আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ঋতু পরিবর্তনের জ্বরে যেসব খাবার খাবেন

প্রকাশিত:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঋতু পরিবর্তনের এই সময়ে সাধারণ জ্বর হচ্ছে। জ্বর হলেই করোনা হয়েছে ভেবে ভয় পাওয়া বা অযথা আতঙ্কিত হওয়া উচিত নয়। মনে রাখা দরকার, মন দুর্বল হয়ে গেলে রোগ প্রতিরোধ করার ক্ষমতা কমে যায়। 

তবে জ্বর মানেই খাওয়ায় অরুচি। প্রিয় খাবারও জ্বরের সময় পানসে লাগে। জ্বর বেশি হলে হজম ক্ষমতা কমে যায় ও শরীর দুর্বল হয়ে পড়ে। তবে দ্রুত সুস্থতার জন্য এসময় সঠিক খাদ্যতালিকা মেনে চলা প্রয়োজন। 

ভিটামিন প্রোটিন জাতীয় খাবার বেশি করে খেতে হবে। সেই সঙ্গে খেতে হবে-

তুলসি, আদা, লেবু ও লবঙ্গ চা। এই চা গলা ব্যথা, খুসখুসে কাশি ও মাথাব্যথার ভেষজ ওষুধ হিসেবে কাজ করে। 

জ্বরের সময় প্রচুর পানি করা প্রয়োজন। পানির পাশাপাশি বিভিন্ন মৌসুমী ফলের জুসও খেতে পারেন। এসময় লেবু কমলা ও মালটার জুস খেলে দ্রুত মুখে রুচি ফিরে আসবে

বেশিরভাগ সময় ঠাণ্ডা থেকেই জ্বর হয়। জ্বরে আরাম পেতে দুবেলা টমেটো বা গাজরের স্যুপ খেতে পারেন। স্যুপ শরীরের ব্যাকটেরিয়া প্রতিরোধে সহায়তা করে। 

প্রায়ই বৃষ্টি হবে এখন থেকে। তাই করোনার এই সময়ে বাইরে গেলে ছাতার সঙ্গে অবশ্যই কাছে বাড়তি মাস্ক রাখতে হবে। কোনো কারণে বৃষ্টিতে ভিজে গেলে বা নষ্ট হলে বাড়তিটা কাজে দেবে। 

যদি জ্বর (১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি) অনুভূত হয়, সঙ্গে মাথাব্যথা,  শরীরে ব্যথা, শ্বাসকষ্ট, গলায় ব্যথা করে বা চোখ লাল থাকে, তবে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। 


আরও খবর
রোজায় ত্বক ভালো রাখতে যা করবেন

বুধবার ২৭ মার্চ ২০২৪




ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের ৪ দেশ

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে ইউরোপের চারটি দেশ। দেশগুলো হলো স্পেন, আয়ারল্যান্ড, মাল্টা ও স্লোভেনিয়া। ইতোমধ্যে তারা ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার প্রাথমিক পদক্ষেপ নিয়েছে।

ইউরোপভিত্তিক সংবাদমাধ্যম ইউরো নিউজের খবরে বলা হয়, গতকাল শুক্রবার ব্রাসেলসে ইউরোপিয়ান কাউন্সিলের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয় দেশগুলো।

বৈঠকের পর আয়ারল্যান্ড এক যৌথ বিবৃতিতে জানায়, আমরা সম্মত হয়েছি, দীর্ঘস্থায়ী শান্তি ও স্থিতিশীলতা অর্জনের একমাত্র উপায় হলো একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান বাস্তবায়ন করা। তাহলেই কেবল ইসরায়েল ও ফিলিস্তিনিরা শান্তি ও নিরাপত্তার সঙ্গে পাশাপাশি বসবাস করতে পারবে।

এদিকে, বৈঠকের পর স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, গত বছর শুরু হওয়া তার সরকারের চার বছরের মেয়াদকালের মধ্যে এ স্বীকৃতি মিলবে।

তিনি আরও বলেন, কাউন্সিলের সমাবেশের ফাঁকে শুক্রবার সকালে আয়ারল্যান্ড, মাল্টা ও স্লোভেনিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে তারা একটি চুক্তিতে পৌঁছান।

গত নভেম্বরে আরব রাষ্ট্রগুলো ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) স্পেনে বৈঠক করেছিল। সেখানে তারা ফিলিস্তিনইসরালয়ের সংঘাত বন্ধে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানে সম্মত হয়।

১৯৮৮ সাল থেকে জাতিসংঘের ১৯৩টি সদস্যরাষ্ট্রের মধ্যে ১৩৯টি ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে আসছে।


আরও খবর



রমজানে আল-আকসায় নামাজ পড়তে পারবেন মুসল্লিরা

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

প্রতি বছরের মতো এবারও রমজান মাসের প্রথম সপ্তাহে আল-আকসা মসজিদে নামাজ পড়তে পারবেন মুসল্লিরা। মঙ্গলবার (০৫ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর।

বিবৃতিতে বলা হয়েছে, বিগত বছরগুলোতে রমজানের প্রথম সপ্তাহে যত সংখ্যক মুসল্লি টেম্পল মাউন্টে (আল-আকসা) আসতেন, এ বছরও তাতে কোনো ব্যতিক্রম হবে না। তবে প্রতি সপ্তাহে জেরুজালেম ও টেম্পল মাউন্ট এলাকার নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করা হবে। তার ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

প্রতি বছর রমজান মাসে হাজার হাজার মুসলিম আল-আকসায় নামাজ আদায় করেন। গত বছর অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েল। ফলে ফিলিস্তিনি এবং ইসরায়েলিদের মাঝে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

এদিকে মুসলিমদের আল-আকসায় নামাজ পড়তে দেওয়ার পক্ষে মত দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার এক বিবৃতিতে বলেন, পশ্চিম তীরে উত্তেজনা বাড়ানোটা ইসরায়েলের নিজের নিরাপত্তার জন্যই ক্ষতিকর।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এরপর থেকে গাজায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। চার মাসেরও বেশি সময় ধরে চলমান সেই অভিযানের শুরু থেকে এ পর্যন্ত গাজায় নিহত হয়েছেন ৩০ হাজারেরও বেশি মানুষ।


আরও খবর



দেশের ইতিহাসে স্বর্ণের সর্বোচ্চ দাম

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের বাজারে আবারও স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের স্বর্ণ ২ হাজার ২১৭ টাকা বাড়িয়ে ভরি ১ লাখ ১২ হাজার ৯০৮ টাকা করা হয়েছে।

বুধবার (৬ মার্চ) বাজুসের দেয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে নতুন মূল্য কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সমন্বয় করা মূল্য অনুযায়ী, ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম বেড়ে হয়েছে ১ লাখ ৭ হাজার ৭৭৬ টাকা। এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম হয়েছে ৯২ হাজার ৩৭৯ টাকা। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম বেড়ে হয়েছে ৭৬ হাজার ৯৮৩ টাকা।

এর আগে, গত ১৭ জানুয়ারি দেশে স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দিয়েছিল বাজুস। তখন সবচেয়ে ভালো মানের স্বর্ণের ভরি ১ হাজার ৪০০ টাকা বাড়িয়ে ১ লাখ ১২ হাাজার ৪৪১ টাকা নির্ধারণ করা হয়।

তবে পরদিন ১৮ জানুয়ারি ১ হাজার ৭৫০ টাকা কমিয়ে সবচেয়ে ভালো মানের স্বর্ণের ভরি ১ লাখ ১০ হাজার ৬৯১ টাকা নির্ধারণ করা হয়।

এ বছর এ নিয়ে তিনবার স্বর্ণের দামের সমন্বয় করেছে বাজুস। এরআগে, ২০২৩ সালে ২৯ বার দাম সমন্বয় করা হয়েছিল।


আরও খবর



নিজ অ্যাপার্টমেন্ট থেকে পর্ন তারকার মৃতদেহ উদ্ধার

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

নিজের অ্যাপার্টমেন্ট থেকে উদ্ধার হলো পর্ন সিনেমার অভিনেত্রী সোফিয়া লিওনের মৃতদেহ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ২৬ বছর। সোফিয়ার বাবা তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ১ মার্চ সোফিয়া লিওনকে তার অ্যাপার্টমেন্টে পাওয়া যায়। মৃত্যুর কারণ নিয়ে তদন্ত চলছে।

একাধিক সূত্র দাবি করেছে, তার মৃত্যু স্বাভাবিক ছিল না। পরিবারও এই মুহূর্তে এমন আর্থিক টানাটানির মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত ছিল না।

সোফিয়া লিওনের বাবা মাইক রোমেরো সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টের মাধ্যমে মেয়ের মৃত্যুর খবর শেয়ার করেছেন। তিনি মেয়ের ভক্তদের কাছে শেষকৃত্য সম্পন্ন করার জন্য আর্থিক সাহায্যের আবেদন করেছেন।

সেখানে তিনি লিখেছেন, সোফিয়া ছিল প্রিয় কন্যা, কারও বোন, নাতনি ও বন্ধু। নানান প্রাণীর প্রতিই তার গভীর ভালোবাসা ছিল, বিশেষ করে তার তিনটি পোষা প্রাণীর প্রতি। ভ্রমণ করতে ভালোবাসত এবং সব সময় ওর চারপাশের সবাইকে হাসিখুশি রাখার উপায় খুঁজে বের করত। সোফিয়াকে আমরা খুব মিস করব। কিন্তু যারা ওকে ভালোবাসে, তাদের হৃদয়ে ওর স্মৃতি বেঁচে থাকবে।’

মাইক রোমেরো জানিয়েছেন, মৃত্যুর কারণ সম্পর্কে স্থানীয় পুলিশের তদন্ত এখনো চলছে।

তার মডেলিং এজেন্সি, হানড্রেড ওয়ান মডেলিংও খবরটি নিশ্চিত করে বলেছে, আমাদের প্রিয় সোফিয়া লিওনের অকাল এবং মর্মান্তিক মৃত্যুতে মন ভেঙে গেছে।’

প্রতিষ্ঠানটি এক্সে একটি পোস্টে লিখেছে, একটি সুন্দর আত্মা, যে আমাদের অনেককে স্পর্শ করেছে। এই দেবদূতের আত্মার শান্তি কামনা করি। আমরা আপনাকে অনেক ভালোবাসতাম। পরিবারের জন্য একটি গোফান্ড মি শুরু করা হয়েছে।’

সেখানে আরও দাবি করা হয়েছে, আত্মহত্যা করে মারা যাননি সোফিয়া লিওন। তার মৃত্যুর বিষয়ে তদন্ত করা হচ্ছে।

হিন্দুস্তান টাইমস সূত্রে জানা গেছে, সোফিয়ার জন্য শোক প্রকাশ করার পাশাপাশি অনেকেই তার মৃত্যুর তদন্তের দাবি জানিয়েছেন। সোফিয়ার আকস্মিক মৃত্যুতে পরিবার ও বন্ধুরা শোকাহত।

১৯৯৭ সালের ১০ জুন যুক্তরাষ্ট্রের মিয়ামিতে জন্ম সোফিয়া লিওনের। মাত্র ১৮ বছর বয়সে পর্ন সিনেমার ভুবনে প্রবেশ করেন তিনি।

টিএমজেডের প্রতিবেদন অনুসারে, তিন মাসের মধ্যে পরপর চার পর্ন তারকার মৃত্যু হয়েছে। গত ফেব্রুয়ারিতে আত্মহত্যা করেন কাগনি লিন কার্টার। তার বন্ধুরা সামাজিক যোগাযোগমাধ্যমে সংবাদটি শেয়ার করেছেন এবং সবাইকে চমকে দিয়েছেন। গত সপ্তাহে ওহাইওতে নিজ বাসভবনে মারা যান কাগনি। এছাড়া গত জানুয়ারিতে ওকলাহোমায় জেসি জেন ও তার প্রেমিক ব্রেট হাসেনমুলারের মৃতদেহ উদ্ধার করা হয়।

নিউজ ট্যাগ: সোফিয়া লিওন

আরও খবর
বাংলাদেশে আসছেন আতিফ আসলাম

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




রমজান মাস কবে শুরু, কীভাবে দেখা হয় চাঁদ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
ধর্ম ও জীবন

Image

দরজায় কড়া নাড়ছে পবিত্র রমজান। হিজরি বছরের গণনা অনুসারে নবম মাসকে রমজান মাস বলা হয়। এই মাসেই মুসলমানরা ফরজ রোজা পালন করে থাকেন।

হিজরি বর্ষ গণনা করা হয় চাঁদ দেখার ওপর নির্ভর করে। হিজরি মাস ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ১০ মার্চ হিজরি ২৯ শাবান। এদিন চাঁদ দেখা গেলে পরদিন অর্থাৎ ১১ মার্চ থেকে এসব দেশে পবিত্র রমজান মাস শুরু হবে। তবে এবার শাবান মাস ৩০ দিনের হওয়ার সম্ভাবনা বেশি। সেক্ষেত্রে সৌদি আরবসহ বিশ্বের বেশিরভাগ দেশেই ১২ মার্চ অর্থাৎ মঙ্গলবার থেকে রোজা শুরুর সম্ভাবনা বেশি।

এদিকে মধ্যপ্রাচ্যের দেশগুলোয় ১০ মার্চ হিজরি ২৯ শাবান হলেও, বাংলাদেশসহ এই অঞ্চলের দেশগুলোয় এর পরদিন অর্থাৎ ১১ মার্চ ২৯ শাবান।

যেভাবে চাঁদ দেখা হয়

যুক্তরাজ্যে চাঁদ দেখার কাজ করে নটিক্যাল আলমানাক অফিসের অধীন ক্রিসেন্ট মুন ওয়াচ। তাদের দেয়া তথ্যানুযায়ী, ১০ মার্চ গ্রিনিচ মান সময় (জিএমটি) বিকেল ৫টা ২৩ মিনিটে চাঁদ উঠতে পারে। সেই হিসেবে সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে তখন সময় হবে রাত ৮টা ২৩ মিনিট ও বাংলাদেশে তখন সময় হবে রাত ১১টা ২৩ মিনিট। অর্থাৎ সেদিন রাতে খালি চোখে সৌদি আরব বা বাংলাদেশ থেকে পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সম্ভাবনা কম।

আগামী ১০ মার্চ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাবে শুধু প্রশান্ত মহাসাগরের অল্প কিছু এলাকায়। যেমন যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপূঞ্জে ও ফ্রেঞ্চ পলিনেশিয়ার কিছু এলাকা থেকে দেখা যেতে পারে। মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা ও ইউরোপ থেকে সেদিন খালি চোখে চাঁদ দেখার সম্ভাবনা নেই বললেই চলে।

তাই বলা হচ্ছে, আকাশ পরিষ্কার থাকলে খালি চোখে বিশ্বের বেশিরভাগ অঞ্চল থেকে ১১ মার্চ পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তবে সেদিনও অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চল, তাসমানিয়া ও নিউজিল্যান্ড থেকে টেলিস্কোপের মাধ্যমে চাঁদ দেখার সম্ভাবনা আছে।

সেই হিসেবে, সৌদি আরবসহ বেশিরভাগ দেশে রোজা শুরু হতে পারে আগামী ১২ মার্চ থেকে। আর বাংলাদেশসহ এ অঞ্চলের দেশগুলোতে ১৩ মার্চ থেকে রোজা শুরু হতে পারে।  


আরও খবর
ঐতিহাসিক বদর দিবস আজ

বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪