আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

‘শেখ হাসিনা প্রধানমন্ত্রী বলেই দেশের উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে’

প্রকাশিত:শনিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৩ | অনলাইন সংস্করণ
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম (এমপি) বলেছেন, শেখ হাসিনা প্রধানমন্ত্রী বলেই দেশের সব সেক্টরে উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে। দেশের যত উন্নয়ন হচ্ছে তার একমাত্র কাণ্ডারী জননেত্রী শেখ হাসিনা। তিনি পুনরায় প্রধানমন্ত্রী হলে জাতিকে একটি উন্নয়নশীল দেশ উপহার দেবেন।

মন্ত্রী শনিবার দুপুরে পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার সুটিয়াকাঠি পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের তিনতলা একাডেমিক ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণের শুভ উদ্বোধন শেষে আয়োজিত এক  সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সমাবেশে নারী উন্নয়নে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার জুরি নেই উল্লেখ করে মন্ত্রী আরও বলেন আজকের এ কোমলমতি মেয়েরা আগামি দিনে জাতির নেতৃত্ব দিবে। তাদেরকে সততা ও  নৈতিকতার শিক্ষায়  শিক্ষিত করে গড়ে তুলতে হবে। তাদেরকে সুশিক্ষা প্রদান করে আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। তারা  যেন মাদকাসক্ত ও বিপথে যেতে না পারে সে দিকে শিক্ষক ও অভিভাবকদের লক্ষ্য রাখার আহবান জানান তিনি।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি, ইউপি চেয়ারম্যান মো. রুহুল আমিন অসীমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এ্যাডভোকেট এস এম ফুয়াদ ও প্রধান শিক্ষক মো. নুরুল ইসলাম মিন্টু প্রমুখ। এ সময় সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মো. শাহ আলম, উপজেলা চেয়ারম্যান আব্দুল হক, ইউএনও মো. মাহাবুব উল্লাহ মজুমদার, সিনিয়র সহকারী পুলিশ সুপার (নেছারাবাদ সার্কেল) মো. রিয়াজ হোসেন পিপিএম, ওসি আবির মোহাম্মদ হোসেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মুইদুল ইসলামসহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও সদস্যরা উপস্থিত ছিলেন।

নিউজ ট্যাগ: শ ম রেজাউল করিম

আরও খবর



মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের সভাপতিকে কুপিয়ে জখম করার ঘটনায় আটক ৩

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
মশিউর রহমান রাহাত, পিরোজপুর

Image

পিরোজপুরে গত ২৩ ফেব্রুয়ারি মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের জেলা সভাপতি ও নৌকা প্রতীকের এজেন্ট ফয়সাল আকনকে কুপিয়ে জখম করার ঘটনার অন্যতম আসামী জামাল হোসেন (৩৮)কে ফেনী থেকে র‌্যাব ও পুলিশের যৌথ অভিযানে গ্রেপ্তার করা হয়েছে।

জামালের ভাষ্যমতে তার গ্রামের বাড়ি বাগেরহাট জেলার মোরেলগঞ্জ থানার কুমারখালীর বাড়ি থেকে ফয়সালকে জখম করার সময় ব্যবহৃত একটি ধারলো রামদা, একটি চাপাতি, একটি জিআই পাইপ ও রক্তমাখা দুইটি প্যান্ট জব্দ করা হয়েছে। তার বিরুদ্ধে পিরোজপুর সদর থানায় একাধিক মামলা রয়েছে।

এর আগে পৃথক অভিযান চালিয়ে আল আমীন (৪২) ও জুয়েল সিকদার (৩০) গ্রেপ্তার করে পুলিশ। আজ বুধবার পিরোজপুর সদর থানায় প্রেস-ব্রিফিংয়ের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন অফিসার ইনচার্জ মোহাম্মদ আসিকুজ্জামান।

তিনি জানান, মঙ্গলবার পুলিশ ও র‌্যাব-৭ ফেনী মডেল থানার মহিপুর এলাকা থেকে ভাড়াটে সন্ত্রাসী জামাল হোসেনকে ফেনী থেকে গ্রেফতার করে রাতে পিরোজপুর সদর থানায় নিয়ে আসা হয়। আজ আসমী জামালকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। জামাল বাগেরহাট জেলার মোরেলগঞ্জ থানার কুমারখালী গ্রামের দেলোয়ার হোসেন শেখ ওরফে দিলুর ছেলে।

জানা গেছে, জামাল হোসেন শেখ আন্তঃজেলা অপরাধ জগতের বিভিন্ন সন্ত্রাসী কর্যক্রম ও চিহ্নিত মাদক কারবারি।

২৩ ফেব্রুয়ারী পিরোজপুর পৌরসভাধীন উত্তর নামাজপুর গ্রামে স্থানীয় মোফাজ্জেল আকনের ছেলে ও মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের জেলা সভাপতি ও নৌকা প্রতীকের এজেন্ট ফয়সাল আকনকে কুপিয়ে গুরুতর জখম করার ঘটনা ঘটে। এতে ফয়সালের পাকস্থলি পেটের বাইরে বের হয়ে আসে ও শরীরের বিভিন্ন জায়গায় কুপিয়ে গভীর জখম করে। ফয়সাল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধী রয়েছে।

পিরোজপুর সদর থানায় অফিসার ইনচার্জ মোহাম্মদ আসিকুজ্জামান বলেন, এ পর্যন্ত অভিযুক্ত তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। মামলার বাকি আসামীদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।


আরও খবর



ডায়াবেটিস রোগীরা সেহরিতে কী খাবেন

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৬ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
স্বাস্থ্য ডেস্ক

Image

ডায়াবেটিস রোগীদের টানা দীর্ঘ সময় না খেয়ে থাকলে রক্তে শর্করা কমে যাওয়ার বা হাইপোগ্লাইসেমিয়ার ঝুঁকি থাকে। তাই ডায়াবেটিস রোগীরা রোজা রাখলে তাদের জন্য সেহরি বাধ্যতামূলক।

একজন ডায়াবেটিস রোগী সঠিক নিয়মে সঠিক খাবার দিয়ে সেহরি করলে, খুব সহজে ওই চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারবেন। আসুন জেনে নিই কিছু টিপস; যা আপনাকে দীর্ঘ একটি দিনেও রোজা রাখতে সাহায্য করবে।

১. অনেকে মনে করেন, সেহরি পেটপুরে খেলে সারা দিনে ক্ষুধা লাগে না। তাই অনেককে সেহরি বেশি খেতে দেখা যায়। শেষ সময় পর্যন্ত অনেকে পানি পান করতেই থাকেন। এটি বরং অস্বস্তি তৈরি করবে।

২. অন্য সময় দুপুরে বা নৈশভোজে যা খেতেন, সেহরি সেই স্বাভাবিক খাবারটাই খাবেন। পরিমিত পরিমাণে ভাত অথবা রুটি, সঙ্গে মাছ বা মাংস, ডাল, সবজি, সালাদ। শেষে এক কাপ দুধ বা দই।

৩. ডায়াবেটিস রোগীরা সেহরি আতপ চালের ভাত খাবেন না। লাল চালের ভাত খাওয়া ভালো। কারণ, সেদ্ধ মোটা চাল ও লাল চালের গ্লাইসিমিক ইনডেক্স অনেক কম। এতে ফাইবার বেশি, তাই ধীরে শোষিত হয়। তাই সারা দিন ধীরে ধীরে শক্তি সরবরাহ করবে। ভাতের বদলে লাল আটার রুটিও খেতে পারেন।

৪. অনেক বেশি খাবার খেলে বদহজম, গ্যাসের সমস্যা হওয়া ছাড়াও পানিশূন্যতা দেখা দিতে পারে।

৫. সবজির পাশাপাশি কিছু শাক অবশ্যই খাবেন। শাকের সেলুলুজ আপনাকে সারা দিনে পেট ভরে থাকার মতো অনুভূতি দেবে। এ ছাড়া কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করবে।

৬. সেহরি শেষ সময়ের ১০-১৫ মিনিট আগে খাওয়া শেষ করতে হবে। অনেকের স্বভাব, মাঝরাতে খেয়ে ঘুমিয়ে পড়া। ডায়াবেটিস রোগীরা তা কখনো করবেন না।

৭. বিরিয়ানিপোলাও বা খিচুড়ির মতো খাবার খাবেন না। এগুলো পানির চাহিদা কয়েক গুণ বাড়িয়ে দেয়।

৮. প্রোটিন হিসেবে মাংসের বদলে মাছ খান অথবা ঘন ডাল রাখুন।

৯. অনেকে ওজন কমাতে কিছু না খেয়েই রোজা রাখেন। এটা স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ।

১০. চাইলে একটা খোসাসহ ফল খেতে পারেন।

১১. সন্ধ্যা থেকে সেহরি পর্যন্ত দুই থেকে আড়াই লিটার পানি পান করবেন। সেহরি চাকফি পান করলে ডিহাইড্রেশন বাড়বে।

সেহরি কোনো কিছুই বেশি খাবেন না। চাহিদার বেশি খাবার খেলেই বিপত্তি ঘটবে। শরীর প্রয়োজনীয় খাবার নিয়ে বাকিটা ফ্যাট হিসেবে আপনার শরীরে জমা করে রাখবে। ফলে ওজন বেড়ে যাবে।

নিউজ ট্যাগ: ডায়াবেটিক রোগী

আরও খবর



আরব সাগরে নৌকাডুবিতে ১২ জেলে নিহত

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৩ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পাকিস্তানের সেনাবাহিনী জানিয়েছে, আরব সাগরে মাছ ধরার নৌকা ডুবে ১২ জন পাকিস্তানি জেলে নিহত হয়েছেন। এই ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ২ জেলে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি আজ ১৩ মার্চ এক প্রতিবেদনে জানিয়েছে, ১২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। দেশটির নৌবাহিনী এখনও নিখোঁজ দুই জেলের সন্ধান করছে।

এর আগে গত ৫ মার্চ মাছ ধরার নৌকাটি সাগরে ডুবে যায়। এরপর হেলিকপ্টার, জাহাজ এবং স্পিডবোট সহযোগে দক্ষিণ সিন্ধু প্রদেশের জলসীমায় অনুসন্ধান কাজ শুরু করেন উদ্ধারকারী দল।

পাকিস্তান সামরিক বাহিনী এর আগে বলেছিল, প্রতিকূল আবহাওয়ার কারণে ভারতীয় সীমান্তের হাজামরো খাঁড়ির কাছে খোলা সমুদ্রে ৪৫ জন ক্রুসহ নৌকাটি উল্টে যায়।


আরও খবর



ফলাফল ছাড়াই শেষ হলো যুদ্ধবিরতির আলোচনা

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধবিরতির আলোচনা ভেস্তে গেছে। গত রোববার মিসরের রাজধানী কায়রোতে এ আলোচনা শুরু হয়। তবে দুইদিন ধরে বৈঠক হলেও; কোনো চুক্তিতে পৌঁছানো সম্ভব হয়নি।

হামাসের জ্যেষ্ঠ নেতা বাসিম নাসিম মঙ্গলবার (৫ মার্চ) বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, আলোচনা চলার সময় তারা তাদের প্রস্তাব মধ্যস্থতাকারী দেশগুলোর কাছে উত্থাপন করেছেন এবং ইসরায়েলের উত্তরের জন্য অপেক্ষা করছিলেন।

তিনি বলেছেন, নেতানিয়াহু কোনো চুক্তিতে পৌঁছাতে চায় না। আর ইসরায়েলকে চুক্তিতে সম্মত হতে চাপ দেওয়ার ক্ষেত্রে বল এখন আমেরিকানদের কোর্টে।

কায়রোর এই আলোচনা নিয়ে প্রকাশ্যে কোনো ধরনের মন্তব্য করতে রাজি হয়নি ইসরায়েল।

তবে ইসরায়েল কায়রোতে তাদের কোনো প্রতিনিধিকে পাঠায়নি। তারা দাবি করেছিল, যেসব জীবিত এবং মৃত জিম্মি এখনো গাজায় আছেন তাদের তালিকা দিতে হবে। এরপর তারা আালোচনায় যোগ দেবে। প্রথমে অন্তত ৪০ অসুস্থ, বৃদ্ধ ও নারীর তালিকা দিতে হবে যাদের যুদ্ধবিরতির প্রথম ধাপে মুক্তি দেওয়া হবে।

হামাস জানিয়েছে, তাদের পক্ষে এখন তালিকা দেওয়া সম্ভব নয়। কারণ ইসরায়েলিদের অব্যাহত বোমা হামলার কারণে অনেক জিম্মি নিহত হয়েছেন। ফলে কারা জীবিত আছেন আর কারা মারা গেছেন সেই তালিকা প্রস্তুতে আগে যুদ্ধ বন্ধ করতে হবে। এরপর তারা জিম্মিদের তালিকা দিতে পারবে।

ইসরায়েলের প্রতি পাল্টা দাবি ছুড়ে হামাস জানিয়েছে, জিম্মিদের মুক্ত করতে আগে যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছাতে হবে। যেটি হবে একটি স্থায়ী যুদ্ধবিরতি।

এছাড়া হামাস দাবি জানিয়েছে, যুদ্ধবিরতির পর গাজায় বিপুল ত্রাণ পৌঁছতে দিতে হবে এবং যেসব মানুষ বাস্তুচ্যুত হয়েছেন তাদের বাড়িতে ফিরতে দিতে হবে।

পশ্চিমা সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, হামাসের স্থায়ী যুদ্ধবিরতির দাবির কারণে এখন চুক্তিটি হচ্ছে না।


আরও খবর



চট্টগ্রামে ভারতীয় সহকারী হাই কমিশনে উদযাপিত হলো আন্তর্জাতিক নারী দিবস

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

ভারতের সহকারী হাইকমিশন, চট্টগ্রাম আজ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে এক সংবর্ধনার অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ প্রতিমন্ত্রী ওয়াসেকা আয়েশা খান, এমপি। অনুষ্ঠানে রাজনীতি, ব্যবসা, একাডেমিয়া, মিডিয়া, শিল্পকলা সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, মেডিকেল শিক্ষার্থী এবং বিভিন্ন পটভূমির বিশিষ্ট মহিলারা উপস্থিত ছিলেন ।

এমপি ওয়াসেকা আয়েশা খান তার বক্তৃতায় বলেন,আমি বাংলাদেশী নারীদের ভূমিকা ও কৃতিত্বের জন্য গর্ব প্রকাশ করি এবং জোর দিয়ে বলতে পারি গত এক দশকে বাংলাদেশ সরকারের নেতৃত্বে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে রোল মডেল হয়েছে। আরও অন্তর্ভুক্তিমূলক ও ন্যায়সঙ্গত সমাজ গঠনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কিছু প্রগতিশীল পদক্ষেপ নিচ্ছেন। অতিথিদের স্বাগত জানিয়ে সহকারী হাইকমিশনার ড. রাজীব রঞ্জন আন্তর্জাতিক নারী দিবসের আগে সর্বস্তরের নারীদেরকে উৎসবের শুভেচ্ছা ও শুভকামনা জানান।

তিনি আরও হাইলাইট করেছেন যে ভারত নারী নেতৃত্বাধীন উন্নয়ন এবং লিঙ্গ সমতাকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে। তিনি বক্তৃতাকালে আরও বলেন ভারত ও বাংলাদেশ উভয় দেশের নারী ও মেয়েরা দুই দেশের মধ্যে সম্পর্ক আরও শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এসময় বিশিষ্ট নারী নেত্রীদের মধ্যে প্যানেল মেয়র আফরোজা কালাম, ফুলকি সহজপাঠ বিদ্যালয়ের সর্বাধ্যক্ষ শীলা মোমেন, সঙ্গীত ভবনের পরিচালক কাবেরী সেনগুপ্তা, দৈনিক বাংলা এর বুরোচিফ ডেইজি মওদুত তাদের মতামত ব্যক্ত করেন।

এছাড়াও উপস্থিত ছিলেন, দীপ্ত টিভির ব্যুরো চীফ রুনা আনসারী, সময় টিভির ফারজানা লিপি, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের সুমি আক্তার, বোধন আবৃত্তি স্কুলের অজান্তা দাসসহ আরও অনেকে।

সবশেষে উপমহাদেশের বিশিষ্ট নৃত্য শিল্পী প্রমা অবন্তীর পরিচালনায় ওডিসি এন্ড ট্যাগোর ডান্স মুভমেন্ট সেন্টারের শিক্ষাত্রীরা ঐতিহ্যবাহী ভারতীয় লোকনৃত্য দিয়ে দর্শকদের আপ্লুত করেন।


আরও খবর