আজঃ শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১
শিরোনাম

রোনালদিনহোর মায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মেসি

প্রকাশিত:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | ৮৬জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ব্রাজিল কিংবদন্তি রোনালদিনহোর মায়ের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন লিওনেল মেসি। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় তিন মাস হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন বিশ্বকাপ জয়ী তারকার মা দোনা মিগুয়েলিনা। অবশেষে মারা যান তিনি।

করোনায় আক্রান্ত হয়ে ব্রাজিলের পোর্তো অ্যালেগ্রে শহরের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। প্রিয় বন্ধুর মায়ের মৃত্যুর খবর শুনে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে স্টোরি শেয়ার করেছেন মেসি।

ছয়বারের ব্যালন ডি অর জয়ী লিখেছেন, রোনি, আমি নির্বাক। বিশ্বাসই হচ্ছে না। এই শোক সহ্য করার শক্তি হিসেবে পাশে আছি। সমবেদনা জানাই পরিবারের প্রতি। তোমার এই ক্ষতিতে খারাপ লাগছে। শান্তিতে চিরনিদ্রায় শায়িত হোন তিনি।

সম্প্রতি বেশ ঝড় ঝাপটা যাচ্ছে মেসির সাবেক বার্সা সতীর্থ রোনালদিনহোর উপর দিয়ে। জাল পাসপোর্ট দিয়ে প্যারাগুয়েতে প্রবেশ করায় করোনাকালীন প্রায় পুরোটা সময়ই তিনি দেশটির কারাগারে ছিলেন।

Share

মেসির জোড়া গোলে দুর্দান্ত জয়ে বার্সেলোনা

বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১




পাকিস্তানে চার নারী এনজিওকর্মীকে গুলি করে হত্যা

প্রকাশিত:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | ৭৫জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
নিহত চারজন নারীদের প্রশিক্ষণ দানকারী একটি এনজিওতে কাজ করতেন। সন্ত্রাসীরা নারীদের লক্ষ্যবস্তু বানাচ্ছে এবং হত্যা করছে। তবে এই হত্যাকাণ্ডের সঙ্গে কে বা কারা জড়িত তা এখনই বলা যাচ্ছে না

পাকিস্তানে দুষ্কৃতদের গুলিতে এবার প্রাণ হারালেন চার নারী এনজিওকর্মী। সোমবার দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশে নিজেদের গাড়িতে করে যাওয়ার সময় রাস্তায় গুলি করে হত্যা করা হয় তাদের। খবর রয়টার্সের।

উত্তর ওয়াজিরিস্তানের পুলিশপ্রধান শফিউল্লাহ গন্দপুর জানান, নিহত চারজন নারীদের প্রশিক্ষণ দানকারী একটি এনজিওতে কাজ করতেন। সন্ত্রাসীরা নারীদের লক্ষ্যবস্তু বানাচ্ছে এবং হত্যা করছে। তবে এই হত্যাকাণ্ডের সঙ্গে কে বা কারা জড়িত তা এখনই বলা যাচ্ছে না। এখন পর্যন্ত কোনো দল বা গোষ্ঠী এই বর্বর হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি। তবে নারীদের পড়াশোনা ও বাইরে কাজের বিরোধিতা করা কোনো উগ্র মুসলিম গোষ্ঠী এই হামলা চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে।

২০১২ সালে নারী শিক্ষার পক্ষে কথা বলায় কিশোরী মালালা ইউসুফজাইকে গুলি করে মারাত্মকভাবে জখম করেছিল পাকিস্তানি তালেবান গোষ্ঠী। তিনি অবশ্য প্রাণে বেঁচে যান এবং দুবছর পর বিশ্বের সর্বকনিষ্ঠ নারী হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার পান।

Share

পশ্চিমবঙ্গে ভোট শুরু ২৭ মার্চ, হবে ৮ দফায়

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১

সৌদি বাদশাহর সঙ্গে যে কথা হল বাইডেনের

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১




তারুণ্য আটকে রাখার ৫ উপায়

প্রকাশিত:মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারী ২০২১ | ৩৮জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

সুস্থ, সুন্দর, তারুণ্য দীপ্ত দেখাতে কে না চায়? তারুণ্য ধরে রাখার প্রচেষ্টা করে না এমন মানুষ পাওয়া যাবে না। তবে বয়স বাড়ার সাথে সাথে শারীরিক পরিবর্তন আসে। বয়সের ছাপ প্রথম পড়ে আমাদের মুখমণ্ডলের ত্বকে। তারপর পুরো শরীরের ত্বকে। মুখে বলিরেখার অস্তিত্ব, চুলে পাক ধরা অনেকেরই মন খারাপের কারণ হতে পারে।

পাঁচটি কাজ আপনাকে বয়স থামিয়ে রাখতে সাহায্য করবে। চলুন জেনে নেয়া যাক:

প্রতিদিন পর্যাপ্ত পানি পান

পানি পানের ক্ষেত্রে অবহেলা করলে আপনার সুস্থ ও সুন্দর থাকা সম্ভব নয়। সুস্থতার জন্য প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা ভীষণ জরুরি। শারীরিক যেকোনো সমস্যা দূরে রাখতে অনেকটা সাহায্য করে বিশুদ্ধ পানি। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করলে তা শরীরে পানির ঘাটতি মেটানোর পাশাপাশি শরীরে জমে থাকা বিষাক্ত উপাদান বা টক্সিন দূর করতে সাহায্য করে। শরীর আর্দ্র থাকলে সুস্থ থাকা সহজ হয়। ত্বক আর্দ্র থাকলে টানটান ভাব বজায় থাকে। এই এই টানটান ভাব কমলেই দেখা দেয় বলিরেখা। তাই বয়স ধরে রাখতে চাইলে নিয়মিত পানি পান করতে হবে। প্রতিদিন ন্যুনতম ২ লিটার পানি পান করুন।

খাদ্যাভ্যাস

ত্বকের প্রয়োজনীয় সকল নিউট্রিয়েন্টস আমরা খাবার থেকেই পাই। প্রতিদিনের ডায়েটে তাই এন্টি অক্সিডেন্টস সমৃদ্ধ সবুজ শাকসবজি, ফলমূল রাখতে হবে।

পরিচ্ছন্নতা

ত্বকের বিভিন্ন স্তরে ময়লা ও পলিউশনের আস্তরণ পড়ে। নিয়মিত এক্সফলিয়েশন ও ক্লিনজিং ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখে।

নির্বিঘ্ন ঘুম

শরীর সুস্থ রাখার জন্য প্রতিদিন নির্বিঘ্ন ঘুম প্রয়োজন। একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রতিদিন অন্তত সাত-আট ঘণ্টা ঘুম দরকারি। ঘুমের অন্তত ঘণ্টা দুই আগে স্মার্টফোন দূরে রাখুন। কম্পিউটার কিংবা স্মার্টফোনের নীলচে আলো আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। এটি ত্বকে দ্রুত বয়সের ছাপ ফেলতে পারে। অনেকে বালিশের উপর মুখ উপুড় করে ঘুমান। এতেও দেখা দিতে পারে বলিরেখা। এই ভঙ্গীতে ঘুমানোর অভ্যাস থাকলে তা বাদ দিন।

নিয়মিত শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চা করলে তা শরীরকে ভেতর থেকে ভালো রাখে। শরীরে কোনোরকম মেদ জমতে দেবেন না। কারণ মেদ আরও অসুখের কারণ হতে পারে। নিয়মিত শরীরচর্চা করলে শরীরে রক্ত চলাচল বাড়ে, শরীরের সব কোষে অক্সিজেন পৌঁছায় ঠিকভাবে। ফলে ত্বক উজ্জ্বল হয়।

Share

আলু দিয়ে হয়ে উঠুন আকর্ষণীয়

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১

বরই খাবেন কেন ?

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১




বাংলাদেশে সঙ্গে সম্পর্ক গভীর করতে চান বাইডেন

প্রকাশিত:শনিবার ২০ ফেব্রুয়ারী ২০21 | হালনাগাদ:শনিবার ২০ ফেব্রুয়ারী ২০21 | ৭০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সুগভীর করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সহিদুল ইসলামের পরিচয়পত্র আনুষ্ঠানিকভাবে গ্রহণকালে বাইডেন এ আশাবাদ ব্যক্ত করেন। ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস আজ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

প্রেসিডেন্ট বাইডেন গত ১৭ ফেব্রুয়ারি স্বাক্ষরিত আনুষ্ঠানিক গ্রহণপত্রে নতুন রাষ্ট্রদূতকে যুক্তরাষ্ট্রে স্বাগত জানান এবং দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুগভীর করতে একযোগে কাজ করার বিষয়ে যুক্তরাষ্ট্র সরকারের আশাবাদ ব্যক্ত করেন।

বিদ্যমান কোভিড-১৯ মহামারি পরিস্থিতি বিবেচনায় মার্কিন যুক্তরাষ্ট্র সরকার নতুন রাষ্ট্রদূত কর্তৃক প্রেসিডেন্ট বরাবর সরাসরি পরিচয়পত্র প্রদানের প্রথাগত আনুষ্ঠানিক আয়োজন হতে বিরত থাকছে। প্রেসিডেন্ট কর্তৃক পরিচয়পত্র গ্রহণের বিষয়টি পেপার-বেইজড প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করা হয়।

Share



ফলাফলে অসন্তুষ্ট হলে করা যাবে ‘রিভিউ’ আবেদন

প্রকাশিত:শনিবার ৩০ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ১০৫জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়েছে। শনিবার (৩০ জানুয়ারি) সকালে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করেন।

এ সময় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান ছাড়াও বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এ ফলে কোনো শিক্ষার্থী অসন্তুষ্ট হলে তা পর্যালোচনা বা রিভিউ আবেদন করতে পারবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম জানান, ফলাফলে কারো আপত্তি থাকলে রিভিউ করতে পারবেন। শিগগিরই রিভিউয়ের পদ্ধতি জানিয়ে নোটিশ দেওয়া হবে। ফলে অসন্তুষ্ট হলে আবেদনের সুযোগ দেওয়া হবে।

গত বছরের ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনার কারণে তা বাতিল করা হয়। দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল।

Share

এইচএসসি মানোন্নয়নের ফল রবিবার

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১




সাংবাদিক শাহীন রেজা নূর আর নেই, প্রধানমন্ত্রীর শোক

প্রকাশিত:শনিবার ১৩ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ৮৩জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
মাগুরা জেলার শালিখা থানার শরশুনা গ্রামে ১৯৫৪ সালের সেপ্টেম্বরে জন্মগ্রহণ করেন শাহীন রেজা নূর। তার বাবা শহিদ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন। একাত্তরে মহান মুক্তিযুদ্ধ চলাকালে

শহিদ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনের ছেলে ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক শাহীন রেজা নূর আর নেই। শনিবার (১৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল ১০টা ৪০ মিনিটে কানাডার ভ্যাংকুভারের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

শাহীন রেজা নূরের ছোট ভাই তৌহিদ রেজা নূর এ খবর নিশ্চিত করে জানান, গত তিন বছর ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন এই কলম সৈনিক।

বিশিষ্ট সাংবাদিক, প্রজন্ম ৭১-এর সাবেক সভাপতি শাহীন রেজা নূরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় শেখ হাসিনা মহান মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন এবং যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গণআন্দোলনে শাহীন রেজা নূরের ভূমিকা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

মাগুরা জেলার শালিখা থানার শরশুনা গ্রামে ১৯৫৪ সালের সেপ্টেম্বরে জন্মগ্রহণ করেন শাহীন রেজা নূর। তার বাবা শহিদ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন। একাত্তরে মহান মুক্তিযুদ্ধ চলাকালে দেশব্যাপী বুদ্ধিজীবী নিধনের নীলনকশা বাস্তবায়ন করতে শুরু করে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের সহযোগী এ দেশীয় রাজাকার-আল বদর বাহিনী। ওই সময় ১০ ডিসেম্বর হত্যা করা হয় সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনকে।

বাবার পদাঙ্ক অনুসরণ করে নিজেও সাংবাদিকতাকেই পেশা হিসেবে বেছে নিয়েছিলেন শাহীন রেজা নূর। দীর্ঘ সময় ধরে দৈনিক ইত্তেফাকে কাজ করেছেন। দেশের অন্যতম প্রাচীন এই সংবাদপত্রের বার্তা সম্পাদক হিসেবেও কাজ করেছেন। সবশেষ এই পত্রিকাটির কার্যনির্বাহী সম্পাদক ছিলেন তিনি।

Share

করোনার টিকা নিলেন আাজকের দর্পণের প্রকাশক

মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১