আজঃ শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১
শিরোনাম

ঋণমুক্ত হওয়ার দোয়া ও আমল

প্রকাশিত:রবিবার ২৪ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ৯১জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রাত্যহিক জীবন পরিচালনা করতে মানুষ বিভিন্ন অবস্থার সম্মুখীন হন। মুখোমুখি হন অনেক দুঃখ কষ্টের। যার ফলশ্রুতিতে পরিশ্রম করতে হয় অক্লান্ত। চেষ্টা করতে হয় অনবরত। আর কখনো কখনো বিপদ আপদে ঋণ নিতে অন্যের থেকে। মানুষ মূলত দুরবস্থায় পড়লে অন্য মানুষের থেকে ঋণ নেয়। যে ঋণ প্রধান করে সেও বিপদে কারও সহযোগিতার জন্য ঋণ দেয়। তাই ঋণ দেওয়া নেওয়া উভয়টি সহযোগিতামূলক কাজ।

তবে ঋণ সময়মতো পরিশোধ করতে বিলম্ব না করা উচিৎ। ইসলামে সঠিক সময়ে ঋণ শোধ করতে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়েছে। কারণ অনেক সময় ঋণ কারো কারো জীবনে দুঃখকষ্ট নিয়ে আসে। দেখা যায় ঋণগ্রহীতা সময়মতো ঋণ আদায় করতে না পারায় হতাশায় পড়ে। তাকে ওয়াদা ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হতে হয়। ঋণদাতার থেকে কটুবাক্য শুনতে হয়। সম্মান হারাতে হয়।

এ ক্ষেত্রে ইসলাম দ্রুত ঋণমুক্ত হওয়ার জন্য কিছু আমল ও দোয়া শিক্ষা দিয়েছেন। যে দোয়াগুলোর মাধ্যমে আল্লাহর কাছে সহযোগিতা চাইলে দ্রুত ঋণমুক্ত হওয়া যাবে।

দোয়াগুলো হলো-

اللَّهُمَّ اكْفِنِي بِحَلاَلِكَ عَنْ حَرَامِكَ، وَأَغْنِنِي بِفَضْلِكِ عَمَّنْ سِوَاكَ

বাংলা উচ্চারণ :

আল্লা-হুম্মাকফিনী বিহালা-লিকা আন হারা-মিকা ওয়া আগনিনী বিফাদ্বলিকা আম্মান সিওয়া-ক।

বাংলা অর্থ:

হে আল্লাহ! হারামের পরিবর্তে তোমার হালাল রুজি আমার জন্য যথেষ্ট কর। আর তোমাকে ছাড়া আমাকে কারো মুখাপেক্ষী করো না এবং স্বীয় অনুগ্রহ দ্বারা আমাকে স্বচ্ছলতা দান কর।

হাদিসে এসেছে, একবার হজরত আলী রাদিআল্লাহু আনহুর কাছে এক ব্যক্তি তার ঋণ পরিশোধের জন্য কিছু সাহায্য চায়। এ সময় আলী রাদিআল্লাহু আনহু তাকে বলেন, আমি কি তোমাকে কয়েকটি শব্দ শিক্ষা দেব, যা আমাকে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিক্ষা দিয়েছেন? যদি তুমি এটা পাঠ করো, তাহলে আল্লাহই তোমার ঋণমুক্তির ব্যাপারে দায়িত্ব নেবেন, যদি তোমার ঋণ পর্বতসমানও হয়।

এরপর হযরত আলী রাদিআল্লাহু আনহু ওই ব্যক্তিকে উপরের দোয়া পড়তে বলেছিলেন।-তিরমিজি শরীফ, হাদিস নং ৩৫৬৩।

আর একটি দোয়ার কথা হাদিসে এসেছে,

হজরত আবু সাঈদ খুদরি রাদিআল্লাহু আনহু বলেন, একদিন রসুল সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম মসজিদে নববিতে প্রবেশ করে আনসারি একজন লোককে দেখতে পেলেন, যার নাম আবু উমামা।

রসুল তাকে বললেন, আবু উমামা! ব্যাপার কী, নামাজের সময় ছাড়াও তোমাকে মসজিদে বসে থাকতে দেখা যাচ্ছে?

আবু উমামা বললেন, ইয়া রসুলাল্লাহ! অনেক ঋণ এবং দুনিয়ার চিন্তা আমাকে গ্রাস করে রেখেছে। তখন রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে বললেন, আমি কি তোমাকে এমন কিছু কালিমা শিখিয়ে দেব, যেগুলো বললে আল্লাহ তায়ালা তোমার চিন্তাকে দূর করে দেবেন এবং তোমার ঋণগুলো আদায় করে দেবেন।

তিনি বলেন, জি হ্যাঁ ইয়া রসুলাল্লাহ! অবশ্যই বলুন, তখন রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে নিম্নের দোয়াটি শিখিয়ে দেন এবং তা সকাল সন্ধ্যায় পড়তে বলেন।

আবু উমামা বলেন, আমি রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এ দোয়াটি পড়তে লাগলাম ফলে আল্লাহ তায়ালা আমার চিন্তা দূর করে দিলেন এবং আমার ঋণগুলোও আদায় করে দিলেন।

দোয়াটি হলো-

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَالْكَسَلِ، وَالْبُخْلِ وَالْجُبْنِ، وَضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ

বাংলা উচ্চারণ:

আল্লা-হুম্মা ইন্নী আউযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আঊযু বিকা মিনাল-আজযি ওয়াল-কাসালি, ওয়া আঊযু বিকা মিনাল-বুখলি ওয়াল-জুবনি, ওয়া আঊযু বিকা মিন দ্বালায়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজা-ল।

বাংলা অর্থ:

হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় নিচ্ছি দুঃশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে। - সহিহ বুখারি, হাদিস নং ২৮৯৩।

মহান আল্লাহ তায়ালা আমাদের সবাইকে ঋণমুক্ত থাকার তাওফিক দান করুন।

আমিন।

Share

ভালোবাসা সম্পর্কে ইসলামের আইন

বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১

আজ সরস্বতী পূজা

মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১

স্বচ্ছ লেনদেন খাঁটি মুমিনের পরিচয়

রবিবার ০৭ ফেব্রুয়ারী ২০২১




এবার নিষিদ্ধ হলো অনন্য মামুনের মেকআপ

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ৮৮জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

সেন্সর বোর্ড থেকে নিষিদ্ধ করা হয়েছে অনন্য মামুন পরিচালিত চলচ্চিত্র মেকআপ। সিনেমা শিল্পের সঙ্গে জড়িত মানুষকে বাজেভাবে উপস্থাপনের অভিযোগে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গত মঙ্গলবার বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ তথ্য জানিয়েছেন বোর্ডের সদস্য ও প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু।

তিনি বলেন, এই চলচ্চিত্রে সিনেমা শিল্পের মানুষকে খুবই খারাপভাবে উপস্থাপন করা হয়েছে, যা কখনও কাম্য নয়। তাই সেন্সর বোর্ড সদস্যদের সম্মতিক্রমে সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছে। এখন নির্মাতা চাইলে এই সিদ্ধান্তের বিপরীতে আপিল বিভাগে পুনরায় আবেদন করতে পারবেন।

এ বিষয়ে অনন্য মামুন বলেন, এখনও নিষিদ্ধ করার লিখিত নোটিশ হাতে পাইনি। চিঠি হাতে এলে এ বিষয়ে মন্তব্য ও প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

নিউজ ট্যাগ: মেকআপ
Share

প্রথমবারের মতো একসঙ্গে আলিয়া-অজয়

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১

খোলামেলা লুকে হাজির হলেন সোহিনী

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১




আইপিএলের নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্যে সাকিব

প্রকাশিত:শনিবার ০৬ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ৮১জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

আসন্ন আইপিএলের নিলামে নিবন্ধিত ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। কোনো দল সাকিবকে পেতে চাইলে কমপক্ষে ২ কোটি রুপি দিতে হবে।

সাকিবসহ মোট ১১ ক্রিকেটার আছেন সর্বোচ্চ ২ কোটি রুপি ভিত্তিমূল্যের তালিকায়।

বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার সম্প্রতি আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। জুয়াড়িদের কাছ থেকে অনৈতিক প্রস্তাব পেয়েও তা গোপন করায় ১ বছরের জন্য নিষেধাজ্ঞা পেয়েছিলেন তিনি। সব ধরনের ক্রিকেটেই নিষিদ্ধ হওয়ায় ২০২০ আইপিএলেও খেলা হয়নি এই বাঁহাতির।

১৮ ফেব্রুয়ারি চেন্নাইয়ে আসছে আইপিএলের নিলাম অনুষ্ঠিত হবে। মোট ১০৯৭ জন ক্রিকেটার নাম তুলেছেন নিলামের জন্য। এর মধ্যে ৮১৪ খেলোয়াড় ভারতীয়, ২৮৩ জন বিদেশি।

তবে সব দল মিলে মোট ফাঁকা রয়েছে মাত্র ৬১টি জায়গা। ভারতীয় ক্রিকেটারদের পর ওয়েস্ট ইন্ডিজ থেকে দ্বিতীয় সর্বোচ্চ ৫৬ ক্রিকেটার নিলামে নাম তুলেছেন। সাকিবসহ বাংলাদেশ থেকে নিলামে নাম তুলেছেন মোট ৫ ক্রিকেটার।

Share

মেসির জোড়া গোলে দুর্দান্ত জয়ে বার্সেলোনা

বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী ২০২১




যমজ দুই বোনের সঙ্গে যমজ দুই ভাইয়ের বিয়ে

প্রকাশিত:মঙ্গলবার ০২ ফেব্রুয়ারী 2০২1 | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ২৫৫জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

বরিশালে জমজ বোনের সঙ্গে বিয়ে বন্ধনে আবদ্ধ হয়েছেন পিরোজপুরের জমজ ভাই। সোমবার রাত ১১টার দিকে নগরীর নাজির মহল্লা এলাকায় এ বিয়ে অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ বিয়ের অনুষ্ঠান দেখতে ভিড় জমায় বরিশালের বিভিন্ন এলাকার মানুষ।

জানা গেছে, নাজির মহল্লা এলাকার বাসিন্দা স্বপন কর্মকারের জমজ মেয়ে সোনালী কর্মকার ও রূপালী কর্মকারের সঙ্গে পিরোজপুরের স্বরূপকাঠীর ইন্দেরহাট এলাকার নিখিল লাল কর্মকারের ছেলে সজল কর্মকর্তার ও কাজল কর্মকারের মধ্যে এ বিয়ে সম্পন্ন হয়।

বিয়ে দেখতে আসা সুজিত নামে এক যুবক জানান, সচরাচর এ ধরনের বিয়ের খবর শোনা যায় না। আমার মতো অনেকেই উৎসাহ নিয়ে বিয়ে দেখতে এসেছেন। সবাই নবদম্পতিদের শুভ কামনা জানিয়েছেন।

দুই বোনের মধ্যে সোনালী বড় আর দুই ভাইয়ের মধ্যে সজল বড়। পারিবারিকভাবে মাস ধরে বিয়ের কথাবার্তা চলছিল। পরে সোনালী-সজল ও রূপালী-কাজলের বিয়ের দিন চূড়ান্ত হয়। সোমবার রাতে তাদের বিয়ে সম্পন্ন হয়।

Share

স্বরূপকাঠিতে চার জুয়াড়ির কারাদণ্ড

বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১




বিরতি ভেঙে আবারও অভিনয়ে সরব ঋতুপর্ণা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ১১৮জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

পশ্চিমবঙ্গের তুমুল জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। লকডাউনে ঘরবন্দি ছিলেন এই সুপারস্টার অভিনেত্রী। বিরতি ভেঙে আবারও অভিনয়ে সরব ঋতুপর্ণা। একের পর এক ছবিতে কাজ করে যাচ্ছেন আবেদনময়ী এই অভিনেত্রী।

ভারত করোনার ভ্যাকসিন তৈরি করেছে। এরই মধ্যে সাধারণ মানুষকে টিকা দেয়া শুরু হয়েছে। তবে এখনও করোনার ভ্যাকসিন নেননি ঋতুপর্ণা। যদিও দেশটিতে করোনার ভ্যাকসিন নিয়ে আতঙ্ক দেখা গেছে। ভ্যাকসিন নেয়ার পর মৃত্যু ও অসুস্থতার খবরও গণমাধ্যমের সূত্রে জানা গেছে।

ঋতুপর্ণা ভ্যাকসিন দিয়েছেন কিনা জবাবে এই অভিনেত্রী জানান, ভ্যাকসিনের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিইনি।

করোনাকালে সিঙ্গাপুরে ছিলেন ঋতুপর্ণা। দেশে ফিরে হিন্দি ছবি সল্ট' এর কাজ করেছেন। বর্তমানে দেহরাদূন শহরে (উত্তরখণ্ডের রাজধানী) অন্তর্দৃষ্টি ছবির কাজ করছেন।

এছাড়া সম্প্রতি 'নীল দরিয়ার মাঝি' নামে একটি ছবিতে অভিনয় করেছেন তিনি। এতে তার বিপরীতে আছেন বাংলাদেশের নায়ক সাইফ খান। ছবিটি পরিচালনা করছেন পান্না হোসেন।

Share

প্রথমবারের মতো একসঙ্গে আলিয়া-অজয়

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১

খোলামেলা লুকে হাজির হলেন সোহিনী

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১




মিয়ানমারে বিক্ষোভকারীদের উপর পুলিশের গুলি, নিহত ২

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ৬৫জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

মিয়ানমারে সামরিক সরকার ক্ষমতায় আসার পর গণতন্ত্র পুনরুজ্জীবিত করার বিক্ষোভে প্রথম এক তরুণীর মৃত্যুর পর এবার আরও দুই জন নিহত হয়েছেন। এছাড়াও পুলিশের গুলিতে আহত হয়েছেন ২০ জন। দেশটিতে বিক্ষোভ যেন আরও সহিংস হচ্ছে। দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালায় সামরিক সরকার বিরোধী বিক্ষোভে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য তাদের ওপর পুলিশ গুলি চালালে এ ঘটনা ঘটে।

শনিবার (২০ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছ। জানানো হয়েছে, পুলিশের গুলিতে দুই জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। এর আগে দেশটিতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ শুরুর পর শুক্রবার প্রথম একজনের মৃত্যু হয়।

মিয়ানমারে সামরিক সরকারের অভ্যুত্থানের দাবিতে বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ করছেন। ইয়াঙ্গুন শহরে সবথেকে বড় বিক্ষোভ হয়েছে। বিক্ষোভে ক্ষুদ্র জাতিগোষ্ঠী ছাড়াও পরিবহনশ্রমিক ও অন্যান্য শ্রেণি-পেশার মানুষ অংশ নিয়েছেন।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি নির্বাচনে কারচুপির অভিযোগ এনে অং সান সূচির সরকারকে আটক করে সেনাবাহিনী ক্ষমতা দখল করে নেয়। আর তারপর থেকে দেশটিতে গণতন্ত্র রক্ষায় আন্দোলন ও বিক্ষোভ হচ্ছে।

নিউজ ট্যাগ: মিয়ানমার
Share

পশ্চিমবঙ্গে ভোট শুরু ২৭ মার্চ, হবে ৮ দফায়

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১

সৌদি বাদশাহর সঙ্গে যে কথা হল বাইডেনের

শুক্রবার ২৬ ফেব্রুয়ারী ২০২১