আজঃ শনিবার ০৪ মে ২০২৪
শিরোনাম

সিঙ্গাপুরের শিল্পোৎপাদন প্রত্যাশার চেয়ে পিছিয়ে

প্রকাশিত:মঙ্গলবার ০১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০১ নভেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সিঙ্গাপুরের শিল্পোৎপাদন খাতে শ্লথগতি অব্যাহত রয়েছে। সেপ্টেম্বরে উৎপাদন প্রত্যাশার চেয়ে পিছিয়ে পড়েছে। বিশেষ করে দেশটির প্রধান ইলেকট্রনিকস খাতের উৎপাদন নিম্নমুখী। এ নিয়ে টানা তৃতীয় মাসের মতো এ খাতের উৎপাদন কমেছে। উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়ানো এবং মন্দার ঝুঁকি নিয়ে বিশ্ব অর্থনীতিতে টালমাটাল পরিস্থিতির মধ্যেই উৎপাদন খাতে এমন ধীরগতির তথ্য জানাল এশিয়ার নগর রাষ্ট্রটি।

সিঙ্গাপুরের ইকোনমিক ডেভেলপমেন্ট বোর্ডের (ইডিবি) প্রকাশিত তথ্যানুসারে, সেপ্টেম্বরে মোট উৎপাদন গত বছরের একই সময়ের তুলনায় দশমিক ৯ শতাংশ বেড়েছে। তবে বায়োমেডিকেল ম্যানুফ্যাকচারিং বাদে উৎপাদন ২ শতাংশ বেড়েছে। যদিও বিশ্লেষকরা সামগ্রিক উৎপাদন ১ দশমিক ২ শতাংশ বাড়ার পূর্বাভাস দিয়েছিলেন। তবে পরিবহন প্রকৌশল এবং সাধারণ উৎপাদন আগস্টের দশমিক ৫ শতাংশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে। দেশটির মোট জিডিপিতে উৎপাদন খাতের অবদান প্রায় ২২ শতাংশ।

দেশটির ইলেকট্রনিকস খাতের মন্দা পুরো উৎপাদন খাতকে টেনে ধরেছে। গত মাসে এ খাতের উৎপাদন ৭ শতাংশ সংকুচিত হয়েছে। এর আগে আগস্টে ৭ দশমিক ৮ শতাংশ এবং জুলাইয়ে ৫ দশমিক ২ শতাংশ কমেছিল। যদিও ইলেকট্রনিকস শিল্পকে সিঙ্গাপুরের অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল চাবিকাঠি হিসেবে বিবেচনা করা হয়। কারণ এটি রফতানি-সম্পর্কিত উৎপাদনের ৪০ শতাংশ প্রতিনিধিত্ব করে। বৈশ্বিক চাহিদা দুর্বল হয়ে পড়ায় অন্যান্য ইলেকট্রনিক মডিউল ও যন্ত্রাংশ বিভাগের উৎপাদন ২৯ দশমিক ১ শতাংশ কমে গিয়েছে। পাশাপাশি কম্পিউটারের যন্ত্রাংশ ও ডাটা স্টোরেজের ১৫ দশমিক ২ শতাংশ এবং সেমিকন্ডাক্টরের উৎপাদন ৮ দশমিক ৪ শতাংশ কমেছে। অন্যদিকে গত মাসে টেলিকমিউনিকেশন ও ভোক্তা ইলেকট্রনিকস বিভাগের উৎপাদন ২১ দশমিক ৮ শতাংশ বেড়েছে। রাসায়নিকের উৎপাদন বছরওয়ারি ৭ দশমিক ১ শতাংশ কমেছে। তবে বিশ্বজুড়ে কোভিডজনিত নিষেধাজ্ঞা শেষে উড়োজাহাজ ভ্রমণ বেড়ে যাওয়া এবং জেট ফুয়েলের উচ্চ চাহিদার কারণে পেট্রোলিয়াম উৎপাদন ১২ দশমিক ১ শতাংশ বেড়েছে। এছাড়া অন্যান্য রাসায়নিক বিভাগের উৎপাদন ১২ দশমিক ৭ শতাংশ সংকুচিত হয়েছে। এ সময়ে খনিজ তেল ও শিল্প গ্যাসের উৎপাদন কমার কথা বলা হয়েছে। যখন অন্যান্য রাসায়নিক বিভাগের সুগন্ধির উৎপাদনও কমে গিয়েছে।

কারখানা রক্ষণাবেক্ষণ ধীর হয়ে যাওয়ায় পেট্রোকেমিক্যাল বিভাগের উৎপাদন ১৪ দশমিক ৭ শতাংশ কমেছে। এ সময়ে পরিবহন প্রকৌশল শিল্প সেপ্টেম্বরে ৩৮ শতাংশ বৃদ্ধি উপভোগ করেছে। সামুদ্রিক ও অফশোর ইঞ্জিনিয়ারিং বিভাগের উৎপাদনও ৬৪ দশমিক ৫ শতাংশ প্রসারিত হয়েছে। শিপইয়ার্ডগুলোর কার্যক্রমের পাশাপাশি জ্বালানি তেল ও গ্যাসের উচ্চ চাহিদা এ বিভাগের উৎপাদনে উল্লম্ফন তৈরিতে সহায়তা করেছে। বিশ্বজুড়ে ভ্রমণ বাড়ায় উড়োজাহাজ যন্ত্রাংশের চাহিদা বেড়ে গিয়েছে। একই কারণে যুক্তরাষ্ট্র থেকে আরো রক্ষণাবেক্ষণ, মেরামতের চাহিদা বেড়ে যাওয়ায় বিভাগটির উৎপাদন ৩৬ দশমিক ৪ শতাংশ বেড়েছে। পানীয় ও দুগ্ধজাত পণ্যের উচ্চ উৎপাদনের কারণে খাদ্য, পানীয় ও তামাক বিভাগ ৩৬ শতাংশ প্রসারিত হয়েছে। বিবিধ শিল্প বিভাগের উৎপাদন বেড়েছে ১২ দশমিক ৬ শতাংশ। যেখানে মুদ্রণ বিভাগের প্রবৃদ্ধির হার ৮ দশমিক ৪ শতাংশ।

সিঙ্গাপুর ছাড়াও যুক্তরাষ্ট্র ও চীনের উৎপাদন খাতও ধীর হয়ে গিয়েছে। টানা কয়েক মাস ধরে বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির খাতটি সংকোচনের মধ্যে রয়েছে। রেকর্ড মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার বাড়ানোর পদক্ষেপ বিশ্ব অর্থনীতিতে মন্দার ঝুঁকি তৈরি করেছে। এ অবস্থায় কমে গিয়েছে চাহিদা। এতে ক্ষতির মুখে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশের উৎপাদন খাত।

নিউজ ট্যাগ: সিঙ্গাপুর

আরও খবর



মক্কায় প্রবেশে সৌদির বাসিন্দাদের লাগবে অনুমতি

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সৌদি আরবের জননিরাপত্তা বিষয়ক অধিদপ্তর ঘোষণা দিয়েছে আজ শনিবার (৪ মে) থেকে পবিত্র নগরী মক্কায় প্রবেশের ক্ষেত্রে সৌদির বাসিন্দাদেরও অনুমতি লাগবে। হজ সংক্রান্ত আইন বাস্তবায়নের অংশ হিসেবে এমন ঘোষণা দেওয়া হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক প্রতিবেদনে জানিয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে এই অনুমতি নিতে হবে। হজ যাত্রীদের নিরাপত্তা ও হজের প্রক্রিয়া ত্বরান্বিত করার অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

যাদের কাছে যথাযথ অনুমতি থাকবে না যারমধ্যে রয়েছে পবিত্র স্থানগুলোতে কাজের অনুমতি, মক্কার স্থায়ী বাসিন্দা, ওমরাহ ও হজের বৈধ অনুমতি তাদের মক্কার প্রবেশদ্বার থেকে ফিরিয়ে দেওয়া হবে।

গত সপ্তাহে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় নুসুক অ্যাপ কার্ড দেওয়ার ঘোষণা দেয়। যা ২০২৪ সালের হজ পক্রিয়াকে আরও গতিশীল করার জন্য তৈরি করা হয়েছে।

এটি ডিজিটাল এবং সাধারণ উভয় ফরমেটে পাওয়া যাবে। এই কার্ডের মাধ্যমে হজের প্রক্রিয়া খুবই সহজে করা যাবে। এতে করে অনুমতি ছাড়া হজ করার প্রবণতা কমে আসবে এবং পবিত্র স্থানগুলোর নিরাপত্তা নিশ্চিত হবে।

হজ যাত্রীরা তাদের হজ মিশন অথবা যাদের মাধ্যমে হজ করতে আসবেন তাদের কাছে কার্ডটি পাবেন। অপরদিকে ডিজিটাল ফরমেটটি পাওয়া যাবে নুসুক এবং তাওয়াকলানা অ্যাপে।

এটির মাধ্যমে সহজে সব ধরনের সেবা পাবেন হজ যাত্রীরা। এমনকি যাদের মাধ্যমে তারা হজ করতে আসবেন তাদের সেবা নিয়ে সন্তুষ্ট না হলে এটির মাধ্যমে অভিযোগও জানানো যাবে।

নিউজ ট্যাগ: সৌদি আরব

আরও খবর



ঢাকার অধিক ঝুঁকিপূর্ণ ৪২ শিক্ষাপ্রতিষ্ঠান ভবন সিলগালার নির্দেশ

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকা মেট্রোপলিটন এলাকার 'অধিক ঝুঁকিপূর্ণ' ৪২ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন ৭ দিনের মধ্যে খালি করে সিলগালার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

রাজউকের সুপারিশের পরিপ্রেক্ষিতে গত বুধবার এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ করে মাউশি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার ও বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন 'আরবান রেজিলিয়েন্স প্রকল্প: রাজউক অংশ' শীর্ষক প্রকল্পের আওতায় ঢাকার সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত বিভিন্ন সংস্থার 'অধিক ঝুঁকিপূর্ণ' ভবন ভেঙে ফেলার সুপারিশ করা হয়।

এ তালিকার মধ্যে মাউশির আওতাধীন ৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান আছে।

'অধিক ঝুঁকিপূর্ণ' শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে আছে দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ, সরকারি বাংলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, তেজগাঁও মডেল উচ্চ বিদ্যালয়, আজিমপুরের অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ, বাড্ডার আলাতুন্নেছা উচ্চ মাধ্যমিক স্কুল অ্যান্ড কলেজ।


আরও খবর



ঈদে বাড়ি ফেরার পথে বাস চাপায় শ্যালক–দুলাভাই নিহত

প্রকাশিত:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ঢাকা-বরিশাল মহাসড়কের গৌরনদী উপজেলার বাস চাপায় ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। তাঁরা সম্পর্কে শ্যালক-দুলাভাই। গতকাল মঙ্গলবার রাতে খাঞ্জাপুর ইউনিয়নের ইল্লা বটতলা নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় আজ বুধবার হাইওয়ে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

নিহতরা হলেনউজিরপুরের গুঠিয়া ইউনিয়নের পূর্ব নারায়নপুর গ্রামের হাবুল সরদারের ছেলে উজ্জ্বল সরদার (২৭) ও তাঁর শ্যালক বাকেরগঞ্জ উপজেলার গুয়াখোলা এলাকার জালাল হাওলাদারের ছেলে দিন ইসলাম (১৮)।

গৌরনদী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো গোলাম রসুল মোল্লা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বরিশাল থেকে ঢাকাগামী চেয়ারম্যান পরিবহন নামের একটি যাত্রীবাহী বাস রাত সাড়ে ৯টার ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসে। রাত পৌনে ১১টার দিকে গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের ইল্লা বটতলা নামক স্থানে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা উজিরপুরগামী একটি মোটরসাইকেল চাপা দেন।

এতে ঘটনাস্থলেই উজ্জ্বল সরদার ও তাঁর শ্যালক দিন ইসলাম নিহত হন। পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করেছে। ঈদের ছুটিতে তাঁরা বাড়ি ফিরছিলেন বলে জানিয়েছেন তিনি।

চেয়ারম্যান পরিবহন বাসটি চাপা দিয়ে পালিয়ে যাওয়ার সময় পুলিশ ধাওয়া করে গৌরনদীর সীমান্তবর্তী এলাকা থেকে বাসটি জব্দ করে পুলিশ। তবে চালক পালিয়ে যেতে সক্ষম হন। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে আজ বুধবার থানায় একটি মামলা দায়ের করেছে।

 


আরও খবর



বিএনপি বাঙালি সংস্কৃতিকে সহ্য করতে পারে না : কাদের

প্রকাশিত:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা, জঙ্গিবাদের পৃষ্ঠপোষক বলে মন্তব্য করেছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার (১৪ এপ্রিল) সকালে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন উপলক্ষে বাহাদুর শাহ পার্কে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি বাঙালি সংস্কৃতিকে সহ্য করতে পারে না।  তাদের চেতনা ও হৃদয়ে পাকিস্তান।

বিএনপি-জামায়াত বাঙালি সংস্কৃতি চেতনার, মুক্তিযুদ্ধের শত্রু উল্লেখ করে তিনি আরও বলেন, আজকে কোনো রাখঢাক নেই, আজকে যারা সাম্প্রদায়িক, জঙ্গিদের পৃষ্ঠপোষক সে বিএনপি-জামায়াত হচ্ছে বাঙালি সংস্কৃতি চেতনার, মুক্তিযুদ্ধের শত্রু। এই শত্রুকে আসুন শেখ হাসিনার নেতৃত্বে, মুক্তিযুদ্ধের চেতনায় বাঙালির ঐতিহ্যবাহী চেতনায় আমরা প্রতিহত করি, পরাজিত করি।

কাদের বলেন, বাংলাদেশের যে শিশু আজও সমুদ্রের মুখ দেখেনি, যে শিশু অকালে ঝরে যায়, বনফুলের মতো ফুটে, বনফুলের মতো অদৃশ্য হয়ে যায়, কমলা রঙের অপরাহ্ণের রৌদ দুহাতে গালে মাখে, সে শিশুদের জন্য বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা আমরা নির্মাণ করবো।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি প্রমুখ।


আরও খবর



লম্বা ছুটির পর আজ ব্যাংক খোলা

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পবিত্র ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ মিলিয়ে পাঁচ দিনের ছুটি কাটিয়ে আজ সোমবার (১৫ এপ্রিল) থেকে খুলছে ব্যাংক, বিমা, পুঁজিবাজার ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলো। সেইসঙ্গে খুলবে অফিস-আদালতও।

এদিন থেকে আবার স্বাভাবিক নিয়মে ব্যাংকিং ও পুঁজিবাজারের লেনদেন শুরু হবে। ব্যাংক সকাল ১০টায় খুলবে, লেনদেন চলবে বিকাল ৪টা পর্যন্ত।

ঢাকা স্টক এক্সচেঞ্জ জানিয়েছে, সোমবার থেকে পুঁজিবাজারে লেনদেন সকাল ১০টায় শুরু হয়ে চলবে বেলা ২টা ২০ মিনিট পর্যন্ত। এরপর ১০ মিনিট হবে পোস্ট ক্লোজিং। অফিস সময় হবে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

গত বৃহস্পতিবার দেশে ঈদুল ফিতর উদযাপিত হয়। ঈদ উপলক্ষে বুধ, বৃহস্পতি ও শুক্রবার সরকারি ছুটি ছিল। ঈদের পর ১৩ এপ্রিল শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। আর রবিবার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ তথা বাংলা নববর্ষ উপলক্ষে ছুটি। এভাবে ১০ থেকে ১৪ এপ্রিল টানা পাঁচ দিনের ছুটিতে ব্যাংক ও শেয়ারবাজার বন্ধ ছিল। তবে অনলাইনে ব্যাংকিং কার্যক্রম, এটিএম থেকে টাকা উত্তোলন, সিআরএমে টাকা জমা ইত্যাদি সেবা অব্যাহত ছিল।

ছুটি শেষে আজ চাকরিতে যোগ দেবেন কর্মজীবী মানুষ। অনেকেই ঈদের আগে সোমবার ও মঙ্গলবার বাড়তি ছুটি নিয়ে টানা ১০ দিন ছুটি ভোগ করেছেন। কারণ, এর আগে রবিবার শবে কদরের এবং শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি ছিল।


আরও খবর