আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

সাব-রেজিস্ট্রার অফিসে ছদ্মবেশে দুদক

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | ১৬১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দলিল করতে ঘুষ লেনদেনের অভিযোগ যাচাই করতে দুদক টিম ছদ্মবেশে হাজির হয়েছিল রাজধানীর ডেমরার সাব-রেজিস্ট্রার অফিসে।

অভিযানকালে গ্রাহক সেজে ছদ্মবেশে দলিল লেখক ও সেবা গ্রহীতাদের সঙ্গে কথা বলে টিম। এনফোর্সমেন্ট টিম দলিল প্রতি সরকার নির্ধারিত ফির অতিরিক্ত লাখ প্রতি ৫০০ টাকা সাব রেজিস্ট্রারের নামে কালেক্ট করার প্রমাণ পাওয়া পায়। এছাড়া নানা হয়রানির প্রমাণ মিলে।

রোববার (২৪ এপ্রিল) দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম ভূঁইয়া ও মোহাম্মদ নুর আলম সিদ্দিকীর সমন্বয়ে গঠিত এনফোর্সমেন্ট টিম ডেমরার সাব-রেজিস্ট্রার অফিসে অভিযান পরিচালনা করে। সংস্থাটির সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ শফিউল্লাহ আদনান অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক জানায়, রাজধানীর ডেমরার সাব-রেজিস্ট্রারের বিরুদ্ধে ঘোষণা দলিল সম্পাদনের নামে ঘুষ দাবি সংক্রান্ত অভিযোগের প্রেক্ষিতে এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। অভিযানকালে ছদ্মবেশে কয়েকজন দলিল লেখককে জিজ্ঞাসাবাদ করে দলটি। প্রতিটি দলিল সম্পাদনের ক্ষেত্রে সরকার নির্ধারিত ফির অতিরিক্ত লাখ প্রতি পাঁচশত টাকা সাব-রেজিস্ট্রারের নামে কালেক্ট করা হয়। একাধিক দলিল লেখকের বক্তব্যে একই তথ্য পাওয়া যায়।

দলিল করতে আসা উপস্থিত সেবাগ্রহীতারা এনফোর্সমেন্ট টিমকে জানায়, সরকার নির্ধারিত ফির অতিরিক্ত টাকা না দিলে তাদেরকে হয়রানির শিকার হতে হয়। দলিল দাতা ও গ্রহীতাদের হয়রানি বন্ধে এনফোর্সমেন্ট টিম সাব-রেজিস্ট্রারকে মৌখিকভাবে সতর্ক করেছে।দুদক জানায়, অভিযানকালে প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই শেষে কমিশনে ওই টিম প্রতিবেদন দাখিল করবে।


আরও খবর



মাধ্যমিকে ৪৭১ জন শিক্ষক নিয়োগের সুপারিশ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাধ্যমিকের শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরএ) বিশেষ নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় ৪৭১ জন প্রার্থীকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। সোমবার (২৫ এপ্রিল) রাতে এনটিআরসিএ’র চেয়ারম্যান মো. এনামুল কাদের খান সই করা অফিস আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ)ভোকেশনাল কর্মসূচির জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষের (এনটিআরএ) বিশেষ নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় প্রাথমিকভাবে নির্বাচিত ৫৯১ জন প্রার্থীর পুলিশ নিরাপত্তা ভেরিফিকেশন চলমান অবস্থায় নিয়োগ সুপারিশ প্রদানের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ হতে গত ১৮ এপ্রিলের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ৪৭১ জন প্রার্থীকে নিয়োগের জন্য সুপারিশ করে। প্রার্থীদের এবং সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে ইতোমধ্যে জানানো হয়েছে।

১২০ জন প্রার্থীর পুলিশ ভেরিফিকেশনের জন্য ভিআর ফরম জমা না দেওয়ায় নিয়োগ সুপারিশ করা হয়নি। আগামী ১২ মে’র মধ্যে ভিআর ফরম জমা দিলে তাদের নিয়োগের সুপারিশ করা হবে। এ সময়ের মধ্যে ভিআর ফরম জমা না দিলে প্রাথমিক নির্বাচন বাতিল বলে গন্য হবে। আর নিয়োগ সুপারিশ পাওয়া ৪৭১ জন প্রার্থীকে সংশ্লিষ্ট ম্যানেজিং কমিটি নিয়োগ দেবে।


আরও খবর



ঢাকায় একদিনে দেওয়া হলো সাড়ে ৪ হাজার ভারতীয় ভিসা

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৪০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঈদের ছুটিতে বিদেশ ভ্রমণে যাচ্ছেন প্রচুর বাংলাদেশি। তাদের বড় একটি অংশ যাচ্ছেন ভারতে। ভারতে যেতে লাখো ভিসার আবেদন জমা পড়েছে। এ চাপ সামলাতে ছুটির দিনেও ভিসা সেবা দিয়ে যাচ্ছে বাংলাদেশে ভারতের হাইকমিশন।

রোববার (১ মে) ঢাকায় দেশটির হাইকমিশন সূত্রে জানা গেছে, ঈদের আগে ভারতীয় ভিসাপ্রত্যাশীদের সুবিধার্থে শনিবার (৩০ এপ্রিল) ছুটির দিনেও হাইকমিশনের ভিসা সেন্টার কার্যক্রম চালু রেখেছে। এদিন শুধু ঢাকা থেকেই প্রায় সাড়ে চার হাজার ভারতীয় ভিসা দেওয়া হয়েছে।

শনিবার ভিসা ডেলিভারির সুবিধার্থে সারা দেশের ভারতীয় ভিসা সেন্টারগুলোও বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চালু ছিল। আজ রোববারও ভিসা সেন্টারগুলো খোলা থাকছে। এদিন ভিসা আবেদন গ্রহণ ও পাসপোর্ট ডেলিভারি দেওয়া হচ্ছে। তবে ঈদের জন্য আগামী ২-৩ মে ভারতীয় ভিসা সেন্টার বন্ধ থাকবে।

গত ৩০ মার্চ থেকে পর্যটনসহ সব ধরনের ভিসায় ভারত ভ্রমণের অনুমতি দেওয়ার পর বেনাপোল ও আখাউড়া স্থলবন্দর চালু করে দেওয়া হয়। পরে বাকি স্থলবন্দরগুলোও খুলে দেওয়া হয়েছে। অর্থাৎ এখন সব ধরনের ভিসা নিয়ে সড়কপথে যে কোনো বন্দর দিয়ে ভারতে ঢোকা যাচ্ছে।

হাইকমিশন সূত্রে জানা গেছে, করোনার কারণে টানা দুই বছর অনেক বিধিনিষেধ ছিল। সেজন্য অনেকের ইচ্ছে থাকলেও ভারত যেতে পারেননি। এবার করোনার বিধিনিষেধ উঠে যাওয়ায় ভ্রমণ ভিসায় ভারতে যেতে ইচ্ছুকদের ভিড় লেগে যায় সেন্টারে। এছাড়া ঈদুল ফিতরের কারণে অনেকে কেনাকাটা করতে কলকাতাসহ ভারতের বিভিন্ন শহরে যেতে চাইছেন। সবমিলিয়ে ভারত ভ্রমণের জন্য ভিসা আবেদনের হিড়িক পড়ে যায়।

সংশ্লিষ্টরা বলছেন, ভিসার আবেদন অনুসারে এবার ঈদের ছুটিতে ভারতে বাংলাদেশিদের স্রোত নামতে পারে। ঈদকেন্দ্রিক ছুটি কাটানোর জন্য প্রতিবেশী দেশটিতে যেতে পারেন কয়েক লাখ বাংলাদেশি। পর্যটন খাতের সংশ্লিষ্টদের মতে, এ সংখ্যা ছাড়াতে পারে পাঁচ লাখ।


আরও খবর



হবিগঞ্জে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ২৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের রোকনপুর বাজারে বাসচাপায় সিএনজি অটোরিকশার চালকসহ ২ জন নিহত হয়েছেন। মঙ্গলবার (১৭ মে ) দুপুরে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, অটোরিকশার চালক রোকনপুর গ্রামের শাহ জহুর আলীর ছেলে শাহ আরশ আলী (৩০) ও যাত্রী ওই গ্রামের মৃত গোলাপ আলীর স্ত্রী নুরেয়া বেগম (৩৫)।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, আজ দুপুরে অটোরিকশায় করে বাহুবল যাচ্ছিলেন নুরেয়া বেগম। পথিমধ্যে রোকনপুর বাজারে পৌঁছানো মাত্রই সিলেট থেকে ঢাকাগামী যাত্রীবাহী এম আর পরিবহনের বাস পেছন থেকে অটোরিকশাকে ধাক্কা দেয়। এতে অটোরিকশাটি দুমড়েমুচড়ে যায়। ঘটনাস্থলে ২ জন নিহত হন। এ সময় স্থানীয়রা মহাসড়ক অবরোধ করে রাখেন। এতে মহাসড়কের উভয়পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়।

খবর পেয়ে শেরপুর হাইওয়ে থানা ও গোপলার বাজার তদন্তকেন্দ্রের পুলিশ ঘটনাস্থলে পৌঁছে যানচলাচল স্বাভাবিক করেন।

এ বিষয়ে গোপলার বাজার তদন্তকেন্দ্রের পুলিশ পরিদর্শক সামছুদ্দিন খান বলেন, আজ দুপুরে ঢাকাগামী একটি বাস অটোরিকশাকে পেছন দিক থেকে ধাক্কা দেয়। এতে দুজন মারা যান। এ সময় স্থানীয়রা মহাসড়ক অবরোধ করে রাখেন। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি স্বাভাবিক করে।

শেরপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পরিমল দেব দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। 


আরও খবর



টাঙ্গাইলে মাটি চাপা পড়ে দুই শ্রমিকের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৩২০জন দেখেছেন

Image

টাঙ্গাইল প্রতিনিধি:

টাঙ্গাইল শহরের আশেকপুর এলাকায় বহুতল ভবণ নির্মাণের জন্য পাইলিংয়ের কাজ করার সময় মাটিচাপা পড়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১০ মে) দুপুরে আশেকপুর এলাকার মো. নজরুলের বাড়িতে এ ঘটনা ঘটে।

মারা যাওয়া শ্রমিকরা হলেন, বাসাইল উপজেলার কাশিল গ্রামের ঝটু পালের ছেলে আনন্দ পাল ও আন্নাত পালের ছেলে নিধন পাল।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে পাঁচজন শ্রমিক নজরুলের বাড়ির নির্মাণাধীন নতুন ভবনের পিলার নির্মাণের জন্য মাটি খুঁড়ছিলেন। এদের মধ্যে আনন্দ এবং নিধন মাটি খুড়তে খুড়তে অনেক গভীরে চলে যান। এক পর্যায়ে নরম মাটি তাদের ওপর ভেঙে পড়ে। পরে স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা বেকু দিয়ে মাটি সড়িয়ে ওই দুই শ্রমিকের লাশ উদ্ধার করে।

টাঙ্গাইল ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রেজাউল করিম জানান, নির্মাণাধীন ভবনের পাইলিংয়ের কাজ করার সময় মাটি চাপা পরে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। লাশ দুইটি উদ্ধারের পর পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

টাঙ্গাইল সদর থানার পুলিশ পরিদর্শক শামীম জানান, আইনী প্রক্রিয়া শেষে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।


আরও খবর



আফগানিস্তানে ভারী বৃষ্টি-বন্যায় নিহত ২২

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আফগানিস্তানে ভারী বৃষ্টি ও বন্যায় অন্তত ২২ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যেই এবার দেশটিতে তীব্র বৃষ্টির ফলে বন্যার সৃষ্টি হয়েছে। এতে অন্তত ২২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া অসংখ্য ঘরবাড়ি বিধ্বস্ত এবং ক্ষতিগ্রস্ত হয়েছে ফসলের জমি। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার (৫ মে) আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, দেশের এক তৃতীয়াংশেরও বেশি প্রদেশে দুর্যোগ ব্যবস্থার মোকাবিলা করছে তালেবান সরকার। সাহায্যের জন্য আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলোর কাছেও যাবে তারা।

আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের যোগাযোগ ও তথ্য প্রধান হাসিবুল্লাহ শেখানি বলেন, ১২টি প্রদেশে বন্যা ও ঝড়ের কারণে ২২ জন মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ৪০ জন।

এর বাইরে ৫০০ ঘরবাড়ি ধ্বংস, ২ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত, ৩০০ গবাদি পশুর মৃত্যু এবং প্রায় ৩ হাজার একর ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে, যোগ করেন তিনি।


আরও খবর