আজঃ শনিবার ০৪ মে ২০২৪
শিরোনাম

শারদীয় দুর্গাৎসবের উল্লাসে

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

শারদীয় দুর্গাৎসব শুরু কদিন বাদেই। পুরা বছর যতই পোশাক কেনা হোক না কেন, পূজায় নতুন পোশাক চাই চাই। আর পূজার পোশাক মানেই একটু নতুন স্টাইল, নতুন ডিজাইনের হতে হবে। উৎসবের পোশাকে বাঙালিয়ানার ধারা বজায় রাখার চেষ্টা থাকে সব সময়ই। অর্থাৎ, পোশাকের কাটছাঁট ও নকশায় থাকে বাঙালিয়ানার ছাপ। এবারের পোশাকের নকশা, কাটছাঁটগুলোতেও তাই থাকছে নিরীক্ষাধর্মী মুন্সিয়ানা। পোশাকের কাটে বা নকশায় ঐতিহ্য যেমন আছে, তেমনি রয়েছে আধুনিকতার ছোঁয়াও।

উৎসব, তাই ফ্যাশনেবল পোশাক কেনাকাটার বিষয়টা তো থাকেই। সে জন্য দোকান, শপিংমলগুলোও এখন মুখরিত ক্রেতাদের আনাগোনায়। কিছুটা সাবেকি হলেও আমাদের দেশে উৎসবের পোশাক মানেই পুরুষদের জন্য পাঞ্জাবি আর নারীদের জন্য শাড়ি। পূজাও তার ব্যতিক্রম নয়। তবে পূজার পাঞ্জাবি আর শাড়ি হতে হবে হাল ফ্যাশনের, মনের মত রঙের, নজরকাড়া নকশার। কী কী বিষয়ে নজর থাকা চাই এবারের উৎসবের পোশাকে তা থাকছে এবার রং নকশায় ঐতিহ্য যেমন আছে, তেমনি রয়েছে আধুনিকতার ছোঁয়া; পরীক্ষা-নিরীক্ষাও দেখা যায় কোথাও কোথাও।

দুর্গাপূজা উপলক্ষে দেশীয় প্রায় সব ফ্যাশন ব্র্যান্ডই নতুন থিম ও মোটিফের পোশাক নিয়ে আসে। উৎসব ঘিরে শাড়ি, ধুতি- পাঞ্জাবি, সালোয়ার-কামিজ ও শার্টের কালেকশন আনা হয়। পূজার পোশাকে উৎসবের আবহ ফুটিয়ে তুলতে রঙের বিচিত্র ব্যবহার করেন ডিজাইনাররা। এবারও তার ব্যতিক্রম নয়। রঙ বাংলাদেশের প্রধান নির্বাহী সৌমিক দাস জানান, স্বস্তিদায়ক ফেব্রিকে সমকালীন প্যাটার্ন ও ডিজাইন অনুসরণ করে ট্রেডিশনাল পোশাক তৈরির চেষ্টা এবারও ছিল। থিমভিত্তিক এ পোশাকগুলো সমসাময়িক ট্রেন্ড প্রাধান্য দিয়ে ডিজাইন করা হয়েছে। এবারের থিম হিসেবে বেছে নেওয়া হয়েছে পূজার ফুল

কারণ, যেকোনো পূজার প্রধান উপকরণ হচ্ছে ফুল। পূজার কাজে ব্যবহৃত জবা, নীলকণ্ঠ, পদ্ম, শিউলিসহ নানান ফুল উপজীব্য করে সাজানো হয়েছে রঙ বাংলাদেশ শারদ সংগ্রহ। শাড়িতে প্রতিবারের মত আমরা নানা বৈচিত্র্য এনেছি নকশাতে। এ ছাড়া সালোয়ার-কামিজেও উজ্জ্বল রঙের প্রাধান্য দেয়া হয়েছে এবার। সালোয়ার-কামিজ ও পাঞ্জাবি তৈরি করা হয়েছে সময়োপযোগী ম্যাটেরিয়ালে। সুতি ছাড়াও আছে টিস্যু, হাফসিল্ক, অ্যান্ডি সিল্কের মত কাপড়। আবার ক্রেতাদের সামর্থ্য ও রুচির বিষয়গুলোও মাথায় রাখা হয়েছে ম্যাটেরিয়াল ব্যবহারে। যাতে সাধ ও সাধ্যের মধ্যে সমন্বয় ঘটে।

অন্যান্য ফ্যাশন ব্র্যান্ড ঘুরে দেখা গেছে গরমে আরামের কথা মাথায় রেখেই টিস্যু জাতীয় কাপড়ের কালেকশন বাড়ানো হয়েছে। সুতি কাপড়ের পোশাক ছাড়াও লিনেন ও হালকা সিল্কের পোশাক বেশি দেখা যাচ্ছে এবার। মসলিনও রয়েছে সামনের সারিতেই। এর বাইরেও সেমি কটন, জামদানি ও তাঁতের পোশাক তৈরি করেছে ফ্যাশন হাউসগুলো। এতে সব ধরনের ক্রেতা রুচি ও পছন্দমত পোশাক বেছে নিতে পারেন।

পূজার থিম: দুর্গাপূজায় শুধু পোশাক বিকিকিনি নয়, পোশাকের মধ্য দিয়েও মায়ের আশীর্বাদ, বাংলা ও বাঙালির শত বছরের ইতিহাস, ঐতিহ্য তুলে ধরার প্রয়াস চালায় হাউসগুলো। পূজার পোশাকে নকশায় ফুটে ওঠে বাঙালির রূপকথা ও হাজার বছরের গল্প। একেকবার একেক থিমের পূজার পোশাক নিয়ে হাজির হয় হাউসগুলো। ব্যতিক্রম নেই এবারও। পূজা উৎসব আরও বর্ণিল করার প্রয়াসে দেশি ক্লদিং ব্র্যান্ড কে ক্র্যাফট নিয়ে এসেছে বৈচিত্র্যময় নতুন পোশাক। ব্র্যান্ডটি এ বছর পূজার জন্য মানডালা, ট্রাইবাল ও ফ্লোরাল মোটিফের অনুপ্রেরণায় এবং বিচিত্র রঙের বিন্যাসে চলমান ট্রেন্ড অনুযায়ী ডিজাইন করেছে শারদ কালেকশন। এদিকে রঙ বাংলাদেশের এবারের থিম হিসেবে বেছে নেওয়া হয়েছে পূজার ফুল। পূজার কাজে ব্যবহৃত জবা, নীলকণ্ঠ, পদ্ম, শিউলিসহ নানান ফুল উপজীব্য করে সাজানো হয়েছে তাদের এ শারদ সংগ্রহ।

তবে আড়ং এনেছে খানিকটা বর্ণিল ফিউশনে পূজার সংগ্রহ। এই মৌসুমে স্টাইল এবং আত্মবিশ্বাস ছড়িয়ে দিন এবং নতুন ফ্যাশন ট্রেন্ডে আবিষ্কার করুন নিজেকে এভাবেই নিজেদের পূজার পোশাকগুলোর উপস্থাপনা করছে আড়ং। বাটিক প্রিন্ট, স্ক্রিন প্রিন্ট ছাড়াও প্রাধান্য পেয়েছে এমব্রয়ডারির কাজও। পূজা আর শরৎ একসাথে এবার ধরা দিয়েছে ফ্যাশন ব্র্যান্ড হাউজের শাড়িতে। এসব শাড়ি এ আবহাওয়ায় মানানসই, আরামদায়ক আর ব্যবহার উপযোগীও। পূজায় পিছিয়ে নেই পুরুষের পোশাকও। ধুতি ও পাঞ্জাবির নকশায় নতুনত্ব যোগ করেছেন ডিজাইনাররা। গরমে আরামের বিষয়টি মাথায় রেখে সুতি কাপড়ে তৈরি ধুতি-পাঞ্জাবির সংগ্রহেই বেশি মনোযোগ দিয়েছে তারা। পূজার পাঞ্জাবিতে দেখা যাচ্ছে দেবী মোটিফ। ধুতি সাদা রঙের হলেও পাঞ্জাবিতে রঙের খেলা খেলেছে হাউসগুলো। সাদা, লাল, নীল, আকাশি, মেরুন, খয়েরিসহ বিভিন্ন উজ্জ্বল রঙের পাঞ্জাবির দেখা মিলবে শোরুমগুলোতে। শর্ট ও লং দুই ধরনের পাঞ্জাবিই চলছে।

এবারকার ট্রেন্ড ঘেরের কাজ, ফ্রিল বা কুচি, অরগাঞ্জা, চুড়িদার সালোয়ার, রঙে ভাইব্র্যান্ট শেডএবার ট্রেন্ডে এগিয়ে। ম্যাটেরিয়ালে টিস্যু, মসলিন কাপড়ের পোশাক এগিয়ে। তবে পোশাকে যত ভিন্নতাই আসুক লাল-সাদা পারের গরদের আবেদন চিরন্তন। থাকছে তাও। লোয়ার মানে সালোয়ারে দেখা যাচ্ছে নানা কাট। চাপা ও খানিকটা খাটো সালোয়ার চলছে এবার বেশ। কেউ কেউ কামিজের সাথে বেশ ঢিলেঢালা পালাজ্জোও এনেছে। ছেলেদের পাঞ্জাবি, মেয়েদের লং কুর্তি ও থ্রিপিসের নকশা করা হয়েছে নানা লোকজ উপাদানে। পোশাকে উৎসবের আবহ ফুটিয়ে তুলতে উজ্জ্বল রঙের প্রাধান্য দেওয়া হয়েছে। মাধ্যম হিসেবে ব্যবহার করা হয়েছে টাই-ডাই, সিকুইন,মিনিমাল কারচুপি ও স্ক্রিন প্রিন্ট।

এদিকে কিছু ফ্যাশন ব্র্যান্ডের শারদ সংগ্রহে মেয়েদের কোটিসহ জামা, ফ্রক স্টাইলের জামা, থ্রি-পিস, সিঙ্গেল কামিজ, টপস আর শাড়ি রয়েছে। স্লাব সিল্কের কোটির সঙ্গে রাখা হয়েছে জ্যাকার্ড সিল্কের ইনার। সুতি থ্রি-পিসগুলোতে দেখা যাচ্ছে ব্লক, কারচুপি ও ডলার বসানো কাজ। রয়েছে ফ্লোরাল মোটিফে এমব্রয়ডারি ও চুমকির কাজ। টপসগুলো উজ্জ্বল রঙের ডিজাইনে স্ক্রিনপ্রিন্ট করা বেশির ভাগই। সব বয়সীর জন্য রয়েছে আকর্ষণীয় সব ডিজাইনের পোশাক। রয়েছে পরিবারের সবার জন্য একই ধরনের ম্যাচিং পোশাকের কালেকশন।


আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট শুরু হয়েছে। আজ শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয়, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

দেশটির ১৩ রাজ্যের ৮৯টি লোকসভা আসনে ভোট গ্রহণ চলছে। এর আগে গত ১৯ এপ্রিল ১০২টি আসনে প্রথম ধাপে ভোট গ্রহণ সম্পন্ন হয়।

ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, আজ সবচেয়ে বেশি ভোট গ্রহণ হচ্ছে দক্ষিণের রাজ্য কেরালায়। এই রাজ্যের ২০টি লোকসভা আসনের সবকটিতেই ভোট হচ্ছে। দ্বিতীয় দফা ভোটের লড়াইয়ে মাঠে রয়েছেন একাধিক হেভিওয়েট প্রার্থী। তাদের মধ্যে রয়েছেন, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, অ্যানি রাজা, শশী থারুর, নবনীত রানা, ওম বিড়লা, হেমা মালিনী, অরুণ গোভিল এবং প্রহ্লাদ জোশীর মতো প্রবীণ প্রার্থীরা।

কেরালা নানা করণেই এবার লোকসভা ভোটে আলোচনার কেন্দ্রবিন্দু। রাজ্যটির ওয়ানাড়ে থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাহুল গান্ধী। গতবারের জয়ী তিনি। এছাড়াও লড়ছেন কংগ্রেস নেতা শশী থারুর। দ্বিতীয় দফার ভোটে রাজ্যটির ২০ আসনের ভোট যুদ্ধে ২ কোটি ৭১ লাখ ভোটার ১৯৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। আর নানা করণে ওয়ানাড়ে, ত্রিশুর এবং তিরুবন্তপুরম এই তিন আসনের দিকে নজর গোটা দেশের।

ভোট বৈচিত্র্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ চমক হচ্ছে এখানে মোট ভোটারের অর্ধেকের বেশি নারী। নির্বাচন কমিশনের তথ্য বলছে, রাজ্যটির মোট ভোটারের সংখ্যা ২ কোটি ৭০ লাখ ৯৯ হাজার ৩২৬ জন। এর মধ্যে নারী ভোটার ১ কোটি ৩৯ লাখ ৭২৯ জন। আর পুরুষ ভোটার রয়েছেন ১ কোটি ৩১ লাখ ২ হাজার ২৮৮ জন। ট্রান্সজেন্ডার ভোটার রয়েছেন ৩০৯ জন।


আরও খবর



ওবায়দুল কাদেরের মস্তিষ্ক অলস-হৃদয় দুর্বল: রিজভী

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল বলে তিনি বেশি অবান্তর কথা বলেন, এমন মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেছেন, ওবায়দুল কাদের সাহেব বিএনপির কাছে তালিকা চেয়ে চিৎকার করছেন। ওবায়দুল কাদের সাহেব কিসের তালিকা চাইছেন? এর আগেও তালিকা দেওয়া হয়েছিল। আর তালিকা-তো আপনাদের কাছেই রয়েছে। আইন-আদালত, থানা-পুলিশ আপনাদের কব্জায়। ওবায়দুল কাদের সাহেবের স্নায়ু শিথিল, মস্তিষ্ক অলস ও হৃদয় দুর্বল হওয়ার কারণে বেশি বেশি অবান্তর কথা বলেন। শেখ হাসিনার বিনাভোটের সরকার অসংখ্য মানুষকে গুম, খুন, অপহরণ করেছে। জাতিসংঘ গুমের একটি তালিকা দিয়েছিল। আজ পর্যন্ত বিনাভোটের সরকার এর কোনো জবাব দিতে পারেনি।

বুধবার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

রিজভী বলেন, এম ইলিয়াস আলীর নিখোঁজের আজ ১২ বছর পূর্ণ হলো। তাকে ফিরে পাওয়ার অধীর অপেক্ষায় আজও প্রহর গুনছেন তার স্ত্রী-সন্তানসহ দেশের অগণিত নেতাকর্মী। সমাজে মানুষের মধ্যে ভয়, আতঙ্ক ও নিরাপত্তাহীনতার বোধ সৃষ্টির জন্যই গুমকে কৌশল হিসেবে ব্যবহার করছে আওয়ামী শাসকগোষ্ঠী। মূল লক্ষ্য বিরোধী কণ্ঠকে নির্মূল করা, দীর্ঘ মেয়াদে ফ্যাসিবাদী শাসনকে নিষ্কণ্টক করা। এ সরকারের গোটা আমলটায় অপহরণ, গুম, খুন, ক্রসফায়ার এবং বন্দুকযুদ্ধের নামে বিচারবহির্ভূত হত্যা জ্যামিতিক হারে বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, বিএনপির পক্ষ থেকে সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি, এম ইলিয়াস আলীসহ সরকারের গুমের শিকার সবাইকে অক্ষত অবস্থায় যার যার পরিবারের কাছে ফিরিয়ে দিন। অন্যথায় একদিন প্রতিটি গুম-খুনের দায়ে বিচারের জন্য তৈরি থাকুন।


আরও খবর



বিয়ে না দেওয়ায় মাকে গলা কেটে হত্যা করলেন ছেলে

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চাঁদপুর প্রতিনিধি

Image

বিয়ে না দেওয়ায় চাঁদপুরে মা রানু বেগমকে গলা কেটে হত্যার অভিযোগ উঠেছে রাসেল খানের বিরুদ্ধে। শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে জেলার ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া ইউনিয়নের ইছাপুরা গ্রামে এ ঘটনা ঘটে। নিহত রানু বেগম ওই গ্রামের আতর খানের স্ত্রী।

নিহতের স্বামী আতর খান বলেন, আমার ৩ মেয়ে ও ২ ছেলের মধ্যে রাসেল সবার ছোট। গত কয়েকদিন যাবত তাকে বিয়ে করানোর জন্য আমাদেরকে হুমকি ধমকি দিয়ে আসছে। সে আমাকেও মেরেছে। স্থানীয় একটি মাদরাসায় রান্নার কাজ করি। আমার ছেলে দুপুর ২ টা ৪৯ মিনিটে আমাকে ফোন দিয়ে বলে তার মাকে কে যেন ঘরে জবাই করে রাখছে। তখন আমি নিশ্চিত হয়েছি, আমার স্ত্রী তার সন্তানের হাতেই খুন হয়েছে। ফোন কেটে সাথে সাথে আমি বাড়িতে এসে দেখি আমার স্ত্রী রানু বেগমের মরদেহ বিছানয় পড়ে আছে। আমার ছেলে রাসেল পালিয়ে গেছে। পরে আমার ডাক চিৎকারে স্থানীয়রা এসে পুলিশকে খবর দেয়।

স্থানীয় ইউপি চেয়ারম্যান হোসাইন আহমেদ রাজন শেখ বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থলে ছুটে এসেছি। আমি জানতে পেরেছি, নিহতের ৫ সন্তানের মধ্যে রাসেল সবার ছোট। গত কয়েকদিন যাবত সে তাঁর বাবা-মাকে হুমকি-ধমকি দিয়ে আসছে তাকে বিয়ে করানোর জন্য। যদি তাকে বিয়ে না করায়, সে বাবা-মাকে খুন করে ফেলবে।


আরও খবর



ঈদ স্পেশাল ট্রেন চলাচল শুরু হচ্ছে আজ

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে আজ শুক্রবার (৫ এপ্রিল) থেকে ৮ জোড়া বিশেষ ট্রেন নির্ধারিত সময়সূচি অনুযায়ী চলাচল করবে। ৮ জোড়া বিশেষ ট্রেন সম্পর্কে জানা যায়, ঈদুল ফিতরে চাঁদপুর ঈদ স্পেশাল (১ ও ৩) চট্টগ্রাম-চাঁদপুর; চাঁদপুর ঈদ স্পেশাল (২ ও ৪) চাঁদপুর-চট্টগ্রাম; ময়মনসিংহ ঈদ স্পেশাল (৫ ও ৬) চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম; দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল (৭ ও ৮) ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে শুক্রবার (৫ এপ্রিল) থেকে ঈদের আগের দিন পর্যন্ত এবং ঈদের পরে ৫ দিন চালানো হবে।

কক্সবাজার ঈদ স্পেশাল (৯ ও ১০) চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম রুটে ঈদের আগে (৮ ও ৯) এপ্রিল ও ঈদের পরের দিন থেকে ৩ দিন চলাচল করবে।

এছাড়া শোলাকিয়া ঈদ স্পেশাল (১১ ও ১২) ভৈরব বাজার-কিশোরগঞ্জ-ভৈরব বাজার; শোলাকিয়া ঈদ স্পেশাল (১৩ ও ১৪) ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে শুধু ঈদের দিন চলাচল করবে।

ঈদ স্পেশাল (১৫ ও ১৬) জয়দেবপুর-পার্বতীপুর-জয়দেবপুর রুটে ঈদের আগে ৭-৯ এপ্রিল পর্যন্ত ৩ দিন এবং ঈদের পরের দিন থেকে ৩ দিন চলাচল করবে।


আরও খবর



গরমে যে কারণে দই খাওয়া জরুরি

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

অসহ্য গরমে সুস্থ থাকতে খাবার ও পোশাকের প্রতি সবারই বিশেষ নজর থাকে। এ সময় শরীর আর্দ্র ও ঠাণ্ডা রাখা প্রয়োজন। গরমে পানিশূন্যতা একটি বড় সমস্যা। পানিশূন্যতা থেকে ক্লান্তি ও অবসন্ন ভাব হয়। খাদ্য তালিকায় দই রাখলে নিজেকে কিছুটা শিথিল লাগবে। এটি মুড ভালো রাখতেও সাহায্য করে। এ সময় খুব ক্লান্ত লাগলে একটু দই খেয়ে নিন।

এই গরমে দই খেলে শরীর ঠান্ডা থাকে। দইয়ে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন ডি, ভিটামিন বি-১২, জিংক ও ফসফরাস।

শরীর ঠাণ্ডা রাখার পাশাপাশি দইয়ের রয়েছে আরও উপকারী গুণ। দইয়ের কিছু উপকারী গুণ এবং গরমে দই খাওয়া কেন ভালো- এ বিষয়ে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশ হয়েছে একটি প্রতিবেদন।

দইয়ের মধ্যে রয়েছে একধরনের ব্যাকটেরিয়া, যা হজমে সাহায্য করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দই শরীরে বাজে কোলেস্টেরল হওয়া প্রতিরোধ করে হৃৎপিণ্ডকে ভালো রাখে। এটি রক্তচাপকেও ঠিকঠাক রাখতে সাহায্য করে।

দুধ খেতে ভালো না লাগলে দই খেতে পারেন। এতে দুধের মতোই পুষ্টি থাকে। হাড় ও দাঁতকে ভালো রাখে দই। এটি হাড়ে অসুখ অস্টিওআর্থ্রাইটিস ও অস্টিওপরোসিস প্রতিরোধে কাজ করে। গরমের সময় ডিসেনটির সমস্যা অনেকের হয়। এক কাপ দই খাওয়া ডিসেনটির সমস্যা উপশমে অনেকটাই কাজ করবে।


আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪