আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

সাত অঞ্চলে ঝড়ের আভাস

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৯২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
লঘুচাপের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে এবং তা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অবস্থায় বৃহস্পতিবার (০৮ এপ্রিল) যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর

দেশের সাতটি অঞ্চলের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আভাস রয়েছে। তাপমাত্রা কমতে পারে উত্তরাঞ্চলে, বাড়তে পারে অন্যান্য স্থানে। এক পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে এবং তা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অবস্থায় বৃহস্পতিবার (০৮ এপ্রিল) যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

এতে দেশের উত্তরাংশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দেশের অন্যত্র তা সামান্য বৃদ্ধি পেতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ-পশ্চিম অথবা দক্ষিণ দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার। শনিবার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। আর বর্ধিত পাঁচদিনে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বুধবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঢাকায়, ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশের কোথাও বৃষ্টিপাত হয়নি।


আরও খবর



স্বরূপকাঠিতে খাল দখল করে ভবন নির্মাণে দায়ে ৫০ হাজার টাকা জরিমানা

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ মার্চ ২০২১ | ২৮৭জন দেখেছেন
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের স্বরূপকাঠিতে অবৈধভাবে খাল দখল করে ভবন নির্মাণে দায়ে স্বাধীন হালদার নামে এক ব্যাক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। একই সাথে তাকে ওই বাধ দ্রুত অপসারণের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

সোমবার দুপুরে সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. বশির গাজী এ জরিমানা করেন। স্বাধীন কুড়িয়ানা গ্রামের রনজিত হালদারের ছেলে। পুলিশের সহয়তা নির্বাহী ম্যাজিস্ট্রেট উপজেলার আটঘর কুড়িয়ানা বাজার খালে অভিযান চালিয়ে ইমারত নির্মাণ আইনে এ জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিষ্ট্রেট বলেন জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।


আরও খবর



মুন্সীগঞ্জে 'বঙ্গবন্ধুকে লেখা চিঠি' ম্যাগাজিনের মোড়ক উন্মোচন

প্রকাশিত:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | ১২৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জিতু রায়(মুন্সীগঞ্জ):

শ্রদ্ধেয় বঙ্গবন্ধু ,

আরো ৫০ বছর আগে কেন আমার জন্ম হলো না তাহলে আমি হয়তো আপনাকে সরাসরি বলতে পারতাম বাংলাদেশ নিয়ে আমার স্বপ্নের কথা। আপনাক জানলে যেন বাংলাদেশের ইতিহাস জানা হয়ে যায় বাংলার লাল সবুজের পতাকায় আমি আপনারই প্রতিচ্ছবি দেখি। আপনি আমাদের প্রেরণার উৎস এদেশের মানুষের মৌলিক মানবাধিকার থেকে শুরু করে স্বাধীনতার গণতন্ত্রিক মুক্তিসহ  সকল কিছু অর্জিত হয়েছে আপনার নেতৃত্বেই।

এক ঝাঁক কোমলমতি শিশুর মনের অলিন্দে লালন করার স্বপ্ন এবং ভালোবাসার ফল্গুধারা যেন স্বত উৎসারিত হয়েছে বঙ্গবন্ধুর কাছে তাদের কাঁচা হাতের লেখা এই চিঠিগুলোতে।

বঙ্গবন্ধুকে উদ্দেশ্য করে এমন চিঠি লিখেছেন মুন্সীগঞ্জের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান প্রেসিডেন্ট প্রফেসর ডঃ ইয়াজউদ্দিন আহম্মেদ রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা।

প্রতিবছরই বঙ্গবন্ধুকে উদ্দেশ্য করে শিক্ষার্থীদের লেখা চিঠি ও চিত্রাঙ্কন নিয়ে প্রতিষ্ঠানটি বড় পরিসরে দেয়ালিকা প্রদর্শনীর আয়োজন করে  থাকে। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে শিক্ষার্থীদের লেখা চিঠিগুলো নিয়ে একটি প্রকাশনার উদ্যোগ নেই প্রতিষ্ঠানটি।

জাতির পিতার আদর্শ কে জানার এবং তাঁর স্বপ্নকে লালন করার পথকে প্রসারিত করতে 'বঙ্গবন্ধুকে লেখা চিঠি' শিরোনামের ম্যাগাজিনটির মোড়ক উন্মোচন হয়েছে। শনিবার সকাল ১১ টায় প্রতিষ্ঠানটির নব নির্মিত মাল্টিপারপাস সেডে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শুধুমাত্র শিক্ষকদের উপস্থিতিতে স্বল্প পরিসরে মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, স্বাধীনতা পদক প্রাপ্ত বীর প্রতীক লে. কর্নেল(অব.)কাজী সাজ্জাদ আলী জহির। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) খান মো. নাজমুস সোয়েব। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ এবং বঙ্গবন্ধুকে লেখা চিঠি ম্যাগাজিনের প্রধান সম্পাদক মেজর মোহাম্মদ শরীফ উজ্জামান।

সহকারী অধ্যাপক ফারহানা মির্জার সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, অধ্যক্ষ পত্নী শামিমা নাজনীন, একাডেমিক কো-অর্ডিনেটর মো. ইসহাক, কলেজ শাখার শিক্ষক প্রতিনিধি ড. মো. জাকির হোসেন, স্কুল শাখার শিক্ষক প্রতিনিধি গিয়াসউদ্দিন অভি এবং অভিভাবক প্রতিনিধি মো. হোসেন লিটন।


আরও খবর



পশ্চিমবঙ্গে দ্বিতীয় ধাপের ভোট চলছে

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | ৮৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শুরু হয়েছে ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ। বৃহস্পতিবার (১ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট শুরু হয়ে চলবে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত।

দক্ষিণ চব্বিশ পরগনার ৪ আসন, বাকুড়া জেলার ৮ আসন এবং পূর্ব ও পশ্চিমমেদিনীপুর এই দুই জেলার ১৮ আসন মিলিয়ে মোট ৩০ আসনে ভোটগ্রহণ চলছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার একসময়ের সহযোদ্ধা বির্তমান বিজেপি নেতা শুভেন্দু অধিকারী, অভিনেতা হিরণ চট্টোপাধ্যায়, অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী মানস ভুইয়াসহ ১৭১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে ভোট শেষে।

চার জেলার ৩০ আসনের মোট ভোটারের সংখ্যা প্রায় ৭৭ লাখ। এর মধ্যে প্রায় অর্ধেক নারী ভোটার রয়েছেন। ৩০ আসনের সবচেয়ে আলোচিত আসন নন্দীগ্রাম। সেখানে মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতা করছেন মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী।

৩০ আসনের মধ্যে একমাত্র নন্দীগ্রাম আসনে ১৪৪ ধারা জারি করে ভোট নেওয়া হচ্ছে। ভোটের নিরাপত্তা নিশ্চিত করতে প্রায় ৭০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে রয়েছে রাজ্য পুলিশের প্রায় ১২ হাজার সদস্যরাও।

সহিংসতা রুখতে ভারতের নির্বাচন কমিশন এবার ৮ দফার ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নেন। প্রথম দফার ৩০ আসনে ভোট নেওয়া হয় ২৭ মার্চ। তৃতীয় দফার ভোট নেওয়া হবে আগামী ৬ এপ্রিল। শেষ দফার ভোট হবে ২৯ এপ্রিল। ভোটের রায় জানা যাবে আগামী ২ মে।


আরও খবর



‘করোনা মোকাবিলায় ফের আগের মতো পদক্ষেপ নিতে হবে’

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ মার্চ ২০২১ | ১০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা মোকাবিলায় ফের আগের মতো পদক্ষেপ নিতে হবে বলে জানিয়েছে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (২৮ মার্চ) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আওয়ামী লীগের আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

হঠাৎ করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় আবারও সকলকে বাধ্যতামুলকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, কেউ যেন মাস্ক না পরে বাহিরে যায়। সকলকে অবশ্যই নিরাপদ দূরত্ব মানতে হবে।' অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধি মানতে হবে। এটা সবার জন্য প্রযোজ্য।'

করোনা সংক্রমণের বিরুদ্ধে মাঠে সক্রিয় হতে দলীয় নেতাকর্মীদের প্রস্তুতির নির্দেশ দেন প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের সভাপতি।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী নিয়ে শেখ হাসিনা বলেন, 'বাংলাদেশে পাঁচ দেশের প্রধান এসেছেন, বিশ্বের বিভিন্ন দেশ ও ২৭টি প্রতিষ্ঠান থেকে শুভেচ্ছাবার্তা আমরা পেয়েছি। এটা জনগণের জন্য অত্যন্ত সম্মানের। এটাই আমাদের সার্থকতা।'

তিনি আরও বলেন, সবুজ বাংলা আরও সবুজ করতে বৃক্ষরোপণ করতে হবে। এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে।

স্কুল-কলেজ খোলার প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমরা স্কুল-কলেজ খুলতে চেয়েছিলাম। কিন্তু হঠাৎ করে সংক্রমণ বেড়েছে। তাই এখন না খুলে সিদ্ধান্ত নিয়েছি যে ঈদের পরে খুলব।

তবে করোনার টিকা কার্যক্রম চলমান থাকবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



মৃত মায়ের লাশ নিয়ে ৩ দিন ঘরবন্দি সন্তানরা

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | ১৬৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মায়ের লাশ দুদিন ধরে লুকিয়ে রেখে ঘরবন্দি হয়ে ছিলেন ছেলে-মেয়েরা। দাফন না করে লাশ নিয়ে ঘরে ঘুমিয়েছেন তারা। এমন অস্বাভাবিক ঘটনা ঘটেছে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা সদরের রাজনপুর গ্রামে।

সোমবার সন্ধ্যায় এ ঘটনা জানাজানি হলে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ রাতেই ওই নারীর লাশ উদ্ধার করে। দুদিন ধরে লাশ ঘরবন্দি থাকায় মরদেহটি ফুলে গিয়ে দুর্গন্ধের সৃষ্টি হয়। পরে নিহতের আত্মীয়-স্বজন ও স্থানীয় গ্রামবাসী লাশটি দাফন করেন।

পুলিশ ও প্রতিবেশীরা জানান, উপজেলা সদরের ধনাঢ্য ব্যবসায়ী ছানা মিয়া চলতি বছরের ২ জানুয়ারি মারা যান। স্ত্রীর সঙ্গে বনিবনা ছিল না তার। যে কারণে ছানা মিয়ার স্ত্রী চল্লিশোর্ধ্ব জেসমিন বেগম এক ছেলে ও ৩ মেয়েকে নিয়ে সিলেট মহানগরে বসবাস করতেন।

অসুস্থ অবস্থায় গত শনিবার (২০ মার্চ) নগরের মিরবক্সটুলাস্থ উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান। ওইদিন গভীর রাত ৩টার দিকে অ্যাম্বুলেন্সযোগে মরদেহ গ্রামের বাড়িতে নিয়ে যান ছেলে-মেয়েরা। এরপর থেকেই তারা ঘরবন্দি ছিলেন। বাড়ির আশপাশের লোকজনও জানতেন না ঘরের ভেতর মরদেহ আছে!

প্রতিবেশীদের বরাত দিয়ে পুলিশ জানায়, সোমবার (২২মার্চ) সন্ধ্যায় অ্যাম্বুলেন্সচালক টাকা চাইতে বাড়িতে গেলে ঘরে মরদেহ রাখার বিষয়টি জানাজানি হয়। পরে বাড়ির আত্মীয় স্বজনরা থানায় খবর দিলে পুলিশ এসে মরদেহ উদ্ধার করে।

বাড়ির লোকজন জানান, সাংসারিক জীবনে ছানা মিয়ার সঙ্গে তার স্ত্রীর দূরত্ব থাকলেও প্রায় অর্ধকোটি টাকার সম্পদ বিক্রি করে সন্তানদের লেখাপড়ার খরচ দিয়ে গেছেন। কিন্তু তারাও ঠিকমতো পড়ালেখা করতে পারেনি। আর মরদেহের সঙ্গে একই ঘরে বসবাসের বিষয়টি সন্তানদের মানসিক সমস্যা হিসেবে দেখছেন তারা। কেননা তারাও জানতেন ঘরে লোকজন আছে। ডাকাডাকি করলেও জবাব দিতেন, কিন্তু দরজা খুলতেন না।


আরও খবর
সিলেটে শিশুর খন্ডিত দুই পা উদ্ধার

মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১