আজঃ সোমবার ০৮ মার্চ ২০২১
শিরোনাম

সব কর্মসূচি প্রত্যাহার করলেন কাদের মির্জা

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ৮৭জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

নোয়াখালীর বসুরহাট পৌরসভার মেয়র, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই আবদুল কাদের মির্জা তার পূর্ব ঘোষিত সব কর্মসূচি প্রত্যাহার করে নিয়েছেন।

শনিবার (২০ ফেব্রুয়ারি) রাতে নিজের ফেসবুক আইডি থেকে লাইভে এসে এবং ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে তিনি সব কর্মসূচি প্রত্যাহার করার ঘোষণা দেন।

ফেইসবুক লাইভে এবং স্ট্যাটাসে তিনি উল্লেখ করেন, নোয়াখালীর রাজনীতির চলমান সংকট নিরসনে আমাদের সকলের আস্থার শেষ ঠিকানা জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে আমাদের ইতোপূর্বে ঘোষিত সকল ধরনের কর্মসূচি প্রত্যাহার করে নিলাম। আশাকরি জননেত্রী শেখ হাসিনা ও আমাদের নেতা জনাব ওবায়দুল কাদের সাহেবের হস্তক্ষেপে সকল সমস্যার সমাধান অতিশীঘ্রই হবে।

প্রসঙ্গত গত ১৬ জানুয়ারি বসুরহাট পৌরসভা নির্বাচনের আগ থেকে বিভিন্ন ইস্যুতে আলোচনায় আসে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা। আর এ আলোচনার কেন্দ্রবিন্দু ছিলেন বসুরহাট পৌরসভার নবনির্বাচিত মেয়র আবদুল কাদের মির্জা। তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর ওবায়দুল কাদেরের ছোট ভাই।

Share

আরও খবর



মিয়ানমারে পুলিশের গুলিতে আহত তরুণীর মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১৯ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৯ ফেব্রুয়ারী ২০২১ | ৮২জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

মিয়ানমারে সামরিক সরকারের অপসারণের দাবিতে বিক্ষোভে আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে আহত এক তরুণীর মৃত্যু হয়েছে। গত সপ্তাহের শুরুর দিকে রাজধানীর নেপিডোতে বিক্ষোভের সময় পুলিশ গুলি করলে তা মাথায় লাগে। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সংবাদ মাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে বিষয়টি।

মিয়া থট থট খিয়াং নামের ২০ বছর বয়সী ওই তরুণীর মৃত্যু নিয়ে মানবাধিকার সংস্থাগুলো বলছে, মাথায় গুলি লাগার পর আহত হয়েছিলেন তিনি। গণতন্ত্র সরকারকে হটিয়ে সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর জনগণ গণতন্ত্র ফিরিয়ে আনতে বিক্ষোভ শুরু করলে ধরপাকড় শুরু হয়। আর এই ধরপাকড়ে এই প্রথম কোনও মৃত্যুর খবর আসলো। শুক্রবার বেলা ১১টায় ওই তরুণীর মৃত্যুর খবরটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া হয়েছে।

মিয়ানমারের সামরিক বাহিনীর মুখপাত্র ও তথ্যমন্ত্রী জ মিন টুন চলতি সপ্তাহেই ওই তরুণীর মাথায় গুলি লাগার বিষয়টি জানান। এ ঘটনায় তদন্ত চলছে বলে জানিয়েছেন তিনি।

এদিকে মিয়া থট থট খিয়াং পুলিশের গুলিতে আহত হওয়ার পর থেকে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনের প্রতীক হয়ে উঠেন। এ কারণে বিক্ষোভকারীদের বড় বড় পোস্টারে তার ছবি দেখা যাচ্ছে এবং তার ন্যায় বিচারের দাবি তোলা হচ্ছে।

Share

আরও খবর



সামরিক প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়ে পাইলট সহ সব যাত্রী নিহত

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ৯৮জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যে একটি সামরিক প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়ে দুই পাইলট নিহত হয়েছেন। ওই বিমানে দুইজনই ছিলেন বলে জানা গেছে।

স্থানীয় সময় শুক্রবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিমানটি আলাবামা বিমানবন্দরের কাছাকাছি বিধ্বস্ত হয়।

দেশটির বিমানবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, টি-৩৮ মডেলের প্রশিক্ষণ বিমানটিতে প্রশিক্ষণ দেয়া হচ্ছিল। কিছুক্ষণ উড়ার পরই নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

যিনি প্রশিক্ষণ নিচ্ছিলেন, সে ২৪ বছর বয়সী জাপানের নাগরিক। বিমান থাকা তার প্রশিক্ষক মার্কিন বিমানবাহিনীর লেফটেন্যান্ট ।

দুর্ঘটনায় দুই পাইলটের মৃত্যুতে অপূরণীয় ক্ষতি উল্লেখ করে গভীর শোক প্রকাশ করেছে বিমানবাহিনী। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দুর্ঘটনার কারণ এখনো বের করতে পারেনি।

Share

আরও খবর



পুলিশের সাথে কথা বলুন: অ্যাটর্নি জেনারেলকে প্রধান বিচারপতি

প্রকাশিত:রবিবার ০৭ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ০৭ মার্চ ২০২১ | ১৪২জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফৌজদারি মামলায় ১৬৪ ধারায় দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দী অনুযায়ী মৃত ব্যক্তির জীবিত ফেরার ঘটনা নিয়ে পুলিশ ডিপার্টমেন্টের সাথে অ্যাটর্নি জেনারেলকে কথা বলতে বলেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

রোববার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চে একটি ফৌজদারি মামলার শুনানিকালে এক আসামির ১৬৪ ধারায় দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দীর প্রসঙ্গ তুলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। তখন প্রধান বিচারপতি বলেন, এখানে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী আছে বুঝলাম। কিন্তু ১৬৪ ধারায় দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দী অনুযায়ী মৃত ব্যক্তির জীবিত ফেরার ঘটনাও তো আমরা শুনি।

এসময় অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, মাই লর্ড, এরকম মাত্র দুই একটা ঘটনা হয়ত হয়েছে। তখন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, দুই একটা যাই হোক, মিস্টার অ্যাটর্নি জেনারেল আপনি পুলিশ ডিপার্টমেন্টের সাথে এ বিষয় নিয়ে কথা বলবেন। আমরা বলছি, আপনি বললে এটা গুরুত্ব পাবে।

সম্প্রতি কয়েকটি মামলার প্রশ্নবিদ্ধ স্বীকারোক্তিমূলক জবানবন্দী আলোচনায় আসে। যার মধ্যে নারায়ণগঞ্জের একটি ঘটনায় এক কিশোরীকে অপহরণ ও হত্যার অভিযোগে করা মামলায় আসামিকে মারধর ও ভয় দেখিয়ে ১৬৪ ধারায় জবানবন্দি আদায় করেছে বলে বিচার বিভাগীয় তদন্তে উঠে আসে। এক্ষেত্রে যে কিশোরী অপহরণ ও হত্যা শিকার হয়েছিল বলে দাবি করা হয়, ঘটনার ৪৯ দিন পর সে কিশোরী জীবিত ফিরে আসে।

Share

আরও খবর



বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের ১০৫তম জন্মদিন

প্রকাশিত:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১০৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image
গানে-গানে অর্ধ শতাব্দীরও বেশি সময় লড়াই করেছেন ধর্মান্ধদের বিরুদ্ধে। শাহ আব্দুল করিমের জন্মের শত বছর পেরিয়ে গেলেও দীর্ঘদিনের দাবি অনুযায়ী শাহ আব্দুল করিম একাডেমি স্থাপনে আলোর মুখ দেখেনি

অসংখ্য জনপ্রিয় বাউল গান ও গণসংগীতের রচয়িতা বাউল শাহ্ আব্দুল করিমের ১০৫তম জন্মদিন আজ। করোনাভাইরাসের কারণে বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের এবারের জন্মদিনে জেলা শিল্পকলা একাডেমি বা তার গ্রামের বাড়ি উজানধলে উল্লেখযোগ্য কোনও কর্মসূচি নেই। তবে বাউলের দিরাইয়ের উজানধলের বাড়িতে মিলাদ মাহফিল ও রাতে বসবে বাউল আসর। এছাড়া জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে ছোট পরিসরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাউলসহ অসংখ্য গণজাগরণের গানের রচয়িতা বাউল শাহ্ আব্দুল করিম ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই উপজেলার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। সমাজ পরিবর্তনের স্বাপ্নিক বাউল ছিলেন শাহ্ আব্দুল করিম। আমৃত্যু তিনি উজানধল গ্রামেই ছিলেন। অত্যন্ত সহজ-সরল জীবন যাপন করতেন তিনি। গানে-গানে অর্ধ শতাব্দীরও বেশি সময় লড়াই করেছেন ধর্মান্ধদের বিরুদ্ধে। শাহ আব্দুল করিমের জন্মের শত বছর পেরিয়ে গেলেও দীর্ঘদিনের দাবি অনুযায়ী শাহ আব্দুল করিম একাডেমি স্থাপনে আলোর মুখ দেখেনি।

এ বিষয়ে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির সভাপতি ও বর্তমান জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন জানিয়েছেন, শাহ্ আব্দুল করিমের জন্মদিন উপলক্ষে করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে ছোট পরিসরে শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠান করা হবে। আব্দুল করিমের স্মরণে তার গ্রামের বাড়ি উজান ধলে একটি একাডেমি করার উদ্যোগ নেওয়া হয়েছে। সেখানে উপযুক্ত জায়গা খোঁজা হচ্ছে। দিরাইয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বলা হয়েছে, জায়গা বাছাই করে প্রস্তাব প্রেরণের জন্য। প্রস্তাব পাওয়ার পরপরই একাডেমির নির্মাণের উদ্যোগ নেওয়া হবে।

উল্লেখ্য, বাউল সম্রাট শাহ আবদুল করিম ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর সিলেট শহরে একটি ক্লিনিকে মারা যান।

Share

আরও খবর
একুশে পদক দেওয়া হবে শনিবার

বৃহস্পতিবার ১৮ ফেব্রুয়ারী ২০২১




ভারতের কারণে আবার স্থগিত হতে পারে এশিয়া কাপ

প্রকাশিত:সোমবার ০১ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ০১ মার্চ ২০২১ | ৮৪জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

এরই মধ্যে একবার পিছিয়েছে এশিয়া কাপ ক্রিকেট। গত বছর করোনা মহামারির কারণে স্থগিত হয়েছিল আসরটি। অবশ্য পাকিস্তানের পক্ষ থেকে দাবি করা হয়, আইপিএলের কারণেই নাকি স্থগিত হচ্ছে এশিয়া কাপ।

টাইমস অব ইন্ডিয়ার খবরে জানা গেছে, পাকিস্তান ক্রিকেট বোর্ড স্পষ্ট করে জানিয়েছে, ভারতের কারণে আবার স্থগিত হতে পারে এশিয়া কাপ।

পিসিবির চেয়ারম্যান এহসান মানি ও সিইও ওয়াসিম খান জানিয়েছেন, ভারত যদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠে, তবে স্থগিত হয়ে যেতে পারে এশিয়া কাপ। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও এশিয়া কাপের সূচি প্রায় একই সময়ে।

করাচিতে এক সাংবাদ সম্মেলনে এহসান মানি বলেন, গতবছর এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে তা স্থগিত হয়ে এ বছর অনুষ্ঠিত হওয়ার কথা। আগামী জুনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে বলে মনে হচ্ছে, এশিয়া কাপ নির্দিষ্ট সময়ে আয়োজন করা সম্ভব নয়। শ্রীলঙ্কা জানিয়েছে, তারা জুনে এশিয়া কাপ আয়োজনের চেষ্টা চালাচ্ছে। তাই দুটি সূচির মধ্যে সংঘাত হতে পারে। তাই এশিয়া কাপ ২০২৩ সালে পিছিয়ে যেতে পারে।

ভারতের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার সম্ভাবনা প্রবল। তাই এশিয়া কাপ পিছিয়ে দেওয়া উচিত বলে মনে করেন পিসিবির সিইও ওয়াসিম খান, মনে হচ্ছে ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠবে, নিউজিল্যান্ডের মুখোমুখি হতে পারে। এ কারণে শ্রীলঙ্কায় এশিয়া কাপ সেই সময়ে আয়োজন করা সম্ভব নয়। আমরা অপেক্ষা করছি চূড়ান্ত ছবিটা দেখার জন্য। অবশ্য যদি এখন আয়োজন করা না যায়, তবে আমরা পরবর্তী এশিয়া কাপ আয়োজন করব।

নিউজ ট্যাগ: এশিয়া কাপ
Share

আরও খবর