আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

‘সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য’

প্রকাশিত:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | ৭১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চাকে অপরিহার্য বলে বর্ণনা করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সেইসঙ্গে মানুষের মাঝে অসাম্প্রদায়িক চেতনা বিস্তারে সাংবাদিকদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

শুক্রবার (২২ অক্টোবর) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় স্বাধীনতা মিলনায়তনে নর্থ বেঙ্গল জার্নালিস্ট ফোরাম-এনবিজেএফ আয়োজিত শিশু সংগঠক ও সাংবাদিক রফিকুল হক (দাদু ভাই) স্মরণসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী এসময় রফিকুল হকের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, শিশুদের প্রতিভা বিকাশে তার ভূমিকা অনুসরণীয়। এজন্য কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন বলেছেন, দাদু ভাই না থাকলে তার হয়তো লেখক হওয়াই হতো না।

শিশুপ্রতিভা বিকাশের লক্ষ্যে তথ্যমন্ত্রী বাংলাদেশ টেলিভিশনে শিশু-কিশোরদের 'নতুন কুঁড়ি' অনুষ্ঠানটি আবার চালু করতে নির্দেশ দিয়েছেন বলে জানান এবং সংবাদপত্রগুলোতে সাপ্তাহিকভাবে শিশুতোষ পাতা প্রকাশের অনুরোধ করেন।

ড. হাছান মাহমুদ বলেন, আমাদের দেশে মাঝেমধ্যে যে জঙ্গিবাদ-মৌলবাদের আস্ফালন এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা হয়, এসব আরো কমে যাবে- যদি আমরা শিশুদেরকে সংস্কৃতিমনা হিসেবে গড়তে পারি, তাদের ভেতরে আমাদের অসাম্প্রদায়িক চেতনা সঞ্চার করতে পারি।

সাংবাদিকবৃন্দ দেশের মানুষের মনন তৈরিতে সক্ষম উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, সাংবাদিকদের হাতে কলম রয়েছে, ক্যামেরাও আছে। মানুষের মাঝে অসাম্প্রদায়িক চেতনা বিস্তারে কাজ করে তারা দেশে সাম্প্রদায়িক সম্প্রীতির ধারা বজায় রাখতে বড় ভূমিকা রাখতে পারে।

দৈনিক বর্তমানের নির্বাহী সম্পাদক ও এনবিজেএফের ভারপ্রাপ্ত সভাপতি নজমুল হক সরকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেনের সঞ্চালনায় স্মরণসভায় ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক এম এ আজিজ ও সাবেক কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামালসহ এনবিজেএফের সদস্যবৃন্দ বক্তৃতা দেন।


আরও খবর



মাইক মালিক সমিতির ১০০ কোটি টাকা প্রণোদনার দাবি

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ১০ নভেম্বর ২০২১ | ৬৩০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনায় ক্ষতিগ্রস্ত মাইক খাতের শ্রমিক-কর্মচারীদের জন্য সরকারের কাছে ১০০ কোটি টাকা প্রণোদনার দাবি জানিয়েছে বাংলাদেশ মাইক মালিক সমিতি।

বুধবার (১০ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটি এ দাবি জানায়।

সংবাদ সম্মেলনে বলা হয়, করোনার কারণে কাজ না থাকায় বাংলাদেশ মাইক মালিক সমিতির এক লাখ মালিক, চার লাখ কর্মচারী মানবেতর জীবনযাপন করছেন। সরকার বিভিন্ন খাতে বিভিন্ন অংকে প্রণোদনা দিয়েছে। কিন্তু কোনো সহায়তা না পেয়ে মাইক ও ডেকোরেটর মালিকরা মানবেতর জীবনযাপন করছেন।

তারা বলেন, দেশে রাজনৈতিক সভা সমাবেশ, ওয়াজ মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠান না হওয়ায় মাইক ও সাউন্ডবক্স ভাড়া বন্ধ ছিল। আমরা আমাদের দাবি নিয়ে বারবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেখা করতে চাইলেও অনুমতি দেওয়া হয়নি। স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে এ নিয়ে বারবার দাবি করলেও কোনো উপকার পাইনি।

সংবাদ সম্মেলনে সরকারের কাছে দাবি জানিয়ে বলা হয়, মাইক মালিক-শ্রমিকদের সরকারিভাবে আর্থিক সহায়তা দেওয়া হোক। অথবা স্বল্প মুনাফায় দেশের সকল মাইক মালিক-শ্রমিককে একশ কোটি টাকা ঋণ দেওয়ার দাবি জানান তারা।


আরও খবর



সেমেরুতে আবারও অগ্নুৎপাত, নিহত বেড়ে ২২

প্রকাশিত:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | ২০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরিতে আবারও অগ্নুৎপাত শুরু হয়েছে এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ জনে। এখনও নিখোঁজ আছেন বহু মানুষ। গেল শনিবার দ্বীপের অন্যতম সক্রিয় এবং সর্বোচ্চ এই আগ্নেয় পর্বতটি থেকে গরম ঘন ছাই এবং ধোঁয়া উদগীরণ হতে শুরু করে। এতে ছেঁয়ে যায় আশপাশের গ্রামগুলো।

উপর থেকে নেওয়া ভিডিওতে দেখা গেছে, ঘন ছাইয়ে ঢাকা পড়েছে পুরো এলাকা। সেখান থেকে একে একে উদ্ধার অভিযান শুরু করে স্থানীয় বাসিন্দারা এবং উদ্ধারকর্মীরা।

এ সময় ১৪ জন নিহতের খবর পাওয়া যায়। পরে সোমবার আবারও উদগীরণ শুরু হয় এবং বিপর্যস্ত হয়ে পড়ে পুরো এলাকা। মৃতের সংখ্যাও  বেড়ে ২২ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। নিখোঁজ রয়েছেন ২৭ জন।

খারাপ আবহাওয়ার কারণে ধ্বংসস্তূপ থেকে হতাহতদের বের করে আনতে বেগ পেতে হচ্ছে বলে জানিয়েছেন উদ্ধার কর্মীরা। দেশটির আগ্নেয়গিরি এবং ভূতাত্ত্বিক ঝুঁকি প্রশমন কেন্দ্র টুইটারে জানিয়েছেন আগ্নেয়গিরিটির সক্রিয়তা অব্যাহত আছে, এজন্য সতর্কও করেছে তারা।

মেরু আগ্নেয়গিরি পর্যবেক্ষণাগারের প্রধান লিসওয়ান্তো রয়টার্সকে বলেন, ইন্দোনেশিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিগুলোর মধ্যে সেমেরু একটি। ৪ ডিসেম্বরের উদগীরণের আগেও এটি সক্রিয় ছিল, পরেও এর সক্রিয়তা বজায় আছে এবং থাকবে।

শনিবার থেকে শুরু হওয়া এই উদগীরণে ৫০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন, যাদের বেশিরভাগই দগ্ধ হয়েছেন।

ইন্দোনেশিয়ার প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে সেমেরু একটি। জাভা দ্বীপে ৩৬০০ মিটার উঁচু এ আগ্নেয়গিরি থেকে গত জানুয়ারিতেও উদগীরণ হয়েছিল, তবে তখন হতাহতের ঘটনা ঘটেনি।

বহু দ্বীপের দেশ ইন্দোনেশিয়া অত্যন্ত ভূমিকম্পপ্রবণ এলাকা। কয়েকটি টেকটনিক প্লেটের প্রান্তসীমা রয়েছে এই এলাকায়, ফলে এখানে ঘন ঘন ভূমিকম্প হয় এবং একই কারণে সেখানে অনেকগুলো আগ্নেয়গিরি সৃষ্টি হয়েছে।


আরও খবর



আলালের বিরুদ্ধে মামলার আবেদন

প্রকাশিত:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | ৩২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
আওয়ামী লীগের সমালোচনা করতে গিয়ে আলাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জড়িয়ে অশালীন আক্রমণ করেন

বিএনপির যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালের বিরুদ্ধে শাহাবাগ থানায় মামলার আবেদন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তি করায় মঙ্গলবার সন্ধ্যায় শাহবাগ থানায় উপস্থিত হয়ে এই অভিযোগ করেন নূরউদ্দীন আহমেদ নামে এক শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগে পড়েন। থাকেন বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, তার নাতনি জাইমা রহমানকে নিয়ে মুরাদ হাসানের কুরুচিপূর্ণ বক্তব্য ছড়িয়ে পড়ার মধ্যে আলালের বক্তব্যের একটি ভিডিও ভাইরাল হয়েছে। এতে দেখা যায়, আওয়ামী লীগের সমালোচনা করতে গিয়ে আলাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জড়িয়ে অশালীন আক্রমণ করেন। পাশাপাশি ধর্মীয় রীতির প্রতি ইঙ্গিত করেও আপত্তিকর বক্তব্য রাখেন।

আলালের বিরুদ্ধে থানায় জমা দেওয়া অভিযোগে নূরউদ্দীন লিখেন, গত ৬ ডিসেম্বর রাত বারোটায় শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের ২৩৯নং রুমে বসে একটি লিংকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আলালের অশ্লীল ও কুরুচিপূর্ণ বক্তব্যের ভিডিও দেখতে পান। এটি সরকার ও দেশের জনগণের জন্য হেয়প্রতিপন্ন ও মানহানিকর। এই ঘটনার বিষয় সহপাঠীদের সঙ্গে আলোচনা করে অভিযোগ করতে কিছুটা দেরি হয়েছে।

শাহবাগ থানার ওসি মওদুদ হাওলাদার বলেন, অভিযোগটি আমরা জিডি হিসেবে গ্রহণ করেছি। এখন এটি আমরা সাইবার ক্রাইম ইউনিটে পাঠাবো। তারা তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেবে।


আরও খবর
আবরার হত্যায় ২০ আসামির মৃত্যুদণ্ড

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




ভারতের পররাষ্ট্রসচিব ঢাকায় আসছেন আজ

প্রকাশিত:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১ | ১৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দুইদিনের রাষ্ট্রীয় সফরে আজ ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাংলাদেশ সফরকে কেন্দ্র করে মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকাল ১০টা নাগাদ ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে তার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শ্রিংলা ঢাকা সফরের প্রথম দিন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া বিকেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও আগামীকাল (বুধবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলার এই সফরে আগামীদিনে দুই দেশের সম্পর্কসহ দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে। এই সুযোগে ঢাকার পক্ষ থেকে অমীমাংসিত বিষয়গুলো তুলে ধরা ধরবে। তাছাড়া আগামী ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেওয়ার বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনা হবে।

শ্রিংলার সফরের বিষয় জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ভারতের রাষ্ট্রপতি আগামী ১৬ ডিসেম্বরে বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন। তার সফর নিয়ে আলোচনা করবেন শ্রিংলা। সফরে দুই দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে। বিশেষ করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করলে সে সময় কিছু কিছু বিষয়ে আমরা একমত হয়েছি। সেগুলো যেন দ্রুত বাস্তবায়ন করা যায়, ঢাকার পক্ষ থেকে তা তোলা হবে।

উল্লেখ্য, বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের আমন্ত্রণে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আগামী ১৫ ডিসেম্বর তিনদিনের সফরে ঢাকায় আসবেন। সফরকালে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।


আরও খবর



আজ আপনার জন্মদিন হলে

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি বৃশ্চিক রাশির জাতক/জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৫। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : বুধ ও মঙ্গল। আপনার শুভ সংখ্যা : ৫ ও ৯। শুভ বার : মঙ্গল ও বুধ। শুভ রত্ন : পান্না ও রক্তপ্রবাল।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

ছোট ভাইদের সাথে সম্পর্ক ভালো রাখার চেষ্টা করুন। আইনগত ঝামেলা এড়িয়ে চলুন। গোপন শত্রু সম্পর্কে সতর্ক থাকুন। দূরের যাত্রা হতে পারে। ব্যয় কমানোর চেষ্টা করুন।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

পিতৃস্বাস্থ্য ভালো যাবে। কোনো আশা পূরণ হতে পারে। আর্থিক দিক ভালো থাকতে পারে। পেশাগত যোগাযোগ চালিয়ে যান। সেক্ষেত্রে সাফল্য পেতে পারেন।

মিথুন (২১ মে-২০ জুন)

উচ্চ শিক্ষার্থীদের জন্য সময় অনুকূল থাকতে পারে। কর্মপরিবেশ অনুকূল থাকবে। কর্তৃত্ব বজায় রাখতে পারবেন। পিতার শারীরিক অবস্থা ভালো থাকতে পারে। সুনাম ও মর্যাদা বৃদ্ধি পাবে।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

অতীন্দ্রিয় শাস্ত্রাদির প্রতি আগ্রহ বোধ করতে পারেন। জ্ঞানস্পৃহা বৃদ্ধি পাবে। জীবন ও জগৎ সম্পর্কে নতুন কোনো ধারনা পেতে পারেন। ভ্রমণের সুযোগ পেতে পারেন। পেশাগত দিক ভালো যেতে পারে।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

কারো সঙ্গে বিবাদে জড়াবেন না। ব্যবসায়িক দিক খুব একটা ভালো না-ও থাকতে পারে। ঝুঁকিপূর্ণ কোনো বিনিয়োগ করা থেকে বিরত থাকুন। সামাজিক সংকট এড়িয়ে চলুন। অন্যথায় বদনাম হতে পারে।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

ব্যক্তিগত দায় দায়িত্ব বৃদ্ধি পেতে পারে। কোনো ঘনিষ্ঠ বন্ধুর সহযোগিতা পেতে পারেন। ব্যবসায়িক দিক ভালো যাবে। বিক্রয় বাণিজ্য লাভযোগ আছে। দাম্পত্য সম্পর্ক ভালো থাকবে।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

ধর্ম-কর্মের প্রতি আগ্রহবোধ করতে পারেন। শরীর অসুস্থ হতে পারে। আহারে বিহারে সতর্ক থাকুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। সীমালংঘন করা থেকে বিরত থাকুন।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

মাতৃস্বাস্থ্য ভালো থাকতে পারে। বিদ্যার্থীদের জন্য দিনটি শুভ। পড়াশোনায় মন বসাতে পারবেন। সন্তানের কোনো সাফল্য আনন্দদায়ক হতে পারে। রোমান্স ও বিনোদন শুভ।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

ছোট ভাইবোনদের সঙ্গে সম্পর্ক ভালো থাকতে পারে। পারিবারিক পরিবেশ অনুকূল থাকবে। কোনো প্রত্যাশা পূরণ হতে পারে। কোনো স্থাবর সম্পত্তি ক্রয় করতে পারেন। মন ভালো থাকবে।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

অধীনদের কাজে লাগাতে পারবেন। প্রতিবেশীদের সাথে সম্পর্ক ভালো থাকতে পারে। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন। প্রবাসী আপনজনের সঙ্গে যোগাযোগ হতে পারে। প্রাপ্ত তথ্যের ওপর নির্ভর করতে পারেন।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

শরীর ভালো থাকতে পারে। মূল্যবোধ বজায় রাখুন। আর্থিক দিক ভালো যাবে। প্রাপ্তি যোগাযোগ আছে। পুরনো কোনো আত্মীয়ের সঙ্গে দেখা হতে পারে।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

কোনো গুরুত্বপূর্ণ কাজ শেষ করতে পারবেন। ভালো ব্যবহার দিয়ে অন্যের মন জয় করতে পারবেন। ব্যক্তিত্ব বিকাশের সুযোগ পেতে পারেন। অসুস্থদের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হতে পারে। জ্ঞাতিশত্রু সম্পর্কে সতর্ক থাকুন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১