আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

সিলেট গ্যাস ফিল্ডে উত্তোলন বাড়লো ১৯ মিলিয়ন ঘনফুট

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০৮ মে ২০২২ | ৩৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিলেটের গোলাপগঞ্জের কৈলাশটিলা গ্যাসক্ষেত্রের ৭নং কূপ থেকে ওয়ার্ক ওভারের মাধ্যমে জাতীয় গ্রিডে আরও ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হয়েছে। এখন থেকে এ গ্যাস ফিল্ডে দৈনিক ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস বেশি উত্তোলন হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শনিবার রাতে নিজের ফেরিফাইড ফেসবুক পেজে তিনি আরো জানান, শনিবার (৭ মে) রাত পৌনে ৯টা থেকে কৈলাশটিলার এ কূপ থেকে সফলভাবে গ্যাস উত্তোলন শুরু হয়েছে।

তিনি লিখেন, ঈদের আগে গ্যাস নিয়ে সু-সংবাদ দিয়েছিলাম আপনাদের। জাতীয় গ্রিডে নতুন করে গ্যাস যুক্ত হওয়ার কথা ছিল এ মাসের ১০ তারিখে। আমরা সময়ের আগেই দ্রুত কাজ শেষ করেছি। শনিবার রাত ৮টা ৪৫ মিনিট থেকে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের কৈলাশটিলা-৭নং কূপ বাপেক্সের বিজয়-১১ রিগ দ্বারা সফলভাবে ওয়ার্ক ওভারের মাধ্যমে দৈনিক ১৯ এমএমসিএফ (মিলিয়ন ঘনফুট) গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ শুরু করা হয়েছে।

তিনি আরো জানান, আমাদের বর্তমানে দৈনিক গ্যাসের চাহিদা প্রায় ৩৬০০ এমএমসিএফডি। আমাদের নিজস্ব গ্যাস ফিল্ড থেকে ২৩০০ এমএমসিএফডি উৎপাদন করা হচ্ছে এবং বাকিটা এলএনজি আমদানি করে ৮৫০ এমএমসিএফডি জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার সময়ও গ্যাসের উৎপাদন ছিল মাত্র ১৭৪৪ এমএমসিএফডি। সেখান থেকে আমরা উৎপাদন সক্ষমতা বাড়িয়েছিলাম ২৭৫০ এমএমসিএফডি পর্যন্ত। ২০১৮ সাল পর্যন্ত আমরা এ সক্ষমতায় গ্যাস উৎপাদন করেছি। কিন্তু দু:খজনক হলেও সত্য যে, আমাদের নিজস্ব গ্যাসের রির্জাভ কমতে শুরু করেছে।

নসরুল হামিদ আরো জানান, জাতির পিতা বঙ্গবন্ধুর দেখানো পথে জাতীয় জ্বালানি নিরাপত্তায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা কাজ করে যাচ্ছি। নতুন নতুন গ্যাস ক্ষেত্র আবিস্কার, বিদ্যমান গ্যাসকূপগুলোতে ডিপ ড্রিলিং এর মাধ্যমে অনুসন্ধান কার্যক্রম চলমান রয়েছে। আগামীতে গ্যাস নিয়ে আরো সু-খবর দিতে পারবো বলে আশা করি।

এদিকে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার (৭ মে) রাত ৮টা ৪৫ মিনিট থেকে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের কৈলাশটিলা-৭নং কূপ হতে দৈনিক ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ শুরু করা হয়েছে।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল)-কৈলাশটিলা গ্যাস ফিল্ডে এখন পর্যন্ত ৭টি কূপ খনন করা হয়েছে। এর মধ্যে চলমান দু’টি কূপ থেকে দৈনিক ২ কোটি ৯০ লাখ ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

কৈলাশটিলা গ্যাসক্ষেত্রের ৭ নম্বর কূপের খনন কাজ শুরু হয় ২০১৪ সালের ১৭ অক্টোবর। এর আগের বছর ২০১৩ মালের ১৭ সেপ্টেম্বর সিলেট সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কূপটির খননকাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।


আরও খবর



পুতিন-জেলেনস্কিকে বৈঠকের প্রস্তাব দিলেন জাতিসংঘ মহাসচিব

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ এপ্রিল ২০২২ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে তাদের নিজ নিজ দেশের রাজধানীতে বৈঠকে বসার প্রস্তাব দিয়েছেন। বুধবার (২০ এপ্রিল) জাতিসংঘের এক মুখপাত্র স্টিফেন দুজারিক এ কথা জানিয়েছেন।

মুখপাত্র জানান, যুদ্ধ আরও তীব্র রূপ নেওয়ায় গুতেরেস পুতিন ও জেলেনস্কির কাছে মঙ্গলবার (১৯ এপ্রিল) চিঠি পাঠিয়ে তাদের সঙ্গে বৈঠকের এ অনুরোধ জানান।

দুজারিক আরও জানান, ভয়ংকর এই দুঃসময়ে তিনি ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠায় জরুরি পদক্ষেপ নিয়ে আলোচনা করতে চান।

প্রসঙ্গত, যুদ্ধ শুরুর পর জেলেনস্কির সঙ্গে ২৬ মার্চ এই একবার মাত্র গুতেরেসের কথা হয়েছিল। অন্যদিকে, ইউক্রেনে হামলা জাতিসংঘ সনদের লঙ্ঘন-গুতেরেসের এ মন্তব্যের পর থেকে পুতিনের সঙ্গে তার আর কোনো যোগাযোগ হয়নি।

তিনি আরও জানান, জাতিসংঘ প্রধান উল্লেখ করেছেন যে ইউক্রেন ও রাশিয়া উভয়ই জাতিসংঘের প্রতিষ্ঠাতা সদস্য এবং সর্বদা এই সংস্থার শক্তিশালী সমর্থক।

এ বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করে। পরবর্তীতে সহিংসতার ফলে উভয় পক্ষের হাজার হাজার নিহত এবং একই সঙ্গে ৫০ লাখেরও বেশি মানুষ উদ্বাস্তু হয়েছে।

 

 


আরও খবর



ঈদের সকালে তৈরী করুন দই ছাড়া লাচ্ছি

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০১ মে ২০২২ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লাচ্ছি তৈরির অন্যতম উপাদান হলো দই। কিন্তু কেমন হয় যদি আপনি দই ছাড়াই লাচ্ছি তৈরি করতে পারেন? ঝটপট লাচ্ছি খেতে চাইলে আর দই কিনতে ছুটতে হবে না। বরং দই না থাকলেও ঘরে বসেই তৈরি করতে পারবেন লাচ্ছি। চলুন জেনে নেওয়া যাক দই ছাড়া লাচ্ছি তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে: পানি- ৪ কাপ, গুঁড়া দুধ- ১২ চা চামচ, লেবুর রস- ৮ চা চামচ, চিনি- পরিমাণমতো, বরফ কুচি- প্রয়োজন অনুযায়ী, আইসক্রিম- স্বাদমতো, বাদাম কুচি- স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন: পানি সামান্য গরম করে নিন। এরপর তাতে গুঁড়া দুধ ভালো করে গুলিয়ে নিন। এবার দিন লেবুর রস। হালকা নেড়ে ঢেকে রাখুন মিনিট দশেক। এটুকু সময়েই দুধ জমাট বেঁধে যাবে। এবার একটি ব্লেন্ডারে জমাট বাঁধা দুধ, চিনি, অর্ধেকটা বরফ কুচি এবং বাদাম কুচি দিয়ে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড হয়ে গেলে পরিবেশন গ্লাসে ঢেলে নিন। এরপর উপরে এক স্কুপ করে আইসক্রিম দিয়ে পরিবেশন করুন দই ছাড়া লাচ্ছি।

নিউজ ট্যাগ: লাচ্ছি

আরও খবর
‘আম’ চিনুন তারপর কিনুন

বৃহস্পতিবার ১৯ মে ২০২২




ওডেসায় রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৫, আহত ১৮

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনের প্রধান বন্দর নগরী ওডেসায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১৮ জন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কার্যালয়ের প্রধান এই তথ্য জানিয়েছে। শনিবার (২৩ এপ্রিল) বিবিসির লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বার্তা পরিষেবা টেলিগ্রামে আন্দ্রি ইয়ারমাক লিখেছেন, 'হামলায় নিহতদের মধ্যে তিন মাস বয়সী এক শিশুও আছে।'  তিনি আরও লিখেছেন, শয়তানদের শাস্তি হবে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে ওডেসার বিল্ডিংয়ে রাশিয়ার ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এই ভিডিও ফুটেজের সত্যতা নিশ্চিত করেছে বিবিসি।

ভিডিওতে ঘন কালো ধোঁয়া উড়তে দেখা গেছে। তবে এই হামলা নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি রাশিয়া। 


আরও খবর



পি কে হালদারকে ফেরাতে প্রক্রিয়া শুরু করেছে দুদক

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ২৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে হাজার কোটি টাকা আত্মসাতের হোতা প্রশান্ত কুমার (পি কে) হালদারকে দেশে ফিরিয়ে আনতে কাজ শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৬ মে) দুপুরে দুদক কার্যালয়ে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত সচিব সাঈদ মাহবুব খান এক ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, পি কে)হালদার গ্রেপ্তার হয়েছেন। ভারতে কিছু মামলায় তাকে গ্রেপ্তার করে রিমান্ডও চাওয়া হয়েছে। এ বিষয়ে কমিশনে সকালে আমরা নিজেরা বসেছি এবং পরবর্তী কর্মকাণ্ড কী হবে, কমিশন থেকে এ বিষয়ে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তাকে দেশে ফেরাতে ইন্টারপোলের সহায়তা নেওয়া হচ্ছে জানিয়ে ভারপ্রাপ্ত সচিব বলেন, ইন্টারপোল খুব দ্রুত রি-অ্যাক্ট করেছে, তারা দ্রুতই আমাদের অনুরোধে প্রেক্ষিতে ভারতীয় ইন্টারপোল বডির সাথে যোগাযোগ করে আসামিকে ফেরত আনার পদক্ষেপ নিয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা পাচারে অভিযুক্ত পিকে হালদার শনিবার (১৪ মে) ভারতের পশ্চিমবঙ্গে গ্রেপ্তার হন। এ সময় ইডি আরও পাঁচজনকে গ্রেপ্তার করে। এদের মধ্যে চারজন বাংলাদেশি।তারা হলেন- প্রীতিশ কুমার হালদার ও তার স্ত্রী (নাম জানা যায়নি), উত্তম মিত্র ও স্বপন মিত্র। এছাড়া প্রণব হালদার নামে এক ভারতীয়কে গ্রেপ্তার করে ইডি। প্রণব সেখানে সরকারি চাকরি করেন। পরে সঞ্জীব হালদার নামে একজনকে আটক করার কথা জানায় ইডি। সঞ্জীব বাংলাদেশে গ্রেপ্তার সুকুমার মৃধার জামাই।

এদিকে রোববার (১৫ মে) পিকে হালদারসহ সহযোগীদের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করে ভারতের স্পেশাল সিবিআই কোর্ট। রিমান্ডে জেরার মুখে কান্নায় ভেঙে পড়েন তিনি। পি কে হালদার দাবি করেছেন, তাকে ভুল পথে পরিচালিত করেছে তার সহযোগীরা।


আরও খবর



পরীমনির মামলায় নাসিরসহ তিনজনের বিচার শুরু

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ১৫৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকার বোট ক্লাবে পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগে করা মামলায় ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদ ও তুহিন সিদ্দিকী অমিসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে এ মামলার আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

আজ বুধবার (১৮ মে) ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৯-এর বিচারক হেমায়েত উদ্দিনের আদালত আসামিদের অব্যাহতির আবেদন খারিজ করে এ আদেশ দেন। 

এর আগে গত ১৯ এপ্রিল নাসির ও অমির পক্ষে তাদের আইনজীবী এ মামলার দায় থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেন।

অন্যদিকে বাদীপক্ষ অব্যাহতির আবেদনের বিরোধিতা করেন। এছাড়া রাষ্ট্রপক্ষ অভিযোগ গঠনের পক্ষে শুনানি করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত এ বিষয়ে আদেশের জন্য ১৮ মে দিন ধার্য করেন

গত বছরের ১৪ জুন ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগে নাসির উদ্দিন ও তার বন্ধু অমির নাম উল্লেখ করে এবং আরো চারজনকে অজ্ঞাতনামা আসামি করে পরীমনি ঢাকার সাভার থানায় মামলা করেন। তদন্ত শেষে ২০২১ সালের ৬ সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা কামাল হোসেন আদালতে নাসিরসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন। অপর দুই আসামি হলেন- তুহিন সিদ্দিকী অমি ও শহীদুল আলম। এরপর গত বছরের ১৩ ডিসেম্বর ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৯-এর বিচারক হেমায়েত উদ্দিন এ মামলার অভিযোগপত্র গ্রহণ করেন।


আরও খবর
সম্রাটের জামিন বাতিল

বুধবার ১৮ মে ২০২২