আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

শীতকালে গুড় খেলে দূরে রাখা যায় বেশ কিছু রোগ

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শীতকালের গুড়ের স্বাদ আর গন্ধে মন বেশ ভাল হয়ে যায়। কিন্তু শরীরের উপর এর কী প্রভাব পড়ে? সে কথা জেনে রাখা জরুরি।

শীতকালে গুড় খেলে নানা ভাবে শরীরের যত্ন হয়। দূরে রাখা যায় বেশ কিছু রোগ।

১) খেজুরের গুড়ে থাকে নানা ধরনের খনিজ পদার্থ। সঙ্গে প্রোটিন আর ভিটামিনও থাকে। ফলে এই গুড় নিয়ম করে খেলে শীতকালে কাজের শক্তি বাড়ে। হজমের সমস্যা দূর হয়। কমে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও।

২) নিয়মিত গুড় খেলে কমতে পারে মা‌ইগ্রেনের সমস্যা।

৩) শীতের সময়ে অনেকেরই ঠান্ডা লেগে যাওয়ার সমস্যা হয়। নিয়ম করে গুড় খাওয়া গেলে সর্দি-কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক হবে।

 ৪) খেজুরের গুড়ে আছে প্রচুর পরিমাণ পটাশিয়াম। শীতে যখন শুষ্ক হয়ে যায় শরীর, তখন এই গুড় আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

 ৫) এ ছাড়াও গুড়ে থাকে পর্যাপ্ত পরিমাণ আয়রন। তা শরীরের হিমোগ্লোবিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। রক্তাল্পতা দূর করে।

নিউজ ট্যাগ: শীতকালে গুড়

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১

আজ আপনার জন্মদিন হলে

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




ভয়াবহ রুপ নিচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৬৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নভেল করোনাভাইরাস নিয়ে নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে সম্প্রতি শনাক্ত হওয়া একটি ধরন বা ভ্যারিয়্যান্ট। বিজ্ঞানীরা বলছেনকরোনার এ ধরনটি, যার নাম দেওয়া হয়েছে বি.১.১.৫২৯, এরই মধ্যে বেশ কয়েকটি মিউটেশন বা রূপান্তর ঘটিয়েছে।

করোনার নতুন ধরন শনাক্ত হওয়ায় এরই মধ্যে ব্যবস্থা নেওয়া শুরু করেছে বিভিন্ন দেশ ও অঞ্চল। আফ্রিকা মহাদেশের কয়েকটি দেশের ক্ষেত্রে ভ্রমণবিষয়ক বিধিনিষেধ আরোপ করছে যুক্তরাজ্য। এরই মধ্যে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো এবং এসোয়াতিনি থেকে যুক্তরাজ্যে সব ফ্লাইট স্থগিত করা হচ্ছে।

এ ছাড়া ভারতের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে সতর্ক করেছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। কঠোর নজরদারি এবং করোনা পরীক্ষায় জোর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে৷ বিশেষ করেদক্ষিণ আফ্রিকা, হংকং ও বতসোয়ানা থেকে আগতদের করোনা পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ, এ তিন জায়গায় এখন পর্যন্ত মোট ৫৯ জনের শরীরে নতুন ধরনের এ ভাইরাসটি শনাক্ত করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছেকোভিডের সর্বশেষ এ ভ্যারিয়্যান্টকে বলা হচ্ছে এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বেশি বার রূপান্তরিত ধরন। এবং ভ্যারিয়্যান্টটি এত বার রূপান্তর হয়েছে যে, একে ভয়াবহ বলেছেন একজন বিজ্ঞানী। আরেক বিজ্ঞানী বলেছেনএটি তাঁদের দেখা সবচেয়ে খারাপ ভ্যারিয়্যান্ট।

তবে, ভ্যারিয়্যান্টটি কেবলই শনাক্ত হয়েছে। এবং ধরনটি নিশ্চিতভাবে শনাক্ত হওয়া স্থানগুলোর বেশির ভাগই দক্ষিণ আফ্রিকার একটি প্রদেশে। যদিও, ভ্যারিয়্যান্টটি আরও ছড়িয়ে পড়ার ইঙ্গিতও রয়েছে।

করোনার নতুন ধরন শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে কিছু অবধারিত প্রশ্ন উঠেছে, যেমনধরনটি কত দ্রুত ছড়িয়ে পড়তে পারে, টিকার সুরক্ষা এড়ানোর ক্ষমতা এবং ভ্যারিয়্যান্টটির ব্যাপারে কী করা উচিত। নতুন ভ্যারিয়্যান্টটি নিয়ে এসব প্রশ্নের স্পষ্ট উত্তর এখনই মিলছে না।

এরই মধ্যে করোনাভাইরাসের নতুন ধরনটি নিয়ে আজ শুক্রবার বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

 


আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




ডেঙ্গুতে আক্রান্ত আরও ১৩১ জন হাসপাতালে ভর্তি

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | ৪৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ১৩১ জন হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্যে ঢাকায় ৮৭ জন ও ঢাকার বাইরে ৪৪ জন ভর্তি হয়েছে। আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৩৪ জন। এর মধ্যে ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ৫০৭ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছে ১২৭ জন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, গত ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ২৫ হাজার ৬৩৪ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ২৪ হাজার ৯০৩ জন। এ ছাড়া, চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ৯৭ জন।


আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১




ফেসবুক লাইভে এসে যা বললেন মেয়র আব্বাস

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৫৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বঙ্গবন্ধুর ম্যুরাল করলে পাপ হবে অবশেষ ফেসবুক লাইভে এসে এ মন্তব্যে কথা স্বীকার করেছেন রাজশাহী কাটাখালি পৌরসভার মেয়র আব্বাস আলী। তিনি এক বড় হুজুরের আপত্তির কারণে এইসব মন্তব্য করেন বলে ফেসবুক লাইভে উল্লেখ করেন।

শুক্রবার বিকেল ৪টা ৩৭ মিনিটে তার পৌর মেয়র আব্বাস তার নিজস্ব ফেসবুক আইডি থেকে লাইভে এসে এ কথা স্বীকার করেন। প্রায় ২০ মিনিটের ফেসবুক লাইভে ভিডিওতে তিনি বিভিন্ন বিষয় তুলে ধরে বলেন তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।

পৌর মেয়র আব্বাস ফেসবুক লাইভে বলেন, কাটাখালি জামিয়া উসমানিয়া মাদরাসার বড় হুজুর জামাল উদ্দিন সন্দীপি বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণে আপত্তির কথা জানিয়েছিলেন। আমি একজন মুসলমান একজন আল্লাহওয়ালা লোকের কথা শুনে আমি আমার সিদ্ধান্ত থেকে সরে এসেছি, এটা আমার যদি ভুল হয়ে থাকে, তবে এর জন্য আমাকে নানা ধরনের শাস্তি দেওয়া হচ্ছে। যে শাস্তি আমি সহ্য করতে পারছি না। তবে ম্যুরাল নির্মাণ আর যে করা হবে না, এ কথা আমি বলিনি।

আব্বাস আরও বলেন, এ ঘটনার পর থেকে আমার পরিবারকে ফাঁসানোর জন্য ষড়যন্ত্র করা হচ্ছে। ছোট একটি ভুলের কারণে আমার বিরুদ্ধে এত ষড়যন্ত্র কেন করা হচ্ছে, আগামীতে এর পেছনের গুরুত্বপূর্ণ কারণ তুলে ধরব ফেসবুক লাইভে।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে সোমবার (২২ নভেম্বর) রাত থেকে পৌর মেয়র আব্বাসের কটূক্তিমূলক বক্তব্য অডিও রেকর্ড সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। ১ মিনিট ৫১ সেকেন্ডের অডিও ক্লিপে মেয়র আব্বাসকে বলতে শোনা যায়, ওই গেটটি দ্রুত নির্মাণ হবে। তবে আমরা যে ফার্মকে কাজটি দিয়েছি, তারা গেটের ওপরে বঙ্গবন্ধুর যে ম্যুরাল বসানোর ডিজাইন দিয়েছে, সেটি ইসলামী দৃষ্টিতে সঠিক না। তাই আমি সেটিকে বাদ দিতে বলেছি।

আরও শোনা গেছে, যেভাবে বুঝেছে তাতে আমার মনে হইছে, ম্যুরালটা হইলে আমার ভুল হয়ে যাবে। এ জন্য চেঞ্জ করছি। এই খবরটাও যদি আবার যায় রাজনীতি শুরু হয়ে যাবে। ওই বঙ্গবন্ধুর ম্যুরাল দিতে চাইয়া দিচ্ছে না! বঙ্গবন্ধুকে খুশি করতে যাইয়া নারাজ করব নাকি? এইডা লিয়েও রাজনীতি করবে কিন্তু আমি শিওর।


আরও খবর



গোমূত্র-গোবরে অর্থনীতি শক্তিশালী করতে চান ভারতের মন্ত্রী

প্রকাশিত:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৪ নভেম্বর ২০২১ | ৫১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী শিবাজি সিং চৌহান বলেন, গরু, গোবর ও গোমূত্রলোকজনের আর্থিক অবস্থার উন্নতি করতে পারে। আর এর জেরে বাড়তে পারে ভারতের অর্থনৈতিক সক্ষমতা। গতকাল শনিবার রাজ্যটিতে অনুষ্ঠিত ইন্ডিয়ান ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের এক সম্মেলনে এসব কথা বলেন তিনি। খবর এনডিটিভির।

শক্তি ২০২১ শীর্ষক ওই সম্মেলনের আয়োজন করা হয় নারী পশুচিকিৎসকদের নিয়ে। সেখানে মুখ্যমন্ত্রী শিবাজি সিং জানান, সরকার গরুর জন্য অভয়ারণ্য ও আশ্রয়কেন্দ্র গড়ে তুলেছে। তবে এতেই শুধু কাজ হবে না, লোকজনের অংশগ্রহণেরও প্রয়োজন পড়বে।

শিবাজি সিং বলেন, যদি আমরা চাই, তাহলে গরু, গোবর ও গোমূত্রের মাধ্যমে নিজেদের আর্থিক অবস্থা শক্তিশালী করতে পারব এবং দেশকে অর্থনৈতিকভাবে সক্ষম করে তুলতে পারব। কাঠের ওপর চাপ কমাতে সাংসদদের শ্মশানেও গোবর দিয়ে তৈরি জ্বালানি ব্যবহার করা হচ্ছে।

শিবাজি সিং আরও জানান, গরু পালন কীভাবে ছোট খামারি ও গবাদিপশুর মালিকদের জন্য একটি লাভজনক ব্যবসা হয়ে উঠতে পারে, তা নিয়ে কাজ করতে হবে পশুচিকিৎসক ও বিশেষজ্ঞদের।

গতকালের সম্মেলনে বক্তব্য দেন মৎস্য, পশুপালন এবং ডেইরিসংক্রান্ত কেন্দ্রীয় মন্ত্রী পুরুষোত্তম রুপালা। তিনি বলেন, গুজরাটের গ্রামগুলোতে বিপুলসংখ্যক নারী গরু পালনের সঙ্গে জড়িত। এর জেরে দুধের ব্যবসা সফলতার মুখ দেখেছে।


আরও খবর



আড়াই বছর পরে নায়িকার ভূমিকায় পায়েল

প্রকাশিত:বুধবার ০৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০৮ ডিসেম্বর ২০২১ | ১৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এ বার ঝকঝকে আধুনিকা হয়ে ফিরছেন পায়েল দে। আড়াই বছর পরে ফের নায়িকার ভূমিকায় তিনি। এমনই খবর কান পাতলে শোনা যাচ্ছে টেলিপাড়ায়। পায়েল অবশ্য কিছুই ভাঙেননি। হ্যাঁ বা না, কিছুই বলেননি। এর আগে লীনা গঙ্গোপাধ্যায়ের দেশের মাটি তাঁকে ভিন্ন চরিত্রে নিয়ে এসেছিল দর্শকদের সামনে। ধারাবাহিকে ডোডোর স্ত্রী উজ্জ্বয়িনী হিসেবে প্রশংসা আদায় করে নিয়েছিলেন পায়েল। সেই লীনার হাত ধরেই বড় পর্দা, সিরিজের পর তিনি আবার ফিরছেন ছোট পর্দায়, কালার্স বাংলায়। চিরাচরিত শাশুড়ি-বউমার গল্পে নয়। ছক ভাঙা এক ভিন্ন স্বাদের চরিত্রে।

ডিসেম্বর থেকেই শুরু হয়ে যাবে ধারাবাহিকের শ্যুট। যেহেতু চিত্রনাট্যে আধুনিকা, তাই পায়েল সেজে উঠবেন এই প্রজন্মের ছিমছাম সাজে। পরিচালকের নাম এখনও নির্দিষ্ট নয়। ধারাবাহিকের কাহিনি এবং চিত্রনাট্য লীনা গঙ্গোপাধ্যায়ের। একটি হিন্দি ধারাবাহিকের রিমেক হিসেবে আসতে চলেছে এই ধারাবাহিক। পায়েলের বিপরীতে চিকিৎসকের চরিত্রে অভিনয় করবেন ঋষি কৌশিক। এ ছাড়াও দেখা যাবে সোহিনী সেনগুপ্ত, ভাস্কর বন্দ্যোপাধ্যায়, অনিন্দ্য সরকারকে। সম্ভবত, নায়িকাকে ঘিরেই আবর্তিত হবে ধারাবাহিকের গল্প।

এর আগে এই ধারাবাহিক সম্বন্ধে প্রথম জানিয়েছিলেন ঋষি কৌশিক। তিনিও বলেছিলেন, ছোট পর্দায় এই প্রথম তিনি আর পায়েল জুটি বাঁধতে চলেছেন। সেই সময় অভিনেতা কলকাতার বাইরে ছিলেন। তখন তিনি বলেছিলেন, কলকাতায় ফেরার পরে তিনিও নতুন ধারাবাহিক সম্বন্ধে বিস্তারিত জানতে পারবেন।

 

নিউজ ট্যাগ: পায়েল দে

আরও খবর