আজঃ সোমবার ০৬ মে ২০২৪
শিরোনাম

রফতানি ৩০০ বিলিয়ন ডলার ছাড়ানোর আশা ইন্দোনেশিয়ার

প্রকাশিত:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ৩০ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিকেল আকরিক রফতানি নিষিদ্ধের পর ইন্দোনেশিয়ার নিকেলভিত্তিক ইস্পাতের রফতানি বেড়ে গিয়েছে। সব মিলিয়ে বেড়েছে দেশটির মোট রফতানি আয়। পরিসংখ্যান বলছে, চলতি বছর দেশটির রফতানি আয় ২৮ হাজার কোটি ডলার ছাড়িয়ে যাবে। ইন্দোনেশিয়া সরকার তামা, বক্সাইট ও টিনের মতো পণ্যের রফতানিতেও লাগাম টানার পরিকল্পনা করছে। এ পরিকল্পনার লক্ষ্য স্থানীয় শিল্পগুলোয় বিনিয়োগে উৎসাহিত করা। তার পরও ২০২৪ সাল নাগাদ রফতানি আয় ৩০ হাজার কোটি ডলারে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতির এ দেশ এক বছর ধরেই রফতানিতে উল্লম্ফন দেখতে পাচ্ছে। এর কারণ হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভোগ্যপণ্যের দাম বেড়ে যাওয়া।

বিশ্বে কয়লা, পাম অয়েল, পরিশোধিত টিনের সবচেয়ে বড় রফতানিকারক ইন্দোনেশিয়া। এছাড়া নিকেলভিত্তিক স্টিল, তামা, রাবার ও অন্য বেশকিছু পণ্যের মূল বিক্রেতাও দেশটি। কিন্তু দেশের সম্পদের নিম্নগতি রয়েছে এমন কারণ দেখিয়ে ২০২০ সালে নিকেল আকরিক রফতানি বন্ধ করে দেয় দেশটির সরকার। এর ফলে খাতসংশ্লিষ্ট বিনিয়োগে আগ্রহ সৃষ্টি হয়।

দেশটির বিনিয়োগ বিষয়ক মন্ত্রী লুহুত পান্ডজাইতান বলেন, বক্সাইট, টিনসহ বিভিন্ন ধাতু প্রক্রিয়াকরণ শিল্পকে উন্নত করতে চায় সরকার। পরবর্তী সময়ে পাম অয়েলসহ উচ্চমূল্যের পণ্য প্রক্রিয়াকরণেরও পরিকল্পনা রয়েছে। গত বছর আমাদের রফতানি আয় ছিল ২৩ হাজার ২০০ কোটি ডলার। চলতি বছর সম্ভবত তা ২৮ হাজার কোটি ডলারে দাঁড়াবে। এভাবে চলতে থাকলে ২০২৪ সালে রফতানি আয় ৩০ হাজার কোটি ডলার ছাড়িয়ে যাবে। এটি কাজে দিলে ২০২৪ সাল নাগাদ আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে দ্রুতগতির। ২০৩০ সাল নাগাদ ইন্দোনেশিয়ার জিডিপি দাঁড়াবে ৩ লাখ ৫০ হাজার কোটি ডলারে। অর্থনীতির এ আকার বর্তমানের ১ লাখ ১৯ হাজার কোটি ডলারের প্রায় তিন গুণ।

চলতি বছর নিকেল ধাতুর রফতানি ৩ হাজার কোটি ডলারে উন্নীত হবে বলে সরকারের পক্ষ থেকে আশা করা হচ্ছে। ২০২১ সালে যা ছিল ২ হাজার ১০০ কোটি ডলার। আর ২০১৫ সালে ছিল মাত্র ১৪০ কোটি ডলার। বৈশ্বিক অনিশ্চয়তা, আগামী বছর কিছু পণ্যের দাম কমে যাওয়ার সম্ভাবনার কথা জানিয়ে মন্ত্রী বলেন, ২০২৩ সালে পাম অয়েল ও কয়লার দাম ধরে রাখা সম্ভব হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এছাড়া ২০২৪ সাল নাগাদ ইন্দোনেশিয়া বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদন শুরু করতে পারবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

গত সপ্তাহে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো বলেছিলেন, টিন রফতানিতে নিষেধাজ্ঞার বিষয়ে এখনো নানা হিসাবনিকাশ করছে সরকার। এছাড়া খনি শিল্পের প্রক্রিয়াকরণে কীভাবে আরো অভ্যন্তরীণ খাতের সম্পৃক্ততা বাড়ানো যায় সেদিকেও নজর রাখা হচ্ছে। অন্যদিকে নিকেল আকরিক রফতানিতে সরকারের দেয়া নিষেধাজ্ঞার ব্যাপারে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কাছে ইন্দোনেশিয়ার বিরুদ্ধে অভিযোগ করেছে ইউরোপীয় ইউনিয়ন। এ অভিযোগের বিষয়ে চলতি প্রান্তিকেই সংশ্লিষ্ট প্যানেলের প্রতিবেদন দেয়ার কথা রয়েছে।

নিউজ ট্যাগ: ইন্দোনেশিয়া

আরও খবর



তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোটের তারিখ ঘোষণা

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ১১২ উপজেলার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৯ মে। আজ বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশনের (ইসি) সচিব জাহাংগীর আলম এ তফসিল ঘোষণা করেন।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ২ মে। যাচাই-বাছাই ৫ মে। ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬ থেকে ৮ মে। আপিল নিস্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক বরাদ্দ ১৩ মে ও ভোট ২৯ মে।

জাহাংগীর আলম বলেন, ১১২ উপজেলার মধ্যে ২১ উপজেলায় ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। বাকি ৯১ উপজেলায় ভোটগ্রহণ করা হবে ব্যালটে।


আরও খবর



মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

প্রতারণার আশ্রয় নিয়ে জাল মৃত্যু সনদ তৈরির অভিযোগে মিরপুর মডেল থানার মামলায় চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (২ মে) তাকে আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করেন তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের উপ-পরিদর্শক মোহাম্মদ কামাল হোসেন। শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালত তার ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

আদালতে মিরপুর মডেল থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক জালাল উদ্দীন বিষয়টি নিশ্চিত করেছেন।

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে এখন পর্যন্ত তিনটি মামলা দায়ের করা হয়েছে। জাল মৃত্যু সনদ তৈরির অভিযোগে তার বিরুদ্ধে প্রথম মামলাটি দায়ের হয়। এরপর তার আশ্রমের টর্চার সেলে মারধর করার অভিযোগে একটি মামলা দায়ের হয়। সর্বশেষ তার বিরুদ্ধে মানবপাচার আইনে আরও একটি মামলা দায়ের হয়েছে।

এর আগে, বুধবার (১ মে) রাতে রাজধানীর মিরপুর এলাকায় অভিযান চালিয়ে মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

সম্প্রতি মিল্টন সমাদ্দারের বিভিন্ন অপকর্ম নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে নিয়ে শুরু হয় সমালোচনার ঝড়। মুখ খুলতে থাকেন ভুক্তভোগীরাও। যদিও কয়েকটি গণমাধ্যমে সাক্ষাৎকার দিয়ে তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেন মিল্টন সমাদ্দার।


আরও খবর



হুমায়ুন আজাদের ওপর হামলাকারী গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

২০০৪ সালে অধ্যাপক হুমায়ুন আজাদের ওপর হামলাকারী জেএমবি নেতা নূর মোহাম্মদ ওরফে সাবু ওরফে শামীমকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)।

মঙ্গলবার (৯ এপ্রিল) সকালে এটিইউর অতিরিক্ত পুলিশ সুপার নাদিয়া জুঁই এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২০০৪ সালে বইমেলায় অধ্যাপক হুমায়ুন আজাদের ওপর সরাসরি হামলাকারী এবং হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবি নেতা নূর মোহাম্ম ওরফে সাবু ওরফে শামীমকে এটিইউ গ্রেপ্তার করেছে। জেএমবি নেতা সাবু চাপাতি দিয়ে সরাসরি অধ্যাপক হুমায়ুন আজাদের ঘাড়ে গলায় কুপিয়ে রক্তাক্ত জখম অবস্থায় মৃত্যু নিশ্চিত জেনে ঘটনাস্থল ত্যাগ করে। পরে অধ্যাপক আজাদ জার্মানিতে মৃত্যুবরণ করেন।

এ বিষয়ে বিস্তারিত তথ্য আজ দুপুরে এটিইউর কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হবে বলেও তিনি জানান।


আরও খবর



মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

অভ্যন্তরীণ সংঘর্ষের জেরে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ৬টার দিকে কক্সবাজারে বিআইডাব্লিউটিএ ঘাট থেকে তাদের ফেরত পাঠানো হয়। বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

শরীফুল ইসলাম বলেন, আজ ভোরে বিজিপি সদস্যদের হস্তান্তর উপলক্ষে কক্সবাজারে বিআইডাব্লিউটিএ ঘাট কাছে বিজিবির প্রতিনিধি দলের সঙ্গে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের প্রতিনিধি দলের বৈঠক হয়। পরে কোস্টগার্ডদের একটি জাহাজ মিয়ানমারের জাহাজ চিন ডুইনের উদ্দেশে কক্সবাজারে বিআইডাব্লিউটিএ ঘাট ত্যাগ করে। ফেরত পাঠানোদের মধ্যে রয়েছে বিজিপি সদস্য, চারজন সেনা সদস্য, ইমিগ্রেশন সদস্য রয়েছেন।

এর আগে মিয়ানমারের প্রতিনিধিরা বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বিজিপি ও অন্যান্য সদস্যদের দ্রুত শনাক্তকরণ ও প্রয়োজনীয় ডকুমেন্টেশন সম্পন্ন করে। সেখানে বাংলাদেশে নিযুক্ত মিয়ানমার দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির উপস্থিতিতে জাহাজে করে আগত বিজিপি সদস্যদের কাছে আশ্রয় প্রাপ্তদের হস্তান্তর করা হয়।


আরও খবর



দেশব্যাপী ফের ২৪ ঘণ্টার হিট অ্যালার্ট

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

তীব্র তাপপ্রবাহে দেশব্যাপী ফের ২৪ ঘণ্টার সতর্কবার্তা বা হিট অ্যালার্ট’ জারি করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। গতকাল শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য এই সতর্কতা জারি করা হয়।

রাজধানী ঢাকাসহ এ সময়ের মধ্যে দেশের আরও কিছু অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমানের সই করা ওই সতর্ক বার্তায় বলা হয়, গতকাল শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। একই সঙ্গে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতিও অব্যাহত থাকতে পারে।

এর আগে গত ১৯ এপ্রিল দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে প্রথমবারের মতো তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর। এরপর কয়েক ধাপে তা বাড়ানো হয়।

 


আরও খবর