদের ক্ষেপণাস্ত্র। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েলি বাহিনীর ক্রমেই সংঘাত বেড়ে চলেছে। সীমান্তের সংঘাত ধীরে ধীরে বৃদ্ধি পাওয়ায় তা যুদ্ধে রূপ নিতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। আরব বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ আধাসামরিক বাহিনীগুলোর একটি হিজবুল্লাহ। একটি শক্তিশালী অভ্যন্তরীণ কাঠামোর পাশাপাশি একটি বিশাল অস্ত্রাগারও রয়েছে বাহিনীটির।

শনিবার (১৬ মার্চ) হিজবুল্লাহ জানায়, ইসরায়েলের মালাইকাতে তারা মরটার হামলা চালিয়েছে আর ফার শুবা পাহাড়ি এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা। ইসরায়েলের রামিম ব্যারাকে সরাসরি আঘাত এনেছে তাদের রকেট।

এর আগে লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছিল, ইসরায়েলের হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের আল জিবয়ান শহর। আক্রান্ত হওয়ার বেশিরভাগই আবাসিক এলাকা।

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি অভিযান শুরুর পর থেকে একাধিকবার লেবানন সীমান্তে সহিংসতার ঘটনা ঘটেছে। দুই দেশই সীমান্ত থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিয়েছে। লেবানেন উত্তরাঞ্চলীয় সীমান্তের নিয়ন্ত্রণ ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ কাছে। তারা বেশ কয়েকবার হামলার হুঁশিয়ারি দিয়েছে। ইসরায়েলের সাথে সংঘাতে এখন পর্যন্ত শতাধিক যোদ্ধা নিহত হয়েছেন। একই সময়ে লেবাননের কয়েকজন বেসামরিক নাগরিকও ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন।


আরও খবর



আরব সাগরে নৌকাডুবিতে ১২ জেলে নিহত

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের সেনাবাহিনী জানিয়েছে, আরব সাগরে মাছ ধরার নৌকা ডুবে ১২ জন পাকিস্তানি জেলে নিহত হয়েছেন। এই ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ২ জেলে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি আজ ১৩ মার্চ এক প্রতিবেদনে জানিয়েছে, ১২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। দেশটির নৌবাহিনী এখনও নিখোঁজ দুই জেলের সন্ধান করছে।

এর আগে গত ৫ মার্চ মাছ ধরার নৌকাটি সাগরে ডুবে যায়। এরপর হেলিকপ্টার, জাহাজ এবং স্পিডবোট সহযোগে দক্ষিণ সিন্ধু প্রদেশের জলসীমায় অনুসন্ধান কাজ শুরু করেন উদ্ধারকারী দল।

পাকিস্তান সামরিক বাহিনী এর আগে বলেছিল, প্রতিকূল আবহাওয়ার কারণে ভারতীয় সীমান্তের হাজামরো খাঁড়ির কাছে খোলা সমুদ্রে ৪৫ জন ক্রুসহ নৌকাটি উল্টে যায়।


আরও খবর



ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে বাংলাদেশি জাহাজ

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়েছে বাংলাদেশের পতাকাবাহী একটি জাহাজ। জাহাজটির নাম এমভি আবদুল্লাহ। জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপ।

মঙ্গলবার (১২ মার্চ) বেলা একটায় জাহাজটি জলদস্যুদের কবলে পড়ার খবর জানতে পারে গ্রুপটি।

কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম জানান, জাহাজটি মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়ে। জাহাজের ২৩ জন নাবিক নিরাপদে আছেন। ঘটনাটি জানার পর তারা জাহাজের নাবিকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছেন বলে মেহেরুল করিম জানিয়েছেন।

জাহাজটি গত বছর সংগ্রহ করে কেএসআরএম গ্রুপ। ২০১৬ সালে তৈরি জাহাজটি লম্বায় ১৯০ মিটার। কেএসআরএম গ্রুপের বহরে যুক্ত হওয়ার পর সাধারণ পণ্য পরিবহন করে আসছিল জাহাজটি।


আরও খবর
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




দল থেকে বাদ পড়লেন লিটন, ডাক পেলেন জাকের

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দল থেকে বাদ পরেছেন অভিজ্ঞ ওপেনার লিটন দাস। তার জায়গায় তরুণ মিডল অর্ডার ব্যাটার জাকের আলীকে দলে ডাকা হয়েছে।

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দল থেকে বাদ পড়েছিলেন লিটন। আবারও তার সেই অভিজ্ঞতা হলো। অনেকদিন ধরেই জাতীয় দলের জার্সিতে অফ ফর্মে লিটন। অপর দিকে মিডল অর্ডার উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সুযোগ পেয়েই পারফর্ম করেছেন। অফ ফর্মে থাকা লিটনের জায়গায় তাই জাকেরকে বেছে নিয়েছে নির্বাচক কমিটি।

শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের দুটিতেই শূন্য রানে আউট হয়েছেন লিটন। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও ব্যর্থ হয়েছিলেন। তিন ম্যাচে রান করেছিলেন ৪৩। তিন সংস্করণ মিলিয়ে লিটন সর্বশেষ ফিফটি পেয়েছেন গত বছরের অক্টোবরে। তিন সংস্করণ মিলিয়ে সর্বশেষ ১৪ ইনিংসে ফিফটি পাননি তিনি।

প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু সরাসরিই বলেছেন, বাজে পারফরম্যান্সের কারণে দল থেকে বাদ পড়লেন লিটন। তিনি বলেন, সাদা বলে লিটনের সাম্প্রতিক পারফরম্যানের কারণে আমরা এই বদল করছি। দলে যেহেতু আরও দুজন ওপেনার আছেন সেই চিন্তা করেছি।

জাকের আলী অনিকের অন্তর্ভূক্তি মিডল অর্ডারে ভারসাম্য আনবে মনে করছেন প্রধান নির্বাচক, সিরিজ যেহেতু সমতায় আছে, আমরা বিশ্বাস করি জাকের যুক্ত হলে দলের মিডল অর্ডারে আরও ফ্লেক্সিবিলিটি তৈরি হবে।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয়টি মাঠে গড়াবে ১৮ মার্চ। সিরিজে এখন ১-১ ব্যবধানে সমতা। সিরিজের প্রথম ম্যাচ জিতেছিল বাংলাদেশ, দ্বিতীয় ম্যাচ জিতেছে শ্রীলংকা। অর্থাৎ তৃতীয় ম্যাচ জিতবে যারা সিরিজ তাদের।

বাংলাদেশ দল: নাজমুল হোসেন (অধিনায়ক), এনামুল হক, সৌম্য সরকার, তানজিদ হাসান, জাকের আলী, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, তানজিম হাসান ও মোস্তাফিজুর রহমান।


আরও খবর
ডি মারিয়াকে হত্যার হুমকিদাতা গ্রেফতার

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪