আজঃ বৃহস্পতিবার ১৩ মে ২০২১
শিরোনাম

রমজানকে কেন্দ্র করে আরেকটি বদর যুদ্ধের ডাক দিয়েছিল হেফাজত

প্রকাশিত:সোমবার ০৩ মে ২০২১ | হালনাগাদ:সোমবার ০৩ মে ২০২১ | ১৬২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এই পবিত্র রমজানকে কেন্দ্র করে আরেকটি বদর যুদ্ধের ডাক দিয়েছিলো হেফাজতে ইসলাম। গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে এমন তথ্য জানান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার মাহবুবুল আলম।

তিনি বলেন, রমজান মাসে বদরের যুদ্ধ হয়েছিল। তাই, এই রমজান মাসকে কেন্দ্র করে আরেকটি বদর যুদ্ধের ডাক দিয়েছিলো হেফাজত। ২৬ মার্চে শুরু হওয়া সহিংসতা রমজান পর্যন্ত টেনে আনার পরিকল্পনা ছিলো তাদের। গ্রেপ্তারকৃত নেতাদের জিজ্ঞাসাবাদে এমন তথ্য পাওয়ার দাবি জানিয়েছে গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা।

সোমবার (৩ মে) দুপুরে এসব তথ্য তুলে ধরে মাহবুবুল আলম জানান, চলতি রমজানেই দেশে একটি অরাজক পরিস্থিতি তৈরির নীলনকশায় মেতেছিল হেফাজতের নেতারা। দেশ-বিদেশ থেকে মাদ্রাসায় আসা অনুদানের টাকা সাম্প্রতিক সহিংসতায় খরচ করা হয়েছিল।

২৬ মার্চ বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতা করে তাণ্ডব চালায় হেফাজতের নেতাকর্মীরা। তাণ্ডব ছড়িয়ে পড়ে কয়েকটি জেলায়।

এ ঘটনায় হওয়া মামলায় এখন পর্যন্ত ৩০ জনেরও বেশি হেফাজতের সদ্য বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় নেতাদের গ্রেপ্তার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদে পুলিশ পেয়েছে সহিংসতার মূল কারণ।

ডিবির যুগ্ম কমিশনার মাহবুবুল আলম বলেন, রমজানকে সামনে রেখে দেশজুড়ে বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল হেফাজতের। মাদ্রাসার অনুদানের টাকা ঢাকা, চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়ায় খরচ করার তথ্য পেয়েছে পুলিশ।

তাবলিগ জামাতকে দুই ভাগ করার নেপথ্যেও তাদের হাত ছিলো বলে জিজ্ঞাসাবাদে রিমান্ডে থাকা নেতারা পুলিশকে জানিয়েছে বলেও দাবি করেন গোয়েন্দা পুলিশের এ ঊর্ধ্বতন কর্মকর্তা।


আরও খবর



সোনারগাঁও থানার প্রত্যাহার করা ওসি অবসরে

প্রকাশিত:মঙ্গলবার ২০ এপ্রিল ২০21 | হালনাগাদ:মঙ্গলবার ২০ এপ্রিল ২০21 | ১৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জের রয়েল রিসোর্টের ঘটনার পরদিন সোনারগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলামকে প্রত্যাহার করা হয়েছিল জেলা পুলিশ লাইন্সে। এবার বাধ্যতামূলক তাকে অবসরে পাঠানো হয়েছে।

সোমবার (১৯ এপ্রিল) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে  অবসরে পাঠানোর কথা বলা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রফিকুল ইসলামের চাকরির মেয়াদ ২৫ বছর পূর্ণ হওয়ায় জনস্বার্থে তাকে অবসর দেওয়া হলো। তবে অবসরজনিত সব সুবিধা তিনি পাবেন।

উল্লেখ্য, সোনারগাঁয়ের রয়েল রিসোর্টে হেফাজতের যুগ্ম মহাসচিব মামুনুল হককে অবরুদ্ধের পর হেফাজত-নেতাকর্মীদের হামলা ভাঙচুর চালায় এবং মামুনুল হককে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নেন। তবে ওই ঘটনার জেরে তাকে বদলি বা অবসরে পাঠানো হলো কি না তা জানা যায়নি। 


আরও খবর



হেফাজতের ১৬ মামলা তদন্তের দায়িত্ব পেলো পিবিআই

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | ১০৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গায় হেফাজতের তাণ্ডবের ঘটনায় এবং নারায়ণগঞ্জের রিসোর্টে মামুনুল কাণ্ডসহ দেশের ৬ জেলায় হেফাজতের নেতাকর্মীদের বিরুদ্ধে করা ১৬ টি মামলার তদন্ত করবে পিবিআই।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) দুপুরে পিবিআইয়ের ডিআইজি বনজ কুমার মজুমদার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ২৬ মার্চের পর মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় হেফাজতে ইসলামের বিরুদ্ধে বেশ কিছু মামলা দায়ের হয়। ওইসব মামলার মধ্যে ১৬টি মামলার তদন্তের দায়িত্ব পেয়েছে পিবিআই।

বনজ কুমার বলেন, নাশকতা, হত্যার চেষ্টা, ধ্বংসাত্মক কার্যক্রমসহ বিভিন্ন অভিযোগে দায়ের করা ওই সব মামলার তদন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও তত্ত্বাবধান করা হচ্ছে। তদন্ত শেষে দ্রুতই দোষীদের বিরুদ্ধে মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের কয়েকটি জেলায় তাণ্ডব চালায় হেফাজতে ইসলাম। ব্যাপক সহিসংতা চালানো হয় ব্রাহ্মণবাড়িয়া জেলায়। টার্গেট করে হামলা চালনো হয় সরকারি স্থাপনায়। করা হয় অংগ্নিসংযোগ। নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা রণক্ষেত্রে পরিণত করে হেফাজতিরা। আক্রোশ থেকে বাদ যায়নি গণমাধ্যমও।

সহিংসতার ঘটনায় দেশের বিভিন্ন জেলায় শতাধিক মামলা হয়। এর মধ্যে ব্রাহ্মনবাড়িয়া, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, মুন্সীগঞ্জ, ও চট্টগ্রাম জেলার ২৩ টি স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ মামলার তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিআইডিকে।

নিউজ ট্যাগ: পিবিআই

আরও খবর



যুক্তরাষ্ট্রের রেকর্ড ভেঙে ভারতে একদিনে সর্বোচ্চ সংক্রমণ

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | ১১৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
গত ২৪ ঘণ্টায় ভারতে প্রায় ৩ লাখ ১৫ হাজার ৯২৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রে একদিনে সংক্রমণ হয়েছিল সর্বোচ্চ ৩ লাখ ৭ হাজার ৫৮১ জন। সেটা গত ৮ জানুয়ারি। কিন্তু গত এক সপ্তাহের বেশি

যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় দেশ হিসেবে ভারতে দৈনিক সংক্রমণ ৩ লাখ পেরিয়েছে। তবে এদিন দৈনিক সংক্রমণের দিক দিয়ে যুক্তরাষ্ট্রকেও ছাপিয়ে গেছে ভারত। ওয়ার্ল্ডওমিটারের বরাত দিয়ে ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে। যদিও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে এখনও গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হিসাব প্রকাশ করেনি।

টাইমস অব ইন্ডিয়া বলছে, গত ২৪ ঘণ্টায় ভারতে প্রায় ৩ লাখ ১৫ হাজার ৯২৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রে একদিনে সংক্রমণ হয়েছিল সর্বোচ্চ ৩ লাখ ৭ হাজার ৫৮১ জন। সেটা গত ৮ জানুয়ারি। কিন্তু গত এক সপ্তাহের বেশি সময় ধরে ভারতে ধারাবাহিকভাবে দৈনিক সংক্রমণ বাড়ছে। এরই ধারাবাহিকতাই দুঃখজনক এই মাইলফলক স্পর্শ করলো দেশটি।

ভারতে দৈনিক করোনা সংক্রমণ ১ লাখ থেকে ৩ লাখে পৌঁছাতে মাত্র ১৭ দিন লেগেছে। যেটা আমেরিকার চেয়ে অন্তত চার গুণ বেশি দ্রুত। বিশ্বে একদিনে সংক্রমণ ১ লাখ পার দেশের মধ্যেও রয়েছে কেবল যুক্তরাষ্ট্র ও ভারত। তবে প্রতি ১০ লাখে আক্রান্তের হিসাবে ভারতের চেয়ে যুক্তরাষ্ট্রের অবস্থা বেশি খারাপ।

দেশটিতে প্রতি ১০ লাখে ৯৭ হাজার ৮৮১ জন আক্রান্ত হয়েছে। এই সংখ্যা ভারতের চেয়ে ৯ গুণ বেশি। ভারতে প্রতি ১০ লাখে আক্রান্ত হয়েছে ১১ হাজার ৪১৮ জন। আবার যুক্তরাষ্ট্রে প্রতি ১০ লাখে ১ হাজার ৭৫২ জনের মৃত্যু হয়েছে। এই সংখ্যাটা ভারতের চেয়ে ১৩ গুণ বেশি। ভারতে ১০ প্রতি লাখে মাত্র ১৩২ জনের মৃত্যু হয়েছে।

এদিকে একদিনে সর্বোচ্চ সংক্রমণের পাশাপাশি এদিনও দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। গত কয়েকদিনের ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টায় ভারতে ২ হাজার ১০২ জনের মৃত্যু হয়েছে। এরই মধ্যে দেশটির বেশ কয়েকটি রাজ্যে করোনার পরিস্থিতি খুবই মারাত্মক আকার ধারণ করেছে। সবশেষ দেশটির মহারাষ্ট্র রাজ্যে লকডাউন ঘোষণা করা হয়েছে। করোনায় এই রাজ্যের পরিস্থিতি সবচেয়ে খারাপ।


আরও খবর



আরিফিন শুভর রোজা নিয়ে দর্শন ও উপলব্ধি

প্রকাশিত:মঙ্গলবার ২০ এপ্রিল ২০21 | হালনাগাদ:মঙ্গলবার ২০ এপ্রিল ২০21 | ১১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তারকাদের ধর্ম পালন নিয়ে তাদের ভক্তদের অনেক কৌতূহল। মুসলিম তারকারাও রোজা রাখেন। রোজা নিয়ে শুটিং করেন, ব্যস্ত থাকেন নানা রকম ধর্মীয় প্রার্থনায়। আর সবার মতো তাদেরও আছে রোজা রাখার অনেক মজার স্মৃতি। তাদের ভিড়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী চিত্রনায়ক আরিফিন শুভ জানালেন রোজা নিয়ে তার দর্শন ও উপলব্ধির কথা।

এ অভিনেতার শৈশব কেটেছে ময়মনসিংহের ধুলা মাটি গায়ে মেখে৷ মফস্বলে বেড়ে উঠেছেন । রমজান মাসকে উদযাপন করেছেন ধর্মীয় উৎসবমুখর পরিবেশে । কবে প্রথম রোজা রেখেছিলেন স্পষ্ট করে তা মনে নেই৷ তবে ভাইবোনদের সঙ্গে রোজা নিয়ে অনেক মধুর স্মৃতিই জমে আছে তার শৈশবজুড়ে।

শুভ বলেন, ছোটবেলায় রমজান আসলেই একটা উৎসব আমেজ বিরাজ করতো মনে৷ খুব মজা হতো ইফতার ও সেহরিকে ঘিরে৷ নামাজে মনযোগ বাড়তো । বড়বেলার রোজার দিনগুলো অনেক গাম্ভীর্যে মোড়ানো।

তারকা শুভ ব্যক্তিজীবনে সাদামাটা থাকতেই পছন্দ করেন৷ খাবারের বেলাতেও ভাত আর ডালকে প্রাধান্য দেন৷ ইফতারেও তার মেন্যু আর দশটা সাধারণ মুসলমানের মতোই। শুভ বলেন, ভাজাপোড়া আমার ভালো লাগে না৷ নরমাল ভাত-ডাল টাইপ খাবার আমার পছন্দ৷ ইফতারে খেজুর আর লেবুর শরবত খুব পছন্দ করি।

এ নায়ক মনে করেন রমজান মাসের মূল তাৎপর্য হলো আল্লাহর সন্তুষ্টি অর্জনের সুযোগ। পাশাপাশি যারা তিনবেলা খেতে পান না তাদের কষ্টটা উপলব্ধি করা যায়৷ শুভ'র ভাষ্য, আমার মনে হয় এই এক মাস রোজা রাখার সব থেকে বড় উপলব্দি হলো যারা খেতে পায় না তাদের কষ্টটা পুরোপুরি ফিল করা যায়৷

এই উপলব্ধি একটা মানসিক পরিবর্তন নিয়ে আসে৷

পবিত্র রমজান মাসে সবার কাছে দোয়া চেয়ে শুভ বলেন, করোনার কারণে সারাবিশ্বেই খারাপ সময় যাচ্ছে । সবাই নিরাপদ থাকুন । লকডাউনে ঘরে থাকুন, স্বাস্থ্যবিধি মেনে চলুন।

নিউজ ট্যাগ: আরিফিন শুভ

আরও খবর



করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ছাড়ালো ৩২ লাখ ৮৩

প্রকাশিত:শনিবার ০৮ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ০৮ মে ২০২১ | ৬৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ৮২৬ জন আর

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ কোটি ৭৫ লাখ ৩০ হাজার ৭২৯ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩২ লাখ ৮৩ হাজার ৭০৮ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৩ কোটি ৪৯ লাখ ৫৪ হাজার ৯৪৭ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে শনিবার (৮ মে) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ৮২৬ জন আর মারা গেছেন ৫ লাখ ৯৪ হাজার ৯১১ জন। করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ১৮ লাখ ৮৬ হাজার ৬১১ জন এবং মারা গেছেন ২ লাখ ৩৮ হাজার ২৬৫ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৫০ লাখ ৮৭ হাজার ৩৬০ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ১৯ হাজার ৩৯৩ জনের। করোনাভাইরাস শনাক্তের তালিকায় চারে রয়েছে ইউরোপের দেশ ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ৫৭ লাখ ৪৭ হাজার ২১৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ১ লাখ ৬ হাজার ১০১ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


আরও খবর