আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম
স্পেনের কারাগারে ম্যাকাফি অ্যান্টিভাইরাস আবিষ্কারকের ‘আত্মহত্যা’ আগস্টে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ১৮ জনের মৃত্যু ‘আ.লীগ হীরার টুকরা, যতবার কেটেছে নতুন করে জ্যোতি ছড়িয়েছে’ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নামে মিথ্যাচারের প্রতিবাদে মানববন্ধন স্বাক্ষর জালিয়াতি ও তথ্য গোপন করায় ছাত্র ইউনিয়নের দুই শীর্ষ নেতা বহিষ্কার ইতিহাসে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা সমার্থক হয়ে থাকবে: : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী পরীমনির মামলায় সেই নাসির-অমি ৫ দিনের রিমান্ডে ৯ দেশে ছড়িয়েছে ডেলটা প্লাস ধরন বিধিনিষেধের মধ্যেও শনাক্ত ও মৃত্যু বাড়ছে

সাতক্ষীরায় ৭ দিনের কঠোর লকডাউন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | ১১০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংক্রামণ বেড়ে যাওয়ায় সাতক্ষীরায় আগামী শনিবার পর্যন্ত সাত দিনের কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টায় নিজ কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় এস এম মোস্তফা কামাল এ ঘোষণা দেন।

তিনি জানান, আগামী শনিবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত গোটা জেলা সাত দিনের কঠোর লকডাউন থাকবে। শনিবার থেকে আগামী ৭ দিন বাইরের জেলা থেকে চাঁপাইনবাবগঞ্জে কোনো পরিবহন ঢুকতে পারবে না এবং জেলা থেকে অন্য কোথাও যেতে পারবে না। অর্থাৎ আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকবে।

তবে এ সময়ে জরুরি পরিসেবা চালু থাকবে।

জরুরি পরিষেবা যেমন- কৃষি উপকরণ, খাদ্যশস্য পরিবহন, কোভিড টিকা, ত্রাণ বিতরণ, গণমাধ্যমকর্মী, ইন্টারনেট লাইন সংযোগ সংশ্লিষ্টরা লকডাউনের আওতার বাইরে থাকবেন।

কঠোর লকডাউনে সব ধরনের যানবাহন বন্ধ থাকবে। তবে অ্যাম্বুলেন্স ও পণ্যবাহী ট্রাক চলাচল করবে। এছাড়া শিল্প কলকারখানার শ্রমিকরা নিজস্ব পরিবহনে যাতায়াত করবেন।

সাতক্ষীরা সীমান্তের চোরাইপথ দিয়ে অবৈধ লোকজনের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।


আরও খবর



গত ২৪ ঘণ্টায় ভারতে একদিনে ৩৩১০ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ১৩ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ১৩ জুন ২০২১ | ৬৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় ভারতে আরও ৩৩১০ জন মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৫ জন। রোববার (১৩ জুন) ওয়ার্ল্ডওমিটারে এ তথ্য জানানো হয়েছে।

ওয়ার্ল্ডওমিটারে আরও জানানো হয়েছে, করোনায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ কোটি ৯৪ লাখ ৩৯ হাজার ৯৮৯ জন। এখন পর্যন্ত মারা গেছেন ৩ লাখ ৭০ হাজার ৪০৭ জন।

ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরুর পর প্রায় প্রতিদিনই ২ হাজার জনেরও বেশি মানুষের মৃত্যু হচ্ছে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
করোনায় আরও ৭৬ জনের মৃত্যু

মঙ্গলবার ২২ জুন ২০২১




বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়ার নির্দেশ দিলো ইউজিসি

প্রকাশিত:শুক্রবার ২৮ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৮ মে ২০২১ | ১৬১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের পরীক্ষা সরাসরি ও অনলাইনে নেওয়ার ব্যবস্থা করতে সব বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কাছে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

শুক্রবার (২৮ মে) ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত চিঠি সব বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের রেজিস্ট্রারদের কাছে পাঠানো হয়েছে।

ইউজিসর চিঠিতে বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম চালু রাখা জরুরি। তাই স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের পরীক্ষা সরাসরি ও অনলাইন পদ্ধতিতে গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চিঠিতে আরও বলা হয়েছে, করোনাভাইরাস মহামারির কারণে সব বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হয়েছে। শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও শিক্ষাজীবনের কথা বিবেচনা করে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু করার বিষয়ে সকল বিশ্ববিদ্যালয়কে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও সরকার নির্দেশনা প্রদান করেছে।


আরও খবর



‘যুগের সঙ্গে তাল মিলিয়ে এসএসএফ প্রশিক্ষিত এবং দক্ষ হবে’

প্রকাশিত:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ১১৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রতিনিয়ত প্রযুক্তির আধুনিকায়ন এবং অপরাধের ধরন পরিবর্তনের কথা তুলে ধরে তার সঙ্গে তাল মিলিয়ে স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) দক্ষতা ও প্রশিক্ষণ বৃদ্ধির কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আমাদের সব সময় চেষ্টা ছিল, আধুনিক জগতের সঙ্গে তালমিলিয়ে আমাদের এই বিশেষ বাহিনীও সেভাবে প্রশিক্ষিত হবে এবং তাদের দক্ষতাও সবসময় বৃদ্ধি পাবে।

আজ মঙ্গলবার (১৫ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বিশেষ এই বাহিনীটির ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হন তিনি।

তিনি বলেন, একেক সময় একেক ধরনের সন্ত্রাস-জঙ্গিবাদের উৎপত্তি হয়। সন্ত্রাস-জঙ্গিবাদের ধরনটাও পাল্টায়। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে আমরা যেমন আধুনিক জীবনমান উন্নত করতে পারি, তেমনি আবার অপরাধীরাও; যারা সন্ত্রাস-জঙ্গিবাদের সঙ্গে জড়িত, তারাও কিন্তু এই প্রযুক্তিই ব্যবহার করে নতুনভাবে অপরাধ করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আধুনিক প্রযুক্তি আমরা ব্যবহার করছি। তাতে জীবন গতিশীল হচ্ছে, কর্মক্ষেত্র বিস্তৃত হচ্ছে। আমাদের সুযোগ দিচ্ছে। সেই সাথে সাথে অপরাধীরাও সুযোগ পাচ্ছে, জঙ্গিরাও সুযোগ পাচ্ছে।

বিশেষ এই বাহিনীর দক্ষতা বৃদ্ধিতে নিয়মিতই দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। ভবিষ্যতেও এ ধরনের সুযোগ থাকবে বলেও আশ্বাস দেন তিনি।

এসএসএফ-এর সদস্যদের দক্ষতার প্রশংসা করে শেখ হাসিনা বলেন, শুধু আমাদের দেশের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী নয়, বিদেশি অতিথিরা আসলেও তাদের নিরাপত্তা দেওয়া- এটা একটা কঠিন দায়িত্ব। তবে আমি ধন্যবাদ জানাই, অভিনন্দন জানাই, যখনই যিনি (অতিথি) এসেছেন আমাদের এসএসএফ সদস্যরা এতো চমৎকারভাবে তাদের নিরাপত্তার ব্যবস্থা করেছেন তাদের (বিদেশি অতিথি) প্রত্যেকেই প্রশংসা করেছেন। সকলেই এসএসএফ সদস্যদের দক্ষতা এবং আন্তরিকতা দেখে মুগ্ধ হয়েছেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে এসএসএফের ভুমিকার প্রশংসা করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে স্পেশাল সিকিউরিটি ফোর্সের পক্ষ থেকে ১০০টি গৃহহীন পরিবারের জন্য দুই কোটি টাকার একটি ব্যাংক ড্রাফট প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট হস্তান্তর করেন বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান।

মুজিববর্ষে স্পেশাল সিকিউরিটি ফোর্সের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মারক হিসেবে এসএসএফ-এর মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান সম্পাদিত মুজিব-বাঙালি-বাংলাদেশ নামে একটি ই-বুক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

রাষ্ট্র ও সরকার প্রধান এবং সরকার ঘোষিত অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তার জন্য ১৯৮৬ সালে রাষ্ট্রপতি নিরাপত্তা বাহিনী গঠিত হয়। পরবর্তীকালে এই বাহিনীকে স্পেশাল সিকিউরিটি ফোর্স হিসেবে নতুন নামকরণ করা হয়। বাংলাদেশ সেনা, নৌ, বিমান, পুলিশ ও আনসার বাহিনী থেকে প্রেষণে নিযুক্ত কর্মকর্তাদের নিয়ে স্পেশাল সিকিউরিটি ফোর্স গঠিত।


আরও খবর



সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন চলছে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | ৬৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার সকাল ১০টা ৪৪ মিনিটে ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স ৬ হাজার ৭৭ পয়েন্টে অবস্থান করে। এদিন লেনদেন শুরু হয়েছিল ৬ হাজার ৫১ পয়েন্ট থেকে। একই সময়ে ডিএসই শরিয়াহ সূচক ১২৯০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২১৯৬ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৮টি কোম্পানির শেয়ারের।  দাম কমেছে ১১৮টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪২টির।

অপরদিকে ১০টা ৩৬ মিনিটে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৭ হাজার ৫৭৫ পয়েন্টে অবস্থান করে।


আরও খবর



ভারতে এক দিনে মৃত্যু ১৫৮৭, শনাক্ত ৬২ হাজার

প্রকাশিত:শুক্রবার ১৮ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৮ জুন ২০২১ | ৭৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও এক হাজার ৫৮৭ জনের। আক্রান্ত শনাক্ত হয়েছে ৬২ হাজার ৪৮০ জনের। কর্তৃপক্ষের বরাত দিয়ে শুক্রবার সকালে এসব তথ্য দিয়েছে ভারতীয় একাধিক সংবাদ মাধ্যম।

দ্বিতীয় ঢেউয়ে বেহাল হয়ে পড়া ভারতে সংক্রক্রমণ ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। তবে কিছুদিন আগে যেখানে দিনপ্রতি শনাক্ত ছিল ৪ লাখ এবং মৃত্যু ছিল চার হাজারের ওপরে; সেখানে এই দুই ক্ষেত্রেই সম্প্রতি কিছুটা স্বস্তির খবর মিলছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২ কোটি ৯৭ লক্ষ ৬২ হাজার ৭৯৩ জনে। সবমিলিয়ে মৃত্যু দাঁড়িয়েছ ৩ লাখ ৮৩ হাজার ৪৯০ জনে।

প্রায় দুমাস পর ভারতে দৈনিক মৃত্যু এতটা কম হলো। ১৮ এপ্রিল শেষ বার দৈনিক মৃত্যু ছিল ১ হাজার ৫০১ জন। তার পর থেকে যত দিন গিয়েছে, তত বেড়েছে দৈনিক মৃত্যু।

মহারাষ্ট্র, বিহারের মতো রাজ্যগুলো কোভিডে পুরনো মৃত্যু পর্যালোচনা করায় গত সপ্তাহে মাত্রা ছাড়া হয়েছিল দৈনিক মৃত্যু। গত ২৪ ঘণ্টায় অনেকটাই তা কমেছে।

করোনাভাইরাস গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ৬৩৬ জনের। যা গত কয়েক দিনের তুলনায় অনেকটাই কম। তামিলনাড়ুতে তা ২১০ এবং কর্নাটকে ১৩৮। কেরলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু নেমেছে ১০০-র নিচে। অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে দৈনিক মৃত্যু ৫০-এর বেশি হলেও, বাকি সব রাজ্যে তা ৫০-এর নিচে।

নতুন আক্রান্তের থেকে সুস্থ বেশি হওয়ায় দেশে সক্রিয় রোগীর সংখ্যা গত এক মাস ধরেই কমছে। কমতে কমতে তা নেমে এসেছে ৮ লাখের নিচে। এখন দেশে সক্রিয় রোগী রয়েছেন ৭ লাখ ৯৮ হাজার ৬৫৬ জন। পাশাপাশি দেশের দৈনিক সংক্রমণের হারও নেমেছে ৪ শতাংশের নিচে।

নিউজ ট্যাগ: ভারত

আরও খবর