আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

শীতে হয়ে যাক সুস্বাদু হাঁসের ঝাল মাংস

প্রকাশিত:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | হালনাগাদ:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

শীতের দিনে সবচেয়ে মজার এবং মুখোরোচক একটি খাবার হলো হাঁসের মাংস। এ সময় নতুন চালের গুঁড়া দিয়ে রুটি করে অথবা গরম ভাতের সঙ্গে হাঁসের মাংস যেন অমৃত এক খাবারে নাম। হাঁসের মাংস রান্না সহজ মনে হলেও সবাই সুস্বাদু করে রাঁধতে পারেন না। সঠিক পরিমাণে মসলা আর রান্নার কৌশল জানা থাকলে খাবারটি হবে সুস্বাদু। তাহলে রেসিপিটি জেনে নিন।

যা যা লাগবে-

হাঁস ১টি, পেঁয়াজ কুচি ২ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ২ চা চামচ, মরিচের গুঁড়া ২ চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি ৩ টুকরা, কাঁচা মরিচ ৬টি, তেল আধা কাপ, জিরার গুঁড়া ১ চা চামচ, লবণ ২ চা চামচ, জায়ফল গুঁড়া এক চিমটি।

যেভাবে বানাবেন-

প্রথমে পেঁয়াজ তেলে বাদামি করে ভেজে সব মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। পানি শুকিয়ে এলে অল্প পানি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। এরপর সেই মসলায় মাংস ও লবণ দিয়ে দিন। এবার মৃদু আঁচে মাংস ভালোমতো কষিয়ে নিন। তেল ওপরে উঠে এলে মাংসে গরম পানি দিন। মাংস সেদ্ধ হলে ঝোল সামান্য শুকিয়ে এলে কাঁচা মরিচ ও জিরার গুঁড়া দিয়ে কিছুক্ষণ রেখে দিন। সবশেষে পোলাও বা পরোটা দিয়ে পরিবেশন করুন।

নিউজ ট্যাগ: হাঁসের মাংস

আরও খবর
নারীর জন্য প্রয়োজনীয় পাঁচ ভিটামিন

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪

২৩ ফেব্রুয়ারি : ইতিহাসে আজকের এই দিনে

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




আফ্রিকায় প্রায় ১০ কোটি শিশু ও তরুণ স্কুলে যায় না

প্রকাশিত:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আফ্রিকান ইউনিয়নের (এইউ) শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবন বিষয়ক কমিশনার মোহাম্মাদ বেলহোসিন বৃহস্পতিবার বলেছেন, আফ্রিকাজুড়ে ৫ থেকে ১৯ বছর বয়সী প্রায় ১০ কোটি শিশু এবং তরুণ সামাজিকভাবে সমন্বয় না থাকার কারণে স্কুলে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। খবর সিনহুয়ার।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় এইউ সম্মেলন চলাকালে বেলহোসিন সাংবাদিকদের বলেন, এসব শিশু ও তরুণ সকল দিক থেকে চরম ঝুঁকির মুখে রয়েছে। কারণ, তারা সহজেই সন্ত্রাসী গোষ্ঠী, মাদক ব্যবসায়ী এবং মানব পাচারকারী চক্রের দ্বারা পরিচালিত হতে পারে।

তিনি আরো বলেন, তাদের অনেকে অপরাধমূলক কর্মকান্ডের সাথে জড়িয়ে পড়তে পারে বা আফ্রিকার বিভিন্ন দেশে বা এ মহাদেশের বাইরে চলে যেতে পারে।

তিনি বৃত্তিমূলক ও কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে এসব শিশু ও যুবককে সহায়তা করার প্রয়োজনীয়তার উপর এবং তাদের আত্ম কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনের ওপর জোর দেন।

কমিশনার স্বীকার করেন, আফ্রিকা মানসম্পন্ন শিক্ষা প্রদানে নানা ধরনের অসুবিধাসর মুখোমুখী হয়। বিশেষকরে নিচের স্তরের শিক্ষা প্রদানের ক্ষেত্রে। যার ফলে সাব-সাহারান আফ্রিকার ১০ শিশুর ৯জনই ১০ বছর বয়সের মধ্যে একটি সাধারণ পাঠ্য পড়তে এবং বুঝতে অক্ষম রয়ে গেছে।

২০৩০ সাল নাগাদ সার্বজনীন শিক্ষা কভারেজ অর্জনের জন্য আফ্রিকায় প্রায় ৯০ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন উল্লেখ করে তিনি তহবিল ঘাটতি মেটাতে এ মহাদেশকে সহায়তায় এগিয়ে আসার জন্য বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন।


আরও খবর



আট বিভাগেই ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

শীত কাটিয়ে ক্রমেই বাড়ছে তাপমাত্রা। পাশাপাশি বাড়ছে বৃষ্টির প্রবণতা। এমন অবস্থায় দেশের আট বিভাগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দেয়া আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়, পূবালী লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এ অবস্থায় রাতে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে ভোর পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা দুই ডিগ্রির মতো বাড়তে পারে।

তবে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ছয় বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বুধবারও (২১ ফেব্রুয়ারি) ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে।


আরও খবর



প্রথমবারের মতো চাঁদের মাটিতে বেসরকারি যান

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | অনলাইন সংস্করণ
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

Image

প্রথমবারের মতো চাঁদের মাটিতে অবতরণ করল বেসরকারি কোনো সংস্থার তৈরি মহাকাশযান। শুক্রবার হুস্টনভিত্তিক প্রতিষ্ঠান ইনটুইটিভ মেশিনসের তৈরি মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

ছয়-পা বিশিষ্ট রোবোট এই ল্যান্ডারটির নাম দেওয়া হয়েছে ওডিসিয়াস। অ্যাপলো ১৩ এর পর ৫০ বছরের মধ্যে প্রথম কোনো মার্কিন মহাকাশযান যা এই সাফল্য পেল।

সূর্যের আলোয় চার্জ হয়ে সাতদিন কার্যক্রম চালাতে পারবে ওডিসিয়াস। মালিকানা প্রতিষ্ঠানটি জানায়, যানটি এখনও পুরোপুরি সচল আছে।

ফ্লাইট ডিরেক্টর টিম ক্রেইন বলেন, আমরা কোনো সন্দেহ ছাড়া নিশ্চিত করতে পারছি যে আমাদের যানটি চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে।

প্রায় অর্ধশতাব্দী আগে মার্কিন মহাকাশযান অ্যাপোলো চাঁদে অবতরণ করেছিল। চীনের সাম্প্রতিক চন্দ্রাভিযানের সঙ্গে প্রতিযোগিতা করতে আর্টেমিস নামের একটি কার্যক্রম পরিচালনা করছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নাসার এই আর্টেমিস কার্যক্রমের আওতায় চাঁদের উদ্দেশে পাঠানো হয়েছে ওডিসিয়াসকে।


আরও খবর
উইন্ডোজ ১০ বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট!

সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪




স্বরূপকাঠিতে পাগলা কুকুরের কামড়ে ১৭জন আহত

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের স্বরূপকাঠিতে পাগলা কুকুরের কামড়ে নারী শিশু, বৃদ্ধসহ ১৭ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। 

বুধবার দুপুর থেকে বিকেল পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থানে ওই ঘটনা ঘটে।

হাসপাতাল সুত্রে জানাগেছে, উপজেলার বালিহারি, সেহাংগল, চিলতলা, সোহাগদল ও সারেংকাঠি গ্রামের লোকজন কুকুরের কামড়ের শিকার হন। তারা  হলো বালিহারী গ্রামের মো. দুলাল (৬০), মো. জাফর (৬৫), ফাহিমা (১৭), সাদমান (২.৫), খালেদা বেগম (৪৫), সিনথিয়া (১৮),অনিক (১৩), সাইদুর রহমান (৪৫), সায়ন (১১), মুকুল বেগম (২৫), সেহাংগলের তায়েবা বেগম (৬০), সারেংকাঠির শর্মি (১৫), চিলতলার আরিয়ান শাহ (২১), সোহাগদলের পারভীন বেগম (৩৯)।

আহতদের মধ্যে ১৩ জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং বাকীরা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন। গুরুতর আহত দুলালকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শেবাচিমে পাঠানো হয়েছে। এ ঘটনার পর স্থানীয়দের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফিরোজ কিবরিয়া বলেন কুকুরের আক্রমণের শিকার হয়ে ১৩ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। গুরুতর আহত দুলালকে উন্নত চিকিসার জন্য বরিশাল শেবাচিমে পাঠানো হয়েছে।

সাম্প্রতিককালে উপজেলা বিভিন্ন এলাকাসহ হাট বাজারে বেওয়ারিশ কুকুরের উপদ্রব বেড়েছে।


আরও খবর



টাঙ্গাইলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রং মিস্ত্রির মৃত্যু

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
টাঙ্গাইল প্রতিনিধি

Image

টাঙ্গাইলের কালিহাতীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সিফাত মিয়া নামে এক রং মিস্ত্রির মৃত্যু হয়েছে। নিহত রং মিস্ত্রি সিফাত উপজেলার নরদহি চরপাড়া গ্রামের মোঃ সিদ্দিক হোসেনের ছেলে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকালে উপজেলার এলেঙ্গা বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে।

এ বিষয়ে কালিহাতী থানার উপ-পরিদর্শক (এসআই) মোবারক হোসেন জানান, সকালে এলেঙ্গা বাজার এলাকায় চান মাহমুদের পাঁচতালা ভবনের রং এর কাজ করছিলেন সিফাত। এসময় ভবনের পাশে থাকা ১১ হাজার ভোল্টের তারে জড়িয়ে নিচে পড়ে গিয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এসময় সিফাতের শরীর সম্পূর্ণ পুড়ে যায়। মরদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য টাঙ্গাইল জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

নিউজ ট্যাগ: টাঙ্গাইল

আরও খবর