আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

সকালের যে ৭ অভ্যাস শরীরের জন্য হতে পারে ক্ষতিকর

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সকালে ঘুম থেকে উঠেই কর্মব্যস্ত দিনের জন্য প্রস্তুতি নেন কমবেশি সবাই। অনেকে ঘুম থেকে উঠেই চা বা কফি মগে চুমুক দেন, কেউ আবার সকালের নাস্তায় খান ভারি ও তৈলাক্ত সব খাবার। আবার কেউ কেউ দীর্ঘ সময় ধরে ফোন চেক করেন, তাও আবার বাথরুমে বসে! অনেকেই আবার গোসল না করেই বেরিয়ে পড়েন, কেউ কেউ তো গরম পানি ছাড়া গোসলই করেন না। এমন অনেক অভ্যাস আছে সবার মধ্যেই। তবে সকালের কিছু অভ্যাস অজান্তেই হয়তো আপনার ক্ষতি করছে, আর আপনি তা টেরও পাচ্ছেন না। চলুন তবে জেনে নেওয়া যাক, সকালের ঠিক কোন কোন অভ্যাস স্বাস্থ্যের জন্য হতে পারে ক্ষতিকর-

সকালে গোসল না করা: সকালে ঘুম থেকে উঠেই গোসল করে বাইরে বের হওয়ার অভ্যাস স্বাস্থ্যের জন্য সত্যিই অনেক উপকারী। হার্ভার্ডের এক চিকিৎসকের মতে, সকালে গোসল করলে মস্তিষ্ক আরও সক্রিয় হয় ফলে বিভিন্ন সমস্যার সমাধান মেলে সহজেই।

গরম পানি দিয়ে গোসল করা: সকালে হালকা গরম পানি দিয়ে গেসলের অভ্যাস অনেকেরই আছে। তবে সব সময় এ অভ্যাস বিপদ ডেকে আনতে পারে। কারণ গরম পানি ত্বকের শুষ্কতা বাড়ায়। অন্যদিকে ঠান্ডা পানি দিয়ে গোসল করলে মস্তিষ্কের কার্যকলাপ উন্নত হয় ও ইমিউন সিস্টেম ভালোভাবে কাজ করে। বিজ্ঞানীদের মতে, যারা নিয়মিত ঠান্ডা পানিতে গোসল করেন তারা বছরে প্রায় ৯ পাউন্ড ওজন হারাতে পারেন।

দীর্ঘ সময় ধরে ফোন চেক করা: সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বর্তমানে সবাই সরব থাকেন। তবে বিশেষজ্ঞদের মতে, অন্যদের জীবনে চেক ইন করার ক্ষেত্রে আপনার সময় নষ্ট করা বন্ধ করুন। ওই সময় নিজের জন্য ব্যয় করুন! দীর্ঘক্ষণ স্মার্টফোন ব্যবহার চোখের ক্ষতি তো করেই, এর পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন বিষয় আপনার মনে নেতিবাচক অনুভুতির সৃষ্টি করতে পারে।

সিরিয়াল খাওয়া: সকালের নাস্তায় অনেকেই সিরিয়াল খান। প্রক্রিয়াজাত এই খাবারে প্রচুর চিনি থাকে। যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে তোলে। ফলে আপনার শরীর ক্লান্ত হয়ে পড়তে পারে। একই ভাবে সকালের জন্য দুধ কিংবা দইও সকালে খাওয়া উচিত নয়। বিখ্যাত এক ডায়েটিশিয়ান চেলসি আমের সম্প্রতি বলেছেন, সকালে এক বাটি সিরিয়াল খাওয়ার চেয়ে এক টুকরো পিজ্জা খাওয়া স্বাস্থ্যকর। পিজ্জায় প্রোটিন, চর্বি ও কার্বোহাইড্রেট থাকে, যা হতে পারে সকালের সুষম নাস্তা। তবে এক টুকরোর বেশি খাওয়া যাবে না। এছাড়া আপনি সকালের নাস্তায় ডিম, কটেজ পনির কিংবা চর্বিছাড়া মাংসও খেতে পারেন।

খাওয়ার পর দাঁত ব্রাশ করা খাওয়ার পরপরই কখনো দাঁত ব্রাশ করবেন না। কারণ খাবার খাওয়ার পরে দাঁতের এনামেল দুর্বল হয়ে পড়ে, বিশেষ করে যদি আপনি ফল, সাইট্রাস বা সোডা পান করেন। এসব খাবারে থাকা সাইট্রিক অ্যাসিড ও ফসফরিক অ্যাসিড দাঁতের এনামেল দুর্বল করে দেয়। এর পরিবর্তে কুলকুচি করে ডেন্টাল ফ্লস দিয়ে খাবারের অবশিষ্টাংশগুলো দাঁতের ফাঁকা থেকে সরিয়ে ফেলুন। যে কোনো খাবার খাওয়ার ৩০ মিনিট পর দাঁত ব্রাশ করুন।

ব্ল্যাক কফি পান করা: ঘুম থেকে ওঠার ঠিক পরেই ব্ল্যাক কফি পান করলে কর্টিসল হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়, যা উদ্বেগের সৃষ্টি করে। আর ক্ষুধার্ত অবস্থায় কফি পান করলে গ্যাস্ট্রাইটিস হতে পারে। গবেষণায় দেখা গেছে, সকালে প্রথম কাপ কফি পান করার সর্বোত্তম সময় হলো ঘুম থেকে ওঠার ৩-৪ ঘণ্টা পর। আর যদি সকালে কফি পান করতেই হয় তাহলে এতে সামান্য দুধ বা লো ফ্যাট ক্রিম যোগ করুন। তাহলে কফির তীব্র প্রভাব শরীরের বেশি ক্ষতি করবে না।

বিছানা পরিষ্কার করা: ঘুম থেকে ওঠার পরপরই কখনো বিছানা পরিষ্কার করতে যাবেন না। এতে ধুলাবালি আবারও ঘরের পরিবেশ মিশে যাবে।

নিউজ ট্যাগ: সকালের নাস্তা

আরও খবর
হিট স্ট্রোক হলে কী করবেন?

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪




মিয়ানমার থেকে পালিয়ে বিজিপির আরও ৫ সদস্য বাংলাদেশে

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কক্সবাজার প্রতিনিধি

Image

মিয়ানমারে আরাকান আর্মির সঙ্গে সংঘাতের জেরে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও ৫ সদস্য বাংলাদেশে ঢুকে আশ্রয় নিয়েছেন।

রবিবার (১৫ এপ্রিল) রাত ১১টার দিকে কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং সীমান্তের খারাংখালি পয়েন্ট দিয়ে তারা বাংলাদেশে প্রবেশ করে। পরে তাদেরকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) হেফাজতে নেওয়া হয়।

এ ব্যাপারে টেকনাফ ব্যাটালিয়নের (২ বিজিবির) অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, মিয়ানমারের রাখাইনে আরাকান আর্মির সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘাত চলছে। এ কারণে প্রায়ই টেকনাফ সীমান্তে মর্টারশেল ও গোলার শব্দ ভেসে আসে। এর মধ্যেই গতকাল রবিবার সকালে নতুন করে বিজিপির ৯ সদস্য টেকনাফের হোয়াইক্যং সীমান্ত পয়েন্ট দিয়ে বাংলাদেশে ঢুকে পড়ে। পরে একই দিন রাত ১১টার দিকে খারাংখালি সীমান্ত পয়েন্ট দিয়ে আরও বিজিপির ৫ সদস্য বাংলাদেশে ঢুকে পড়ে। পরে তাদের বিজিবির সদস্যরা নিরস্ত্র করেন।

এর আগে উখিয়া ও টেকনাফ সীমান্ত দিয়ে ৩৩০ জন এবং নাইকংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে ১৮০ জন মিয়ানমারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য আশ্রয় নিয়েছিল। পরবর্তীতে ৩৩০ জনকে মিয়ানমারের কাছে হস্তান্তর করা হয়েছিল। এ ছাড়া নাইকংছড়ি বিজিবি হেফাজতে রয়েছে ১৮০ জন সদস্য।


আরও খবর



তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ভোটের তারিখ ঘোষণা

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ১১২ উপজেলার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৯ মে। আজ বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশনের (ইসি) সচিব জাহাংগীর আলম এ তফসিল ঘোষণা করেন।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ২ মে। যাচাই-বাছাই ৫ মে। ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬ থেকে ৮ মে। আপিল নিস্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রতীক বরাদ্দ ১৩ মে ও ভোট ২৯ মে।

জাহাংগীর আলম বলেন, ১১২ উপজেলার মধ্যে ২১ উপজেলায় ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। বাকি ৯১ উপজেলায় ভোটগ্রহণ করা হবে ব্যালটে।


আরও খবর



টাইমের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

টাইম ম্যাগাজিনের ২০২৪ সালের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের খ্যাতনামা স্থপতি মেরিনা তাবাসসুম।

মঙ্গলবার এই তালিকা প্রকাশ করে টাইম ম্যাগাজিন। তালিকায় উদ্ভাবক শ্রেণিতে স্থান পেয়েছেন মেরিনা তাবাসসুম। তার সঙ্গে তালিকায় থাকা প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে রয়েছেন রাশিয়ার ইউলিয়া নাভালনায়া, শান্তিতে নোবেলজয়ী ইরানের মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদী, পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক। ভারতের চলচ্চিত্র অভিনেত্রী আলিয়া ভাট শিল্পী শ্রেণিতে এই তালিকায় স্থান পেয়েছেন।

তাবাসসুমকে নিয়ে টাইম ম্যাগাজিনে লিখেছেন অ্যামেরিকান স্থপতি স্যারাহ হোয়াইটিং। তাবাসসুমকে নিঃস্বার্থ স্থপতি উল্লেখ করে স্যারাহ লিখেছেন, তাবাসসুমের স্বার্থহীনতার পরিচয় তার নকশা করা ভবনগুলোর মাঝেও দেখা যায়। পৃথিবীর সম্পদে ভাগ বসানো প্রাণিকূলের অংশ হিসেবে তিনি তার নিজের সৃষ্টির প্রতি যত্নশীল।

আগা খান পুরস্কারপ্রাপ্ত ঢাকার বাইত উর রউফ মসজিদ নিয়ে তাবাসসুম নিজে বলেছেন, কৃত্রিম কোনো সাহায্য ছাড়াই একটা ভবনকে শ্বাস-প্রশ্বাস নিতে দিতে হবে। আবহাওয়ার পরিবর্তনের কারণে বন্যা ঝুঁকি বাড়তে থাকা একটি দেশে তিনি এমন সব বাড়ির নকশা করেছেন যেগুলো কম খরচে নির্মাণ করা যায় ও সহজে সরিয়ে ফেলা যায়।

বাইত উর রউফ ছাড়াও বাংলাদেশের স্বাধীনতা জাদুঘর ও স্বাধীনতা স্তম্ভ মেরিনা তাবাসসুমের উল্লেখযোগ্য কীর্তি। আগা খান পুরস্কার ছাড়াও ২০২১ সালে সোন পুরস্কার পান এই স্থপতি।


আরও খবর



দক্ষিণ গাজা থেকে সেনা প্রত্যাহার করেছে ইসরায়েল

প্রকাশিত:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুদ্ধের ছয়মাস পর খান ইউনিসসহ দক্ষিণ গাজা উপত্যকা থেকে স্থল সৈন্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। তবে উপত্যকাটির অন্য অঞ্চলগুলোতে তাদের উল্লেখযোগ্য সংখ্যক সেনা কর্মকাণ্ড চালিয়ে যাবে বলে জানিয়েছে তারা।

যুদ্ধাবস্থার মধ্যে বিচ্ছিন্নতার মাত্রা, সময়কাল সম্পর্কে পরস্পরবিরোধী প্রতিবেদনের মধ্যে দক্ষিণ গাজা উপত্যকা থেকে স্থল সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় ইসরায়েল।

রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

রোববার এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ) জানায়, আইডিএফ-৯৮ কমান্ডো ডিভিশন খান ইউনিসে নিজেদের মিশন শেষ করেছে। এ বাহিনীর গাজা ছেড়ে যাওয়ার উদ্দেশ্য, ভবিষ্যতের অভিযানের জন্য প্রস্তুত ও পুনরুদ্ধার করা।

বিবৃতিতে আরও বলা হয়, আইডিএফ-১৬২ কমান্ডো ডিভিশন ও নাহাল ব্রিগেডের নেতৃত্বে একটি উল্লেখযোগ্য বাহিনী গাজা উপত্যকায় কাজ করে চলেছে। আইডিএফ তাদের কাজের স্বাধীনতা ও সুনির্দিষ্ট গোয়েন্দা ভিত্তিক অপারেশন পরিচালনার ক্ষমতা রক্ষা করবে।

বার্তা সংস্থা রয়টার্সকে এ সিদ্ধান্তের বিষয়ে নিশ্চিত করেছে ইসরায়েলি সেনা। তবে বিশদ বিবরণ না দিলেও রয়টার্সকে তারা একটি ব্রিগেড গাজায় রেখে দেওয়া কথা জানিয়েছে। একটি ইসরায়েলি ব্রিগেড সাধারণত কয়েক হাজার সৈন্য দ্বারা গঠিত।

এদিকে খান ইউনিস থেকে সেনা প্রত্যাহার হলেও দক্ষিণ গাজার রাফাহ শহরে দীর্ঘ ও হুমকিপূর্ণ অনুপ্রবেশ বিলম্বিত হবে কিনা, সেটি স্পষ্ট হয়নি। কেননা, ইসরায়েল শুরু থেকেই হামাসকে নির্মুলের কথা বলে আসছেন।

অন্যদিকে দক্ষিণ গাজা থেকে ইসরায়েলি সেনাদের আংশিক প্রত্যাহারের বিষয়ে হোয়াইট হাউসের মন্তব্য যে, সিদ্ধান্তটি সম্ভবত সৈন্যদের "বিশ্রাম ও সংস্কার" করার একটি সুযোগ হতে পারে।


আরও খবর



ওমরাহ পালনে সৌদি গেলেন সাকিব

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

জাতীয় দলের ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ওমরাহ পালন করতে সৌদি আরবে গেছেন। যে কারণে ডিপিএলে শেখ জামালের পক্ষে এই অলরাউন্ডারকে মাঠে দেখা যায়নি।

জানা যায়, ওমরাহ পালন শেষে আগামী ৮ এপ্রিল (সোমবার) দেশে ফেরার কথা রয়েছে সাকিবের।

এদিকে জাতীয় দলের হয়ে টেস্টে ফেরার আগে ডিপিএলে কয়েকটি ম্যাচ খেলেছেন সাকিব। টেস্ট শেষে আবারও ডিপিএলে যোগ দেওয়ার কথা ছিল তার।

তবে ওমরাহ পালনের কারণে প্রাইম ব্যাংকের বিপক্ষে ম্যাচে মাঠে দেখা যায়নি সাকিবকে। তবে ঈদের ছুটির পর আবারও ডিপিএলে দেখা যেতে পারে তাকে। আগামী ১৫ এপ্রিল থেকে ফের শুরু হবে ডিপিএল।


আরও খবর
বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ

মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪