আজঃ বুধবার ২১ এপ্রিল 20২১
শিরোনাম

সংবাদে আজকের বাংলাদেশ | ০৫ ডিসেম্বর ২০২০ | দর্পণ টেলিভিশন

প্রকাশিত:শনিবার ০৫ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ ফেব্রুয়ারী ২০২১ | ২৫২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

সংবাদে আজকের বাংলাদেশ


আরও খবর



করোনা: মৃত্যুর সংখ্যা ২৮ লাখ ৫৮ হাজার ছাড়িয়েছে

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | ৬৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে

দুনিয়াজুড়ে করোনাভাইরাস শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১৩ কোটি ১৩ লাখ ছাড়িয়েছে। বাংলাদেশ সময় রবিবার সকাল ৮টার দিকে আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য জানিয়েছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৯টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট শনাক্তের সংখ্যা ১৩ কোটি ১৩ লাখ ৪৭ হাজার ৬১৯। এর মধ্যে ২৮ লাখ ৫৮ হাজার ৮৬৭ জনের মৃত্যু হয়েছে। ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছে ১০ কোটি ৫৭ লাখ ২৬ হাজার ১২৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এরইমধ্যে করোনার একাধিক টিকা আবিষ্কৃত হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ১৩ লাখ ৮৩ হাজার ১২৬। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৬৮ হাজার ৫১৩ জনের।

আক্রান্তের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ২৯ লাখ ৫৩ হাজার ৫৯৭। এর মধ্যে তিন লাখ ৩০ হাজার ২৯৭ জনের মৃত্যু হয়েছে। ভারতে আক্রান্তের সংখ্যা এক কোটি ২৪ লাখ ৮৪ হাজার ১২৭। এর মধ্যে এক লাখ ৬৪ হাজার ৬৫৫ জনের মৃত্যু হয়েছে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী আজ আসছেন

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ মার্চ ২০২১ | ১০৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান উদযাপনে আজ সোমবার ঢাকায় আসছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি। সকাল ১০টায় হযরত শাহজালাল বিমানবন্দরে তাকে বহনকারী বিমানের পৌঁছানোর কথা রয়েছে। সেখানে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে অভ্যর্থনা জানাবেন। নেপালের প্রেসিডেন্টকে গার্ড অব অনার দেওয়া হবে। নেপালের কোনো প্রেসিডেন্টের এটাই প্রথম বাংলাদেশ সফর। সফরে তার সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিব ছাড়াও উচ্চপদস্থ কর্মকর্তারা থাকবেন।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে যাবেন নেপালের প্রেসিডেন্ট। এরপর হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তার সঙ্গে সাক্ষাত্ করবেন। বিকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে চলমান বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন বিদ্যা ভাণ্ডারি। সেখানে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও থাকবেন।

সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন নেপালের প্রেসিডেন্ট। দুই রাষ্ট্রপ্রধানের উপস্থিতিতে কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। পরে বঙ্গভবনে তার সৌজন্যে আয়োজিত নৈশভোজে অংশ নেবেন নেপালের প্রেসিডেন্ট। দরবার হলে ঐ নৈশভোজের আগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। আগামীকাল মঙ্গলবার সকালে ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন নেপালের প্রেসিডেন্ট। সেখানে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন তিনি, জাদুঘর পরিদর্শনের কর্মসূচিও রয়েছে তার। দুপুরের পর ঢাকাস্থ নেপাল দূতাবাসের অনুষ্ঠানে যোগ দেবেন। বিকাল সাড়ে ৩টায় ঢাকা ছাড়ার কথা রয়েছে তার।


আরও খবর



হংকংয়ের চার সাবেক সাংসদসহ গণতন্ত্রপন্থি ধনকুবেরের কারাদণ্ড

প্রকাশিত:শনিবার ১৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১৭ এপ্রিল ২০২১ | ৭৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চৌদ্দ মাসের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন হংকংয়ের গণতন্ত্রপন্থি সংবাদমাধ্যমের মালিক ধনাঢ্য ব্যবসায়ী জিমি লাই (৭৩)। ২০১৯ সালে সরকারবিরোধী বিক্ষোভে সমর্থন জানানোর অপরাধে জিমি লাই ও সাবেক চার সংসদ সদস্যসহ ১২ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে। বিবিসির খবরে এমনটি বলা হয়েছে।

দুই বছর আগের গণতন্ত্রপন্থি বিক্ষোভে সমর্থন দেওয়ার দায়ে সাবেক চার সংসদ সদস্যসহ জিমি লাইকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। ১৮ আগস্টের ঘটনায় জিমি লাইয়ের ১২ মাস এবং বাকি আটজনকে আট মাস থেকে এক বছর এবং ৩১ জুলাইয়ের ঘটনায় লাইয়ের দুই মাসসহ অপর দুজনের আট মাস ও দুই মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

চীন হংকংয়ের গণতন্ত্রপন্থিদের দমনপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের পথ জোরদার করছে। এই কারাদণ্ডের মধ্য দিয়ে সেটি ফের প্রমাণিত হলো।

জিমি লাইয়ের প্রতিষ্ঠিত হংকংয়ের বহুল প্রচারিত পত্রিকা অ্যাপল ডেইলি হংকং ও চীনা প্রশাসনের নানান বিষয়ে খবর প্রচার করে বিরাগভাজনে পরিণত হয়েছে।

এ সপ্তাহের শুরুতে কারাগার থেকে তাঁর লেখা একটি চিঠি অ্যাপল ডেইলি পত্রিকায় প্রকাশিত হয়। সেখানে জিমি লাই বলেন, সাংবাদিক হিসেবে ন্যায়বিচার চাওয়াটা আমাদের কর্তব্যের মধ্যে পড়ে। অন্যায় অবিচার আমাদেরকে ছেয়ে ফেলার আগ পর্যন্ত, আমরা আমাদের কর্তব্য পালন করে যাব।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাতকারে জিমি লাই বলেছিলেন, প্রশাসন আমার দৃঢ়তাকে ঘৃণা করে। তারা মনে করে, আমি সমস্যা সৃষ্টি করছি।

জাতীয় নিরাপত্তা আইনের দুটিসহ আরও ছয় মামলা রয়েছে জিমির বিরুদ্ধে। এসব মামলায় তাঁর সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হওয়ার সুযোগ আছে।

হংকংয়ের নিয়ন্ত্রণ বাড়াতে সেখানে জাতীয় নিরাপত্তা আইন চালু করে চীন। বেইজিংয়ের প্রতি নির্ভরশীলতা বাড়াতে সম্প্রতি নির্বাচনি আইনও পরিবর্তন করা হয়।

নিউজ ট্যাগ: কারাদণ্ড হংকং

আরও খবর



হাইকোর্টে থাকবে চার বেঞ্চ, অধস্তন আদালতে এক বিচারক

প্রকাশিত:সোমবার ০৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ০৫ এপ্রিল ২০২১ | ৭৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলমান করোনা পরিস্থিতিতে দেশের সব আদালতের মামলাগুলোর জামিনের মেয়াদ এবং আদালতের অন্তবর্তীকালীন আদেশের কার্যকারিতা বাড়িয়েছেন সুপ্রিম কোর্ট। একইসঙ্গে সুপ্রিমকোর্টে শুধু চারটি বেঞ্চ চালু রাখা হয়েছে। এ ছাড়া অধস্তন আদালতে একজন ম্যাজিস্ট্রেট থাকবেন।

গতকাল রোববার রাতে প্রধান বিচারপতির নির্দেশক্রমে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব মামলায় আসামিকে নির্দিষ্ট সময় পর্যন্ত জামিন দেওয়া হয়েছে সেসব মামলার জামিন আগামী দুই সপ্তাহ পর্যন্ত সময় বাড়ানো হয়েছে।

এ ছাড়া উচ্চ আদালত থেকে অধস্তন আদালতে নির্দিষ্ট সময়ের মধ্যে আত্মসমর্পণের শর্তে যেসব মামলায় জামিন দেওয়া হয়েছে সেসব মামলার ক্ষেত্রেও আগামী দুই সপ্তাহ পর্যন্ত সময় বাড়ানো হয়েছে। আবার যেসব মামলায় নির্দিষ্ট সময়ের জন্য অন্তবর্তীকালীন আদেশ দেওয়া হয়েছে, সেসব অন্তর্বর্তীকালীন আদেশগুলোর কার্যকারিতাও আগামী দুই সপ্তাহ পর্যন্ত সময় বাড়ানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনা পরিস্থিতিতে ৫ এপ্রিল (সোমবার) থেকে ১১ এপ্রিল পর্যন্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের কার্যক্রম সীমিত করা হয়েছে। অন্যান্য অধস্তন আদালত ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা না করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একজন করে ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শারীরিক উপস্থিতিতে দায়িত্বপালন করবেন।

নিউজ ট্যাগ: হাইকোর্ট

আরও খবর



রেকর্ড ছাড়িয়ে তাপমাত্রা উঠল ৪০.৩ ডিগ্রিতে

প্রকাশিত:মঙ্গলবার ২০ এপ্রিল ২০21 | হালনাগাদ:মঙ্গলবার ২০ এপ্রিল ২০21 | ৩৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দিনে দিনে সারা দেশে তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। গতকাল সোমবার (১৯ এপ্রিল) যেখানে যশোরে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস সেখানে আজ রাজশাহীতে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। গতকালের তাপমাত্রার রেকর্ড আজকে ভেঙে গেছে।

মঙ্গলবার (২০ এপ্রিল) সন্ধ্যায় এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে চুয়াডাঙ্গা, কুষ্টিয়ার কুমারখালী ও পাবনার ঈশ্বরদীতে ৪০ ডিগ্রি সেলসিয়াস করে তাপমাত্রা রেকর্ড হয়েছে। এছাড়াও বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, খুলনা, মংলা, সাতক্ষীরা, যশোর ও রাঙ্গামাটি অঞ্চলসহ ঢাকা এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ২৪ ঘণ্টা পরবর্তী দুদিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। এর পরের পাঁচদিনে ফের তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।


আরও খবর