আজঃ রবিবার ২৮ এপ্রিল ২০২৪
শিরোনাম

শীত-সকালে মীরের বুকে মাথা রেখে অঝোরে কান্না স্বস্তিকার

প্রকাশিত:রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

শীতের মিঠেকড়া রোদে ভেসেছে বারুইপুর রাজবাড়ি। বাগানজুড়ে বড় বড় রঙিন ছাতা আর সারি সারি টেবিল, চেয়ার পাতা। যেন চড়ুইভাতি হবে! বাড়ির আনাচেকানাচেও উৎসবের মেজাজ। দালানে এক পাশে রাখা একচালার দুর্গা প্রতিমা। ডাকের সাজে সেজে কার্তিক-সরস্বতী, লক্ষ্মী-গণেশ এবং দেবী স্বয়ং। যেন অকালবোধন হচ্ছে বাড়িতে!

কেন এমন অসময়ে দেবী দুর্গার আবাহন? এখানেই সেট পড়েছে অভিজিৎ শ্রী দাসের প্রথম বড় ছবি বিজয়ার পরে-র। তারই জন্য ভরা শীতে ফিরে এল শরতের আমেজ।

বাড়ির মেঝে লাল টুকটুকে। সাবেক বাঙালি বাড়িতে যেমন হয়। সিঁড়িতে ক্ষয়ের চিহ্ন স্পষ্ট। সেই ফাঁক ভরাট করেছে দুধসাদা আলপনা। সিঁড়ি বেয়ে উপরে উঠতেই বড় ঘর। সেখানে আলো, ক্যামেরা, আর কলাকুশলীদের ভিড়। ওই ঘরেই শ্যুট হবে ছবির দুই মুখ্য চরিত্র মৃন্ময়ী ওরফে স্বস্তিকা মুখোপাধ্যায় আর মিজানুর ওরফে মীর আফসার আলির বেশ কিছু দৃশ্য।

সকলেই রয়েছেন, সব রয়েছে, কিন্তু শহরের এই মুহূর্তের সবথেকে আলোচিত জুটি কই? আচমকাই চোখ ঘরের কোণে। সেখানে নিজেদের মতো করে মগ্ন দুই অভিনেতা! পোশাকেও বেশ মিল দুজনের। সাদা কুর্তা, বাদামি ট্রাউজার্সে মীর। স্বস্তিকা শীতের রোদের মতোই উষ্ণ অথচ স্নিগ্ধ ঘিয়ে সাদা কুর্তা-পালাজোয়।

বোধনে যার শুরু, বিজয়া মানেই কি তার শেষ? শ্রেষ্ঠ উৎসবকে ঘিরে আপামর বাঙালির এ যেন অনন্ত জিজ্ঞাসা। অলকানন্দা-আনন্দর একই অবস্থা। সারা বছর তাঁরা কোণঠাসা হয়ে কথার পিঠে কথা বোনেন। পুজো এলে অন্ধকার মুখগুলোয় যেন হাজার বাতির আলো। মেয়ে মৃন্ময়ী ফেরেন মিজানুরকে সঙ্গে নিয়ে। হাতেগোনা কয়েকটা দিন আবার জোড়া লাগে ভাঙা পরিবার।

এ যুগে ঘরে ঘরে এটাই তো ছবি। তারই গল্প আবার বলতে চলেছেন পরিচালক। ছবিতে অলকানন্দা-আনন্দ চরিত্রে জীবন্ত করবেন দীপঙ্কর দে, মমতা শঙ্কর। এ দিনের শ্যুটে তাঁরাও ছিলেন। লাল পেড়ে তাঁতের শাড়িতে মমতার সারা গায়ে মায়ের পেলবতা। দীপঙ্কর আশিতেও দাপুটে। সাদা পাঞ্জাবি-ঢোলা পাজামায় বনেদি যৌথ পরিবারের কর্তার মতোই। স্বস্তিকা-মীর যতক্ষণে শট দিচ্ছেন সত্যজিৎ রায়ের ছবির দুই জনপ্রিয় অভিনেতা ততক্ষণে রূপটানে ব্যস্ত।

উৎসবে ঘরের লোকের বাড়ি ফেরার গল্প অনেক বার বলা হয়েছে একাধিক ছবিতে। প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষের উৎসব, নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের বেলাশেষে বা মৈনাক ভৌমিকের একান্নবর্তী তার উদাহরণ। এই ছবিতে আলাদা কী? চরিত্রের নাম বলছে, দুই ভিন্নধর্মী মানুষ উৎসবের আবহে ঘরে ফিরবেন। পরিচালকের কথায়, তার পাশাপাশিই থাকবে একা হয়ে যাওয়া প্রান্তিক কিছু মানুষের গল্প। যাঁদের কথা কেউ বলে না। যা আজকের যুগের অন্যতম সমস্যা।

ইদানীং মীর এবং স্বস্তিকা চর্চায়। মীরকেও তাঁর ধর্ম নিয়ে কটাক্ষের শিকার হতে হয়। তাই এঁদের বেছেছেন? অভিজিতের দাবি, একেবারেই না। চরিত্রে এঁদের মানিয়েছে। তাই নেওয়া হয়েছে। অভিজিৎ এর আগে বিজ্ঞাপনী ছবির দুনিয়ায় শর্মিলা ঠাকুর সহ মুম্বই এবং বাংলা ছবির তারকাদের সামলেছেন। ফলে, প্রথম ছবিতেই স্বস্তিকা-মীরের মতো জনপ্রিয় অভিনেতাদের নিয়ে কাজ করতে তাঁর একটুও সমস্যা হচ্ছে না। বারুইপুর রাজবাড়ি ছাড়াও ছবির কিছু অংশ শ্যুট হবে পুরীতে এবং কলকাতায় গঙ্গার বিভিন্ন ঘাটে। অভিজিতের ইচ্ছে, তাঁর আগামী ছবির প্রেক্ষাপটে উঠে আসবে উত্তরবঙ্গ। সেখানকার সংস্কৃতি নিয়ে বহু ছবি হয়েছে। কিন্তু তিনি তুলে ধরতে চান সেখানকার প্রাণী, প্রান্তিক মানুষদের কথা। তার আগে নতুন বছরের এপ্রিলে মুক্তি পাবে বিজয়ার পরে

নির্দিষ্ট ঘরে ততক্ষণে শ্যুটের আয়োজন সারা। জানলার কাছে দাঁড়িয়ে মীর ও স্বস্তিকা। উৎসবের আবহে আচমকাই মিজানুরের বুকে মাথা রেখে ফুঁপিয়ে উঠলেন মৃন্ময়ী! যেন এক পশলা ইলশেগুঁড়ি বৃষ্টি। বুকে জড়িয়ে নিয়ে নীরবে সঙ্গিনীর ব্যথায় প্রলেপ দিলেন মিজানুর। পরিচালক কাট বলতেই ফের মেঘ ভাঙা রোদ হাসি হয়ে ঝাঁপিয়ে পড়ল স্বস্তিকার চোখে-মুখে।


আরও খবর



শেরপুরে ৬টি গ্রামে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

প্রকাশিত:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মো. নাজমুল হোসাইন, শেরপুর

Image

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে শেরপুরের ৬টি গ্রামে আগাম ঈদুল ফিতর পালিত হয়েছে। বুধবার (১০ এপ্রিল) এইসব গ্রামে আগাম ঈদুল ফিতরের জামায়াত অনুষ্ঠিত হয়।

গ্রামগুলো হলো শেরপুর সদর উপজেলার উত্তর চরখারচর ও দক্ষিণ চরখারচর, নালিতাবাড়ী উপজেলার নন্নী পশ্চিমপাড়া ও গোবিন্দনগর ছয়আনি পাড়া, নকলা উপজেলার চরকৈয়া এবং ঝিনাইগাতী উপজেলার বনগাঁও চতল। তবে স্থানীয় লোকজন ছাড়াও জেলার বিভিন্ন জায়গা থেকেও মুসল্লীরা ওইসব গ্রামে ঈদের নামাজ আদায় করতে যান। প্রতি বছর সদর উপজেলার বামনেচর গ্রামে আগাম ঈদের জামায়াত অনুষ্ঠিত হলেও এবার সেখানকার বেশ কিছু মুসল্লী নালিতাবাড়ী উপজেলার নন্নী পশ্চিমপাড়া এলাকায় ঈদের নামাজ আদায় করেছেন বলে জানা গেছে।

বুধবার সকাল ৭টা থেকে ১০টার মধ্যে এসব গ্রামে পবিত্র ঈদুল ফিতরের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। প্রত্যেকটি জামায়াতে দুইশ থেকে আড়াই'শ জন মুসল্লী অংশগ্রহণ করেন। এসব জামায়াতে পুরুষ মুসুল্লীদের পাশাপাশি নারী মুসল্লীরাও পর্দার ভিতরে নামাজে অংশ নেন।

জানা গেছে, বিগত কয়েক বছর ধরে শেরপুরের এসব এলাকায় সৌদির সাথে মিল রেখে একদিন আগেই পবিত্র ঈদুল ফিতর পালন করে থাকে। মুসুল্লীদের সংখ্যাও ধীর গতিতে বেড়ে চলছে বলে জানান এলাকাবাসী।


আরও খবর



ফিনল্যান্ডে বুলিংয়ের কারণে স্কুলে গুলি

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিনল্যান্ডে মঙ্গলবার স্কুলে কিশোরের গুলিতে সহপাঠী নিহতের মূল কারণ ছিল বুলিং। প্রাথমিক তদন্ত শেষে এই তথ্য জানিয়েছেন দেশটির গোয়েন্দারা।

গত মঙ্গলবার ফিনল্যান্ডে এক স্কুলে ১২ বছরের এক ছেলে গুলি চালায়। এতে তার সহপাঠী নিহত হয়। রাজধানী হেলসিংকির কাছে অবস্থিত এক শহরে ঐ হামলার ঘটনায় আরও দুইজন আহত হয়েছে৷

গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে পুলিশ বলেছে, কাজটি যে পূর্বপরিকল্পিত তার প্রমাণ প্রাথমিক তদন্তে পাওয়া গেছে৷’

বিবৃতিতে সন্দেহভাজন হত্যাকারী যে বুলিংয়ের শিকার হয়েছিল তা নিশ্চিত করা হয়েছে। তবে স্কুল কর্তৃপক্ষ সে বিষয়টি জানতো কি না সে ব্যাপারে কোনো মন্তব্য করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সন্দেহভাজন হত্যাকারীর বয়স কম হওয়ায় আদালতে তার বিচার করা সম্ভব নয়। তাই তাকে সোশ্যাল সার্ভিসের কাছে রাখা হয়েছে। হামলার বিষয়টি সে স্বীকার করেছে।

ফিনল্যান্ডে ২০০৭ ও ২০০৮ সালে স্কুলে গোলাগুলির ঘটনার পর ২০১০ সালে বন্দুক সংক্রান্ত আইন কঠোর করা হয়। লাইসেন্স আবেদনকারীর বয়স ১৮ থেকে বাড়িয়ে ২০ করা হয়।


আরও খবর



মিয়ানমার থেকে পালিয়ে বিজিপির আরও ৫ সদস্য বাংলাদেশে

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কক্সবাজার প্রতিনিধি

Image

মিয়ানমারে আরাকান আর্মির সঙ্গে সংঘাতের জেরে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও ৫ সদস্য বাংলাদেশে ঢুকে আশ্রয় নিয়েছেন।

রবিবার (১৫ এপ্রিল) রাত ১১টার দিকে কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং সীমান্তের খারাংখালি পয়েন্ট দিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করে। পরে তাদেরকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে নেওয়া হয়।

এ ব্যাপারে টেকনাফ ব্যাটালিয়নের (২ বিজিবির) অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, মিয়ানমারের রাখাইনে আরাকান আর্মির সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘাত চলছে। এ কারণে প্রায়ই টেকনাফ সীমান্তে মর্টারশেল ও গোলার শব্দ ভেসে আসে। এর মধ্যেই গতকাল রবিবার সকালে নতুন করে বিজিপির ৯ সদস্য টেকনাফের হোয়াইক্যং সীমান্ত পয়েন্ট দিয়ে বাংলাদেশে ঢুকে পড়ে। পরে একই দিন রাত ১১টার দিকে খারাংখালি সীমান্ত পয়েন্ট দিয়ে আরও বিজিপির ৫ সদস্য বাংলাদেশে ঢুকে পড়ে। পরে তাদের বিজিবির সদস্যরা নিরস্ত্র করেন।

এর আগে উখিয়া ও টেকনাফ সীমান্ত দিয়ে ৩৩০ জন এবং নাইকংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে ১৮০ জন মিয়ানমারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য আশ্রয় নিয়েছিল। পরবর্তীতে ৩৩০ জনকে মিয়ানমারের কাছে হস্তান্তর করা হয়েছিল। এ ছাড়া নাইকংছড়ি বিজিবি হেফাজতে রয়েছে ১৮০ জন সদস্য।


আরও খবর



আরব সাগর তীরে বাড়ি কিনলেন পূজা হেগড়ে

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

জন্ম মুম্বাই শহরেই। কিন্তু পরিচিতি, জনপ্রিয়তা পেয়েছেন তেলুগু ছবিতে কাজ করে। তিনি পূজা হেগড়ে। ভারতীয় সিনেমায় এই প্রজন্মের অভিনেত্রী। বেশ কয়েকটি বড় আয়োজনের ছবিতে তিনি কাজ করেছেন। রাধে শ্যাম, আলা বৈকুণ্ঠাপুরামুলো, সার্কাস, কিসি কা ভাই কিসি কি জান এর মধ্যে উল্লেখযোগ্য।

গ্ল্যামার জগতের তারকা হিসেবে পূজা অভিজাত জীবন যাপন করেন। এবার সেই জীবনে যুক্ত হল নতুন সম্পদ। নিজের জন্মশহর মুম্বাইতেই একটি বিলাসবহুল বাড়ি কিনেছেন পূজা। যেটার জন্য ব্যয় করেছেন বিপুল অংকের অর্থ।

এনডিটিভির রিপোর্ট অনুযায়ী, পূজার নতুন এই বাড়ি আরব সাগরের তীরে অবস্থিত। যেখানে বসবাসের জায়গা ৪ হাজার বর্গফুট। মুম্বাইয়ের অন্যতম ব্যয়বহুল এলাকা বান্দ্রায় রয়েছে বাড়িটি। এর জন্য ৪৫ কোটি রুপি ব্যয় করেছেন নায়িকা। যা বাংলাদেশি মুদ্রায় ৫৮ কোটি টাকারও বেশি।

পূজা হেগড়ের এক ঘনিষ্ঠ সূত্র খবরটি নিশ্চিত করেছে। তার মতে, বাড়িটি থেকে সমুদ্রের অপূর্ব সৌন্দর্য দেখা যায়। এছাড়া ভেতরের নকশায়ও রয়েছে আভিজাত্যের ছাপ। শিগগিরই এই নতুন বাড়িতে উঠবেন নায়িকা।

এদিকে পূজা হেগড়ের হাতে বর্তমানে রয়েছে দেবা নামের একটি ছবির কাজ। যেটা নির্মাণ করছেন রোশান অ্যান্ড্রুস। ছবিতে পূজার সঙ্গে আছেন শহিদ কাপুর। আগামী ১১ অক্টোবর এটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

নিউজ ট্যাগ: পূজা হেগড়ে

আরও খবর



২৩৮ বার হেরেও ফের নির্বাচনে লড়বেন পদ্মরাজন

প্রকাশিত:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

জনপ্রতিনিধি নির্বাচনে ২৩৮ বার হারার পরও ফের নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন ভারতের তামিলনাডুর এক ব্যক্তি। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া লোকসভা নির্বাচনে অংশ নেবেন তিনি। ৬৫ বছর বয়সি ঐ ব্যক্তির নাম কে পদ্মরাজন।

তার টায়ার মেরামতের একটি দোকান রয়েছে। তিনি নির্বাচনে অংশ নেওয়া শুরু করেন ১৯৮৮ সালে। ঐ বছর তামিলনাড়ুর মেটুর থেকে নির্বাচন করেন। যখন তিনি নির্বাচন করার সিদ্ধান্ত নেন তখন অনেকে হাসাহাসি করেন।

তবে পদ্মরাজন প্রমাণ করতে চেয়েছিলেন, সাধারণ মানুষও নির্বাচনে অংশ নিতে পারেন। পদ্মরাজন বলেছেন, সব প্রতিদ্বন্দ্বী নির্বাচনে জয় পেতে চায়। কিন্তু আমি নই। আমার জন্য জয় হলো নির্বাচনে অংশ নেওয়া। আমি হারলেও খুশি।’

এবার তামিলনাড়ুর ধর্মপুরী থেকে নির্বাচন করবেন তিনি। পদ্মরাজনকে ইলেকশন কিং’ নামে অভিহিত করে থাকেন তার পরিচিতজনরা। তিনি প্রেসিডেন্সিয়াল থেকে শুরু করে স্থানীয়সহ সব নির্বাচন করেছেন।

নির্বাচনে তিনি হেরেছেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি ও মনমোহন সিংয়ের কাছে। এছাড়া কংগ্রেসের রাহুল গান্ধীর বিরুদ্ধেও নির্বাচন করেছেন তিনি।

পদ্মরাজন জানিয়েছেন নির্বাচনে জয় পাওয়াটা তার কাছে গুরুত্বপূর্ণ নয়। মূলত নিজের পরাজয়ের তালিকা দীর্ঘ করার লক্ষ্যই এখন তার। এছাড়া কার বিরুদ্ধে নির্বাচন করছেন সেটি নিয়েও তার কোনো চিন্তাভাবনা নেই। পদ্মরাজন বলেছেন, জয় হলো অপ্রধান। বিরোধী প্রতিদ্বন্দ্বী যে-ই হোক, আমি পরোয়া করি না।’


আরও খবর