আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

শিক্ষার্থীদের ১০ দফা দাবি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৫৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর বিচার চেয়ে ১০ দফা দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।দাবিগুলো মানতে সরকারকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে তারা।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দ্বিতীয় দিনের মতো আন্দোলনে নেমে এ ঘোষণা দেয় শিক্ষার্থীরা।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দাবি আদায় না হলে রোববার (২৮ নভেম্বর) আবারও আন্দোলনে নামবেন তারা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো:

১. যথাযথ তদন্ত করে নাঈমের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি প্রদান।

২. জেলাশহরের বিভিন্ন রুটে শুধুমাত্র শিক্ষার্থীদের জন্য বাস সার্ভিস চালু

৩. স্কুল-কলেজের সামনে হর্ন ও ওভারস্পিডিং-এর জন্য স্টুডেন্ট ও শিক্ষাপ্রতিষ্ঠানের প্রশাসনের কাছে জরিমানা অধিকার হস্তান্তর করা।

৪. সকল ছাত্রদের জন্য হাফ পাস নিশ্চিতকরণ

৫. প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে একাধিক স্পিড ব্রেকার নির্মাণ

৬. শহরের প্রত্যকটি অচল ট্রাফিক লাইটের সংস্কার এবং সঠিক ব্যবহার করা।

৭. ট্রাফিক আইনের সঠিক প্রয়োগ

৮. জেব্রা ক্রসিংয়ের পূর্ণাঙ্গ ব্যবহার নিশ্চিতকরণ

৯. চলন্ত বাসে যাত্রী উঠানামা করালে প্রত্যেক বাসকে আইনের আওতায় আনা

১০. সর্বোপরি নিরাপদ সড়ক আইনের যথাযথ বাস্তবায়ন


আরও খবর



‘অতীত ভুলে’ তুরস্কের সঙ্গে সম্পর্ক গড়তে চায় আরব আমিরাত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৪০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান (এমবিজেড) বর্তমানে তুরস্ক সফর করছেন। তার এ সফরে সংযুক্ত আরব আমিরাত ও তুরস্ক দ্বিপক্ষীয় সম্পর্ক মেরামত ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে আলোচনা করবে বলে জানা গেছে। তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ এ তথ্য জানায়। খবরে বলা হয়, তাকে স্বাগত জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

২০১২ সালের পর থেকে এই প্রথম সরকারি সফরে তুরস্ক এলেন সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ। যাকে আমিরাতের ডি ফ্যাক্টো নেতা ও দেশটির পররাষ্ট্র নীতির নির্ধারক মনে করা হয়।

আঞ্চলিক পর্যায়ে দেশ দুটি নিজেদের আধিপত্য বিস্তারের সংঘাতে বিভিন্ন গোষ্ঠীকে সমর্থন দিয়ে সৃষ্ট উত্তেজনার পর এটিই প্রথম আমিরাতের সর্বোচ্চ পর্যায়ের কোনো কর্মকর্তার আঙ্কারা সফর।

এর আগে যুবরাজের ভাই, সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা তাহনুন বিন জায়েদ আল নাহিয়ান আগস্টে তুরস্কে সফর করেন। সেটি ছিল সম্পর্ক পুনরুদ্ধারে প্রথম কোনো উল্লেখযোগ্য পদক্ষেপ।

তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়াতে দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করবেন। আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতিও তাদের আলোচনায় গুরুত্ব পাবে।

তুরস্কের কর্মকর্তারা এমবিজেডের সফরকে নতুন যুগের শুরু হিসেবে অভিহিত করেছেন। লিবিয়ায় আঙ্কারার স্বার্থ ক্ষুণ্ন করা এবং ২০১৬ সালে ব্যর্থ সেনা অভ্যুত্থানে অর্থায়নের জন্য সংযুক্ত আরব আমিরাতকে দায়ী করে তুরস্ক। এর পর থেকে দুই দেশের সম্পর্কে চিড় ধরে। এ ছাড়া সিরিয়া ও কাতার নিয়ে দেশ দুটির মধ্যে মতপার্থক্য বিদ্যমান।

সম্প্রতি তুরস্কের প্রতিরক্ষা খাত যেভাবে এগিয়ে যাচ্ছে তা নজর কেড়েছে আমিরাতের। বিশেষ করে দেশীয় প্রযুক্তিতে তুরস্ক ড্রোন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা, যুদ্ধাজাহাজ ও মনুষ্যবিহীন সামরিক যান তৈরি করেছে। দেশটির তৈরি করা বিভিন্ন অস্ত্র ইতোমধ্যে সাফল্য দেখিয়েছে। এসব কারণে আরব আমিরাত চাইছে তুরস্কের সঙ্গে দূরত্ব কমিয়ে আনতে। এমন পরিস্থিতিতে এমবিজেডের এ সফরকে ঘিরে আবারও সম্পর্কোন্নয়নের স্বপ্ন দেখছে আঙ্কারা ও আবুধাবি।


আরও খবর



ভোলায় ‘বন্দুকযুদ্ধে’ ২ জন নিহত

প্রকাশিত:রবিবার ০৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ০৫ ডিসেম্বর ২০২১ | ২৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভোলার চরফ্যাশনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সঙ্গে বন্দুকযুদ্ধে দুই জন নিহত হ‌য়ে‌ছেন। র‌বিবার (৫ ডিসেম্বর) ভো‌রে দ‌ক্ষিণ আইচা থানার চর কুক‌রি মুক‌রি ইউ‌নিয়‌নের ১ নম্বর ওয়া‌র্ডে জা‌লিয়া খা‌লের পা‌শে এই ঘটনা ঘটে। নিহ‌তরা জলদস্যু বলে জানিয়েছে পুলিশ। তাদের নাম জানা যায়নি।

দ‌ক্ষিণ আইচা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ও‌সি) সাখাওয়াত হো‌সেন, ভো‌রে জা‌লিয়া খা‌লের পা‌শে অভিযানে যান র‍্যাব সদস্যরা। এ সময় তাদেরকে লক্ষ্য করে জলদস্যুরা গুলি ছোড়ে। আত্মরক্ষার্থে র‍্যাবও গু‌লি ছো‌ড়ে। এ‌তে দুই জলদস্যু নিহত হয়। লাশ থানায় নি‌য়ে আসা হ‌য়ে‌ছে।


আরও খবর
চট্টগ্রামে পাট গুদামে ভয়াবহ আগুন

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১

আজ নেত্রকোনা ট্র্যাজেডি দিবস

বুধবার ০৮ ডিসেম্বর ২০২১




ছিনতাইকারীর ছুরিকাঘাতে বগুড়ায় সবজি বিক্রেতা নিহত

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | ৬৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বগুড়ার শাজাহানপুর ইউনিয়নে ছিনতাইকারীর ছুরিকাঘাতে আজিজুল হক আজহার (৫২) নামে এক সবজি বিক্রেতা নিহত হয়েছেন।

সোমবার মধ্যরাতে উপজেলার হেলেঞ্চপাড়া দ্বিতীয় বাইপাস মহাসড়কে এ ঘটনা ঘটে।

সবজি বিক্রেতা আজিজুল হক আজাহার শাজাহানপুর উপজেলার মাদলা ইউনিয়নের নন্দগ্রামের মৃত আবদুল কাদেরের ছেলে।

পুলিশ ও স্বজনরা জানান, আজিজুল হক বগুড়া পৌরসভার বনানী এলাকায় সুলতানগঞ্জ হাটে সবজি বিক্রি করে সোমবার মধ্য রাতে অটোভ্যানে বাড়ি ফিরছিলেন।

তিনি হেলেঞ্চাপাড়া এলাকায় দ্বিতীয় বাইপাস মহাসড়কে পৌঁছালে একটি মোটরসাইকেলে আসা তিন ছিনতাইকারী পথরোধ করে। চালক আবদুর রহমান ভ্যান থামাতে বাধ্য হন। তারা ধারালো অস্ত্রের মুখে কাছে থাকা সব কিছু দিতে বলে। ভ্যানচালক আবদুর রহমান কাছে থাকা দুই হাজার টাকা ছিনতাইকারীদের দেন। কিন্তু আজাহার ছিনতাইকারীদের সঙ্গে ধস্তাধস্তি শুরু করেন।

এ সময় ছিনতাইকারীরা তার বুকসহ শরীরের বিভিন্ন স্থানে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। পরে স্থানীয়রা সবজি বিক্রেতা আজাহারকে উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শাজাহানপুর থানার ওসি আবদুল্লাহ আল মামুন জানান, ছিনতাইকারীদের ছুরিকাঘাতে সবজি বিক্রেতা আজিজুল হক ওরফে আজাহার খুন হয়েছেন। তার মরদেহ উদ্ধার করে বগুড়া শজিমেক হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

এ ঘটনায় মঙ্গলবার দুপুর পর্যন্ত কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। পুলিশের একাধিক টিম মাঠে রয়েছে। হত্যা মামলার প্রস্তুতি চলছে।


আরও খবর
বগুড়ায় শক্তিশালী ৭ বিস্ফোরক উদ্ধার

শুক্রবার ১৯ নভেম্বর ২০২১




মোংলা বন্দরের সর্বোচ্চ সম্মাননা পেল বসুন্ধরা শিপিং

প্রকাশিত:বুধবার ০১ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০১ ডিসেম্বর ২০২১ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মোংলা বন্দর কর্তৃপক্ষের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাঁকজমক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী।

এতে সভাপতিত্ব করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে বিগত বছরে সর্বোচ্চ বন্দর ব্যবহারকারীদের ক্রেস্ট দিয়ে সম্মাননা দেওয়া হয়।

বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান বসুন্ধরা ইন্টাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড সর্বোচ্চ সাধারণ পণ্য আমদানিকারক ক্যাটাগরিতে এবং বসুন্ধরা শিপিং লিমিটেড সর্বোচ্চ বন্দর মাশুল প্রদানকারী শিপিং এজেন্ট ও সর্বোচ্চ সাধারণ পণ্যবাহী জাহাজ আনায়নকারী শিপিং এজেন্ট হিসেবে নির্বাচিত হয়। বসুন্ধরা গ্রুপের পক্ষে মো. রবিউল ইসলাম, বিভাগীয় প্রধান (হিসাব) সম্মাননা ক্রেস্টগুলো গ্রহণ করেন।

নির্বাচিতদের হাতে ক্রেস্টগুলো তুলে দেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা।


আরও খবর
শেয়ারবাজারে মূল্যসূচকের বড় উত্থান

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১

সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে

সোমবার ০৬ ডিসেম্বর ২০২১




৫ ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ নভেম্বর ২০২১ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সরকারি পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে রাষ্ট্রায়ত্ত জনতা ও রূপালী ব্যাংকের চার কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে

পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনায় রাষ্ট্রায়ত্ত পাঁচটি ব্যাংকের অফিসার (ক্যাশ) পদের নিয়োগ পরীক্ষা বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক। গত ৬ নভেম্বর এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্য মো. আজিজুল হকের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত পাঁচটি ব্যাংকে (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক) ২০১৮ সালভিত্তিক অফিসার ক্যাশ এর ১ হাজার ৫১১টি শূন্যপদে সরাসরি নিয়োগের লক্ষ্যে গত ৬ নভেম্বর অনুষ্ঠিত ১ ঘণ্টাব্যাপী ১০০ নম্বরের পরীক্ষাটি অনিবার্য কারণবশত বাতিল করা হলো। পরীক্ষার পরবর্তী তারিখ ও সময়সূচি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে।

সম্প্রতি ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় সরকারি বিভিন্ন ব্যাংকের একাধিক পদে নিয়োগ পরীক্ষায় প্রশ্নফাঁসসহ নানা অনিয়মের অভিযোগ ওঠে। পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) পদের প‌রীক্ষা বা‌তি‌লের দা‌বি‌তে ৭ ন‌ভেম্বর বাংলা‌দেশ ব্যাং‌কের গভর্নর ফজ‌লে ক‌বি‌রের কা‌ছে স্মারকলি‌পি দেন পরীক্ষার্থীরা।

এদিকে, সরকারি পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে রাষ্ট্রায়ত্ত জনতা ও রূপালী ব্যাংকের চার কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। বৃহস্প‌তিবার ব্যাংক দু‌টির সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেন।

বরখাস্ত হওয়া কর্মকর্তারা হ‌লেন, রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার জানে আলম মিলন, জনতা ব্যাংকের গুলশান শাখার কর্মকর্তা শামসুল হক শ্যামল, জনতা ব্যাংকের সিনিয়র অফিসার এমদাদুল হক খোকন ও সোহেল রানা।

প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত ৬ নভেম্বর থেকে আজ পর্যন্ত (১১ নভেম্বর) বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের তিন কর্মকর্তা এবং রূপালী ব্যাংকের এক কর্মকর্তাকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশের তেজগাঁও জোনাল টিম।

বাংলাদেশ ব্যাংক এসব পরীক্ষার দায়িত্ব দিয়েছিল বেসরকারি আহছানউল্লা বিশ্ববিদ্যালয়ের ওপর। প্রশ্নফাঁসের অভিযোগে এ বিশ্ববিদ্যালয়ের আইসিটি টেকনিশিয়ান মোক্তারুজ্জামান রয়েলকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। তার কাছ থেকে পাওয়া তথ্যে, রাজধানীর লালবাগ থেকে গ্রেফতার করা হয় প্রশ্নপত্র ও উত্তরপত্র ফাঁস চক্রের অন্যতম হোতা পূবালী ব্যাংকের সিনিয়র অফিসার মোস্তাফিজুর রহমান মিলনকে।

নিউজ ট্যাগ: বাংলাদেশ ব্যাংক

আরও খবর