আজঃ বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
শিরোনাম

সাড়ে পাঁচ ঘণ্টার অভিযান শেষে কাউন্সিলর শিপলু গ্রেফতার

প্রকাশিত:শনিবার ০৮ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:শনিবার ০৮ এপ্রিল ২০২৩ | অনলাইন সংস্করণ
রংপুর প্রতিনিধি

Image

তিন মামলায় গ্রেফতারি পরোয়ানার পলাতক আসামি জাকারিয়া ইসলাম শিপলুকে দীর্ঘ সাড়ে ৫ ঘণ্টা ধরে অভিযান চালিয়ে অবশেষে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার (৭ এপ্রিল) দিবাগত রাত সাড়ে ১০টার দিকে রংপুর নগরীর বিশ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র এলাকার ভগ্নিপতির বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। শিপলু  রংপুর সিটি করপোরেশনের ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এবং তাজহাট থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এর আগে বিকাল ৫টায় পুলিশ নগরীর বিশ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র এলাকার কাছে শিপলুর ভগ্নিপতির বাসাটি পুলিশ ঘিরে ফেলে। তাকে দফায় দফায় বাসা থেকে বের হওয়ার জন্য পুলিশ অনুরোধ জানালেও তিনি রাজি হননি। উল্টো বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত তার লোকজন বাসার সামনে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। তারা বাড়ির সামনে অবস্থান করে বিক্ষোভ অব্যাহত রাখায় সেখানে রায়ট কারসহ শতাধিক পুলিশ অবস্থান নেয়। এক পর্যায়ে রাত ১০টা ৫ মিনিটে ওয়ার্ড কাউন্সিলর শিপলু পুলিশের সঙ্গে থানায় যেতে সম্মতি জানিয়ে নিজের প্রাইভেট কারে কোতয়ালি থানায় আসেন। তার গাড়ির সামনে ও পেছনে পুলিশের ভ্যান থানায় আসে। রাত সাড়ে ১০টার দিকে কাউন্সিলর কার থেকে নেমে পায়ে হেঁটে থানার ওসি মাহফুজার রহমানের রুমে যান। এরপর সেই রুমের দরজা বন্ধ করে দেওয়া হয়।

পুলিশ জানায়, ওয়ার্ড কাউন্সিলর শিপলুর বিরুদ্ধে ৯টি মামলা আছে। এর মধ্যে সড়ক ও জনপথ বিভাগের জায়গা দখল করা মামলায় তিনি এক বছরের সাজাপ্রাপ্ত আসামি। এ ছাড়াও তিন মামলায় তার নামে আদালত কর্তৃক গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার পরেও তিনি আদালতে হাজির হয়নি। সে কারণে আদালতের গ্রেফতারি পরোয়ানার আদেশ অনুযায়ী তাকে গ্রেফতার করা হয়েছে।

এ ব্যাপারে রংপুর মেট্রোপলিটন পুলিশের কোতয়ালি থানার পরিদর্শক (তদন্ত) হোসেন আলী বলেন, তিনটি মামলায় তার বিরুদ্ধে আদালত কর্তৃক গ্রেফতারি পরোয়ানা রয়েছে। আদালতের নির্দেশ মতো তাকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারের বিষয়ে পুলিশের কোনও কর্মকর্তাই ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি। তবে সহকারী পুলিশ সুপার আরিফ হোসেন বলেন,   বিষয়ে আপাতত কিছু বলা যাবে না।

জানা গেছে, আওয়ামী লীগ নেতা জাকারিয়া ইসলাম শিপুলুর বিরুদ্ধে একটি বেসরকারি টেলিভিশনে ক্রাইম সিন অনুষ্ঠানে মাদক ব্যবসায়ীদের পৃষ্ঠপোষকতা দেওয়া, জমি দখল, সড়ক ও জনপথ বিভাগের জায়গা দখল করার ঘটনায় আদালত কর্তৃক এক বছরের সাজা হওয়াসহ ৯টি মামলা রয়েছে। এর মধ্যে তিনটি মামলায় দু বছর ধরে গ্রেফতারি পরোয়ানা আদালত কর্তৃক জারি হওয়ার পরেও তাকে গ্রেফতার না করা, নির্বাচন কমিশনে মিথ্যা তথ্য দেওয়াসহ বিভিন্ন অভিযোগ সম্পর্কে ৪৩ মিনিট ব্যাপী প্রতিবেদন প্রচারিত হয়। এ ঘটনায় গত বুধবার ওয়ার্ড কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা শিপলু বাদী হয়ে ওই টেলিভিশনের রংপুর ব্যুরো প্রধান সরকার মাযহার মান্নানসহ তিন জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। ডিজিটাল নিরাপত্তা আদালতের বিচারক ড. আব্দুল মজিদ বাদীর জবানবন্দি গ্রহণ করে মামলাটি তদন্ত করার জন্য পিবিআইকে নির্দেশ দেন।

এদিকে, সাংবাদিকদের নামে মিথ্যা মামলা দায়ের করার প্রতিবাদে বৃহস্পতিবার রংপুর প্রেস ক্লাবের সামনে গণমাধ্যমকর্মীরা মানববন্ধন ও বিক্ষোভ করেন। এই কর্মসূচিতে প্রেস ক্লাব, রিপোর্টার্স ক্লাব, সিটি প্রেসক্লাবসহ সব সংগঠন অংশ নেয়। প্রতিবাদ সমাবেশে অভিযোগ করা হয় ওয়ার্ড কাউন্সিলরের মধ্যে আদালত কর্তৃক তিনটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি থাকার পরেও কোন ক্ষমতা বলে তিনি প্রকাশ্য দিবালোকে আদালতে পুলিশের নাকের ডগায় এসে মামলা দায়ের করে বীর দর্পে চলে যান। পুলিশ কেন তাকে গ্রেফতার করেনি, বিষয়টি জানতে চান গণমাধ্যমকর্মীরা। এ সংক্রান্ত খবর বিভিন্ন গণমাধ্যম ও অনলাইনে পোর্টালে প্রচারিত হওয়ার পর আসামি শিপলুকে গ্রেফতার করার অভিযান চালায় পুলিশ।

সাংবাদিকদের অভিযোগ, অভিযানের সময় বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত শিপলু তার সমর্থকদের নিয়ে বাসভবনের সামনে অবস্থান নিয়ে গ্রেফতার না করার ব্যাপারে হুমকি-ধামকি, সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। শেষ পর্যন্ত পুলিশের গাড়িতে নয়, নিজের গাড়িতে করে থানায় আসার সুযোগ করে দেওয়া হয়।

এ ব্যাপারে রংপুর প্রেসক্লাবের সভাপতি মাহবুব রহমান বলেন, আমরা দাবি করে আসছিলাম, তিনটি মামলার আসামি কী করে ঘুরে বেড়ায়?  আমাদের দাবির সত্যতা প্রমাণিত হয়েছে। পুলিশ তাকে গ্রেফতারের মধ্য দিয়ে আইনের শাসন প্রতিষ্ঠিত হলো। সেই সঙ্গে সাংবাদিকদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার করার দাবি জানান তিনি।


আরও খবর



ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহত ৯

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ভূমধ্যসাগরের ল্যাম্পেডুসা দ্বীপে চোরাকারবারিদের নৌকা ডুবে ৯ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার ওই দুর্ঘটনার কবলে পড়া ২২ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ইতালীয় উপকূলরক্ষী। মার্কিন সংবাদমাধ্যম এপি এ খবর জানিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, এখনও ১৫ জন নিখোঁজ রয়েছেন।

জীবিতদের বরাত দিয়ে জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানিয়েছে, স্টিল-বটম বোটটি গিনি, বুর্কিনা ফাসো, মালি ও আইভরি কোস্ট থেকে ৪৬ জন মানুষকে নিয়ে রোববার রাতে তিউনিসিয়ার স্ফ্যাক্স থেকে যাত্রা শুরু করেছিল। তারা বলেন, বুধবার সকালে নৌকাটি ডুবে যায়।

সংস্থাটি আরও জানিয়েছে, নিহতদের মধ্যে একটি ৬ মাস বয়সি শিশু ও আটজন পুরুষ রয়েছেন। বেঁচে থাকা ছয়জনকে গুরুতর হাইপোথার্মিয়া ও ডিহাইড্রেশনের জন্য চিকিৎসা প্রদান করা হচ্ছে। আর দুইজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সাধারণত গ্রীষ্মের কাছাকাছি সময় আফ্রিকা থেকে ইউরোপে আসার প্রবণতা বেড়ে যায়। তখন নৌকাডুবির উদ্বেগও বাড়ে। তাই ইতালীয় বন্দরের নিয়ম অনুযায়ী দাতব্য সংস্থার উদ্ধারকারী নৌকার  কার্যক্রম সীমাবদ্ধ করে দেয়।

ইতালির অতি-ডান-নেতৃত্বাধীন সরকার সম্প্রতি দাতব্য নৌকাগুলোকে উদ্ধারের পর উত্তর বন্দরে যাওয়ার নির্দেশ দিচ্ছে। তাদের কার্যক্রম কমিয়েছে। নিয়ম লঙ্ঘন করার অভিযোগে নৌকাগুলোকে আটক করছে।

ইউএনএইচসিআর-এর মুখপাত্র ফেদেরিকো ফসি বলেন, গ্রীষ্মকাল আসার সঙ্গে সঙ্গে এমন ঘটনা আরও ঘটতে পারে। কারণ এ সময় আরও বেশি সংখ্যক মানুষ সম্পূর্ণ অপ্রস্তুত নৌকা নিয়ে ইতালি যাচ্ছে।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন জানিয়েছে, এই বছর এ পর্যন্ত উত্তর আফ্রিকা থেকে ইতালিতে আসার পথে ভূমধ্যসাগরে ৩৮৫ জন নিখোঁজ হয়েছেন। ২০১৪ সালে নিখোঁজ অভিবাসী প্রকল্প চালু করার পর থেকে ২৩ হাজার ১০৯ জন নিখোঁজ হয়েছে।


আরও খবর



ঝড়-বৃষ্টির কারণে যেসব অঞ্চল থেকে দেখা যাবে না বিরল সূর্যগ্রহণ

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

বিরল সূর্যগ্রহণ দেখার জন্য অধীর আগ্রহে আছেন দর্শনার্থীরা। তবে তাদের জন্য দুঃসংবাদের খবর দিচ্ছে দুর্যোগপূর্ণ আবহাওয়া। অনেক স্থান থেকেই বিরল এই সূর্যগ্রহণ দেখার কথা থাকলেও খারাপ আবহাওয়ার কারণে তা নাও দেখা যেতে পারে বলে সিএনএনর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিরল এই সূর্য গ্রহণের সবচেয়ে আকর্ষণীয় দৃশ্য হলো ভরদুপুরে ঘুট ঘুটে অন্ধকার দেখা যাবে। মনে হবে রাতের অন্ধকার।

বিরল সূর্য গ্রহণ দেখার জন্য যুক্তরাষ্ট্রের দুটি স্থানকে আদর্শ জায়গা হিসেবে নির্বাচন করা হয়েছিল। কিন্তু আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে ভারমাউন্ট এবং দক্ষিণ ইন্ডিয়ানার মিসৌরিতে আকাশে মেঘ থাকতে পারে। এজন্য এ অঞ্চল থেকে পরিষ্কারভাবে সূর্যগ্রহণের দেখা পাওয়া যাবে না। এছাড়া টেক্সাসের কিছু এলাকার আবহাওয়া মেঘ যুক্ত থাকতে পারে। ফলে এখানকার বাসিন্দারাও পরিষ্কারভাবে সূর্যগ্রহণের দেখা নাও পেতে পারে।

এছাড়া যুক্তরাষ্ট্রের ক্লেভিল্যান্ড, ওহিও, ইরি, পেনে সকাল থেকেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি শেষ হলেও মেঘ সরে যাওয়ার ক্ষেত্রে ধীরগতি পরিলক্ষিত হতে পারে। নিউইয়র্ক মহরের পূর্বাঞ্চলের বাফেলো এবং রচেস্টারেও আকাশ মেঘলা থাকবে। ফলে এসব এলাকা থেকে সূর্যগ্রহণ স্পষ্টভাবে নাও দেখা যেতে পারে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় শহরের আকাশে শুধু মেঘ নয়, এখানে ঝড়ের সম্ভবনা রয়েছে। ডালাসের জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, সূর্যগ্রহণের পূর্বে এখানের আকাশ মেঘে ঢাকা থাকবে। এছাড়া ওই সময়ে ঝড়েরও পূর্বাভাস রয়েছে।

নিউজ ট্যাগ: সূর্যগ্রহণ

আরও খবর



তীব্র গরম থেকে রক্ষা পাওয়ার ১০ উপায়

প্রকাশিত:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

এ বছর বাংলা নতুন বছরের প্রথম মাস অর্থাৎ বৈশাখ শুরুর আগেই হয়েছে দাবদাহ। ইতোমধ্যে দেশের কোথাও কোথাও তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। আবহাওয়া অফিস থেকেও জানানো হয়েছে আগামী দুই দিন বৃষ্টির সম্ভাবনা নেই।

পূর্বাভাস বলছে, চলমান দাবদাহ আরও চার দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। এমন গরমে দীর্ঘ সময় রোদে থাকলে হিটস্ট্রোক হয়ে অসুস্থ হয়ে যেতে পারে লোকজন। শিশু ও বয়স্কদের জন্য এই ঝুঁকি আরও বেশি। তীব্র গরম থেকে রক্ষা পেতে যা করবেন

১. পাতলা ও হালকা রঙের পোশাক পরুন

২. বাড়ির বাইরে থাকার সময় সরাসরি রোদ এড়িয়ে চলার চেষ্টা করুন

৩. শরীরে পানিশূন্যতা এড়াতে অতিরিক্ত পানি ও শরবত পান করতে হবে

৪. স্যালাইন পানিতে থাকা সোডিয়াম, পটাশিয়াম ও চিনি শরীর সজীব রাখতে বিশেষভাবে কার্যকর। দীর্ঘ সময় গরমে থাকলে স্যালাইন পান করুন।

৫. গ্রীষ্মকালীন ফল দিয়ে তৈরি তাজা জুস পান করুন

৬. মাংস এড়িয়ে বেশি করে ফল ও সবজী খান

৭. প্রস্রাবের রঙ খেয়াল করুন। প্রস্রাবের গাঢ় রঙ পানি স্বল্পতার লক্ষণ।

৮. সব সময় ছাতা বা টুপি সাথে রাখুন

৯. ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করুন

১০. চেষ্টা করুন যেন দিনে কম বাইরে যেতে হয়


আরও খবর



জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে পৃথক শোক বার্তায় তারা প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

এর আগে, সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের আইসিইউতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নারায়ণ দাস। তার বয়স হয়েছিল ৭৮ বছর। মৃত্যুকালে তিনি এক ছেলে, স্ত্রী ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

১৯৭০ সালের ৬ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল হলের (বর্তমান শহীদ সার্জেন্ট জহুরুল হক হল) ১১৬ নং কক্ষে রাত ১১টার পর পুরো পতাকার নকশা শেষ করেন শিব নারায়ণ দাস। এ পতাকাই পরবর্তীতে ১৯৭১ এর ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় উত্তোলিত হয়। ১৯৭১ সালের ২৩ মার্চ পাকিস্তান দিবসে সমগ্র পূর্ব পাকিস্তানের বিভিন্ন স্থানে পাকিস্তানের জাতীয় পতাকার পরিবর্তে শিব নারায়ণ দাশের নকশা করা বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

শিব নারায়ণ দাসের জন্ম কুমিল্লায়। তার পিতা সতীশচন্দ্র দাস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি সেনারা তাকে ধরে নিয়ে হত্যা করে। শিব নারায়ণ দাসের স্ত্রীর নাম গীতশ্রী চৌধুরী এবং তাদের সন্তান অর্ণব আদিত্য দাস।


আরও খবর



জাপায় দ্বন্দ্ব তৈরি সরকারের ইন্ধনে: জি এম কাদের

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

জাতীয় পার্টিতে (জাপা) দ্বন্দ্ব তৈরিতে সরকার ইন্ধন দেয় বলে মন্তব্য করেছেন দলটির চেয়ারম্যান জি এম কাদের। মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে রাজধানীর বনানীতে আজ মঙ্গলবার জাতীয় পার্টি আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

জি এম কাদের বলেন, স্বাধীনতার চেতনা নিয়ে বর্তমান সরকার ব্যবসা করছে। বর্তমান সরকার মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের দলীয়করণ করেছে। বর্তমানে লুণ্ঠন হচ্ছে। দেশের ব্যাংক খালি হয়ে যাচ্ছে।

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, আইনের চোখে জনগণ সমান হবে, কিন্তু তা আজও হয়নি। সরকারের বিরুদ্ধে বলতে গেলে মামলা হয়। আইন করে বৈধভাবে দাবিয়ে রাখা হয়েছে।

জি এম কাদের অভিযোগ করে বলেন, যে আকাঙ্ক্ষা নিয়ে স্বাধীনতা হয়েছিল, সেই আকাঙ্ক্ষা পূরণ হয়নি এবং আকাঙ্ক্ষা থেকে দূরে সরে যাচ্ছি। দেশের বেশির ভাগ মানুষ অনিশ্চতায় দিন কাটাচ্ছে।

যেভাবে দেশে রাজনীতি চলছে, তাতে কোন রাজনৈতিক দল থাকবে না বলে মন্তব্য করেন জাতীয় পার্টির চেয়ারম্যান। তিনি বলেন, আওয়ামী লীগও রাজনৈতিক দল হিসেবে দূরে সরে যাচ্ছে। বাংলাদেশ ভয়াবহ পরিস্থিতির দিকে যেতে পারে।


আরও খবর