আজঃ সোমবার ০৮ মার্চ ২০২১
শিরোনাম

সিলেটে লাইনচ্যুত ট্রেন থেকে তেল সংগ্রহের হিড়িক

প্রকাশিত:শুক্রবার ০৫ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ১৫ ফেব্রুয়ারী ২০২১ | ১৩৫জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার মাইজগাঁও রেলওয়ে স্টেশনের অদূরে তেল বহনকারী ট্রেনের ৭টি ওয়াগন লাইনচ্যুত হয়েছে।

এসব ওয়াগন থেকে ছড়িয়ে পড়েছে তেল। আর এ তেল সংগ্রহের জন্য ভিড় করেছেন কয়েক শতাধিক স্থানীয় বাসিন্দা। বাতলি, ড্রাম, কলস, বোতল নিয়ে তারা ছড়িয়ে পড়া তেল সংগ্রহ করছেন। আর বিশাল এলাকাজুড়ে তেল ছড়িয়ে পড়ায় স্থানীয়দের সরাতে হিমশিম খেতে হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের।

শুক্রবার (৫ ফেব্রুয়ারি) সকালে বিষয়টি জানিয়েছেন সিলেট জেলা পুলিশের ফেঞ্চুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাফায়াত হোসেন।

ওসি মো. শাফায়াত হোসেন জানান, বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টার দিকে সিলেটগামী তেল বহনকারী ট্রেনটি মাইজগাঁও ও বিয়ালীবাজারের মধ্যবর্তী কায়স্তগ্রামে (গুতিগাঁও) লাইনচ্যুত হয়। এ ট্রেনের ৮ ওয়াগনের মধ্যে ৭টি ওয়াগনই উল্টে যায়। প্রত্যেক ওয়াগনে ৪০ হাজার লিটার তেল পরিবহন করা হচ্ছিল। এর মধ্যে ৪টি ওয়াগনের প্রায় ১ লাখ ৬০ হাজার লিটার তেল ছড়িয়ে পড়েছে রেল লাইনের পাশের জমি ও খাদে। লাইনচ্যুত হয়েছে রেলের ইঞ্জিনও।

এদিকে, ওয়াগন লাইনচ্যুত হওয়ার পর থেকে সিলেটের সাথে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। রাতেই কুলাউড়া থেকে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে আসে। সকাল থেকে ওয়াগন উদ্ধারসহ লাইন সচল করতে কাজে নেমেছেন শতাধিক রেলকর্মী। লাইনচ্যুতের কারণে প্রায় আধা কিলোমিটার জুড়ে রেলের লাইনের স্লিপার পুরো উঠে গেছে। এ কারণে সম্পূর্ণভাবে লাইন মেরামত করা হচ্ছে।

রেলওয়ের পরিবহন পরিদর্শক তৌফিক জানান, প্রথমে লাইনচ্যুত হওয়া ওয়াগনগুলো সরানো হবে। পরে রেল ট্র্যাক মেরামত করে লাইন সচল করার কাজ করবেন রেলের কর্মীরা। এসব কারণেই রেল লাইন সচল হতে এখনও মিনিমাম ৫-৬ ঘণ্টা লাগতে পারে। তবে তারা আরও দ্রুত কাজ শেষ করার চেষ্টা করছেন বলেও জানান।

ওসি আরও জানান, দুর্ঘটনার খবর পাওয়ার পরপরই পুলিশ ঘটনাস্থলে যায়। রাত থেকেই সেখানে তারা অবস্থান করছে। স্থানীয় জনসাধারণকে সেখান থেকে সরানোর চেষ্টাও করছেন তারা।

Share

আরও খবর



বিশ্ব কনডম দিবস আজ

প্রকাশিত:শনিবার ১৩ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ২২৩জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

আজ বিশ্ব কনডম দিবস। কনডম ব্যবহার করে নিরাপদ শারীরিক সম্পর্কের মাধ্যমে গর্ভধারণ ও এইডসসহ বিভিন্ন যৌন রোগ প্রতিরোধের বার্তা মানুষকে পৌঁছে দিতে এইডস হেলথকেয়ার ফাউন্ডেশন (এএইচএফ) বিশ্ব ভালোবাসা দিবসের আগের দিন এ দিবসটির প্রচলন করে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো যৌনতা হোক নিরাপদ (সেফার ইজ সেক্স)। দিবসটির প্রচারণা উপলক্ষে বিভিন্ন দেশে এইডস হেলথকেয়ার ফাউন্ডেশন এক মিলিয়ন কনডম প্রদান করেছে। এছাড়া সংগঠনটি একটি প্যারোডি মিউজিক ভিডিও প্রকাশ করেছে এ উপলক্ষে।

সংগঠনটির প্রেসিডেন্ট মাইকেল উইন্সটেইন জানান, শুধুমাত্র নিরাপদ শারীরিক সম্পর্কই নয়, যৌনতা হোক আরো আবেদনময়ী। ভালোবাসাই হলো সেরা নিরাপত্তা। দিবসটিতে মানুষের দ্বারে দ্বারে এই বার্তাগুলো আমরা পৌঁছে দিতে পারি।

এছাড়া, যুক্তরাষ্ট্রের একটি অলাভজনক প্রতিষ্ঠান ইমপালস গ্রুপ ডিসি গত শুক্রবার (১২ ফেব্রুয়ারি) কনডম দিবসের সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে একটি ভার্চুয়াল নাচের অনুষ্ঠানের আয়োজন করে।

আফ্রিকায় নিরাপদ যৌনতা ও এইডস প্রতিরোধে কাজ করা কিং অব কনডম খেতাবপ্রাপ্ত স্ট্যানলি এনগারা কনডম দিবসের প্রয়োজনীয়তা অনেক বেশি উল্লেখ করে জানান, দিনটি আমার জন্য অনেক গুরুত্বপূর্ণ। আফ্রিকায় মানুষ আগে কনডম সম্পর্কে বিস্তারিত জানতো না। এমনকি এর ব্যবহার নিয়েও নানা কুসংস্কার ছিল। অযাচিত গর্ভধারণ কমানো ও এইডসসহ ভয়াবহ যৌন রোগ ঠেকাতে অনেক দিন ধরেই কাজ করে যাচ্ছি। এ দিবস উপলক্ষে অনেকেই এখন ক্যাম্পেইনে যোগ দিচ্ছে। আমাদের উচিত কনডমের ব্যবহার বাড়ানো। অনেকেই মনে করে কনডম শুধু যৌনকর্মীদের জন্য, যা সঠিক নয়। নারী-পুরুষ উভয়ের জন্যই এটি তৈরি, যা ব্যবহার করতে কারও লজ্জা পাওয়া উচিত না। ভালোবাসা দিবসের বাজেটে প্রত্যেকেরই উচিত ফুল ও অন্যান্য উপহারের সঙ্গে কনডম যোগ করা।

Share

আরও খবর
যে পাখি অর্ধেক পুরুষ আর অর্ধেক নারী!

রবিবার ২৮ ফেব্রুয়ারী ২০২১

আজ ভালোবাসায় ভর করে এসেছে বসন্ত

রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১




ক্রীড়াঙ্গনে অংশ নেওয়ার স্বপ্নও বুনতেন পাওলি দাম

প্রকাশিত:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ ফেব্রুয়ারী ২০২১ | ৯৪জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

টালিউড ও বলিউডের সাড়া জাগানো অভিনেত্রী পাওলি দাম। অভিনয়ের জন্যই যেন তার জন্ম। তার সাবলীল অভিনয় অনায়াসেই দর্শকের মনজয় করে নেয়। জানেন কী? সেই পাওলি নাকি কোনোদিন অভিনেত্রী হতে চাননি! বিষয়টি অবাক লাগলেও সত্যি। ছোটবেলায় পাওলির স্বপ্ন ছিল একজন পাইলট হওয়ার। এখানেই শেষ নয় তিনি বিমানবাহিনীর একজন পাইলট হতে চেয়েছিলেন। যেন শত্রুর হাত থেকে দেশকে রক্ষা করতে পারেন।

এছাড়া দেশের হয়ে ক্রীড়াঙ্গনে অংশ নেওয়ার স্বপ্নও বুনতেন হেইট স্টোরি খ্যাত অভিনেত্রী। কিন্তু ভাগ্য তাকে একজন অভিনেত্রী করে। বাঙালি মধ্যবিত্ত পরিবারের মেয়ে পাওলি টেলিভিশন মিডিয়ায় কাজ শুরু আগে পড়াশোনায় ভীষণ মনযোগী ছিলেন।

শুধু বড় বাজেটের ছবিই নয়। তিনি অনেক তরুণ নির্মাতার কম বাজেটের ছবিতে অভিনয় করেও প্রশংসিত হয়েছেন।

নিউজ ট্যাগ: পাওলি দাম
Share

আরও খবর



আন্দোলন দমাতে মিয়ানমারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ

প্রকাশিত:শনিবার ০৬ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ০৬ মার্চ ২০২১ | ৭৮জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

আন্দোলন দমাতে এবার বিভিন্ন শহরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করল মিয়ানমারের জান্তা সরকার। সে সঙ্গে বিক্ষোভকারীদের ওপর দমনপীড়ন অব্যাহত রেখেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এরই ধারাবাহিকতায় এবার স্বাস্থ্যকর্মীদের ওপর নেমে এসেছে নির্যাতনের খড়গ।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার (৬ মার্চ) দেশটির বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

ইয়াঙ্গুন বিদ্যুৎ সরবরাহ করপোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যবস্থাপনায় বিপর্যয় ঘটার ফলেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। কবে বা কখন সরবরাহ ব্যবস্থা ঠিক হবে তা বলা যাচ্ছে না।

তাদের অপরাধ, তারা চলমান আন্দোলনে আহত বিক্ষোভকারীদের সেবা দিয়েছেন। আর এ কারণে দেশটির নিরাপত্তা বাহিনীর নির্মম নির্যাতনের শিকার হন তারা। শুক্রবার (৫ মার্চ) মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর এমন নৃশংসতার ভিডিও প্রকাশ পায়।

এদিকে গত মাসে শুরু হওয়া অন্দোলনে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ৫৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যেই জান্তা সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অংশ হিসেবে সেনানিয়ন্ত্রিত ৫টি চ্যানেল বন্ধ করে দিয়েছে ইউটিউব।

Share

আরও খবর



ঝিনাইদহে বাস উল্টে নয়জন নিহত

প্রকাশিত:বুধবার ১০ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ১৩০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঝিনাইদহের কালীগঞ্জে যাত্রীবাহী বাস উল্টে নয়জন নিহত হয়েছেন। বুধবার বিকাল ৩টার দিকে উপজেলার বারবাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

কালীগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শেখ মামুনুর রশিদ দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে এসে নয়জনের লাশ উদ্ধার করা হয়েছে। এখও উদ্ধারকাজ চলছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।

Share

আরও খবর
ঝিনাইদহে দুই মোটরসাইকেলে সংঘর্ষ, নিহত ৩

শনিবার ২৭ ফেব্রুয়ারী ২০২১




স্বেচ্ছায় ভাসানচর যাচ্ছেন আরও ৩ হাজার রোহিঙ্গা

প্রকাশিত:রবিবার ১৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ৮০জন দেখেছেন
Share
দর্পণ নিউজ ডেস্ক

Image

চতুর্থ দফায় চলতি সপ্তাহে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ শরনার্থী ক্যাম্প থেকে ভাষানচর যাচ্ছেন আরো ৩ হাজার রোহিঙ্গা সদস্য।

রবিবার (১৪ ফেব্রুয়ারি) ও সোমবার তাদের টেকনাফের উখিয়া ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হচ্ছে। সেখান থেকে বাসযোগে সড়ক পথে কক্সবাজার থেকে চট্টগ্রামের পতেঙ্গা বিএফ শাহিন কলেজ মাঠের ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হবে। সেখান থেকে বাংলাদেশ নৌ বাহিনীর ৪টি জাহাজ যোগে তাদের ভাষানচরে নিয়ে যাওয়া হবে।

এসব তথ্য নিশ্চিত করেছেন কক্সবাজারের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছুর-দ্দৌজা নয়ন।

তিনি জানান, চতুর্থ দফায় যেসব রোহিঙ্গা সদস্য স্বেচ্ছায় ভাষানচর যেতে আগ্রহী তাদের নাম নিবন্ধন করা হয়েছে। চলতি সপ্তাহেই তাদের ভাষানচরে নিয়ে যাওয়া হবে। ইতোমধ্যে আগ্রহী রোহিঙ্গা সদস্যদের উখিয়া ডিগ্রি কলেজ মাঠের অস্থায়ী ট্রানজিক ক্যাম্পে এনে নিবন্ধন করানো হচ্ছে।

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পের ঘিঞ্জি এবং অস্বাস্থ্যকর পরিবেশ থেকে ভাষানচরে উন্নত সুযোগ সুবিধা থাকায় রোহিঙ্গারা ভাষানচরে যেতে আগ্রহী হচ্ছে বলে জানান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার।

প্রসঙ্গত, গত তিন দফায় স্বেচ্ছায় ভাষানচর গেছেন ৬ হাজার ৭০০ রোহিঙ্গা। চতুর্থ দফায় যাচ্ছেন আরো তিন হাজার। ভাষানচরে যারা গেছেন তারা সেখানে উন্নত জীবন যাপনের সব সুযোগ সুবিধা ভোগ করছেন। তারা আত্মীয়স্বজনকেও ভাষানচর যেতে বার্তা পাঠাচ্ছেন বলে জানা গেছে।

Share

আরও খবর