আজঃ বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
শিরোনাম

সারাদেশে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ মার্চ ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৭ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস আজ বৃহস্পতিবার সারাদেশে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ, দোয়া ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

প্রতিনিধিদের পাঠানো খবর-

মেহেরপুর: আজ সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপির ও  জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার রাফিউল আলম, স্বাস্থ্য বিভাগের পক্ষে সিভিল সার্জন ডা. জওয়াহেরুল আনাম সিদ্দিকী, জেলা পরিষদের পক্ষে জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, বিচার বিভাগ, মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুস সালাম বাবলু বিশ্বাস, এলজিইডি, সড়ক ও জনপথ, গণপূর্ত, মেহেরপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, জেলা তথ্য অফিস, জেলা নিরাপদ খাদ্য অফিস, সমাজ সেবা, উপজেলা পরিষদ, কৃষি স¤প্রসারণ অধিদপ্তর, বিভিন্ন সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা- কর্মচারীবৃন্দ, যুবলীগ, ছাত্রলীগসহ জেলা আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

ময়মনসিংহ: দিবসটি উপলক্ষে আজ সকালে জাতীয় পতাকা উত্তোলন ও সার্কিট হাউজ মাঠে বঙ্গবন্ধুর ম্যুরালে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধ্যা জানান সংসদ সদস্য মনিরা সুলতানা মনি। পরে অতিরিক্ত বিভাগীয় কমিশনার, আনোয়ার হোসেন, অতিরিক্ত রেঞ্জ ডিআইজি শাহ আবিদ হোসেন, জেলা প্রশাসক এনামুল হক, পুলিশ সুপার আহমার উজ্জামান, সিটি কর্পোরেশন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা ও মহানগর আওয়ামী লীগ, সরকারি বিভিন্ন দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে সার্কিট হাউজ প্রাঙ্গন থেকে ৫০ টা পতাকাবাহী তিনটি ট্রাকযোগে বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড র‌্যালি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ ছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে আলোচনা সভা, রচনা কুইজ ও চিত্রাংকন, প্রতিযোগিতা, মুক্তিযোদ্ধা সমাবেশ, সুবর্ণজয়ন্তী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

নড়াইল: দিবসটি উপলক্ষে আজ জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের আয়োজনে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিলো জাতীয় ও দলীয় পতাকা উত্তলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পন, বিশেষ মোনাজাত, কেককাটা ও আলোচনাসভা। জেলা প্রশাসক মোহাম্মাদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, পৌর মেয়র আঞ্জুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মো. ফকরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) শাস্বতী শীল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবাশিষ চৌধুরী, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক বাবুল কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক দেবাশিষ কুন্ডু মিটুল, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট অচিন চক্রবর্ত্তি, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওমর ফারুক, পৌর আওয়ামী লীগের সভাপতি মলয় কুমার কুন্ডু, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইসমত আরা, জেলা যুবলীগের আহ্বায়ক ওয়াহিদুজ্জামান, যুগ্ম-আহ্বায়ক ফরহাদ হোসেন, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি নাঈম ভূঁইয়া, সাধারণ সম্পাদক সির্দ্ধার্থ সিংহ পল্টুসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন।

হবিগঞ্জ: হবিগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সুপরিসর বেদী নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মনোরম ম্যুরাল উদ্বোধন হয়েছে। এটি জেলার কেন্দ্রীয় ম্যুরাল হিসেবে স্বীকৃতি পেয়েছে। জাতির পিতার জন্মদিনে আজ বৃহস্পতিবার সকালে প্রধান অতিথি থেকে এই ম্যুরালের উদ্বোধন করেন এডভোকেট মো. আবু জাহির এমপি। পরে সেখানে ফুল দিয়ে জাতির পিতার জন্মদিনের শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। জাতির পিতার জন্মদিনে শুভেচ্ছা জানাতে রীতিমত জনতার ঢল নামে এই ম্যুরালের সামনে। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পূর্বে জেলা প্রশাসক ইশরাত জাহানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন এডভোকেট মো. আবু জাহির এমপি। বিশেষ অতিথির বক্তৃতা করেন-পুলিশ সুপার এসএম মুরাদ আলি। শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আলমগীর চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম, হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম, সরকারি বৃন্দাবন কলেজের অধ্যক্ষ ইলিয়াছ বখত চৌধুরী জালাল প্রমুখ। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামন থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। জাতির পিতার জন্মদিন উপলক্ষে কালেক্টরেট প্রাঙ্গণে উদ্বোধন করা হয় সপ্তাহ ব্যাপি মেলার।

নওগাঁ: দিবসটি উপলক্ষে আজ সকাল ৯টায় শহরের এটিম’ মাঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় জেলা প্রশাসন, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পৌরসভা, জেলা প্রেস ক্লাবসহ সকল সরকারি, আধা সরকারী, বেসরকারী,স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়াসহ বিভিন্ন সরকারি কর্মকর্তবৃন্দ, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রধানগণ স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন। এই কর্মসূচির আওতায় সকাল ১০টায় বিভিন্ন উপজেলা সফরের অংশ হিসেবে নওগাঁর বিশিষ্ট ৫০ জন বীর মুক্তিযোদ্ধা পৃথক ৫টি সু-সজ্জিত ট্রাকে মেলা প্রাঙ্গন এটিম মাঠ এলাকা থেকে মহাদেবপুর উপজেলার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন।

কুমিল্লা: জেলা শহর ভাসছে ঝলমলে আলোর বন্যায়। শহরজুড়ে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়েছে। রাস্তায়-রাস্তায় মাইকে বাজছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ। আলোক সজ্জার মাধ্যমে বঙ্গবন্ধুর শৈশব-কৈশোর থেকে শুরু করে ৫২’র ভাষা আন্দোলন, ৬৯এর গণঅভ্যত্থান ও ৭১ এর মুক্তিযুদ্ধের স্মৃতিকথা ফুটিয়ে তোলা হয়েছে। গত বুধবার রাত থেকেই কুমিল্লার ঝাউতলা, কান্দিরপাড়, রাজগঞ্জ, বাদুরতলা, চকবাজার, পুলিশ লাইন, মনোহরপুর, রেইসকোর্স, ধর্মপুর, রাণীর বাজার, রেইসকোর্স, নজরুল এভিনিউ, মোগরটুলি, টমসমব্রিজসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে-এসব এলাকার বিভিন্ন ভবন বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। বিভিন্ন এলাকায় দেয়ালে শোভা পাচ্ছে বঙ্গবন্ধু ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সংবলিত ব্যানার পোস্টার। বিভিন্ন এলাকায় ক্ষমতাসীন দলের রাজনৈতিক নেতাকর্মীদের বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করে তুলতে সবাই কাজে ব্যস্ত থাকতে দেখা যায়।

চুয়াডাঙ্গা: দিবসটি উপলক্ষে গতকাল সকাল সাড়ে ৬টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ন-সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুনসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ। এরপর সকাল ৯টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন, পুলিশ বিভাগসহ বিভিন্ন সরকারি বেসরকারি দফতর, সামাজিক ও রাজনৈতিক দল। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যদের রূহের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চানমারী মাঠে গিয়ে শেষ হয়। সেখানে মুজিব উৎসব ও সুবর্ণ জয়ন্তী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক।

পলাশ (নরসিংদী): দিবসটি উপলক্ষে নরসিংদীর পলাশে ৭ দিন ব্যাপী মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলা উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে পলাশ উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ  শেষে উপজেলা আধুনিক মাল্টিপারপাস অডিটোরিয়ামে শিশুদের নিয়ে কেক কাটেন পলাশের সংসদ সদস্য ডাঃ আনোয়ারুল আশরাফ খান দিলিপ। পলাশ উপজেলা নির্বাহী অফিসার ফারহানা আফসানা চৌধুরীর সভাপতিত্বে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে উপজেলা শহীদ মিনার মাঠে ৭ দিন ব্যাপী মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলার উদ্বোধন করেন সংসদ সদস্য ডাঃ আনোয়ারুল আশরাফ খান দিলিপ।

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম): দিবসটি উপলক্ষে রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও মুক্তিযোদ্ধা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১১ টায় উপজেলা শিশুমেলা মডেল স্কুলের মাঠ প্রাঙ্গনে এ সভার আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফতেখার ইউনুসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা স্বজন কুমার তালুকদার। সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো. নিজাম উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (রাঙ্গুনিয়া সার্কেল) মো. আনোয়ার হোসেন শামিম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাজীব চৌধুরী, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান এড. আয়শা আকতার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দেব প্রসাদ চক্রবর্তী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার খায়রুল বশর মুন্সি, রাঙ্গুনিয়া মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মাহাবুব মিলকী, উপজেলা প্রকৌশলী মো. দিদারুল ইসলাম, ওসি তদন্ত খান নুরুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে কেক কেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপন করার পর অংশগ্রহণ করা স্টলগুলো পরিদর্শন করেন উপজেলা প্রশাসন। এর আগে জাতীয় পতাকা উত্তোলন করে বেলুন উড়িয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।

গাইবান্ধা: দিবসটি উপলক্ষে গাইবান্ধা জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচী পালন করা হয়। সকাল সাড়ে ৮টায় পৌর পার্কের বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পামাল্য অর্পন করা হয়। এতে জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি, জেলা প্রশাসক মো. অলিউর রহমান, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবির, পৌর মেয়র মো. মতলুবর রহমান, আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়া বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পন করা হয়। পরে স্থানীয় পৌর শহীদ মিনার চত্বরে শত ক্ষুদে মুজিবের কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন এবং শত পাউন্ডের কেক কাটা অনুষ্ঠান, সরকারি উচ্চ বালক বিদ্যালয়ের ছাত্র ফকরুল আলমের সভাপতিত্বে শিশুদের অংশগ্রহণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, দিনব্যাপী স্বাস্থ্যসেবা প্রদান ও রক্তদান, জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, জেলার সকল মসজিদে দোয়া মাহফিল ও বিভিন্ন মন্দির গীর্জায় এবং অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, হাসপাতাল, কারাগার, শিশু পরিবার ও এতিমখানায় মিষ্টান্ন ও উন্নতমানের খাবার পরিবেশন, সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে আলোকসজ্জা, পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচী পালিত হয়।

চট্টগ্রাম: দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম কলেজ চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর আদর্শের অনুসারীদের সংবর্ধনা, বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আলহাজ্ব এম মনজুর আলম'র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ডঃ ইফতেখার উদ্দিন চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোস্তফা-হাকিম গ্রুপ ও আলহাজ্ব মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ সাইফুল আলম।

লামা (বান্দরবান): দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে লামা উপজেলা পরিষদ কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছেন লামা উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, আওয়ামী লীগ, পুলিশ, সরকারি বেসরকারি অধিদপ্তর ও এনজিও সংস্থা গুলো।

সকাল সাড়ে ৮ টায় উপজেলা পরিষদ হলরুমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়। তার পরপরই উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য এক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

পঞ্চগড়: দিবসটি উপলক্ষে সার্কিট হাউস চত্বরে বঙ্গবন্ধুর মুর‌্যালে পুস্পস্তবক অর্পণ করেন রেলপথ মন্ত্রী রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন এমপি, সংসদ সদস্য মোজাহারুল হক প্রধান, জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ, আওয়ামীলীগসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। পরে সেখানে বঙ্গবন্ধুসহ শহীদের রুহের মাগফেরাত ও দেশ জাতির কল্যাণে মোনাজাত করা হয়।

পরে মন্ত্রী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধু শততম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশুদের নিয়ে একশ পাউন্ডের কেক কাটেন। আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম। অনুষ্ঠানে শিশুসহ মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, গণমাধ্যম কর্মীসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বরগুনা: দলীয় কার্যালয় দোয়া অনুষ্ঠান, আলোচনা সভা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও জেলা প্রশাসনের উদ্যোগে শোভাযাত্রা বঙ্গবন্ধুর ১০২ তম জন্মবার্ষিকী পালনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়।

বাংলাদেশ আওয়ামী লীগ বরগুনা জেলা শাখার উদ্যোগে শেরেবাংলা সড়কে দলীয় কার্যালয় সকলে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের পরে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল আটটায় বঙ্গবন্ধু কমপ্লেক্স জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন বরগুনা জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি। এসময় দলীয় নেতৃবৃন্দ তার সঙ্গে থেকে পুষ্পমাল্য অর্পণ করেন। বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান বরগুনা জেলা পুলিশ সুপার মুহাম্মদ জাহাঙ্গির মল্লিকসহ বিভিন্ন সরকারি আধা-সরকারি প্রতিষ্ঠানের কর্মকতাবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন বরগুনা প্রেসক্লাব বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এব সামাজিক সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন।

কালিহাতী (টাঙ্গাইল): দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন, সংসদ সদস্য, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, পুলিশ বিভাগের কর্মকর্তাগন, বীর মুক্তিযোদ্ধাগণ, কালিহাতী প্রেসক্লাব, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কালিহাতী পৌরসভা, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, অফিসার্স ক্লাব, কালিহাতী কেন্দ্রীয় জয়কালী মন্দির, কালিহাতী নার্সিং ইনস্টিটিউটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের জনতা।

পরে দোয়া মাহফিল ও দিবসের তাৎপর্য তুলে ধরে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের উপর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা এবং স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে চিত্রাংকন, রচনা, দেশাত্মবোধক গান ও মুক্তিযুদ্ধভিত্তিক কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ ও কেক কাটা অনুষ্ঠিত হয়।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব হাছান ইমাম খান সোহেল হাজারী।

উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আনছার আলী বি. কম।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ): দিবসটি উপলক্ষে ঈশ্বরগঞ্জ উপজেলা প্রশাসন, পৌরসভা, আওয়ামী লীগ, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচির মধ্যে ছিল- জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, দোয়া ও মিলাদ মাহফিল, মোনাজাত, প্রার্থনা, আলোচনা সভা, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মুক্তিযুদ্ধা সমাবেশ ইত্যাদি।

যশোর: দিবসটি উপলক্ষে যশোর জেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ব্যাপক কর্মসূচী গ্রহণ করে। আজ বৃহস্পতিবার সকাল আটটায় বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে সর্বপ্রথম শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানসহ কর্মকর্তাগণ। এরপরই জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার। যশোর জেলা মুক্তিযোদ্ধা সংসদ সিভিল সার্জন যশোর। জেলা শিক্ষা কর্মকর্তা, প্রেসক্লাব যশোর, জেলা আওয়ামী লীগ, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, বাংলাদেশ ডাকবিভাগ, বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক শিক্ষিকা ছাত্র ছাত্রীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। কেক কাটা থেকে শুরু করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। যশোর জেলা পরিষদ পৃথক কর্মসূচী পালন করে। সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরিষদে কেক কাটা ও দোয়া মাহফিলসহ অতিথি আপ্যায়নের ব্যাবস্থা করেন। অন্যদিকে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে যশোর শহরসহ সরকারি ও বেসরকারি স্থাপনা আলোক সজ্জায় সজ্জিত করা হয়।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ): আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শিক্ষার্থীদের শারিরিক কসরত, প্রদর্শনী, ক্রীড়া প্রতিযোগিতা, কেক কাটা, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

রূপগঞ্জ উপজেলা কড়ইতলা মঞ্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্যময় জীবনী নিয়ে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহ্ নুসরাত জাহান।

হাবিপ্রবি: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপিত হয়েছে। বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার, সকল শিশুর সমান অধিকার’ এই শ্লোগানকে সামনে রেখে দিবসের শুরুতে কর্মসূচির অংশ হিসেবে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনের সম্মুখে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরবর্তীতে সকাল ৯ টায় প্রশাসনিক ভবনের সম্মুখে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেও শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন হাবিপ্রবির ভিসি প্রফেসর ড. এম. কামরুজ্জামান, এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার প্রফেসর ড. মোঃ সাইফুর রহমান, প্রক্টর প্রফেসর ড. মো. মামুনুর রশীদ, জাতীয় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. ইমরান পারভেজসহ অন্যান্য ব্যক্তিবর্গ। পরে ক্রমান্বয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিভিন্ন অনুষদের সম্মানিত ডীনবৃন্দসহ শিক্ষক সংগঠন, কর্মকর্তা সংগঠন, বাংলাদেশ ছাত্রলীগ (হাবিপ্রবি শাখা) এর নেতৃবৃন্দ, কর্মচারী সংগঠনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

রাজবাড়ী: দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে জেলা আওয়ামী লীগ এর আয়োজনে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উওোলনসহ কেক কাটেন এবং জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

পরেও এক আনন্দ শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রেলগেট সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা ফলকে এসে সংক্ষিপ্ত সমাবেশ করেন নেতাকর্মীরা।

এই সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি রাজবাড়ী দুই আসনের এমপি জিল্লুর হাকিম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রাজবাড়ী এক আসনের এমপি সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, সংরক্ষিত মহিলা এমপি সালমা চৌধুরী রুমা, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক শেখ সহেল রানা টিপু। এছাড়াও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


আরও খবর



জিবুতি উপকূলে নৌকাডুবি, নিহত ৩৩

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

লোহিত সাগরের জিবুতি উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এতে কমপক্ষে ৩৩ জন নিহত হয়েছেন। নিহত অভিবাসীদের সবাই ইথিওপিয়ার বাসিন্দা।

বুধবার (২৪ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আট বছর বয়সী এক শিশুসহ অন্তত ৩৩ ইথিওপিয়ান অভিবাসী জিবুতির উপকূলে তাদের নৌকা ডুবে মারা গেছে।

জিবুতি কোস্টগার্ডের সিনিয়র কর্মকর্তা ইস ইইয়াহ বলেন, যারা ডুবে যাওয়া নৌকায় ছিলেন তারা ইয়েমেন ছেড়ে চলে যেতে চেয়েছিলেন।

এদিকে জিবুতিতে নিযুক্ত ইথিওপিয়ার রাষ্ট্রদূত বারহানু সেগায়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে অভিবাসীদের মৃত্যুর জন্য শোক প্রকাশ করেছেন। তিনি বলেছেন, জিবুতি থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবৈধপন্থায় ভ্রমণ অত্যন্ত বিপজ্জনক এবং এতে করে ক্রমাগত আমাদের নাগরিকরা তাদের জীবন হারাচ্ছেন।’

বিবিসি বলছে, স্থলবেষ্টিত ইথিওপিয়ায় গৃহযুদ্ধের পর পালিয়ে আসা লোকেরা প্রায়শই জিবুতি এবং ইয়েমেনের মধ্য দিয়ে সৌদি আরব এবং তার বাইরেও অন্য অনেক দেশে ভালো সুযোগের সন্ধানে গিয়ে থাকেন। তাদের মধ্যে কেউ কেউ আবার আটকে যায় ইয়েমেনে। আরব উপদ্বীপের এই দেশটিও যুদ্ধের কবলে রয়েছে।


আরও খবর



মিয়ানমার থেকে পালিয়ে আসা সেনাদের ফেরত পাঠানো হবে : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ৩০ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মিয়ানমার থেকে সেনাবাহিনী তিন কর্মকর্তা পালিয়ে এসেছেন। খুব সহসাই তাদের নৌপথে ফেরত পাঠানো হবে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার (৩০ মার্চ) দুপুরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ড. হাছান মাহমুদ বলেন, পালিয়ে আসা মিয়ানমারের তিনজন সেনাবাহিনী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে আছে। আগের থাকা বিজেপির ১৭৭ জনকে নৌপথে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য মারমা ইতোমধ্যে প্রস্তাব করেছে। তাদের সঙ্গে এই তিনজনকেও ফেরত পাঠানো হবে।

বাংলাদেশি জাহাজের নাবিকদের উদ্ধারের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সোমালিয়ার জলদস্যুরদের সঙ্গে ইতোমধ্যে যোগাযোগ হয়েছে, তাদের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। আলাপ আলোচনা মাধ্যমে আমার আশা করছি সহসাই আমাদের নাগরিকদের মুক্ত করতে পারব, জাহাজটিও মুক্ত করতে পারব।

তিনি আরও বলেন, আমাদের নাবিকরা সবাই ভালো আছে। তারা কেবিনে আছে। তাদের খাবারদাবারের কোনো সমস্যা নেই। নাবিকদের সঙ্গে কোনো খারাপ আচরণ এ পর্যন্ত করা হয় নাই।

আজ ভোরে মিয়ানমারের রাখাইনে বিদ্রোহীদের হামলায় টিকতে না পেরে জান্তা বাহিনীর আরও তিন সেনাসদস্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্ত দিয়ে পালিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন।

বিজিবির সদস্যরা তাদের নিরস্ত্র করে তুমব্রু বিওপিতে নিয়ে যান। বান্দরবান জেলা প্রশাসক মো. মুজাহিদ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেন।


আরও খবর



ফের ফেসবুকে বিভ্রাট

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ফের কারিগরি ত্রুটির মুখে পড়েছে মেটার মালিকাধীন ফেসবুক। মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল থেকে ফেসবুকে নিজের বা বন্ধুর প্রোফাইলে দেখা যাচ্ছে নো পোস্ট অ্যাভেইলেবল। অনেক ব্যবহারকারী এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন। তবে, জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম কিছুই জানাচ্ছে না।

মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) বিভিন্ন ব্যবহারকারী এই অভিযোগের কথা জানান। ওয়েবসাইট ও পরিষেবার অবস্থা সম্পর্কে তথ্য প্রদানকারী অনলাইন মাধ্যম ডাউন ডিটেক্টরে এমন সমস্যা নিয়ে মঙ্গলবার সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত প্রায় সাড়ে ৫শ ব্যবহারকারী রিপোর্ট করেছেন।

তারা বলেছেন, সকাল থেকে ফেসবুক প্রোফাইলে কোন পোস্ট দেখা যাচ্ছে না। আমাদের সব পোস্ট কি ফেসবুক মুছে ফেলেছে? ধারণা করা হচ্ছে, ফেসবুকের সার্ভারে কারিগরি সমস্যার কারণে এমনটা হয়েছে। সাময়িক এই সমস্যা কিছু সময়ের মধ্যেই সমাধান হবে।

প্রসঙ্গত, এর আগে গেল মার্চে হঠাৎ করেই বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে ফেসবুক ও ইনস্টাগ্রামে লগইন নিয়ে বিভ্রাট দেখা যায়। তখন মেসেঞ্জার ব্যবহারেও সমস্যা হয়। দেখা যায়, গত ৫ মার্চ রাত ৯টার পর থেকে ফেসবুকে লগইন করা যাচ্ছিলো না। এমনকি যারা ফেসবুকে লগইন করা অবস্থায় ছিলেন তারাও লগআউট হয়ে যান।


আরও খবর



প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের আমিরের বৈঠক আজ

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে ঢাকায় এসেছেন। মঙ্গলবার (২৩ এপ্রিল) সফরের দ্বিতীয় দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন তিনি। বাংলাদেশ ও কাতারের দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকের পর দেশ দুটির মধ্যে চুক্তি ও সমঝোতা স্মারকের (এমওইউ) সই হবে।

এর আগে সোমবার (২২ এপ্রিল) বিকাল ৫টার দিকে বিশেষ একটি ফ্লাইটে ঢাকায় আসেন কাতারের আমির। এ সময় বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

জানা গেছে, আমিরের সফরে কাতার ও বাংলাদেশের মধ্যে ছয়টি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে। চুক্তিগুলো হলো- দ্বৈতকর পরিহার, আইনগত বিষয়ে সহযোগিতা, সাগরপথে পরিবহন, বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা, দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের বদলি ও যৌথ ব্যবসা পরিষদ গঠন।

সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে- শ্রমশক্তি বিষয়ে সমঝোতা স্মারক, বন্দর পরিচালনা, উচ্চ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা, যুব ও ক্রীড়া সহযোগিতা এবং কূটনৈতিক প্রশিক্ষণ সহযোগিতা।

এদিন বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে কাতারের আমির সৌজন্য সাক্ষাৎ করবেন। তারপর সন্ধ্যায় বিশেষ বিমানযোগে ঢাকা ত্যাগ করবেন শেখ তামিম বিন হামাদ আল থানি।

ঢাকায় কাতারের আমিরের নামে একটি সড়কের নামকরণ করা হবে। এ ব্যাপারে গত ২১ এপ্রিল এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, মিরপুরের কালশী এলাকার বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়ালসড়ক পর্যন্ত সড়কটি কাতারের আমিরের নামে নামকরণ করা হবে।

২০০৫ সালের পর এবারই প্রথম ঢাকায় সফরে এলেন কাতারের কোনো আমির।


আরও খবর



নয় জেলায় কালবৈশাখীর তাণ্ডব, নিহত ১৩

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

দেশের দক্ষিণাঞ্চলে ১৫ মিনিটের কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে পিরোজপুর পৌরসভার পালপাড়া ও সদর উপজেলার শারিকতলা ডুমরিতলাসহ বেশ কয়েকটি গ্রাম। ঝড়ের তাণ্ডবে নলবুনিয়া গ্রামের খালে পড়ে মৃত কানাই লাল পালের ছেলে অনিল পাল (৮২) মারা গেছেন।

ঝড়ের সময় কানাই লাল গ্রামের একটি বাজারে ছিলেন। ঝড়ের গতি বাড়তে থাকায় এ সময় তিনি বাড়িতে রওনা দিলে প্রচণ্ড বাতাসে তিনি খালে পড়ে নিখোঁজ হন। ঝড় থামলে পরে স্থানীয়রা তাকে মৃত অবস্থায় খাল থেকে উদ্ধার করে। অপরদিকে, ঝড়ের সময় শারিকতলা ইউনিয়নের মরিচাল গ্রামে ঘরের ওপর গাছ চাপা পড়ে রুবী বেগম (২২) নামে এক নারী নিহত হন। এসময় তার শিশু কন্যা গুরুতর আহত হলে তাকে খুলনায় চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। তার অবস্থাও আশঙ্কাজনক।

ঝড়ে পিরোজপুর পৌরসভা ও সদর উপজেলার বেশ কয়েকটি এলাকায় শত শত গাছ উপরে পড়ে ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। কাঁচা ঘর-বাড়ির টিনের চালা উড়ে গেছে। বিভিন্ন এলাকায় বন্ধ হয়ে গেছে সড়ক যোগাযোগ। ঝড়ে গাছ উপড়ে পড়ে বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ সরবরাহ। বিদ্যুৎ বিভাগ, ফায়ার সার্ভিস ও যুব রেড ক্রিসেন্টের সদস্যরা রাস্তায় কাজ করছে।

পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান বলেন, হঠাৎ ঝড়ে গাছপালা উপড়ে পড়ে পিরোজপুরের সদর উপজেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় ২ জন নিহত হয়েছেন।

কালবৈশাখী ঝড়ে তছনছ হয়ে গেছে ভোলার লালমোহন উপজেলার বিভিন্ন এলাকার বহু ঘর-বাড়ি। রোববার বেলা ১১টার দিকে লালমোহনে হঠাৎ করেই বইতে শুরু করে ঝড়। প্রায় ঘণ্টাখানেক ধরে চলে ঝড়ের তাণ্ডব। এতে ঘর চাপা পড়ে ও বজ্রপাতে দুইজন নিহত হয়েছেন।

জানা গেছে, ঝড়ের প্রভাবে উপজেলার বদরপুর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে ঘর চাপা পড়ে হারিছ আহমেদ (৭০) নামে একজন নিহত হয়েছেন। তিনি পার্শ্ববর্তী ফরাজগঞ্জ ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা।

একই সময় বজ্রপাতে উপজেলার চরভূতা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের চরলেঙুটিয়া গ্রামে মো. বাচ্চু নামে (৩৫) এক যুবকের মৃত্যু হয়েছে। তিনি ওই এলাকার কয়ছর আহমেদের ছেলে। এছাড়া ঝড়ে দুই শতাধিক ঘর-বাড়ির ক্ষতি হয়েছে বলে জানা গেছে। ঝড়ের তাণ্ডবে ছিঁড়ে গেছে বিদ্যুতের তার।

লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তৌহিদুল ইসলাম বলেন, ঝড়ে দুই জনের প্রাণহানিসহ এলাকায় বেশ কিছু ঘর-বাড়ি বিধ্বস্ত হয়েছে।

অপরদিকে, বিচ্ছিন্ন মনপুরা উপজেলায় হঠাৎ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে। এতে উপজেলার হাজিরহাট, উত্তর সাকুচিয়া ও দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের অধিকাংশ এলাকার তিন শতাধিকের ওপরে ঘর-বাড়ি সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়ে পড়েছে। এর মধ্যে উপজেলার হাজিরহাট ইউনিয়নের তিনটি গ্রাম ঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে।

দুপুর সাড়ে ১২টা থেকে ১টা পর্যন্ত আধা ঘণ্টাব্যাপী কালবৈশাখী ঝড়ের পাশাপাশি বৃষ্টির তাণ্ডব শুরু হলে এ ক্ষয়-ক্ষতি হয়। ঝড়ে বিধ্বস্ত ঘরের নিচে চাপা পড়ে তিনজন আহত হয়েছে। সবাইকে মনপুরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। তাদের সবার বাড়ি হাজিরহাট ইউনিয়নের ১নং ওয়ার্ডে পূর্ব সোনারচর গ্রামে।

এছাড়াও অনেকের ব্যবসা প্রতিষ্ঠানের ঘর বিধ্বস্ত হওয়ার পাশাপাশি উপজেলার মনোয়ারা বেগম মহিলা কলেজের টিনশেড ক্লাসরুমটি বিধ্বস্ত হয়। বিভিন্ন চরে থাকা কৃষকের ৩০টি গরু নদীতে পড়ে নিখোঁজ রয়েছে বলে জানা গেছে।

উপজেলার ২নং হাজিরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানান, হঠাৎ কালবৈশাখী ঝড়ে হাজিরহাট ইউনিয়নে দুই থেকে আড়াইশ ঘরের ওপরে সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়। চর থেকে কৃষকের ৩০টি গরু নদীতে পড়ে হারিয়ে যায়।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জহিরুল ইসলাম জানান, কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। কোনো সাহায্য সহযোগিতা পেলে ক্ষতিগ্রস্তদের মধ্যে দেওয়া হবে।

পটুয়াখালীর বাউফলে কালবৈশাখী ঝড়ে রাতুল (১৪) নামের এক কিশোর ও সুফিয়া বেগম (৮৫) নামের এক বৃদ্ধা নিহত হয়েছেন। রাতুলের বাড়ি উপজেলার নাজিরপুর ইউনিয়নের রায় তাঁতের কাঠি গ্রামে। বাবার নাম জহির সিকদার। তাকে রাস্তায় মৃত অবস্থায় পাওয়া যায়। ধারণা করা হচ্ছে বজ্রপাতে তিনি মারা গেছেন। আর সুফিয়া বেগমের বাড়ি উপজেলার দাশপাড়া ইউনিয়নের চরআলগী গ্রামে। তার স্বামীর নাম মৃত আহম্মেদ প্যাদা। ঘরের উপর গাছ চাপা পরে তিনি নিহত হন। এছাড়াও ঝড়ে উপজেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

রবিবার সকাল সাড়ে ১০টা থকে ১১টা ৫ মিনিট পর্যন্ত ৩৫ মিনিট স্থায়ী এ ঝড়ে কাঁচা বাড়ি-ঘর, গাছ গাছালি উপরে গেছে। বাউফলের বিভিন্ন এলাকা থেকে প্রায় শতাধিক আধাপাকা বাড়ি বিধ্বস্ত ও কয়েক হাজার গাছগাছালি উপরে পড়ার খবর পাওয়া গেছে। এ সময় ব্যাপক শিলাবৃষ্টি ও বিরামহীনভাবে বজ্রপাত হয়েছে। বাউফল পৌর শহরের থানার সামনে ছালেহিয়া ফাজিল মাদরাসার একটি ভবনের টিনের চালা উপড়ে রাস্তায় পরে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

গোসিংগা গ্রামের আফসেরের গ্রেজ এলাকায় ঘরের উপর গাছ ভেঙে পড়ে মা সাবিহা (৩০), তার মেয়ে ইভা (১২) ও দুই বছর বয়সি শিশু মারাত্মক আহত হয়েছে। ঝড়ে বিভিন্ন স্থানে বিদ্যুতের তার ছিঁড়ে গেছে ও বেশ কয়েকটি খুঁটি ভেঙে যাওয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। শিলাবৃষ্টিতে তরমুজসহ রবি ফসল ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার বশির গাজী বলেন, ঝড়ে ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য কৃষি বিভাগ ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের নির্দেশ দেওয়া হয়েছে।

রবিবার সকাল ৯টার দিকে বাগেরহাটে আকস্মিক ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। জেলার বিভিন্নস্থানে কয়েকশ কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। প্রচুর গাছপালা উপড়ে ও বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। আকস্মিক ঝড় চলাকালে জেলার কচুয়া উপজেলার চর সোনাকুড় গ্রামে বজ্রপাতে আরিফুল ইসলাম লিকচান (৩৫) নামে মাদরাসার দপ্তরি নিহত হয়েছেন।

এছাড়া জেলা কেন্দ্রীয় বাস-টার্মিনালে একটি সাইনবোর্ডের টাওয়ার ভেঙে দাঁড়িয়ে থাকা একটি যাত্রীবাহীবাসেরওপর পড়ে এক বাস শ্রমিকসহ বিভিন্ন স্থানে ১৫ জন আহত হয়েছেন।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ খালিদ হোসেন জানান, আকস্মিক ঝড়ে বাগেরহাটের দেড় শতাধিক পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক এলাকায় ঘরবাড়ি ও গাছপালা উপড়ে পড়েছে।

জেলার রাজস্থলী উপজেলায় বজ্রপাতে সাজেউ খিয়াং (৪৮) নামে একজন নিহত গেছেন। রবিবার (৭ এপ্রিল) বিকেলে এ বজ্রপাতের ঘটনা ঘটে।

সাজেউ খিয়াং রাজস্থলী উপজেলার ১নং ঘিলাছড়ি ইউনিয়নের ধনুছড়ি পাড়া গ্রামের  অংসাউ খিয়াং এর ছেলে। বিকেলে ধনুছড়ি পাড়া গ্রামের নিজের বাড়ির সামনে কাজ করছিলেন সাজেউ খিয়াং। এ সময় বজ্রপাতসহ বৃষ্টি শুরু হলে তিনি নিজের ঘরে অবস্থান নেন। তখন ঘরে বজ্রপাত হলে মারা যান তিনি।

রাজস্থলী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন বজ্রপাতে যুবকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

ঝালকাঠি জেলার দুই উপজেলায় ঝড়ের সময় মাঠে গরু আনতে গিয়ে বজ্রপাতে দুই নারী ও এক কিশোরীর মৃত্যু হয়েছে। বেলা ১১টার দিকে ঝালকাঠি সদর উপজেলার শেখেরহাট, পোনাবালিয়া ইউনিয়ন এবং কাঁঠালিয়া উপজেলার আওরাবুনিয়া ইউনিয়নে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন ঝালকাঠির পুলিশ সুপার মোহাম্মদ আফরুজুল হক টুটুল।

মৃতরা হলেন, কাঁঠালিয়া উপজেলার আওরাবুনিয়া ইউনিয়নের মুন্সিরাবাদ গাজীবাড়ি এলাকার মৃত আলম গাজীর স্ত্রী গৃহিনী হেলেনা বেগম, সদর উপজেলার শেখেরহাট এলাকার ফারুক হোসেনের স্ত্রী গৃহিনী মিনারা বেগম ও পোনাবালিয়া এলাকার মো. বাচ্চুর মেয়ে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী মাহিয়া আক্তার ঈশান। ঝড়ের আধা ঘণ্টাব্যাপী তাণ্ডবে ঝালকাঠির চার উপজেলায় শতাধিক বসতঘর, দোকানপাট, বিদ্যুতের খুটি ভেঙে পড়ে। এ সময় গাছপালারও ব্যাপক ক্ষতি হয়।

ঝালকাঠি সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম বলেন, বজ্রপাতে শেখেরহাট এলাকায় মিনারা বেগম নামে এক নারী এবং পোনাবালিয়া এলাকায় মাহিয়া আক্তার ঈশান নামে এক কিশোরী নিহত হয়েছে।

কাঁঠালিয়া থানা পুলিশের ওসি নাসির উদ্দিন সরকার বলেন, বজ্রপাতে কাঁঠালিয়া উপজেলার মুন্সিরাবাদ গাজীবাড়ি এলাকায় গরু আনতে গিয়ে হেলেনা বেগম নামে আরেক নারী নিহত হয়েছেন।

খুলনা জেলার ডুমুরিয়া উপজেলায় বজ্রপাতে মো. ওবায়দুল্লাহ গাজী (২৯) নামের এক মৎস্যচাষি নিহত হয়েছেন। সকাল সাড়ে ৮টার দিকে ডুমুরিয়া উপজেলার গুটুদিয়ার কোমলপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত ওবায়দুল্লাহ গাজী ওই গ্রামের মো. দেলোয়ার হোসেন গাজীর ছেলে। ডুমুরিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকান্ত কুমার সাহা এ তথ্য নিশ্চিত করেছেন।

নিহতের ফুফাতো ভাই আবু সুফিয়ান বলেন, সকাল সাড়ে ৮টার দিকে ওবায়দুল্লাহ পাশের কানাইডাঙ্গা বিলে গরুর জন্য ঘাস কাটতে গিয়ে বজ্রপাতে মারা যান।

নেত্রকোণা জেলার খালিয়াজুরী উপজেলার হাওরে বজ্রপাতে শহীদ মিয়া (৫২) নামে এক কৃষক নিহত হয়েছেন। বেলা পৌনে ১২টার দিকে উপজেলার রাজঘাট হাওরে বজ্রপাতে এ ঘটনা ঘটে।

শহীদ মিয়া উপজেলার মেন্দীপুর ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের কফিল উদ্দিনের ছেলে। নিহতের ভাই স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম জানান, সকালে বাড়ি থেকে বের হয়ে গ্রামের সামনে রাজঘাট হাওরে মরিচ ক্ষেতের পরিচর্যা করছিলেন তার ভাই। দুপুরের দিকে হঠাৎ বজ্রসহ বৃষ্টি শুরু হলে এ ঘটনা ঘটে।

এদিকে যশোর জেলার ঝিকরগাছা উপজেলায় ধান ক্ষেতে কাজ করতে গিয়ে বজ্রপাতে আব্দুল মালেক পাটোয়ারী (৬০) নামে এক কৃষক নিহত হয়েছেন। সকালে উপজেলার বড়পোদাউলিয়া গ্রামের বিলে এ ঘটনা ঘটেছে। ঝিকরগাছার শংকরপুর ইউনিয়নের সাবেক ইউপি সদস্য পোদাউলিয়া গ্রামের জাহান আলি বিষয়টি নিশ্চিত করেছেন। নিহত আব্দুল মালেক উপজেলার বড়পোদাউলিয়া গ্রামের মৃত ওমর আলি পাটোয়ারীর ছেলে।

নিউজ ট্যাগ: কালবৈশাখী ঝড়

আরও খবর