আজঃ সোমবার ০৮ মার্চ ২০২১
শিরোনাম

সেন্টমার্টিনে ট্রলার ডুবি : ৪ জনের লাশ উদ্ধার

প্রকাশিত:শনিবার ২৩ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১২ ফেব্রুয়ারী ২০২১ | ১১২জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

বঙ্গোপসাগরের সেন্টমার্টিনে মাছ ধরার ট্রলার ডুবিতে চারজন নিহত ও ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় এখনো পর্যন্ত আরও ছয়জন নিখোঁজ রয়েছে।

শনিবার (২৩ জানুয়ারি) ভোরে সেন্টমার্টিনের লাইট হাউস থেকে ২৯২ বিয়ারিং আর ৩৪.৫ মাইল দূরত্বে এফভি জামজামি নামের ট্রলারটি ডুবে যায় বলে জানিয়েছেন কোস্টগার্ড সেন্টমার্টিনের ইনচার্জ লে. আরিফুজ্জামান রনি।

তিনি জানান, সেন্টমার্টিন থেকে ৩৪.৫ মাইল দূরত্বে একটি মাছ ধরার ট্রলার ডুবে যায়। ঘটনার পর নৌ বাহিনী সমুদ্র অভিযান জাহাজ উদ্ধার কাজ পরিচালনা করছে। পাশাপাশি কোস্টগার্ডের শ্যামল বাংলা জাহাজও উদ্ধার কাজ চালাচ্ছে।

ট্রলারটি সম্ভবত চট্টগ্রামের। যেখানে ২৬ জন মাঝিমাল্লা ছিল। তারমধ্যে এখন পর্যন্ত ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। আরও চারজনের মৃতদেহ উদ্ধার করা হয়। আর বাকি জেলেদের উদ্ধার অভিযান চলছে বলেও জানান আরিফুজ্জামান রনি।

Share

আরও খবর
ভাসানচরের পথে আরও ১৭৫৯ জন রোহিঙ্গা

বৃহস্পতিবার ০৪ মার্চ ২০২১




করোনায় আরও ৭ জনের মৃত্যু, শনাক্ত ৩২৭

প্রকাশিত:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | হালনাগাদ:রবিবার ২১ ফেব্রুয়ারী 20২১ | ৬৩জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও সাতজনের মৃত্যু হয়েছে। তাদের সবাই পুরুষ এবং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৩৪৯ জনে।

গত ২৪ ঘণ্টায় ২১৪টি ল্যাবরেটরিতে মোট ১৪ হাজার ২১২টি নমুনা সংগ্রহ ও ১৪ হাজার ৩৬টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ লাখ ৪৭ হাজার ৬৭৩টি। এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ৩২৭ জনের। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৪৩ হাজার ৩৫১ জন।

রবিবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭৫ জন। এ পর্যন্ত করোনাভাইরাস থেকে মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯১ হাজার ৩৬৭ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক শূন্য ৩৩ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ। এছাড়া শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৪৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত ও ১৮ মার্চ প্রথম করোনা রোগীর মৃত্যু হয়। রোববার (২১ ফেব্রুয়ারি) পর্যন্ত মোট মারা যাওয়া ৮ হাজার ৩৪৯ জনের মধ্যে পুরুষ ৬ হাজার ৩২১ জন (৭৫ দশমিক ৭১ শতাংশ) ও নারী ২ হাজার ২৮ জন (২৪ দশমিক শূন্য ২৯ শতাংশ)।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়া সাতজনের মধ্যে বিশোর্ধ্ব একজন ও ষাটোর্ধ্ব ছয়জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ছয়জন ও চট্টগ্রাম বিভাগে একজন রয়েছেন।

Share

আরও খবর
গুলি করে ইউপি সদস্যকে হত্যা

সোমবার ০৮ মার্চ ২০২১




পুলিশের সাথে কথা বলুন: অ্যাটর্নি জেনারেলকে প্রধান বিচারপতি

প্রকাশিত:রবিবার ০৭ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ০৭ মার্চ ২০২১ | ১১৪জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ফৌজদারি মামলায় ১৬৪ ধারায় দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দী অনুযায়ী মৃত ব্যক্তির জীবিত ফেরার ঘটনা নিয়ে পুলিশ ডিপার্টমেন্টের সাথে অ্যাটর্নি জেনারেলকে কথা বলতে বলেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

রোববার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চে একটি ফৌজদারি মামলার শুনানিকালে এক আসামির ১৬৪ ধারায় দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দীর প্রসঙ্গ তুলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। তখন প্রধান বিচারপতি বলেন, এখানে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী আছে বুঝলাম। কিন্তু ১৬৪ ধারায় দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দী অনুযায়ী মৃত ব্যক্তির জীবিত ফেরার ঘটনাও তো আমরা শুনি।

এসময় অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, মাই লর্ড, এরকম মাত্র দুই একটা ঘটনা হয়ত হয়েছে। তখন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, দুই একটা যাই হোক, মিস্টার অ্যাটর্নি জেনারেল আপনি পুলিশ ডিপার্টমেন্টের সাথে এ বিষয় নিয়ে কথা বলবেন। আমরা বলছি, আপনি বললে এটা গুরুত্ব পাবে।

সম্প্রতি কয়েকটি মামলার প্রশ্নবিদ্ধ স্বীকারোক্তিমূলক জবানবন্দী আলোচনায় আসে। যার মধ্যে নারায়ণগঞ্জের একটি ঘটনায় এক কিশোরীকে অপহরণ ও হত্যার অভিযোগে করা মামলায় আসামিকে মারধর ও ভয় দেখিয়ে ১৬৪ ধারায় জবানবন্দি আদায় করেছে বলে বিচার বিভাগীয় তদন্তে উঠে আসে। এক্ষেত্রে যে কিশোরী অপহরণ ও হত্যা শিকার হয়েছিল বলে দাবি করা হয়, ঘটনার ৪৯ দিন পর সে কিশোরী জীবিত ফিরে আসে।

Share

আরও খবর



বরিশাল থেকে ২১ রুটে বাস চলাচল বন্ধ

প্রকাশিত:শনিবার ২০ ফেব্রুয়ারী ২০21 | হালনাগাদ:শনিবার ২০ ফেব্রুয়ারী ২০21 | ৯৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ছাত্রদের ওপর হামলার ঘটনায় মামলায় দুই পরিবহন শ্রমিক গ্রেফতারের প্রতিবাদে এবং তাদের মুক্তির দাবিতে দক্ষিণাঞ্চলের ২১ রুটে বাস চলাচল বন্ধ করা হয়েছে।

শনিবার বেলা ১১টার দিকে বরিশাল নগরের রূপাতলী বাস টার্মিনালের সামনে সুরভী চত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন পরিবহন শ্রমিকরা।

এসময় তারা সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টিসহ টায়ার জ্বালিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

এতে বরিশাল থেকে দক্ষিণাঞ্চলের ২১টি রুটে যাত্রী পরিবহন বন্ধ রয়েছে বলে জানিয়েছেন রূপাতলী মিনিবাস শ্রমিক ইউনিয়নের নির্বাহী সভাপতি রফিকুল ইসলাম মানিক।

এদিকে এমন পরিস্থিতিতে দক্ষিণাঞ্চলে চলাচল যাত্রীদের ভোগান্তি চরমে। তাদের পায়ে হেঁটে বিকল্প যানে গন্তব্যে যেতে হচ্ছে বলে জানা গেছে।

বরিশাল পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন জানান, বিশ্ববিদ্যালয়ের মামলায় আমাদের দুই শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। তাদের ষড়যন্ত্রমূলকভাবে গ্রেফতার করা হয়েছে। কিন্তু আমাদের কোনো লোক ছাত্রদের ওপর হামলা চালায়নি। আমরাও তাদের ওপর হামলার ঘটনার নিন্দা জানিয়েছি।

এদিকে  শ্রমিক জানান, তাদের কেউ কিছু করেননি। শিক্ষার্থীদের ঝামেলা হয়েছে বিআরটিসির স্টাফদের সঙ্গে। আমাদের শ্রমিকদের যদি না ছাড়া হয় তাহলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট চলবে।

ইতোমধ্যে বরিশালের রূপাতলী থেকে সব রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

বরিশাল কোতয়ালি মডেল থানার ওসি নুরুল ইসলাম জানান, শ্রমিকরা বিক্ষোভ করছে। এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও আন্দোলন করছে। আমরা উভয়পক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করছি।

এদিকে শ্রমিকরা বিক্ষোভ শুরু করার পর হঠাৎ করেই শিক্ষার্থীদের মাধ্যে উত্তেজনা দেখা দেয়। তারা হাতে লাঠিসোটা নিয়ে বিশ্ববিদ্যালয়ের মূলফটকের সামনের মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে।

শিক্ষার্থীরা জানান, শিক্ষা ও সন্ত্রাস একসঙ্গে হতে পারে না। সহপাঠীদের ওপর হামলার ঘটনায় আসামিদের নাম দিয়ে মামলা ও নামধারীদের গ্রেফতার না করা হলে আন্দোলন চলবে।

Share

আরও খবর



করোনা টিকার ২য় ডোজ দেওয়া হবে ৮ সপ্তাহ পর

প্রকাশিত:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ৯৫জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

চার সপ্তাহ নয়, আট সপ্তাহ পরে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

সোমবার (১৫ ফ্রেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরে সাংবাদিকদের তিনি একথা জানান।

তিনি বলেন, ইতোমধ্যে যারা টিকা নিয়েছেন। যাদের চার সপ্তাহ বা এক মাস পরে টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার তারিখ দেওয়া হয়েছে তাদের পরবর্তী ডোজের নতুন তারিখ এসএমএস-এর মাধ্যমে জানানো হবে। 

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুমের তথ্য অনুসারে, গত ২০ জানুয়ারি ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা ভারত সরকার উপহার হিসেবে বাংলাদেশে পাঠায়। পরবর্তীসময়ে কেনা টিকার ৫০ লাখের প্রথম চালান আসে ২৫ জানুয়ারি। গত ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচি শুরু করে। প্রথম দিন টিকা দেওয়া হয় ২৬ জনকে।

করোনা ভাইরাসের টিকাদান কার্যক্রমের দ্বিতীয় দিনে ২৮ জানুয়ারি রাজধানীর পাঁচ হাসপাতালে মোট ৫৪১ ব্যক্তিকে টিকা দেওয়া হয়। আর ৭ ফেব্রুয়ারি সারাদেশে টিকা কার্যক্রম শুরু হয়। এই দিনে সারাদেশে টিকা নিয়েছেন ৩১ হাজার ১৬০ জন। এখন পর্যন্ত টিকা নিয়েছেন নয় লাখ ছয় হাজার ৩৩ জন। এদের মধ্যে মোট ৪২৬ জনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে।

Share

আরও খবর



জীবনের প্রথম চুমু ফুটপাথে বসে: উষসী

প্রকাশিত:রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১০৯জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

টলিউডের ব্যোমকেশ খ্যাত অভিনেত্রী উষসী চক্রবর্তী। কলেজে পড়াকালীন দেবাশীষ নামে এক তরুণের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান তিনি। উষসী তখন সেন্ট জেভিয়ার্স আর দেবাশীষ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়েন। রোজ হেঁটে হেঁটে বাড়ি ফিরতেন তারা। যদিও দুজনের চোখেই ছিল বিপ্লবের লাল স্বপ্ন।

উষসীর প্রথম চুম্বনের অভিজ্ঞতা দেবাশীষের সঙ্গেই। রুবির ভেতরে আনন্দপুরের এক ফুটপাথে বসে প্রথম চুমু খেয়েছিলেন এই যুগল। সেই অভিজ্ঞতা জানিয়ে উষসী বলেন—‘আজও যখন ছোট ছোট ছেলেমেয়েদের ফুটপাথে বসে প্রেম করতে দেখি, আমার সেই দিনটার কথা মনে পড়ে। তখন তো বাড়িতে প্রেম করার অবকাশ ছিল না। ওই মাও সে তুং-এর ছবির সামনেই আমাদের প্রেম হতো। আর একবার ফুটপাথে।

উষসীর বাবা প্রয়াত রাজনীতিক শ্যামল চক্রবর্তীর কড়া নিয়ম ভেঙে প্রেম করতেন এই জুটি। রাত ৮টার আগে ঘরে ঢুকতে হতো তাকে। কিন্তু প্রেম তো আর বাধা মানে না! সেই নিয়মের বেড়াজাল ভেঙে ফেলার প্রবণতা বেড়ে যায় উষসীর। প্রতিদিন রাত সাড়ে ৮টা থেকে ৯টা বেজে যেত বাড়ি ফিরতে। এজন্য রোজ রোজ মিথ্যা অজুহাত তৈরি করতেন উষসী। সেই স্মৃতিচারণ করে উষসী বলেন, ‘‘প্রায় প্রতিদিনই বাবাকে বলতাম, বাবা, কী আর করব বলো! পথ অবরোধ ছিল। একদিন বাবা বলেছিলেন, সব অবরোধ কি তোমার পথেই হয় মা?’’

২০১৩ সালে মিসেস সেন সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন উষসী চক্রবর্তী। এরপর রঞ্জনা আমি আর আসবো না, বেডরুম, আবার ব্যোমকেশ প্রভৃতি সিনেমায় অভিনয় করেন উষসী। তবে ব্যোমকেশ বক্সি সিনেমায় সত্যবতী চরিত্রে অভিনয় করে নজর কাড়েন এই অভিনেত্রী।

 

Share

আরও খবর